কম্পিউটার

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

Windows লগইন স্ক্রিন হল একটি লক করা ডিসপ্লে যা বিভিন্ন সাইন-ইন বিকল্পের মাধ্যমে ব্যবহারকারীর ডেস্কটপের অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে। নিরাপত্তার কারণে, লগইন স্ক্রিন আপনাকে বেশিরভাগ টুল এবং শর্টকাট কী দিয়ে স্ক্রিনশট সংরক্ষণ করতে দেয় না। এই নিবন্ধটি উইন্ডোজের জন্য কাজ করে এমন উপলব্ধ Windows লগইন স্ক্রিন ক্যাপচার পদ্ধতিগুলিকে কভার করে৷

কেন আপনি Windows লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে পারবেন না?

স্ক্রিনশট টুল ব্যবহার করা ছাড়াও, বেশিরভাগ পিসি এবং ল্যাপটপ কীবোর্ডে একটি প্রিন্ট স্ক্রিন থাকে ডেস্কটপের স্ক্রিনশট ক্যাপচার করার কী। এই সমস্ত পদ্ধতিগুলি একটি JPEG ইমেজ আকারে স্ক্রীন উপাদানগুলি ক্যাপচার করার জন্য একটি সিস্টেম অনুরোধ ব্যবহার করে, যা পরে পেইন্ট বা ওয়ার্ড প্রসেসরের মতো একটি প্রোগ্রামে আটকানো হয়৷

Windows লগইন স্ক্রিনের সাথে, Winlogon নামে একটি Run কমান্ডের মাধ্যমে স্ক্রিনশট নেওয়ার উপর কিছু বিধিনিষেধ আরোপ করা হয়। , যা স্টার্ট মেনু থেকে অ্যাক্সেস করা যেতে পারে। এটি ব্যবহারকারীর লগইন, লগআউট, ব্যবহারকারীর প্রোফাইল লোড করা, লকস্ক্রিন বিবরণ এবং প্রমাণীকরণ নিয়ন্ত্রণ করে।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

আপনার পাসওয়ার্ড এবং ফাইল চুরি করার জন্য স্ক্রিনশটের উপর নির্ভর করে এমন অনেক ধরণের ম্যালওয়্যার রয়েছে। ফলস্বরূপ, Winlogon-এর একটি অভ্যন্তরীণ ব্যবস্থা রয়েছে যা এই ধরনের টুলগুলিকে আপনার লগইন স্ক্রিনে অ্যাক্সেস পেতে বাধা দেয়৷

আমি কিভাবে Windows 10 এ একটি লগইন স্ক্রিনশট সংরক্ষণ করব?

Windows 10 লগইন স্ক্রিনশট দুটি উপাদান নিয়ে গঠিত:লকস্ক্রিন এবং পাসওয়ার্ড/পিন সহ লগইন উইন্ডো। এখানে উভয় প্রদর্শনের স্ক্রিনশট সংরক্ষণ করার সর্বশেষ পদ্ধতি রয়েছে৷

উইন্ডোজে আপনার লকস্ক্রিন কিভাবে স্ক্রিনশট করবেন

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

উইন্ডোজ লকস্ক্রিনে একটি ওয়ালপেপার বা একটি ফাঁকা স্ক্রীন ডিসপ্লে থাকে যাতে দ্রুত স্ট্যাটাস অ্যাপস এবং তাদের বিজ্ঞপ্তি থাকে। একটি লকস্ক্রিন স্ক্রিনশট ক্যাপচার করার সবচেয়ে সহজ উপায় হল প্রিন্ট স্ক্রীন ব্যবহার করা ডেস্কটপ স্ক্রীন ক্যাপচার করার জন্য কী। এটি উইন্ডোজ ক্লিপবোর্ডে স্ক্রিনশট ইমেজ সংরক্ষণ করে, যা পরে পেইন্ট, ওয়ার্ড বা অন্য কোনো প্রোগ্রামে কপি করে পেস্ট করা যায়।

Windows 10 লগইন স্ক্রিনশট

আপনি একবার লকস্ক্রিনে ক্লিক করার পরে উইন্ডোজ 10-এ লগইন স্ক্রীনটি দেখা যায়। অবাঞ্ছিতভাবে, প্রিন্ট স্ক্রীন স্ক্রিনশট ক্যাপচার করার জন্য কমান্ড এখানে কাজ করে না, কারণ আপনি পাসওয়ার্ড/পিনের মতো সংবেদনশীল তথ্য লিখবেন। পরিবর্তে, একটি Windows 10 লগইন স্ক্রিনশট ক্যাপচার করার সর্বোত্তম উপায় হল স্টার্ট মেনু অনুসন্ধান বাক্স থেকে অ্যাক্সেসযোগ্য নেটিভ স্নিপ এবং স্কেচ অ্যাপ ব্যবহার করা।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

