কম্পিউটার

সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না

মাইক্রোসফ্ট ওয়ার্ড মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি ওয়ার্ড প্রসেসর। এটি কয়েক দশক ধরে চলে আসছে এবং বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহৃত অফিস অ্যাপ্লিকেশন। এটি বিভিন্ন সমস্যাকে লক্ষ্য করে এবং বিভিন্ন বৈশিষ্ট্যের উন্নতির জন্য মাইক্রোসফ্ট থেকে পর্যায়ক্রমিক আপডেট গ্রহণ করে।

মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহারকারী ব্যবহারকারীরা এমন একটি সমস্যার সম্মুখীন হতে পারে যেখানে তাদের শব্দ সম্পাদক দ্বারা নিরীক্ষণ করা হচ্ছে না। এই সমস্যাটি সাধারণত বড় নয় এবং কিছু সেটিংস পরিবর্তন করে সহজেই সমাধান করা যেতে পারে। আপনার চেক করার জন্য আমরা বিভিন্ন সেটিংসের মধ্য দিয়ে যাব। প্রথমটি দিয়ে শুরু করুন এবং নিচের দিকে কাজ করুন৷

সমাধান 1:'ভাষা স্বয়ংক্রিয়ভাবে সনাক্তকরণ' মুক্ত করা হচ্ছে

মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি ফাংশন রয়েছে যেখানে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ইনপুট করা ভাষা সনাক্ত করে এবং সেই অনুযায়ী এটি সংশোধন করার চেষ্টা করে। এটি অনেক লেখকের জন্য একটি ভাল বৈশিষ্ট্য হতে পারে তবে এটি অনেক ক্ষেত্রে অসঙ্গত বলে প্রমাণিত হয়েছে। আমরা সমস্ত পাঠ্য নির্বাচন করার পরে এই সেটিংটি আনচেক করার চেষ্টা করতে পারি এবং এটি কৌশলটি করে কিনা তা দেখতে পারি। আপনি যদি ইংরেজির মতো একটি সাধারণ ভাষা ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনার সক্রিয় থাকার জন্য এই বৈশিষ্ট্যটির প্রয়োজন হবে না।

  1. ওয়ার্ড ফাইল খুলুন। Ctrl + A টিপুন সমস্ত পাঠ্য নির্বাচন করতে এবং পর্যালোচনা ট্যাবে ক্লিক করুন৷ পর্দার শীর্ষে উপস্থিত।
  2. এখন ভাষা নির্বাচন করুন এবং "প্রুফিং ভাষা সেট করুন নির্বাচন করুন৷ ”।

সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না

  1. এখন আনচেক করুন বিকল্পগুলি “বানান বা ব্যাকরণ পরীক্ষা করবেন না ” এবং “ভাষা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করুন৷ ” ঠিক আছে টিপুন পরিবর্তন সংরক্ষণ করতে। সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না
  2. এখন পরীক্ষা করে দেখুন আপনি সফলভাবে ইউটিলিটি বানান পরীক্ষা ব্যবহার করতে পারেন কিনা। আপনি যদি Word পুনরায় চালু করতে না পারেন এবং আবার চেষ্টা করুন।

টিপ: বিকল্পগুলির তালিকা উপস্থিত হলে আপনি ডিফল্ট বোতামটিও ব্যবহার করতে পারেন৷

সমাধান 2:ব্যতিক্রমগুলি পরিবর্তন করা

এই শব্দ সম্পাদকের একটি বৈশিষ্ট্যও রয়েছে যা সমস্ত প্রমাণ এবং বানান পরীক্ষা থেকে ব্যতিক্রমগুলি অন্তর্ভুক্ত করে। এটি এমন লেখকদের জন্য খুবই উপযোগী যারা চান না যে তাদের কাজ পরীক্ষা করা হোক কারণ তারা তাদের কাজে 'কাস্টম' ভাষা ব্যবহার করতে চান। আপনার নথি একটি ব্যতিক্রম হিসাবে তালিকাভুক্ত করা হলে আপনি উচিত. যদি তা হয়, তবে এটিকে সরিয়ে দিলেই সমস্যার সমাধান হবে৷

