কম্পিউটার

কিভাবে উইন্ডোজ বিল্ট-ইন টুল ব্যবহার করে স্ক্রিনশট তুলবেন

আপনি আপনার সাম্প্রতিক খেলা সম্পর্কে বড়াই করতে চান? আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি বিশেষ সমস্যার জন্য সাহায্যের প্রয়োজন আছে? অথবা আপনি একটি ধাপে ধাপে প্রক্রিয়া ক্যাপচার এবং একটি টিউটোরিয়াল তৈরি করতে চান? এই সমস্ত জিনিসগুলি করার সর্বোত্তম উপায় হল স্ক্রিনশট নেওয়া। এবং এটি করার বিভিন্ন উপায় রয়েছে। এই নির্দেশিকাটি দেখাবে Windows 10/11-এ স্ক্রিনশট নেওয়ার ৭টি উপায় .

পদ্ধতি 1:PrtScn বা CTRL + PrtScn

উইন্ডোজের জন্য অন্তর্নির্মিত স্ক্রিনশট টুল হল প্রিন্ট স্ক্রিন বৈশিষ্ট্য। আপনি যেকোনো উইন্ডোজ কম্পিউটারে একটি স্ক্রিনশট নিতে পারেন এবং এটি একটি ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন, একটি ফাইল হিসাবে সংরক্ষণ না করে একটি স্ক্রিনশট নিতে পারেন, বা পুরো স্ক্রীনের পরিবর্তে শুধুমাত্র একটি উইন্ডোর স্ন্যাপ নিতে পারেন। এই টুলটি ব্যবহার করা খুবই সহজ কারণ আপনি যে কীবোর্ড ব্যবহার করছেন তার উপর নির্ভর করে আপনাকে শুধুমাত্র 'PrtScn', 'PrntScrn' বা Print Scr' লেবেলযুক্ত প্রিন্ট স্ক্রীন বোতাম টিপতে হবে। যদিও এখানে একটি টিপ রয়েছে:প্রিন্ট স্ক্রিন বোতামটি সাধারণত F12 এবং স্ক্রোল লক কীগুলির মধ্যে থাকে৷

আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে প্রিন্ট স্ক্রিন বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আপনাকে ফাংশন বা Fn কী টিপতে হতে পারে। একবার আপনি প্রিন্ট স্ক্রীন বোতাম টিপলে, মনে হতে পারে কিছুই হয়নি কারণ সেখানে কোন শব্দ বা পরিবর্তন নেই যা নির্দেশ করবে যে একটি স্ন্যাপ নেওয়া হয়েছে, কিন্তু আসলে, স্ক্রিনশটটি ইতিমধ্যেই আপনার ক্লিপবোর্ডে সংরক্ষিত হয়েছে। আপনার স্ক্রিনশট দিয়ে আপনি কিছু করতে পারেন। সুতরাং, আপনি করতে পারেন:

আপনার স্ক্রিনশট একটি ফাইল হিসাবে সংরক্ষণ করুন

আপনি যদি আপনার পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে চান এবং এটি সরাসরি আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • Windows কী + PrtScn টিপুন। আপনি যদি ট্যাবলেট ব্যবহার করেন, তাহলে Windows লোগো বোতাম + ভলিউম ডাউন বোতামে চাপ দিন। অন্যান্য ল্যাপটপ বা ডিভাইসের জন্য, আপনাকে Windows কী + Ctrl + PrtScn বা Windows কী + Fn + PrtScn টিপতে হতে পারে।
  • আপনি এক মুহূর্তের জন্য আপনার স্ক্রীন ম্লান হতে দেখবেন। এর মানে হল স্ক্রিনশট নেওয়া হয়েছে এবং ফাইলটি আপনার কম্পিউটারে সেভ করা হয়েছে।
  • ছবি> স্ক্রিনশট ফোল্ডারে সংরক্ষিত ফাইলটি দেখুন।

টিপ: যে স্ক্রিনশটগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয় সেগুলি সাধারণত যে তারিখ এবং সময় নেওয়া হয়েছিল সেই অনুসারে নাম দেওয়া হয়৷ Outbyte PC Repair-এর মতো অ্যাপ ব্যবহার করে নিয়মিতভাবে আপনার কম্পিউটার থেকে পুরানো স্ক্রিনশট মুছুন এবং জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন , তাই আপনি বিভ্রান্ত হবেন না। আপনার প্রয়োজনীয় স্ক্রিনশটটি সন্ধান করাও আপনার পক্ষে সহজ হবে৷