একবার স্নিপ এবং স্কেচ অ্যাপটি খোলা হলে, স্নিপিং সম্পাদন করতে একটি বিলম্বিত টাইমার চয়ন করুন, হয় 3 সেকেন্ড বা 10 সেকেন্ড, যা আপনাকে আরও সময় দেয়। শর্টকাট কী ব্যবহার করুন Win + L ডেস্কটপ লক করতে।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

Windows 10 লগইন স্ক্রীন সাজানোর জন্য দশ সেকেন্ড যথেষ্ট সময়, তবে আপনাকে একটু দ্রুত হতে হবে। আপনি লগইন শংসাপত্র, অন-স্ক্রিন কীবোর্ড, ম্যাগনিফায়ার বা স্টিকি কীগুলি প্রদর্শন করতে চান কিনা, সবই ক্যাপচার করা যেতে পারে। স্নিপ এবং স্কেচ উইন্ডোটি 10 ​​সেকেন্ড পরে স্বয়ংক্রিয়ভাবে দৃশ্যে আসে এবং স্ক্রিনটি ধরে।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

আপনি পছন্দসই স্ক্রিনশট ক্যাপচার এলাকা চয়ন করতে পারেন. ডেস্কটপে আবার লগ ইন করার পরে, আপনি ক্লিপবোর্ডের স্ক্রিনশট পেইন্ট, ওয়ার্ড বা অন্যান্য সরঞ্জামগুলিতে সংরক্ষণ করতে পারেন৷

উইন্ডোজ 11 লগইন স্ক্রিনশট

Windows 11 স্নিপ অ্যান্ড স্কেচকে একটি নতুন স্নিপিং টুল দিয়ে প্রতিস্থাপিত করেছে, যা Win ব্যবহার করে চালু করা যেতে পারে। + Shift + S . স্নিপিং টুল ব্যবহার করে Windows 11-এ লগইন স্ক্রিনের স্ক্রিনশট ক্যাপচার করতে, 3, 5 বা 10 সেকেন্ডের বিলম্ব প্রবর্তন করুন। ছবিটি ক্লিপবোর্ডে সংরক্ষণ করা হয়েছে এবং লগইন করার পরে পেইন্ট, ওয়ার্ড বা অন্যান্য প্রোগ্রামে কপি-পেস্ট করা যেতে পারে। এছাড়াও আপনি স্ক্রিনশট সংরক্ষণ করতে স্নিপ অ্যান্ড স্কেচ (একটি উইন্ডোজ 11 ডিফল্ট অ্যাপ) এর বিলম্বিত টাইমার ব্যবহার করতে পারেন।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

উইন্ডোজ রিমোট ডেস্কটপ স্ক্রিনশট

Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রে, আপনি অতিথি কম্পিউটারের স্ক্রিনশটগুলি সংরক্ষণ করতে হোস্টে রিমোট ডেস্কটপ (RDP) ব্যবহার করতে পারেন। হোস্ট ডিভাইসে, গেস্ট ডিভাইসের নাম এবং অন্যান্য লগঅন সেটিংস ব্যবহার করে একই IP ঠিকানা/ওয়াই-ফাই নেটওয়ার্কে গেস্ট ডিভাইসের সাথে সংযোগ করুন।

কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

একবার পেয়ারিং করা হয়ে গেলে, স্ক্রিনশট নিতে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করুন৷

  • Ctrl + Alt + প্রিন্টস্ক্রিন গেস্ট ডিভাইসের একটি সাধারণ প্রিন্টস্ক্রিন স্ক্রিনশট ক্যাপচার করবে।
  • Ctrl + Alt + + গেস্ট কম্পিউটারে সম্পূর্ণ হোস্ট স্ক্রীন ক্যাপচার করবে।
  • Ctrl + Alt + - গেস্ট কম্পিউটারে হোস্ট স্ক্রিনের একটি সক্রিয় উইন্ডো ক্যাপচার করবে।

উইন্ডোজ লগইন স্ক্রিনশটগুলি সংরক্ষণ করার জন্য কোন পদ্ধতিগুলি আর কাজ করে না?

অতীতে, উইন্ডোজ লগইন স্ক্রিনের স্ক্রিনশট নেওয়ার জন্য আরও কয়েকটি সমাধান ছিল। Windows 11 এবং সর্বশেষ Windows 10 আপডেটের সাথে, এই নিরাপত্তা ফাঁকগুলি প্লাগ করা হয়েছে। আপনি উইন্ডোজ লগইন স্ক্রিনশট নিতে এই পদ্ধতিগুলির কোনটি আর ব্যবহার করতে পারবেন না।

