কম্পিউটার

কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

উইন্ডোজ যেকোনো স্ক্রিনের স্ক্রিনশট ক্যাপচার করার জন্য ইউটিলিটি প্রদান করে। প্রিন্ট স্ক্রিন কী বা স্নিপিং টুল উভয়ই উইন্ডোজে স্ক্রিনশট ক্যাপচার করার ডিফল্ট পদ্ধতি। যাইহোক, এটি একটি স্ক্রলিং স্ক্রিনশটের জন্য একটি বৈশিষ্ট্য প্রদান করে না। ব্রাউজার বা নথির সম্পূর্ণ পৃষ্ঠাগুলি ক্যাপচার করতে ব্যবহারকারীদের স্ক্রলিং স্ক্রিনশট বৈশিষ্ট্য সহ একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে কয়েকটি অ্যাপ্লিকেশন দেখাব যেগুলি ব্যবহারকারীদের দ্বারা নির্ভরযোগ্য এবং ভাল রেটিং দেওয়া হয়েছে৷

কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

ফাস্টস্টোন ক্যাপচারের মাধ্যমে একটি স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া

ফাস্টস্টোন ক্যাপচার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য একটি শক্তিশালী স্ক্রিন ক্যাপচার টুল। এটি আপনার উইন্ডোজে সমস্ত ধরণের স্ক্রিনশটের জন্য উপলব্ধ সমস্ত শর্টকাট সহ একটি ছোট প্যানেল সরবরাহ করে। এটি ইন্টারনেটে পুরো পৃষ্ঠাটি ক্যাপচার করার জন্য স্ক্রোলিং স্ক্রিনশট বৈশিষ্ট্যও সরবরাহ করে। যাইহোক, এটি একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন নয়, এবং ব্যবহারকারীরা এটি সারাজীবনের জন্য 19.99$ এ কিনতে পারবেন। এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করতে ফাস্টস্টোন সাইটে যান এটা ইনস্টল করুন৷ অ্যাপ্লিকেশন এবং এটি খুলুন. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  2. স্ক্রলিং আইকনে ক্লিক করুন ফাস্টস্টোন ক্যাপচার ট্রেতে এবং একটি স্ক্রলিং বার আছে এমন পৃষ্ঠায় ক্লিক করুন। এটি সম্পূর্ণ পৃষ্ঠাটি ক্যাপচার করা শুরু করবে। কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  3. একবার এটি সম্পন্ন হলে, ব্যবহারকারী সহজভাবে সংরক্ষণ করতে পারেন তাদের প্রয়োজন অনুযায়ী স্ক্রিনশট বা সম্পাদনা করুন। কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

টুইকশট স্ক্রিন ক্যাপচারের মাধ্যমে একটি স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া

TweakShot Screen Capture হল FastStone অ্যাপ্লিকেশনের অনুরূপ আরেকটি অ্যাপ্লিকেশন। এটি যেকোনো সময় স্ক্রিন ক্যাপচার টুল ব্যবহার করার জন্য অন্যান্য উইন্ডোতে একটি ছোট প্যানেল প্রদান করে। এটি একটি অর্থপ্রদানের অ্যাপ্লিকেশন, তবে এটি 15-দিনের ট্রায়াল সংস্করণ সরবরাহ করে। ব্যবহারকারীরা যেকোনো সময় এটি ক্রয় করতে পারেন বা তাদের প্রয়োজনের জন্য বিনামূল্যে ট্রায়াল সংস্করণ ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করতে TweakShot সাইটে যান এটা ইনস্টল করুন৷ এটি আপনার সিস্টেমে এবং খোলা এটা কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  2. টুইকশট ট্রে এর উপর মাউস সরান এবং ক্যাপচার স্ক্রলিং উইন্ডো-এ ক্লিক করুন আইকন এখন উইন্ডো-এ ক্লিক করুন পুরো পৃষ্ঠাটি ক্যাপচার করতে। কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  3. ক্যাপচার করা স্ক্রিনশটটি TweakShot সম্পাদকে খুলবে এবং ব্যবহারকারীরা সংরক্ষণ করতে পারবেন এটি বা সম্পাদনা করুন এটা তাদের পছন্দ. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

ShareX এর মাধ্যমে একটি স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া

ShareX একটি ওপেন সোর্স এবং ফ্রি স্ক্রিন ক্যাপচার টুল। অন্যদের থেকে ভিন্ন, ব্যবহারকারীরা কোনো অর্থ প্রদান ছাড়াই এটি ব্যবহার করতে পারেন। স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার আগে এই টুলটি আরও অনেক বিকল্প প্রদান করে। এটি স্ক্রলিং ক্যাপচার বিকল্পগুলির জন্য শুরু এবং স্ক্রোল বিলম্ব প্রদান করে। একবার স্ক্রিনশটটি ক্যাপচার করা হলে এটি মূলত আকার এবং চিত্রের গণনার সামঞ্জস্যকে ফোকাস করে আউটপুট প্রদান করবে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন, ডাউনলোড করুন ShareX অ্যাপ্লিকেশন, এবং ইনস্টল করুন এটা কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  2. অ্যাপ্লিকেশন খুলুন, ক্যাপচার-এ ক্লিক করুন বিকল্প, এবং স্ক্রলিং ক্যাপচার বেছে নিন তালিকা থেকে বিকল্প। কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  3. স্ক্রলিং ক্যাপচার শুরু করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপর একটি স্ক্রলিং স্ক্রিনশট হিসাবে ক্যাপচার করার জন্য উইন্ডোটি নির্বাচন করুন। কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  4. সংরক্ষণ করুন৷ আপনার সিস্টেমে স্ক্রিনশটের আউটপুট।

PicPick এর মাধ্যমে একটি স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া

PicPick এর মাইক্রোসফট ওয়ার্ড এবং পেইন্টের অনুরূপ ইন্টারফেস রয়েছে। এটি ব্রাউজার পৃষ্ঠাগুলির জন্য বেশ ভাল কাজ করে; যাইহোক, এটি নথির সাথে অসুবিধা হতে পারে। আমরা মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টটি ক্যাপচার করার চেষ্টা করেছি এবং উপরের দুটি পদ্ধতির মতো এটি সমস্ত পৃষ্ঠাগুলি ক্যাপচার করতে অক্ষম ছিল। প্রতিটি স্ক্রিন ক্যাপচার অ্যাপ্লিকেশনের সুবিধা এবং অসুবিধা রয়েছে। এই অ্যাপ্লিকেশনটি দেখতে কেমন তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন PicPick অ্যাপ্লিকেশন। ইনস্টল করুন৷ এটি আপনার সিস্টেমে এবং খোলা এটা আপ. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  2. স্ক্রলিং উইন্ডোতে ক্লিক করুন বিকল্প এবং পৃষ্ঠা নির্বাচন করুন ব্রাউজারে বা নথিতে . কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?
  3. এটি PicPick এডিটরে ক্যাপচার করা স্ক্রিনশট খুলবে। তারপর আপনি সম্পাদনা করতে পারেন৷ স্ক্রিনশট বা শুধু সংরক্ষণ করুন এটা যেমন আছে. কিভাবে উইন্ডোজে একটি স্ক্রলিং স্ক্রিনশট নিতে হয়?

  1. কিভাবে ম্যাকে স্ক্রোলিং স্ক্রিনশট নেওয়া যায়

  2. গাইড:Windows 10 এ স্ক্রলিং স্ক্রিনশট নিন

  3. অ্যান্ড্রয়েডে স্ক্রোলিং স্ক্রিনশটগুলি কীভাবে ক্যাপচার করবেন

  4. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়