  1. সমস্ত পাঠ নির্বাচন করার পর, পর্যালোচনা-এ ক্লিক করুন পর্দার শীর্ষে ট্যাব। এখন ভাষা নির্বাচন করুন এবং “ভাষা পছন্দ ক্লিক করুন ”।

সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না

  1. এখন “প্রুফিং-এ ক্লিক করুন ” এবং বিকল্পগুলির শেষে নেভিগেট করুন। এখন আনচেক করুন উভয় চেক যেমন “শুধুমাত্র এই নথিতে বানান ত্রুটি লুকান ” এবং “শুধুমাত্র এই নথিতে ব্যাকরণের ত্রুটি লুকান৷ ”।

সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না

  1. ঠিক আছে টিপুন পরিবর্তন সংরক্ষণ এবং প্রস্থান করতে. পরিবর্তনগুলি ঘটানোর জন্য আপনাকে অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হতে পারে৷ পুনরায় চালু করার পরে, হাতের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:অক্ষম করা হচ্ছে "বানান বা ব্যাকরণ পরীক্ষা করবেন না"

মাইক্রোসফ্ট ওয়ার্ডে উপস্থিত আরেকটি কার্যকারিতা হল কয়েকটি শব্দের বানান বা ব্যাকরণ পরীক্ষা করা বন্ধ করা। এর মাধ্যমে, আপনি নিশ্চিত করতে পারেন যে শব্দ সম্পাদক দ্বারা একটি নির্দিষ্ট ভুল বানান সনাক্ত করা হয়নি। এটি অসংখ্য ব্যবহারকারীর জন্য উপযোগী কারণ সবসময় এমন একটি শব্দ থাকে যা তারা উপেক্ষা করতে পছন্দ করে। যাইহোক, যদি ভুলভাবে কনফিগার করা হয়, এর মানে হল যে শব্দটি সমস্ত বানান পরীক্ষা উপেক্ষা করে। আমরা এই বিকল্পগুলিকে ফিরিয়ে আনার চেষ্টা করতে পারি এবং দেখতে পারি যে এটি কৌশলটি করে কিনা৷

  1. নথি খুলুন। এখন নির্দিষ্ট শব্দ নির্বাচন করুন যা বানান পরীক্ষায় দেখানো হচ্ছে না এবং Shift + F1 টিপুন .
  2. এখন ভাষা-এ ক্লিক করুন . সমাধান 1-এ অনুরূপ একটি ডায়ালগ আসবে। নিশ্চিত করুন যে "বানান বা ব্যাকরণ পরীক্ষা করবেন না বিকল্পটি ” হল চেক করা হয়নি .

সমাধান:বানান পরীক্ষা শব্দে কাজ করছে না

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ও প্রস্থান করতে ওকে টিপুন। এখন সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে অ্যাপ্লিকেশন পুনরায় চালু করার কথা বিবেচনা করুন এবং আবার চেক করুন।

টিপস:

  • সম্পূর্ণ টেক্সট কপি করুন, একটি নতুন ওয়ার্ড ফাইল খুলুন এবং সেখানে পেস্ট করুন। এখন ওয়ার্ড ফাইলটিকে আলাদা করে সংরক্ষণ করুন এবং কার্যকারিতা পরীক্ষা করতে এটিকে আবার খুলুন।
  • নিশ্চিত করুন যে শব্দটি কাস্টম অভিধানে নেই। কাস্টম অভিধানের শব্দগুলি স্বয়ংক্রিয়ভাবে চেক করা থেকে বাদ দেওয়া হয় (ফাইল> বিকল্প> প্রুফিং> কাস্টম অভিধান )।
  • এছাড়াও, নিশ্চিত করুন যে শব্দটি বিদেশী ভাষার অভিধানে সংরক্ষিত নেই যা স্বয়ংক্রিয়ভাবে পাঠ্যের সমস্ত বা কিছু অংশে প্রয়োগ করা হয় (রিভিউ ট্যাব> ভাষা> ভাষা পছন্দ )।

  1. ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না

  2. ঠিক করুন:Chromecast কাজ করছে না

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে বানান পরীক্ষা কাজ করছে না তা ঠিক করুন

  4. বানান পরীক্ষা ওয়ার্ডে কাজ করছে না [উইন্ডোজ 10 পিসিতে স্থির]