কম্পিউটার

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

আপনি যদি আপনার Windows 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার উপায় খুঁজে পেতে চান তবে নীচে পড়া চালিয়ে যান। ঠিক যেমন সমস্ত অপারেটিং সিস্টেম করে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 তার ব্যবহারকারীদের কাজ করার সময় স্ক্রিনশট নেওয়ার অনুমতি দেয়। একটি স্ক্রিনশট ("স্ন্যাপশট", "স্ক্রিন ক্যাপচার" বা স্ক্রিন গ্র্যাব নামেও পরিচিত), একটি ছবি যা ব্যবহারকারী স্ক্রীনের সমস্ত বা অংশ থেকে ক্যাপচার করে এবং ক্যাপচারের সময় কম্পিউটার স্ক্রীন কী প্রদর্শন করে তা দেখায়।

যদিও Windows 10 স্ক্রিনশট ক্যাপচার এবং সেভ করার জন্য বিভিন্ন পদ্ধতি প্রদান করে, ক্যাপচারিং প্রক্রিয়াটিকে আরও সহজ এবং বহুমুখী করার জন্য বেশ কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যারও উপলব্ধ রয়েছে৷

স্ক্রিনশট রেকর্ড করা এর জন্য একটি দুর্দান্ত উপায়:

  • স্ক্রীনে সংঘটিত কর্মের প্রমাণ প্রদান করা
  • একটি অর্জন বা একটি আকর্ষণীয় মুহূর্ত প্রদর্শন করা
  • পরবর্তী রেফারেন্সের জন্য একটি মন্তব্য বা বার্তা ক্যাপচার করা
  • প্রযুক্তিগত সহায়তায় পাঠানোর জন্য একটি প্রযুক্তিগত সমস্যা ক্যাপচার করা
  • একটি প্রক্রিয়া বোঝা সহজ করার জন্য ধাপে ধাপে ছবি প্রদান করা

একটি ডেস্কটপ পিসিতে, কীবোর্ড হল স্ক্রিনশট ক্যাপচার করার প্রাথমিক যন্ত্র। প্রক্রিয়াটিকে সহায়তা করার জন্য বিভিন্ন কী উপলব্ধ, তার মধ্যে প্রধান হল “প্রিন্ট স্ক্রিন ” , “Windows লোগো সহ " Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়। , “Alt ”, “Ctrl ”, এবং “Shift ” স্ক্রিনশট ক্যাপচার করার সময় বিভিন্ন প্রভাবের জন্য বিভিন্ন সংমিশ্রণে ব্যবহার করা অন্যান্য সমর্থন কী হচ্ছে, যেমনটি পরে ব্যাখ্যা করা হয়েছে। ল্যাপটপের জন্য “Fn ব্যবহারের প্রয়োজন হতে পারে৷ " কী সহ "প্রিন্ট" কী।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

একটি Windows ফোন বা ট্যাবলেটে, “Windows Logo টিপুন৷ ” এবং “ভলিউম -” বোতাম একসাথে একই সময়ে স্ক্রিনশট ক্যাপচার এবং সংরক্ষণ করতে সাহায্য করে। প্রক্রিয়াটি পুরো স্ক্রিনে সবকিছু ক্যাপচার করে, যা ব্যবহারকারী পরে সম্পাদনা করতে এবং আগ্রহের প্রয়োজনীয় এলাকায় ক্রপ করতে পারে।

এই নিবন্ধে, আমরা Windows 10-এ স্ক্রিনশট নেওয়া বা ক্যাপচার করার বিভিন্ন উপায় পরীক্ষা করব:

  • কিভাবে পুরো স্ক্রীনের দ্রুত স্ক্রিনশট নিতে হয়।
  • কিভাবে ক্যাপচার করা স্ক্রিনশট সংরক্ষণ করবেন
  • কিভাবে একটি স্ক্রিনশটে একটি উইন্ডো ক্যাপচার করবেন
  • স্ক্রিনশটে স্ক্রীনের যেকোন অংশ/ক্ষেত্র কিভাবে ক্যাপচার করবেন
  • কিভাবে স্নাইপিং টুল ব্যবহার করে স্ক্রিনশট নিতে হয়
  • কিভাবে গেম বার ব্যবহার করে আপনার স্ক্রীন রেকর্ড ক্যাপচার করবেন .
  • ফ্রি তৃতীয়-পক্ষের টুলস বহুমুখী স্ন্যাপশট ক্যাপচার করতে।

