কম্পিউটার

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

সিস্টেম পুনরুদ্ধার হল মাইক্রোসফ্ট উইন্ডোজের একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের অবস্থা পূর্ববর্তী সময়ে আগের অবস্থায় ফিরিয়ে আনতে দেয়। এটি সিস্টেমের ত্রুটি এবং অন্যান্য সমস্যা থেকে পুনরুদ্ধার করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আপনি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন। যখনই আপনি একটি বড় আপডেট ইনস্টল করেন বা সিস্টেম সেটিংস পরিবর্তন করেন তখন সিস্টেমটি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে।

এই বৈশিষ্ট্যটি গুরুত্বপূর্ণ হতে পারে, এখনও অনেক ব্যবহারকারীর কাছ থেকে রিপোর্ট রয়েছে যেখানে সিস্টেমটি প্রত্যাশা অনুযায়ী কাজ করতে ব্যর্থ হয়েছে। আপনি একটি ত্রুটি বার্তা সম্মুখীন হতে পারে বা পুনরুদ্ধার সহজভাবে ব্যর্থ হতে পারে. আমরা এই সমস্যাটির জন্য বিভিন্ন সমাধান প্রদান করেছি। একবার দেখুন।

সমাধান 1:নিরাপদ মোড থেকে সিস্টেম পুনরুদ্ধার চালানো

আমরা নিরাপদ মোডে প্রবেশ করব এবং তারপর স্বাভাবিকভাবে পুনরুদ্ধার করার চেষ্টা করব। নিরাপদ মোড স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটার থেকে সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয় করে এবং শুধুমাত্র গুরুত্বপূর্ণটিকে চলতে দেয়৷ এই আচরণ নিশ্চিত করে যে কোনও সমস্যাযুক্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন চলমান নেই যা সমস্যার কারণ হতে পারে।

  1. নিরাপদ মোডে আপনার কম্পিউটার বুট করার বিষয়ে আমাদের নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করুন।
  2. একবার আপনি নিরাপদ মোডে বুট হয়ে গেলে, Windows + S টিপুন এবং টাইপ করুন “সিস্টেম রিস্টোর ” ডায়ালগ বক্সে এবং অ্যাপ্লিকেশনটি খুলুন।
  3. নতুন উইন্ডো পপ আপ হয়ে গেলে, ক্লিক করুন "সিস্টেম পুনরুদ্ধার" এ। সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. পরবর্তী এ ক্লিক করুন . নিশ্চিত করুন যে আপনি চেক করেছেন বিকল্প "আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান ” এখন সমস্ত রিস্টোর পয়েন্ট আপনার সামনে থাকবে। সঠিকটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ .

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

সমাধান 2:সিস্টেম পুনরুদ্ধার সক্ষম কিনা তা পরীক্ষা করা হচ্ছে

সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি নিজেই অক্ষম থাকলে, আপনি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে বা একটি ব্যবহার করে পুনরুদ্ধার করতে পারবেন না। এর জন্য, আমরা গ্রুপ পলিসি এডিটরের কাছে যাব এবং কিছু প্রয়োজনীয় পরিবর্তন করব। এই নির্দেশাবলী অনুসরণ করার জন্য আপনার একটি প্রশাসনিক অ্যাকাউন্টের প্রয়োজন হতে পারে৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “gpedit msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার গ্রুপ পলিসি এডিটরে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম> সিস্টেম পুনরুদ্ধার

  1. এখানে আপনি দুটি ভিন্ন কী দেখতে পাবেন। আমরা সেগুলি পরিবর্তন করব এবং নিশ্চিত করব যে সিস্টেম পুনরুদ্ধার সক্ষম হয়েছে৷

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. কী খুলুন কনফিগারেশন বন্ধ করুন এবং নিশ্চিত করুন যে এটি কনফিগার করা হয়নি সেট করা আছে . সিস্টেম পুনরুদ্ধার বন্ধ করুন এর জন্য একই কাজ করুন৷ .
  2. পরিবর্তন করার পর আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা।