  • utilman.exe রেজিস্ট্রি কী যোগ করা হচ্ছে :খুব সম্প্রতি পর্যন্ত, আপনি HKEY_LOCAL_MACHINE-এ "utilman.exe" নামক একটি রেজিস্ট্রি কী যোগ করতে পারেন এবং স্নিপিং টুলে এর স্ট্রিং মান অবস্থান নির্দেশ করতে পারেন। এটি "অ্যাক্সেসের সহজলভ্যতা" থেকে লগইন স্ক্রিনের সময় স্নিপিং টুল উপলব্ধ করবে। এখন আপনি যখন এটি করার চেষ্টা করবেন, তখন স্নিপিং টুলটি তাত্ক্ষণিকভাবে খুলবে কিন্তু তারপর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে এবং রেজিস্ট্রি সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সরানো হবে।
  • উইন্ডোজ গেম বার :Windows গেম বার হল একটি নেটিভ স্ক্রীন রেকর্ডিং টুল যা Win ব্যবহার করে চালু করা যেতে পারে + G . তবে রেকর্ডিং বৈশিষ্ট্যটি লগইন স্ক্রিনে সম্পূর্ণভাবে প্রসারিত করে না।
  • বাহ্যিক স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যার :তৃতীয় পক্ষের স্ক্রীন রেকর্ডিং টুল আর উইন্ডোজ লগইন স্ক্রীন ক্যাপচার করতে পারে না।
  • স্নিপিং টুল :Windows 10/11-এ Windows Snipping টুলটি অবমূল্যায়িত হচ্ছে এবং আর লগইন স্ক্রিনশটের মতো উন্নত ক্ষমতা সমর্থন করে না।

উইন্ডোজ লগইন স্ক্রিনশটগুলির অ্যাপ্লিকেশনগুলি

Windows-এ লগইন স্ক্রীনের একটি স্ক্রিন গ্র্যাব করা নিম্নলিখিত পরিস্থিতিতে বেশ কার্যকর:

  • ওয়ালপেপার এবং ডেস্কটপ থিম শেয়ার করা৷ :অন্যদের সাথে আপনার ওয়ালপেপার এবং ডেস্কটপ থিম সংরক্ষণ করতে চান? একটি সঠিক লগইন স্ক্রিনশট স্মার্টফোন ক্যামেরা দিয়ে ছবি তোলার চেয়ে বেশি আকর্ষণীয়, উজ্জ্বল এবং সোজা।
  • Windows-এ সহায়তা নির্দেশিকা এবং লিখিত এবং ভিডিও টিউটোরিয়াল তৈরি করা :আপনি যদি Windows গাইড কভার করার সময় ধাপে উল্লেখিত একটি লগইন স্ক্রীন ব্যবহার করেন, তাহলে শেষ স্ক্রীনের স্ক্রিনশট নেওয়া উপযোগী৷
  • সমস্যা নিবারণ৷ :পাসওয়ার্ড সমস্যা বা অন্যান্য অ্যাক্সেস কারণের কারণে আপনি লগইন সমস্যা হচ্ছে? একটি নেটওয়ার্ক প্রশাসক দূরবর্তী ডেস্কটপ সংযোগের মাধ্যমে নেওয়া লগইন স্ক্রিনশটগুলির মাধ্যমে আপনার সমস্যাগুলি দূর থেকে সমাধান করতে পারে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. উইন্ডোজ লগইন স্ক্রিনে আমি কীভাবে দ্রুত স্থিতি অ্যাপগুলি পরিবর্তন করব?

আপনি "লকস্ক্রিন" মেনু বিকল্পগুলি থেকে দ্রুত স্থিতি অ্যাপগুলি পরিবর্তন করতে পারেন৷ মেল সতর্কতা, দূরবর্তী ডেস্কটপ, ক্যালেন্ডার, স্কাইপ বা মাইক্রোসফ্ট টিম বার্তা, মাইক্রোসফ্ট স্টোর, স্টিকি নোট এবং আরও অনেক কিছু থেকে বেছে নিন।

2. আমি কিভাবে উইন্ডোজ লগইন স্ক্রীন বাইপাস করব?

এই স্বয়ংক্রিয় লগইন পদ্ধতির মাধ্যমে আপনি লগইন এবং এমনকি লকস্ক্রিন বাইপাস করতে একটি Windows PC-এ স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করতে পারেন৷

3. আমি কিভাবে Windows 10/11 লগইন স্ক্রীন ওয়ালপেপার পরিবর্তন করব?

Windows 10/11 লগইন স্ক্রিনে ওয়ালপেপার পরিবর্তন করতে, Windows 10-এ "পার্সোনালাইজেশন -> থিম এবং রিলেটেড সেটিংস" এবং Windows 11-এ "সেটিংস -> পার্সোনালাইজেশন -> ব্যাকগ্রাউন্ড" এ যান এবং যেকোনো ছবি থেকে আপনার পছন্দের একটি ওয়ালপেপার যোগ করুন। .

আপনার লগইন স্ক্রিনের জন্য একটি ভাল ওয়ালপেপার খুঁজছেন? এখানে 4k-এ অনেক আকর্ষণীয় বিকল্প রয়েছে। এছাড়াও আপনি Windows 10-এ সহজেই একটি স্ক্রলিং স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন, যা একটি সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠার ছবি পাওয়ার জন্য দরকারী৷


  1. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  2. Windows 10 এ কিভাবে লগইন স্ক্রীন এড়িয়ে যাবেন?

  3. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  4. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়