সংরক্ষণ ছাড়াই একটি স্ক্রিনশট নিন

আপনি যদি আপনার স্ক্রিনশট নিয়ে আরও কিছু করতে চান, আপনি স্ক্রীনের একটি স্ন্যাপ নিতে পারেন এবং সরাসরি এটি সম্পাদনা করতে পারেন। একটি ফাইল হিসাবে সংরক্ষণ না করে একটি স্ক্রিনশট নিতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • PrtScn বোতাম টিপুন। কিছু ডিভাইসের জন্য, আপনাকে Alt + Fn + PrtScn চাপতে হতে পারে। আপনি কোনো পরিবর্তন লক্ষ্য করবেন না কিন্তু ছবিটি আপনার ক্লিপবোর্ডে কপি করা হয়েছে।
  • প্রোগ্রামটি খুলুন যেখানে আপনি ছবিটি পেস্ট করতে চান। এটি একটি ইমেজ এডিটর, ইমেইল বা ওয়ার্ড প্রসেসর হতে পারে। চিত্রটি পেস্ট করতে সম্পাদনা> পেস্ট ক্লিক করুন বা Ctrl + V টিপুন। আপনার স্ক্রিনশটের মাত্রা আপনার কম্পিউটারের স্ক্রীন রেজোলিউশনের মতই হবে।
  • আপনি যদি আপনার স্ক্রিনশটটিকে কোথাও পেস্ট করার আগে বা কাউকে পাঠানোর আগে এডিট, ক্রপ বা টীকা করতে চান, তাহলে আপনি আপনার প্রিয় ফটো এডিটিং অ্যাপে স্ক্রিনশট পেস্ট করতে পারেন এবং সেখান থেকে সম্পাদনা করতে পারেন।

একটি সক্রিয় উইন্ডোর একটি স্ক্রিনশট নিন

আপনি যদি একটি একক সক্রিয় উইন্ডোর স্ন্যাপ নিতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • এটি সক্রিয় আছে কিনা তা নিশ্চিত করতে আপনি যে উইন্ডোটির ছবি তুলতে চান তার শিরোনাম বারে ক্লিক করুন৷
  • Alt + PrtScn টিপুন। তারপর ছবিটি আপনার ক্লিপবোর্ডে সংরক্ষিত হবে।
  • এডিট এ ক্লিক করুন> পেস্ট করুন বা Ctrl + V টিপুন আপনার ফটো এডিটর, ওয়ার্ড ডকুমেন্ট বা অন্য অ্যাপে পেস্ট করতে।

পদ্ধতি 2:Windows + Shift + S

এই শর্টকাটটি শুধুমাত্র Windows 10/11 এ স্ক্রিনশট নিতে ব্যবহার করা যেতে পারে . এই কীবোর্ড সমন্বয় আপনাকে আপনার স্ক্রিনের একটি অংশ ক্যাপচার করতে এবং আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করতে দেয়। যখন আপনি Windows + Shift + S চাপবেন, তখন আপনার স্ক্রীন কিছুটা ম্লান হয়ে যাবে এবং একটি কার্সার প্রদর্শিত হবে। আপনি একটি স্ন্যাপ নিতে চান যে পর্দার অংশ আঁকতে যে কার্সার ব্যবহার করতে পারেন. আপনি এলাকা আঁকার সময় কার্সারটি ধরে রাখুন, তারপর কার্সার ছেড়ে দিন। স্ক্রিনশটটি স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে সংরক্ষিত হবে।

পেইন্ট বা ফটোশপের মতো আপনার প্রিয় ফটো এডিটিং টুল খুলুন, স্ক্রিনশট পেস্ট করুন, তারপর ফাইল হিসাবে সম্পাদনা করুন বা সংরক্ষণ করুন। এই শর্টকাটটি আপনার স্ক্রিনের একটি অংশের স্ক্রিনশট নেওয়া সহজ করে তোলে। এর আগে, আপনাকে পুরো স্ক্রিনটি ক্যাপচার করতে হয়েছিল, তারপর স্ক্রিনশটে আপনি কী অন্তর্ভুক্ত করতে চান তা দেখানোর জন্য চিত্রটি ক্রপ করুন৷