সমাধান 3:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা

সমস্ত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ক্রমাগত আপনার কম্পিউটারের ক্রিয়াকলাপ নিরীক্ষণ করে যার মধ্যে একটি পূর্ববর্তী সময়ে Windows পুনরুদ্ধার করার আপনার প্রচেষ্টাও অন্তর্ভুক্ত রয়েছে। আপনি কীভাবে আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পরীক্ষা করতে পারেন। আমরা যতগুলি পণ্য কভার করে সফ্টওয়্যারটি নিষ্ক্রিয় করতে পারি তার উপায়গুলি তালিকাভুক্ত করেছি৷ কিছু নির্দিষ্ট অ্যান্টিভাইরাস বৈশিষ্ট্য যা সমস্যার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে তার মধ্যে রয়েছে নরটন পণ্য ট্যাম্পার সুরক্ষা . প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে ম্যানুয়ালি এই বৈশিষ্ট্যটি বন্ধ না করা পর্যন্ত এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার উইন্ডোজ এবং নর্টন পণ্যের সাথে হস্তক্ষেপ করতে দেয়নি। তবুও, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি যেভাবেই হোক না কেন তা নিষ্ক্রিয় করা উচিত৷

আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি কোন পার্থক্য করেছে কিনা। যদি তা না হয়, তাহলে নির্দ্বিধায় অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি আবার চালু করুন৷

দ্রষ্টব্য: আপনার নিজের ঝুঁকিতে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন। আপনার কম্পিউটারের কোনো ক্ষতির জন্য Appuals দায়ী থাকবে না।

সমাধান 4:ট্রাস্টির সম্পর্ক নিষ্ক্রিয় করা

Trusteer Rapport হল একটি নিরাপত্তা সফ্টওয়্যার যা ম্যালওয়্যার এবং ফিশিং থেকে গোপনীয় ডেটা রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটিতে নিবিড় অ্যান্টি-ফিশিং পদ্ধতি প্রয়োগ করা হয়েছে এবং এটি ব্যবহারকারীদের প্রায় সব ধরনের আক্রমণ থেকে রক্ষা করে। এটি অবিলম্বে সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে সতর্ক করে এবং সর্বদা নিশ্চিত করে যে আপনার শংসাপত্রগুলি প্রবেশ করার আগে ওয়েবসাইটটি নিরাপদ৷

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

এমন ফলাফল পাওয়া গেছে যা দেখায় যে র‌্যাপোর্ট একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যার কারণে কম্পিউটার সিস্টেম পুনরুদ্ধার করার অনুরোধে সাড়া দেয়নি। আপনি সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং তারপর চেষ্টা করুন. যদি নিষ্ক্রিয় করা কাজ না করে, আপনি এগিয়ে যেতে পারেন এবং এটি আনইনস্টল করতে পারেন৷

সমাধান 5:রিপোজিটরি রিসেট করা

যদি উপরের সমস্ত পদ্ধতিগুলি কাজ না করে তবে আমরা সংগ্রহস্থলটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারি। এটি, ঘুরে, সমস্ত সম্পর্কিত ফাইল রিফ্রেশ করবে। আমরা ফোল্ডারটির নাম পরিবর্তন করে অন্য কোনো নামে রাখব এবং কমান্ড প্রম্পটে কমান্ড ব্যবহার করে সিস্টেমকে সনাক্ত করতে এবং একটি নতুন তৈরি করতে বাধ্য করব৷

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি আপনার বর্তমান বিদ্যমান সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলিকে মুছে ফেলবে। এটি এমন ব্যবহারকারীদের জন্য যারা ম্যানুয়ালি রিস্টোর পয়েন্ট তৈরি করতে পারে না।

  1. নিরাপদ মোডে আপনার কম্পিউটার বুট করার বিষয়ে আমাদের নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করুন।
  2. এখন Windows + S টিপুন , টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, এটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  3. একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে, টাইপ করুন “net stop winmgmt ” এটি জোরপূর্বক উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন সার্ভিস বন্ধ করবে।

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. কমান্ড কার্যকর করার পর আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। এখন আবার এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত নির্দেশাবলী চালান:

নেট স্টপ winmgmt

winmgmt /resetRepository

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি ম্যানুয়ালি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন কিনা।

