কম্পিউটার

উইন্ডোজে বিকাশকারী মোড কীভাবে খুলবেন

Windows 10/11 এখন বেশ কয়েক বছর ধরে চলছে, এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে প্রচুর আপডেট আনা হয়েছে। Windows 10/11 এর বার্ষিকী আপডেটের সময় চালু হওয়া বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল বিকাশকারী মোড। এই মোডটি Windows 10/11-এ নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে সক্ষম করে যা বিকাশকারীদের জন্য সহায়ক৷

Windows 10/11 ডেভেলপার মোড কি?

বিকাশকারী মোডের অধীনে, বিকাশকারীরা বিভিন্ন পাওয়ার-ব্যবহারকারী এবং বিকাশকারী-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি এক জায়গায় অ্যাক্সেস করতে পারে, যার মধ্যে কমান্ড লাইন, রেজিস্ট্রি, উইন্ডোজ এক্সপ্লোরার এবং পাওয়ারশেল অন্তর্ভুক্ত রয়েছে। Windows 10/11 বিকাশকারী মোড বিকাশকারীদের দ্রুত এবং সহজে এই সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে দেয়। এই মোডটি উইন্ডোজের জন্য Bash সক্ষম করে, OS X এর ডিফল্ট টার্মিনাল যা বিকাশকারীরা তাদের নিজস্ব .sh লিখতে ব্যবহার করে এবং ব্যাশ উইন্ডোজ 10/11 এ স্ক্রিপ্ট। এগুলি ছাড়াও, বিকাশকারীরা শিরোনাম বারে সম্পূর্ণ পথ দেখতে পারে, লুকানো ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে এবং এই মোডটি ব্যবহার করে দূরবর্তী ডায়াগনস্টিকগুলি সক্ষম করতে পারে। আরও গুরুত্বপূর্ণভাবে, Windows 10/11 বিকাশকারী মোড ডেভেলপারদের সহজেই অ্যাপ এবং প্রোগ্রামগুলি পরীক্ষা করতে দেয় যা তারা বর্তমানে বিকাশ করছে। এই মোডের মাধ্যমে, Windows 10/11 একটি ডেভেলপার-বান্ধব প্ল্যাটফর্ম হওয়ার এক ধাপ কাছাকাছি৷

কিভাবে উইন্ডোজ ডেভেলপার মোড সক্ষম করবেন

আপনি একজন বিকাশকারী হোন বা না হোন, আপনার কম্পিউটারে বিকাশকারী মোড সক্ষম করার অনেক সুবিধা রয়েছে৷ অন্যথায় লুকানো বৈশিষ্ট্যগুলিতে সহজ অ্যাক্সেস থাকার পাশাপাশি, এই মোডটি আপনার জন্য আরও কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে। বিকাশকারী মোড চালু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • উইন্ডোজ বোতামে ক্লিক করুন এবং গিয়ার আইকনটি বেছে নিন, যা হল সেটিংস .
  • আপডেট এবং নিরাপত্তা এ যান .
  • ক্লিক করুন ডেভেলপারদের জন্য বাম পাশের মেনুতে। তারপর, বিকাশকারী মোড নির্বাচন করুন৷ .

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

উইন্ডোজ ডেভেলপার মোড এখন আপনার কম্পিউটারে সক্রিয় করা হয়েছে, এবং আপনি এই মোডের যোগ করা বৈশিষ্ট্যগুলির সাথে খেলতে পারেন৷ এটি বন্ধ করতে, শুধুমাত্র উপরের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং বিকাশকারী মোড বিকল্পটি আন-সিলেক্ট করুন৷