Windows 10 এ কিভাবে স্ক্রীন প্রিন্ট করবেন।

1. কিভাবে একটি নেবেন Windows 10-এ পুরো স্ক্রীনের স্ক্রিনশট।

1.1। এই ধাপটি সম্ভবত সবচেয়ে সহজ—শুধুমাত্র প্রিন্ট স্ক্রিন (PrtScn) টিপুন কীবোর্ডে, পুরো স্ক্রীন ক্যাপচার করতে। যদিও কিছুই ঘটছে বলে মনে হচ্ছে না, পিসি তার ক্লিপবোর্ডে পুরো স্ক্রিনটি ক্যাপচার করেছে, কিন্তু সেভ করেনি।

2. কিভাবে সংরক্ষণ করবেন Windows 10 এ একটি ক্যাপচার করা স্ক্রিনশট।

2.1। এইমাত্র ক্যাপচার করা স্ক্রিনশট সংরক্ষণ করতে, আপনি "পেইন্ট" বা "শব্দ" এর মতো যেকোনো অঙ্কন বা নথি সম্পাদক প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, পেইন্ট অ্যাপ্লিকেশনে ক্যাপচার করা স্ক্রিনশট দেখতে এবং সংরক্ষণ করতে:

ক অনুসন্ধান বারে, "পেইন্ট" টাইপ করুন এবং পেইন্ট-এ ক্লিক করুন ফলাফল।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

খ. যখন পেইন্ট খুলুন, পেস্ট -এ ক্লিক করুন আইকন এবং তারপর পেস্ট করুন ক্লিক করুন আবার, অথবা “Ctrl” + “V” টিপুন কীবোর্ডের বোতাম একসাথে।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

2.2। পেইন্ট সম্প্রতি ক্যাপচার করা ছবি দেখাবে। সংরক্ষণ করুন -এ ক্লিক করুন বোতাম, একটি নির্দিষ্ট নামের সাথে যে কোনো জায়গায় ছবি সংরক্ষণ করতে।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

2.3। উপরের দুটি ধাপের পরিবর্তে, এটি একক ধাপে করা সম্ভব। এক ধাপে সমগ্র স্ক্রীনের স্ক্রিনশট ক্যাপচার এবং সংরক্ষণ করতে, “Windows Logo” টিপুন এবং“প্রিন্ট স্ক্রীন” কীগুলি একসাথে। আপনার সেটিংসের উপর নির্ভর করে, স্ক্রীন এক সেকেন্ডের ভগ্নাংশের জন্য ম্লান হতে পারে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে।

2.4। পিসি স্ক্রিনশট ইমেজটিকে "এই পিসি" এর অধীনে "ছবি" ফোল্ডারের মধ্যে "স্ক্রিনশট" নামে একটি ফোল্ডারে সংরক্ষণ করে। পিসি ক্রমবর্ধমান সংখ্যার সাথে সংরক্ষিত স্ক্রিনশটগুলির ছবিগুলির নামও দেয়৷

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

৩. স্ক্রিনশটে একটি উইন্ডো ক্যাপচার করা

3.1। পুরো স্ক্রীনের পরিবর্তে, শুধুমাত্র একটি উইন্ডো ক্যাপচার করা প্রয়োজন হলে, টাইটেল বারে ক্লিক করুন প্রয়োজনীয় উইন্ডোর। এটি উইন্ডোটিকে অন্যদের উপরে উত্থাপন করবে (এটিকে সক্রিয় করে)।

3.2। “Alt” + “প্রিন্ট স্ক্রীন” টিপুন বোতাম এবং পিসি তার ক্লিপবোর্ডে সক্রিয় উইন্ডো স্ক্রিনশট ক্যাপচার করবে। পেইন্টের মতো যেকোনো অঙ্কন বা নথি সম্পাদক প্রোগ্রাম খুলুন।

3.3। পেইন্ট খুলুন এবং "পেস্ট" আইকনে ক্লিক করুন এবং পরবর্তী “পেস্ট” আইকন, অথবা চাপুন "Ctrl" + "V" বোতামগুলি৷ একসাথে কীবোর্ডে। পেইন্ট সম্প্রতি ক্যাপচার করা ছবি দেখাবে।

3.4। "সংরক্ষণ করুন" -এ ক্লিক করুন৷ একটি নির্দিষ্ট নামের সাথে যে কোনো জায়গায় ছবিটি সংরক্ষণ করতে পেইন্টের বোতাম।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

4. কিভাবে Windows 10-এ একটি স্ক্রিনশটে স্ক্রীনের যেকোনো অংশ ক্যাপচার করুন।

4.1। স্ক্রিনশটে স্ক্রীনের যেকোনো অংশ ক্যাপচার করার জন্য, উইন্ডোজ টিপুন লোগো Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়। + Shift + S চাবি একসাথে। পুরো স্ক্রিনটি ম্লান হয়ে যাবে এবং কার্সারটি একটি ক্রসে পরিবর্তিত হবে৷