সমাধান 6:পরিষেবাগুলি চালু আছে কিনা তা পরীক্ষা করুন

আপনি কেন এই সমস্যার সম্মুখীন হতে পারেন তার একটি কারণ হল আপনার পরিষেবাগুলি বন্ধ করা৷ এমন বিভিন্ন ক্ষেত্রে রয়েছে যেখানে একটি সমস্যা সমাধান করতে, আপনি আপনার পরিষেবাগুলি বন্ধ করে দেন। উপরন্তু, কিছু PC অপ্টিমাইজেশান সফ্টওয়্যার রয়েছে যেগুলি আপনার পরিষেবাগুলি বন্ধ করে দেয় যাতে CPU ব্যবহার কমাতে বা আপনার কম্পিউটারকে ‘অপ্টিমাইজ’ করতে পারে।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “services. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. পরিষেবা উইন্ডোতে একবার, আপনার পরিষেবাগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি বন্ধ করা হয়নি৷
  3. একটি উল্লেখযোগ্য পরিষেবা যা আপনার চেক করা উচিত তা হল “ভলিউম শ্যাডো কপি ” এটি সিস্টেম ইমেজ পরিচালনার জন্য দায়ী প্রাথমিক প্রক্রিয়া. রাজ্যটিকে স্বয়ংক্রিয় হিসাবে সেট করুন৷ এবং নিশ্চিত করুন যে এটি চালু আছে .

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. এছাড়াও, প্রক্রিয়া “Microsoft Software Shadow Copy Provider কিনা পরীক্ষা করুন ” আপ এবং চলমান. এর বৈশিষ্ট্যগুলিতে নেভিগেট করুন এবং এটির স্টার্টআপ অবস্থা স্বয়ংক্রিয় হিসাবে সেট করুন এবং নিশ্চিত করুন যে এটি চলছে৷

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

  1. এই পরিষেবাগুলি ছাড়াও, নিশ্চিত করুন যে অন্যান্য পরিষেবাগুলি চালু আছে এবং চলছে৷ পরিবর্তনগুলি করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 7:তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা

মাইক্রোসফটের অবমূল্যায়নের বেশ কিছু রিপোর্ট এসেছে সিস্টেম ইমেজ ব্যাকআপ (SIB) সমাধান। এর মানে হল Microsoft বিকাশ বন্ধ করেছে এবং সমর্থন বৈশিষ্ট্যের কিন্তু এটি এখনও বিভিন্ন পিসিতে উপলব্ধ। যদি এটি সত্য হয়, তাহলে আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি অবলম্বন করা উচিত যারা কাজটি করে৷

সমাধান:সিস্টেম রিস্টোর কাজ করছে না

তৃতীয় পক্ষের কিছু অ্যাপ্লিকেশন হল ডিপ ফ্রিজ অথবা Macrium . মনে রাখবেন যে এই অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে উপলব্ধ সমস্ত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পেতে আপনাকে একটি সম্পূর্ণ সংস্করণ কিনতে হতে পারে৷ আপনি সর্বদা সেখানে অন্যান্য সমস্ত সিস্টেম পুনরুদ্ধার সফ্টওয়্যার নিয়ে পরীক্ষা করতে পারেন।

এই টিপস তাদের জন্য যারা তাদের কম্পিউটারে সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করতে অক্ষম৷

  • নিশ্চিত করুন যে আপনার যথেষ্ট ডিস্ক স্পেস আছে সিস্টেম পুনরুদ্ধারের জন্য আপনার হার্ড ড্রাইভে।
  • একটি আপডেট করার পরে সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করুন . কখনও কখনও, বড় আপডেটগুলি পুরানো সিস্টেম পুনরুদ্ধারে সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • উপরের সমস্ত সমাধানের পরেও যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে পুনঃইনস্টল করা বিবেচনা করা উচিত উইন্ডোজ একটি নতুন অনুলিপিতে।
  • আপনি সিস্টেম ফাইল চেকার চালাতে পারেন (SFC) কোনো দূষিত ফাইলের জন্য স্ক্যান করতে। আপনি DISMও ব্যবহার করতে পারেন।

  1. সমাধান:এক্সেল সূত্রগুলি কাজ করছে না

  2. ঠিক করুন:স্কাইপ মাইক্রোফোন কাজ করছে না

  3. উইন্ডোজ 10 এ রিস্টোর পয়েন্ট কাজ করছে না তা ঠিক করুন

  4. ফিক্স সিস্টেম রিস্টোর সফলভাবে সম্পন্ন হয়নি