পদ্ধতি 3:স্নিপিং টুল

স্নিপিং টুল স্ক্রিনশট নেওয়ার জন্য একটি খুব সহায়ক বিল্ট-ইন ডেস্কটপ অ্যাপ। এটি স্ক্রিনশট PC Windows করতে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় টুলগুলির মধ্যে একটি বিভিন্ন উপায়ে. আপনার কাছে একটি পূর্ণ-স্ক্রীন স্নিপ, আয়তক্ষেত্রাকার স্নিপ বা ফ্রি-ফর্ম স্নিপ থাকতে পারে। আপনি 1, 2, 3, 4 বা 5 সেকেন্ডের জন্য স্ক্রীন ক্যাপচার বিলম্বিত করতে একটি টাইমার ব্যবহার করতে পারেন৷

স্নিপিং টুল ব্যবহার করতে, নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  • স্টার্ট মেনু সার্চ বক্সে স্নিপিং টুল খুঁজুন এবং উপরের ফলাফলে আলতো চাপুন। অথবা আপনি All apps> Windows Accessories এ যেতে পারেন।
  • একবার স্নিপিং টুল চালু হলে, একটি স্ক্রিনশট নিতে নতুন বোতামে ক্লিক করুন। আপনি কোন মোড পছন্দ করেন তা চয়ন করুন৷
  • যে এলাকায় আপনি একটি স্নিপ নিতে চান সেখানে কার্সারটিকে ধরে রাখুন এবং টেনে আনুন। মাউস বোতামটি ছেড়ে দিন, এবং এলাকাটি স্বয়ংক্রিয়ভাবে মার্ক-আপ উইন্ডোতে অনুলিপি করা হবে।
  • আপনি মার্ক-আপ উইন্ডো থেকে ফাইলটি সম্পাদনা, টীকা, অনুলিপি, ভাগ বা সংরক্ষণ করতে পারেন৷

মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে এটি অদূর ভবিষ্যতে স্নিপিং টুলটি পর্যায়ক্রমে বন্ধ করে দেবে এবং এমনকি স্ক্রিনশট নেওয়ার জন্য একটি নতুন টুল চালু করেছে যার নাম স্নিপ অ্যান্ড স্কেচ (যা আমরা নীচে আলোচনা করব) এর উইন্ডোজ 10/11 অক্টোবর 2018 আপডেটের সাথে, কিন্তু সেখানে কোনো সুনির্দিষ্ট ঘোষণা নয়, তাই সম্ভবত স্নিপিং টুল আপাতত চারপাশে আটকে থাকবে।

পদ্ধতি 4:উইন্ডোজ ট্যাবলেট ব্যবহার করে একটি স্ক্রিনশট নিন

আপনি যদি একটি সারফেস ট্যাবলেট, ASUS ভিভোট্যাব, ডেল ভেন্যু, বা অন্য কোনও উইন্ডোজ ট্যাবলেট ব্যবহার করেন তবে স্ক্রিনশট নেওয়ার জন্য আপনার কাছে PrtScn বোতাম সহ একটি কীবোর্ড থাকবে না। যদিও স্নিপিং টুল উইন্ডোজ ট্যাবলেটগুলির জন্যও উপলব্ধ, এটি স্পর্শ বৈশিষ্ট্য সহ একটি ডিভাইসে ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম নয়৷

উইন্ডোজ ট্যাবলেটগুলিতে স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে কার্যকর উপায় হল তাদের হার্ডওয়্যার বোতামগুলি ব্যবহার করা। আপনার ট্যাবলেটের পুরো স্ক্রীন ক্যাপচার করতে, একই সময়ে Windows লোগো + ভলিউম ডাউন বোতাম টিপুন। আপনি একবার এই শর্টকাট টিপলে স্ক্রিনটি ম্লান হয়ে যাবে, যার মানে স্ক্রিনশটটি তৈরি হয়ে গেছে। আপনি ছবি লাইব্রেরির ভিতরে স্ক্রিনশট ফোল্ডারে আপনার স্ক্রিনশটগুলি অ্যাক্সেস করতে পারেন৷

