কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10/11 অপারেটিং সিস্টেম ক্লোন করবেন

বর্তমান বিশ্বে কম্পিউটার সমাজের মেরুদণ্ড। কম্পিউটার ছাড়া এই পৃথিবী কীভাবে চলবে তা কল্পনা করাও কঠিন। এমনকি বাড়িতে ব্যক্তিগত কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনে একটি বরং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্ভাগ্যবশত, কম্পিউটারেরও ভেঙে পড়ার প্রবণতা রয়েছে। এবং যখন তারা তা করে, তাদের মধ্যে থাকা ডেটা চিরতরে হারিয়ে যেতে পারে। কম্পিউটার ক্র্যাশ হওয়া জীবনের একটি সত্য, এবং এটি ঘটলে আমরা এটি সম্পর্কে কিছুই করতে পারি না। আমরা যা করতে পারি তা হল ব্যাকআপ তৈরি করে এতে থাকা ডেটা রক্ষা করা, তাই ড্রাইভটি ক্র্যাশ হলে, আমরা এতে থাকা সবকিছু হারাবো না।

যাইহোক, আপনি যদি শুধু ডেটার ব্যাক আপ না নিতে চান, কিন্তু অপারেটিং সিস্টেম সহ ড্রাইভে থাকা সমস্ত কিছুরই ব্যাকআপ নিতে চান, তাহলে এখানে উইন্ডোজ এবং আপনার ড্রাইভে থাকা অন্য সব কিছুর ক্লোন করার উপায় রয়েছে৷

আপনার যা প্রয়োজন

Windows 10/11 প্রতিলিপি করতে, আপনার নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে:

  • Windows 10/11 অপারেটিং সিস্টেম সহ একটি কম্পিউটার
  • একই বা বড় ধারণক্ষমতার সেকেন্ডারি হার্ড ড্রাইভ
  • ক্লোনিং সফ্টওয়্যার (বিনামূল্যে ক্লোনিং সফ্টওয়্যার ইন্টারনেটে উপলব্ধ)

ক্লোনিং প্রক্রিয়া

আপনি যখন Windows 10/11 ক্লোন করেন, তখন প্রকৃত প্রক্রিয়াটি আপনার ব্যবহার করা ক্লোনিং সফ্টওয়্যারের উপর নির্ভর করবে। যাইহোক, সাধারণভাবে, প্রক্রিয়াটি নিম্নরূপ হবে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • ডাউনলোড করুন৷ এবং ইনস্টল করুন ওয়েবে ক্লোনিং সফ্টওয়্যার।
  • চালান সফটওয়্যার।
  • আপনাকে সোর্স ড্রাইভ নির্বাচন করতে বলা হবে (যা সাধারণত C: বেশিরভাগ কম্পিউটারে)।
  • আপনাকে টার্গেট ড্রাইভ বেছে নিতে বলা হবে গন্তব্য ডিস্ক হিসাবেও উল্লেখ করা হয়৷
  • শুধু শুরু এ ক্লিক করুন অথবা ক্লোন শুরু করুন আপনার ড্রাইভ ক্লোনিং শুরু করতে।

আপনি যখন আপনার হার্ড ড্রাইভ ক্লোন করবেন, তখন সমস্ত ডেটা, সফ্টওয়্যার এবং Windows 10/11 অপারেটিং সিস্টেমের একটি ব্যাকআপ তৈরি হবে৷ যদি আপনার ক্লোনিং সফ্টওয়্যার সেক্টর থেকে সেক্টর অফার করে ক্লোনিং, এটি হবে সর্বোত্তম পছন্দ, যদি না আপনি একটি বড় ড্রাইভ থেকে একটি ছোট ড্রাইভ ক্লোন করতে চান। আপনার ড্রাইভ ক্লোন করা আপনার ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম উপায়। যাইহোক, আপনাকে মনে রাখতে হবে যে ক্লোনিং প্রক্রিয়া চলাকালীন ড্রাইভে বর্তমানে থাকা ডেটারই ব্যাক আপ নেওয়া হবে। আপনি ড্রাইভে রাখা পরবর্তী ডেটার ব্যাকআপ কপিও তৈরি করতে হবে। Windows 10/11 ক্লোনিং প্রক্রিয়া সুচারুভাবে চলে এবং আপনার কম্পিউটার তার পরে ভাল পারফর্ম করে তা নিশ্চিত করতে সাহায্য করার জন্য, আমরা আপনাকে Outbyte PC মেরামত ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দিই। এই প্রোগ্রামটি আপনাকে আরও দ্রুত জাঙ্ক ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে এবং আপনার কম্পিউটারের RAM ভাল কাজের অবস্থায় রয়েছে তা নিশ্চিত করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে৷


  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  2. উইন্ডোজ 11/10 এ সিস্টেম বিপ কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10 এ কিভাবে সিস্টেম ড্রাইভ পার্টিশন (C:) প্রসারিত করবেন

  4. Windows 10 এ ডিফল্ট অপারেটিং সিস্টেম কিভাবে পরিবর্তন করবেন