বিকাশকারী মোডে স্বাক্ষরবিহীন অ্যাপ্লিকেশনগুলি কীভাবে সাইডলোড করবেন

উইন্ডোজ 10/11 এর সাথে যে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি ঘটেছে তার মধ্যে একটি হল উইন্ডোজ স্টোরের বাইরে সার্বজনীন অ্যাপগুলি সাইডলোড করার ক্ষমতা, যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণগুলির সাথে করা অসম্ভব ছিল। সাইডলোডিং অ্যাপস অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির একটি বৈশিষ্ট্য যা উইন্ডোজ তার নতুন অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত করেছে। Windows 10/11-এ, Windows Store অ্যাপস বিকল্পটি এটি ডিফল্ট সেটিং, যার মানে আপনি শুধুমাত্র ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম ইনস্টল করতে পারবেন অথবা UWP অ্যাপস শুধুমাত্র Windows স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলিই আপনার কম্পিউটারে ইনস্টল করা যাবে। সাইডলোড অ্যাপস নির্বাচন করে , আপনি এখন বৈধ শংসাপত্র সহ স্বাক্ষরিত Windows স্টোরের বাইরে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করতে পারেন৷ এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, শুধু সেটিংস-এ যান৷ অ্যাপ এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন . বিকাশকারীদের জন্য ক্লিক করুন৷ এবং সাইডলোড অ্যাপস বেছে নিন .

যাইহোক, আপনি যদি এমন একটি অ্যাপ পরীক্ষা করতে চান যা স্বাক্ষরিত হয়নি বা এখনও বিকাশের পর্যায়ে রয়েছে? এখানেই বিকাশকারী মোড গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই মোড আপনাকে উইন্ডোজ স্টোরের বাইরে থেকে UWP অ্যাপস ইনস্টল করতে দেয়, এমনকি কোনো বৈধ শংসাপত্র ছাড়াই। এটি বিশেষত অ্যাপ ডেভেলপারদের জন্য উপযোগী যারা তাদের অ্যাপগুলিকে তাদের নিজস্ব কম্পিউটার ব্যবহার করে পরীক্ষা করতে চান যখন এখনও বিকাশের পর্যায়ে রয়েছে৷ বিকাশকারীরা পূর্বে উইন্ডোজ 8.1 এ এটি করতে পারে, তবে এটি করার জন্য তাদের একটি বিকাশকারী লাইসেন্স থাকতে হবে৷

বিকাশকারী মোডের আরেকটি সুবিধা হল এটি বিকাশকারীদের ভিজ্যুয়াল স্টুডিও ব্যবহার করে UWP অ্যাপগুলি ডিবাগ করতে দেয়। . আপনি যতক্ষণ ডেভেলপার মোড সক্ষম করবেন ততক্ষণ আপনি ভিজ্যুয়াল স্টুডিওতে ডিবাগ মোডে অ্যাপটি চালাতে পারেন। আপনি যদি প্রথমে বিকাশকারী মোড সক্ষম না করে ভিজ্যুয়াল স্টুডিওতে অ্যাপটি খোলেন, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা বলে Windows 10/11 এর জন্য বিকাশকারী মোড সক্ষম করুন .

Windows 10/11 এ Bash কিভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ ডেভেলপার মোড সক্ষম করার আরেকটি সুবিধা হল এটি আপনাকে Bash ব্যবহার করতে দেয় উইন্ডোজ 10/11 এ। ব্যাশ শেল লিনাক্সের জন্য একটি সম্পূর্ণ উইন্ডোজ সাবসিস্টেম যা লিনাক্স সফ্টওয়্যার চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি লিনাক্সে সরাসরি উইন্ডোজ অ্যাপগুলি চালানোর জন্য আগে কখনও ওয়াইন ব্যবহার করে থাকেন তবে আপনি ব্যাশকে ওয়াইনের প্রতিরূপ হিসাবে ভাবতে পারেন। লিনাক্সের জন্য এই উইন্ডোজ সাবসিস্টেম আপনাকে সরাসরি Windows 10/11 এ Linux অ্যাপ চালাতে দেয়। লিনাক্স অ্যাপ্লিকেশনগুলি ছাড়াও, আপনি Zshও চালাতে পারেন এবং অন্যান্য কমান্ড লাইন শেল উবুন্টু অন উইন্ডোজ-এ .