4.2। আপনি যে জায়গাটি ক্যাপচার করতে চান তার এক কোণে কার্সারটি রাখুন এবং টিপে বাম মাউস বোতাম, কারসারটিকে তির্যকভাবে বিপরীত কোণে টেনে আনুন, এবং তারপর মাউস বোতাম ছেড়ে দিন। পিসি ক্লিপবোর্ডে এলাকার স্ক্রিনশট ক্যাপচার করবে।

4.3। আগের ধাপের মতো আপনার প্রিয় অঙ্কন বা নথি সম্পাদক ব্যবহার করে ছবিটি সংরক্ষণ করুন৷

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

5. কিভাবে স্ক্রিনশট ক্যাপচার করবেন u স্নিপিং টুল গাও।

স্নিপিং টুল হল Windows 10-এর একটি নিফটি ছোট প্রোগ্রাম যা স্ক্রিনশট ক্যাপচার করতে সাহায্য করে। স্নিপিং টুল ব্যবহার করে একটি স্ক্রিনশট ক্যাপচার করতে:

5.1। স্নিপিং টুল খুলুন। (সার্চ বারে, "স্নিপিং" টাইপ করুন এবং স্নিপিং টুল-এ ক্লিক করুন ফলাফল।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

5.2। "মোড" বোতামে ক্লিক করুন আপনি যে এলাকাটি স্নিপ/ক্যাপচার করতে চান তা নির্বাচন করতে—মুক্ত-ফর্ম, আয়তক্ষেত্রাকার, উইন্ডো, বা পূর্ণ-স্ক্রীন।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

5.3। "বিলম্ব" ক্লিক করুন৷ ক্যাপচারের আগে 0 থেকে 5 সেকেন্ডের বিলম্ব যোগ করার জন্য বোতাম, যা আপনাকে আপনার স্ক্রিনশট সেট আপ করতে সাহায্য করে।

5.4। একবার আপনি উভয়কে আপনার পছন্দ অনুযায়ী সেট আপ করলে, “নতুন” -এ ক্লিক করুন ক্যাপচার শুরু করতে বোতাম।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

5.5। স্নাইপিং টুলটি ক্যাপচার করা এলাকাটি দেখানোর জন্য একটি নতুন উইন্ডো খোলে। "সেভ স্নিপ" এ ক্লিক করুন বোতাম এবং ফাইলটিকে একটি নাম দিন এবং এটি সংরক্ষণ করার জন্য একটি স্থান নির্বাচন করুন৷

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

6. কিভাবে স্ক্রিনশট নিতে হয় u গেম বার গাও।

Windows 10 গেম খেলার সময় স্ক্রিনশট নেওয়ার জন্য একটি খুব দরকারী বৈশিষ্ট্য অফার করে। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে চালু করতে হবে৷ "গেম DVR ব্যবহার করে স্ক্রিনশট নিন"সেটিংসে বৈশিষ্ট্য . *

* দ্রষ্টব্য: আপনি এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে ব্যবহার করার আগে আপনার পিসিকে অবশ্যই গেম DVR-এর জন্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে৷

গেম DVR ব্যবহার করে আপনার স্ক্রীন ক্যাপচার করতে:

6.1। Windows 10 সেটিংস
খুলুন 6.2 প্রকার"গেম বার" অনুসন্ধান উইন্ডোতে, এবং তারপর বার্তাটিতে ক্লিক করুন "গেম বার কীভাবে খোলে এবং আপনার গেমটিকে চিনবে তা নিয়ন্ত্রণ করুন" .

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

6.3। এটি আপনাকে পরবর্তী স্ক্রিনে নিয়ে আসবে। সুইচটি চালু আছে তা নিশ্চিত করুন৷ "গেম বার ব্যবহার করে গেম ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন" এর জন্য৷ .

6.4। Windows 10 গেম বার ব্যবহার করার জন্য যে কীবোর্ড শর্টকাটগুলি অফার করে তা লক্ষ্য করুন:

    • উইন্ডোজ কী + G :গেম বার খুলুন
    • উইন্ডোজ কী + Alt + প্রিন্ট স্ক্রীন :একটি স্ক্রিনশট নিন
    • উইন্ডোজ কী + Alt + G :শেষ 30 সেকেন্ড রেকর্ড করুন (আপনি গেম বারে রেকর্ড করা সময়ের পরিমাণ পরিবর্তন করতে পারেন> সেটিংস )
    • উইন্ডোজ কী + Alt + R :রেকর্ডিং শুরু/বন্ধ করুন

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

6.5। এখন “Windows Logo” টিপে গেম বারটি আনুন Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়। + “G” কীবোর্ডে, সংশ্লিষ্ট বোতাম টিপুন, আপনার যে কাজটি সম্পাদন করতে হবে সেই অনুযায়ী:

1. ক্যামেরা ক্লিক করুন৷ পুরো স্ক্রীনের একটি একক স্ন্যাপশট নিতে বোতাম।
2. রেকর্ড করুন ক্লিক করুন৷ একটি ভিডিও রেকর্ডিং শুরু করতে বোতাম৷
3.রেকর্ড বন্ধ করুন ক্লিক করুন রেকর্ডিং বন্ধ করতে।
4. মাইক্রোফোন ক্লিক করুন৷ ভিডিও রেকর্ডিংয়ের সময় মাইক্রোফোন চালু/বন্ধ করতে বোতাম।
5. সম্প্রচার শুরু করুন ক্লিক করুন৷ আপনি যা রেকর্ড করছেন তা সম্প্রচার করার বোতাম।
6. সব ক্যাপচার দেখান ক্লিক করুন৷ বোতাম, আপনি কি ক্যাপচার করেছেন তা দেখতে। *

* দ্রষ্টব্য:গেম বার তার স্ন্যাপশটগুলিকে "ভিডিও" ফোল্ডারের অধীনে "ক্যাপচার" ফোল্ডারে সংরক্ষণ করে। (যেমন "C:\Users\UserName\My Documents\My Videos\Captures"-এ)

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

7. স্ন্যাপশট ক্যাপচার করার জন্য থার্ড-পার্টি টুল ব্যবহার করা

যদিও Windows 10-এ অন্তর্নির্মিত পদ্ধতিগুলি দরকারী, তবে তাদের নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে৷ স্ন্যাপশটগুলির সাথে কাজ করা পেশাদারদের আরও নমনীয়তা এবং বহুমুখিতা প্রয়োজন, যা তারা তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করে পেতে পারে৷

যদিও বেশ কয়েকটি পেশাদার বাণিজ্যিক সরঞ্জাম উপলব্ধ রয়েছে, আপনি PicPick দিয়ে শুরু করতে পারেন, কারণ হোম ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যের সংস্করণও রয়েছে। উইন্ডোজে পিকপিক ইনস্টল করার আরও অনেক সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি সহজেই একটি ক্যাপচার করা ছবি ক্রপ করতে পারেন বা ছবিতে চিহ্নিত তীর, প্রভাব, টীকা যোগ করতে পারেন৷

PicPick দিয়ে একটি স্ক্রিনশট ক্যাপচার করতে:

7.1। ডাউনলোড করুন এবং ইনস্টল করুন PicPick.
7.2। PicPick অ্যাপটি খুলুন এবং তারপর উইন্ডোটি ছোট করুন। *

* দ্রষ্টব্য:আপনি যখন প্রথমবার PicPicK চালান, এটি একটি "একটি টাস্ক বাছুন" উইন্ডো খোলে, যা আপনাকে কর্ম বা ক্যাপচারের ধরন বেছে নিতে দেয় যা আপনি সম্পাদন করতে চান (যেমন ফুল স্ক্রিন, সক্রিয় উইন্ডো, ইত্যাদি)। এই মুহুর্তে, আপনি উপলব্ধ পছন্দগুলি নিয়ে পরীক্ষা করতে পারেন, অথবা নীচের নির্দেশাবলী ব্যবহার করে সেই উইন্ডোটি ছোট করতে এবং ক্যাপচার শুরু করতে পারেন৷

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

7.3। সম্পূর্ণ স্ক্রীন ক্যাপচার করার জন্য, শুধু "প্রিন্ট স্ক্রীন টিপুন৷ " কীবোর্ডে বোতাম, এবং PicPick পর্দার চিত্রের সাথে খোলে।

Windows 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়।

7.4. একইভাবে, শুধুমাত্র একটি উইন্ডো ক্যাপচার করার জন্য, টাইটেল বারে ক্লিক করুন প্রয়োজনীয় উইন্ডোর। (এটি উইন্ডোটিকে সক্রিয় করে তুলবে এবং এটিকে অন্যদের উপরে উত্থাপন করবে)। অবশেষে "Alt" + "প্রিন্ট স্ক্রীন" টিপুন কীবোর্ডের বোতাম, এবং PicPick সক্রিয় উইন্ডো স্ক্রিনশট ক্যাপচার করবে এবং পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য এটি খুলবে। *

* টিপ:আপনি যদি ছবি তোলার জন্য "হট কী" কাস্টমাইজ (পরিবর্তন) করতে চান, ফাইল খুলুন মেনু এবং বিকল্পগুলিতে যান৷> হট কী .

এটাই!
আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই নির্দেশিকা আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

  2. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  3. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  4. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়