পদ্ধতি 5:আকর্ষণ শেয়ার করুন (শুধুমাত্র উইন্ডোজ 8.1)

আপনি যদি এখনও কোনো কারণে Windows 8.1 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি Charms ব্যবহার করে স্ক্রিনশট নিতে এবং Windows অ্যাপ ব্যবহার করে শেয়ার করতে পারেন। আপনি যখন ওয়েব ব্রাউজ করছেন বা একটি অ্যাপ ব্যবহার করছেন এবং আপনার স্ক্রিনে যা আছে তা দ্রুত শেয়ার করতে চাইলে এটি সহায়ক। শুধু শেয়ার চার্মটি আনুন, আপনি যে আইটেমটি শেয়ার করতে চান তার পাশের তীরটিতে আলতো চাপুন, তারপরে স্ক্রিনশট বিকল্পটি ক্লিক করুন৷

পদ্ধতি 6:Windows + Alt + PrtScn (উইন্ডোজ 10/11 ক্রিয়েটর আপডেট শুধুমাত্র)

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10/11 ক্রিয়েটর আপডেটে নতুন বৈশিষ্ট্য চালু করেছে, একটি নতুন গেম বার সহ, যা গেম খেলার সময় ব্যবহার করা যেতে পারে। একটি সক্রিয় গেম উইন্ডোর স্ক্রিনশট নেওয়া গেম বার যা করতে পারে তার মধ্যে একটি। গেমটি খেলার সময়, Windows + Alt + PrtScn টিপুন, এবং একটি স্ক্রিনশট স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে তৈরি এবং সংরক্ষণ করা হবে।

আপনি ভিডিও> ক্যাপচার ফোল্ডারে স্ক্রিনশট অ্যাক্সেস করতে পারেন। ফাইলের নামটিতে আপনি যে গেমটি খেলছিলেন তার নাম, স্ক্রিন ক্যাপচারের তারিখ এবং সময় অন্তর্ভুক্ত থাকবে৷

পদ্ধতি 7:স্নিপ এবং স্কেচ

এটি নতুন স্ক্রিনশট টুল মাইক্রোসফট তার উইন্ডোজ 10/11 অক্টোবর 2018 আপডেটে চালু করেছে। এটি অ্যাক্সেস করা সহজ এবং দ্রুত স্ক্রিনশট শেয়ার করা হয়৷

নিচের ধাপগুলি আপনাকে দেখাবে কীভাবে Windows এ স্ক্রিনশট করতে হয়, স্নিপ এবং স্কেচ ব্যবহার করে:

  • অ্যাপটি খুলুন এবং উপরের বাম কোণে নতুন বোতামে ক্লিক করুন।
  • স্নিপ এবং স্কেচ উইন্ডোটি অদৃশ্য হয়ে যাবে এবং স্ক্রিনের শীর্ষে একটি ছোট মেনু প্রদর্শিত হবে।
  • আপনি কোন ধরনের স্ক্রিনশট নিতে চান তা বেছে নিন—আয়তক্ষেত্রাকার, ফ্রি-ফর্ম বা পূর্ণ-স্ক্রীন। যদিও একটি সক্রিয় উইন্ডো ক্যাপচার করার কোন বিকল্প নেই।
  • একবার স্ক্রিনশট নেওয়া হয়ে গেলে, এটি সরাসরি স্নিপ এবং স্কেচ উইন্ডোতে লোড হয়, যেখানে আপনি ছবিটি সম্পাদনা বা টীকা করতে পারেন।
  • একবার হয়ে গেলে, ফাইলটি সংরক্ষণ করুন বা আপনার ইমেল বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন৷

উপসংহার:

স্ক্রিন ক্যাপচার উইন্ডো করার অনেক উপায় আছে এবং আপনার কম্পিউটারে অ্যাপস, এবং আপনার জটিল বা নির্দিষ্ট প্রয়োজন না থাকলে, Windows এ বিল্ট-ইন টুলস এবং বৈশিষ্ট্যগুলি কাজটি করার জন্য যথেষ্ট।


  1. গাইড:Windows 10 এ স্ক্রলিং স্ক্রিনশট নিন

  2. Windows 10 এ কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া যায়?

  4. Windows 11/10-এ কীভাবে টাইমড স্ক্রিনশট নেওয়া যায়