যাইহোক, বৈশিষ্ট্য কিছু সীমাবদ্ধতা আছে. একের জন্য, এটির এখনও ব্যাকগ্রাউন্ড সার্ভার সফ্টওয়্যার বা গ্রাফিক্যাল লিনাক্স ডেস্কটপ অ্যাপ চালানোর ক্ষমতা নেই। এছাড়াও, সমস্ত কমান্ড-লাইন অ্যাপ এই উইন্ডোজ সাবসিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি Windows 10/11 এর 64-বিট সংস্করণ চালাচ্ছেন কারণ এটি OS এর 32-বিট সংস্করণে কাজ করে না। Windows 10/11-এ Bash ইনস্টল করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • কন্ট্রোল প্যানেলে যান> প্রোগ্রাম> উইন্ডোজ চালু করুন বৈশিষ্ট্যগুলি চালু৷ অথবা বন্ধ .
  • লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প।
  • ঠিক আছে ক্লিক করুন .
  • পুনরায় শুরু করুন এ ক্লিক করুন এখন কারণ আপনি আপনার কম্পিউটার রিবুট না করা পর্যন্ত এই বৈশিষ্ট্যটি কাজ করবে না৷
  • আপনার কম্পিউটার রিস্টার্ট হয়ে গেলে, স্টার্ট এ ক্লিক করুন এবং Microsoft Store খুলুন .
  • নীচে স্ক্রোল করুন এবং লিনাক্স এ ক্লিক করুন , তারপর ক্লিক করুন C এর অধীনে অ্যাপগুলি পান:\\> Windows এ Linux? সম্পূর্ণরূপে .
  • আপনাকে উবুন্টু সহ উইন্ডোজ স্টোরে উপলব্ধ সমস্ত লিনাক্স বিতরণের একটি তালিকা দেওয়া হবে , ওপেনসুস লিপ , ওপেনসুস এন্টারপ্রাইজ , ডেবিয়ান , এবং কালী .
  • উবুন্টু বেছে নিন অথবা আপনি যা ইন্সটল করতে চান এবং পান ক্লিক করুন বোতাম।
  • একবার ইন্সটল করলে, আপনার ইনস্টল করা লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপর ভিত্তি করে এখন আপনার কাছে একটি সম্পূর্ণ কমান্ড-লাইন ব্যাশ শেল আছে।

বিকাশকারীদের জন্য দরকারী সেটিংস কিভাবে দ্রুত অ্যাক্সেস করবেন

উইন্ডোজ ডেভেলপার মোড ব্যবহারকারীদের, বিশেষ করে ডেভেলপারদের, উইন্ডোজকে আরও ডেভেলপার-বান্ধব করতে বিভিন্ন সিস্টেম সেটিংস দ্রুত পরিবর্তন করতে দেয়। যদিও এই সেটিংসগুলির বেশিরভাগই উইন্ডোজে উপলব্ধ, তবে সেগুলি সক্ষম করার জন্য একে একে বিভিন্ন প্যান খোলা বিরক্তিকর। বিকাশকারী মোড আপনাকে এই সমস্ত সেটিংস এক জায়গায় অ্যাক্সেস করতে দেয়৷

উদাহরণস্বরূপ, উইন্ডোজ এক্সপ্লোরার সেটিংস আপনাকে ফাইল এক্সটেনশন, লুকানো ফাইল, খালি ড্রাইভ এবং সিস্টেম ফাইলগুলি দেখানোর অনুমতি দেয় যা সাধারণত লুকানো থাকে। এছাড়াও আপনি শিরোনাম বারে সম্পূর্ণ পথটি দেখতে পারেন এবং একটি ভিন্ন ব্যবহারকারীর বিকল্প হিসাবে রানে সহজেই অ্যাক্সেস করতে পারেন।

দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি ব্যবহার করে আপনার কম্পিউটার সহজেই অ্যাক্সেসযোগ্য তা নিশ্চিত করতে আপনি দূরবর্তী ডেস্কটপ সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি আপনার কম্পিউটারে দূরবর্তী সংযোগের অনুমতি দিতে সেটিংস পরিবর্তন করতে পারেন বা শুধুমাত্র সেই কম্পিউটারগুলিকে অনুমতি দিতে পারেন যেগুলি নেটওয়ার্ক স্তরের প্রমাণীকরণ সহ রিমোট ডেস্কটপ চালাচ্ছে৷ এছাড়াও আপনি চার্জারটি প্লাগ ইন করার সময় আপনার কম্পিউটারকে ঘুমাতে না যাওয়ার জন্য সেট করতে পারেন, তাই এটি চার্জ করার সময়ও রিমোট ডেস্কটপের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। অন্যদিকে, PowerShell সেটিংস টুইক করা যেতে পারে যাতে আপনার পিসি স্বাক্ষরবিহীন স্থানীয় PowerShell স্ক্রিপ্ট চালাতে পারে। যদিও দূরবর্তী স্ক্রিপ্টগুলি চালানোর আগে এখনও সাইন ইন করতে হবে৷

ডিভাইস পোর্টাল এবং ডিভাইস ডিসকভারি কীভাবে ব্যবহার করবেন

ডিভাইস পোর্টাল, একটি স্থানীয় ওয়েব সার্ভার যা ওয়েব ইন্টারফেসটিকে আপনার স্থানীয় নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসে অ্যাক্সেসযোগ্য করে তোলে, আপনি বিকাশকারী মোড সক্ষম করার পরে আপনার কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়৷ যাইহোক, এটি আসলে কাজ করে না যদি না আপনি এটি ডেভেলপারদের জন্য চালু করেন সেটিংস. শুধু ডিভাইস পোর্টা সক্ষম করুন ক্লিক করুন l এই বৈশিষ্ট্য সক্রিয় করতে. ডিভাইস পোর্টাল কি করে? আপনি আপনার কম্পিউটার সেট আপ এবং পরিচালনা করতে এই ওয়েব-ভিত্তিক পোর্টালটি ব্যবহার করতে পারেন, সেইসাথে অ্যাপ্লিকেশনগুলি বিকাশ এবং ডিবাগ করার জন্য ডিজাইন করা বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন৷ ডিভাইস আবিষ্কার, অন্যদিকে, আপনাকে একটি অনন্য কোড টাইপ করে আপনার ডিভাইসটিকে ডিভাইস পোর্টালের সাথে যুক্ত করতে দেয়।

বিকাশকারী মোডে প্রতীকী লিঙ্কগুলি

সাংকেতিক লিঙ্ক, সিমলিঙ্ক নামেও পরিচিত বা সফট লিঙ্ক, অ্যাপ তৈরি করার সময় ডেভেলপাররা প্রায়ই ব্যবহার করেন। সিম্বলিক লিংক হল বিশেষ ফাইল যা ফাইল সিস্টেমের অন্য ফাইলের দিকে নির্দেশ করার জন্য তৈরি করা হয়। পূর্ববর্তী অপারেটিং সিস্টেমে, শুধুমাত্র অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারীরা সিমলিংক তৈরি করতে পারে। এটি এখনও উইন্ডোজ 10/11 এর সাথে সত্য যদি না আপনি বিকাশকারী মোড সক্ষম করেন৷ বিকাশকারী মোড সক্ষম হলে, যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট একটি আদর্শ কমান্ড প্রম্পট উইন্ডো খুলে mklink-এ টাইপ করে সিমলিঙ্ক তৈরি করতে পারে। আদেশ যাইহোক, বিকাশকারী মোড চালু না থাকলে, mklink ব্যবহার করার আগে আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করতে হবে আদেশ।

উপসংহার

মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে আরও উপযোগী করে তোলার দিকে কাজ করছে, শুধুমাত্র গড় ব্যবহারকারীদের জন্য নয়, বিকাশকারীদের মতো পাওয়ার ব্যবহারকারীদের জন্যও। বিকাশকারী মোড হল একটি সুইচ যা উইন্ডোজকে সূচিত করে যে আপনি একজন ডেভেলপার, এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে সেটিংস পুনরায় সাজায় যাতে Windows আপনার জন্য আরও ভাল কাজ করে। সেটিংসে এই সমস্ত অতিরিক্ত পরিবর্তনের সাথে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কম্পিউটার চলতে পারে। আপনি সম্ভাব্য সমস্যার জন্য আপনার পিসি স্ক্যান করতে এবং সেগুলি সমাধান করতে Outbyte PC Repair-এর মতো একটি অ্যাপ ব্যবহার করতে পারেন, যাতে সেগুলি আপনার ডিভাইসের কর্মক্ষমতা প্রভাবিত না করে।


  1. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন