কম্পিউটার

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

ত্রুটি বার্তা “tcpip.sys ” মৃত্যুর একটি নীল পর্দায় জন্মায় যেখানে ত্রুটি কোড 'tcpip.sys' মানে 'T র্যান্সমিশন C নিয়ন্ত্রণ P রোটোকল ওভার I nternet P rotocol' এবং এটি নিয়মের একটি সেটের একটি লাইব্রেরি যা ইন্টারনেটে বিভিন্ন ডিভাইসকে আন্তঃসংযোগের জন্য ব্যবহৃত হয়। এই ফাইলটি একটি ড্রাইভার এবং যদি আপনার নীল স্ক্রিনে ত্রুটির শর্ত এটি অন্তর্ভুক্ত করে, তাহলে এর মানে হল ড্রাইভার ফাইলটি দূষিত/বেমানান বা কিছু প্রোগ্রাম রয়েছে যা বিরোধপূর্ণ।

এই সমস্যার জন্য বেশ কয়েকটি সমাধান রয়েছে যার মধ্যে প্রধানগুলি ড্রাইভার ফাইলগুলি আপডেট করা এবং আপনার কম্পিউটারে সমস্যাযুক্ত সফ্টওয়্যার পরীক্ষা করাকে ঘিরে রয়েছে৷ আমরা সবচেয়ে সহজ সমাধান দিয়ে শুরু করব এবং সেই অনুযায়ী কাজ করব।

সমাধান 1:বেমানান/বিরোধপূর্ণ সফ্টওয়্যার পরীক্ষা করা হচ্ছে

আরেকটি সমস্যা যা এই BSOD এর কারণ হল সমস্যাযুক্ত প্রোগ্রাম যা আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেম এবং কম্পিউটার আর্কিটেকচারের সাথে সংঘর্ষ করে। আমরা অসংখ্য প্রোগ্রামের রিপোর্ট পেয়েছি যেগুলি মূলত ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে কিন্তু বাস্তবে, আপনার সিস্টেমের সাথে বিরোধ আপনাকে সমস্যা এবং ত্রুটির কারণ হয়৷

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

এই সমাধানে, আপনাকে নিজেকে শনাক্ত করতে হবে কোন প্রোগ্রাম আপনার কম্পিউটারের সাথে সাংঘর্ষিক হতে পারে। নেটওয়ার্কিং, কম্পিউটার অপ্টিমাইজেশান, বা সহজ নিয়ন্ত্রণ প্রদানের মাধ্যমে এটিকে আরও সহজ করে তোলে এমন কোনও প্রোগ্রামের সাথে সম্পর্কিত প্রোগ্রামগুলি সন্ধান করুন৷

কিছু প্রোগ্রাম যা সমস্যার কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছিল সেগুলি হল GameFirst, GeForce Experience, Networx, Webroot, Virtualbox, Cyberlink ইত্যাদি।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “appwiz. cpl ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. এখানে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত করা হবে। সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং সেই অনুযায়ী এটি আনইনস্টল করুন।

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

  1. পুনরায় শুরু করুন৷ আনইন্সটলেশন প্রক্রিয়ার পরে আপনার কম্পিউটার এবং হাতের সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অপারেটিং সিস্টেমের সাথে দ্বন্দ্ব এবং কিছু প্রয়োজনীয় অপারেশন ব্লক করার জন্য পরিচিত। এর ফলে, অপারেটিং সিস্টেম ব্যর্থ হয় এবং তাই মৃত্যুর নীল পর্দার কারণ হয়। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অপারেটিং সিস্টেমের প্রতিটি ক্রিয়া পর্যবেক্ষণ করে সুরক্ষা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার একটি মিথ্যা ইতিবাচক দেয়৷ এবং একটি মডিউল বন্ধ করে দেয় এমনকি যদি এটি ক্ষতিকারক না হয়। এই মিথ্যা ইতিবাচক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডেভেলপারদের দ্বারা স্বীকৃত এবং একটি আপডেটে সংশোধন করা হয়েছে৷ কিছু উল্লেখযোগ্য সফ্টওয়্যার যা সমস্যার কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছিল তার মধ্যে রয়েছে Malwarebytes, Symantec ইত্যাদি।

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি সেখানে উপলব্ধ সর্বশেষ বিল্ডে আপডেট করা হয়েছে। যদি এটি না হয়, আপনার অবিলম্বে এটি আপডেট করা উচিত। আপনি যখনই আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে বুট করেন তখন যদি আপনি একটি ত্রুটি পেয়ে থাকেন, আপনি নিরাপদ মোডে বুট করতে পারেন এবং সেখান থেকে অ্যান্টিভাইরাস আপডেট করতে পারেন৷

আপনি যদি এখনও কিছু বিকল্পের টিক চিহ্ন সরিয়ে দিয়ে সমস্যার সমাধান করতে না পারেন, তাহলে আপনি অক্ষম করতে পারেন পুরোপুরি অ্যান্টিভাইরাস . আপনি কীভাবে আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পরীক্ষা করতে পারেন। নিষ্ক্রিয় করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ত্রুটি বার্তাটি এখনও থেকে যায় কিনা তা দেখুন৷

সমাধান 3:সমস্ত ড্রাইভার আপডেট করা হচ্ছে

আমরা যে ত্রুটি বার্তাটি দেখছি তা আপনার নেটওয়ার্ক ড্রাইভারের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত যা আগে নির্দেশিত হয়েছে৷ চালকদের মাঝে মাঝে একবার দুর্নীতিগ্রস্ত বা পুরানো হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে এবং এতে অবাক হওয়ার কিছু নেই যে তারা আপনার অপারেটিং সিস্টেমের সাথে বিরোধ করতে পারে এবং এটি একটি ত্রুটির অবস্থায় যেতে পারে।

যদি নীল পর্দা বারবার ঘটে এবং আপনি আপনার সিস্টেম অ্যাক্সেস করতে অক্ষম হন, তাহলে আপনাকে অন্যটি  ব্যবহার করতে হবে কম্পিউটার এবং একটি বহিরাগত USB ডিভাইসে সম্পর্কিত ড্রাইভার ডাউনলোড করুন। সেখান থেকে আমরা ড্রাইভার ইনস্টল করতে পারি।

  1. আপনি হয় স্বয়ংক্রিয়ভাবে  করতে পারেন ড্রাইভার আপডেট করুন অথবা ম্যানুয়ালি  নীচে তালিকাভুক্ত পদ্ধতি ব্যবহার করে। এটি সর্বদা সুপারিশ করা হয় যে আপনি ম্যানুয়ালি ড্রাইভারটি আপডেট করুন কারণ কখনও কখনও, এমনকি উইন্ডোজ আপডেটও উপলব্ধ সর্বশেষ আপডেটগুলি গ্রহণ করে না। তার আগে, আমরা ডিফল্ট ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করব এবং দেখব তারা কাজ করে কিনা।
  2. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt.msc ” এবং এন্টার টিপুন।
  3. একবার ডিভাইস ম্যানেজারে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং আপনার হার্ডওয়্যার সনাক্ত করুন . এটিতে ডান-ক্লিক করুন এবং "আনইনস্টল করুন নির্বাচন করুন৷ ”।

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

  1. এখন উইন্ডোজ আপনাকে আপনার কর্ম নিশ্চিত করার জন্য অনুরোধ করবে। হ্যাঁ টিপুন এবং এগিয়ে যান। ড্রাইভার আনইনস্টল করার পরে, যে কোনও খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং “হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ” অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে হার্ডওয়্যার সনাক্ত করবে এবং ডিফল্ট ড্রাইভার ইনস্টল করবে। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি কৌশলটি করে কিনা৷

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

যদি রোলিং ব্যাক ড্রাইভারগুলি কৌশলটি না করে, আমরা সর্বশেষ ড্রাইভারগুলি ইনস্টল করার চেষ্টা করতে পারি। এখানে আমরা আপনার ডাউনলোড করা ড্রাইভারগুলি ব্যবহার করব৷

  1. ডিভাইস ম্যানেজার খুলুন, আপনার ইথারনেট হার্ডওয়্যারে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন নির্বাচন করুন ”।
  2. দ্বিতীয় বিকল্পগুলি নির্বাচন করুন “ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন ” আপনার ডাউনলোড করা ড্রাইভারটিতে ব্রাউজ করুন এবং সেই অনুযায়ী এটি ইনস্টল করুন। আপনার কম্পিউটার রিবুট করুন এবং অ্যাডাপ্টারগুলি প্রত্যাশা অনুযায়ী কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷

ঠিক করুন:Tcpip.sys ব্লু স্ক্রীন ত্রুটি

দ্রষ্টব্য: এছাড়াও আপনার কম্পিউটার/মাদারবোর্ড প্রস্তুতকারক যেমন গিগাবাইট ল্যান কন্ট্রোলার থেকে অন্তর্নির্মিত মডিউলগুলিকে বিবেচনায় রাখুন ইত্যাদি। এছাড়াও, নিশ্চিত করুন যে সেগুলি আপডেট করা হয়েছে।

উপরের সমাধানগুলি ছাড়াও, আপনি চেষ্টা করতে পারেন:

  • সঠিক কীওয়ার্ড প্রবেশ করানো আমাদের ওয়েবসাইটের সম্পূর্ণ ত্রুটি এবং এই জেনেরিকটিকে অনুসরণ করার পরিবর্তে সঠিক লক্ষ্যযুক্ত নিবন্ধটি পরীক্ষা করা।
  • উপলব্ধ সর্বশেষ বিল্ড-এ Windows আপডেট করা হয়েছে তা নিশ্চিত করা .
  • একটি সিস্টেম পুনরুদ্ধার করা হচ্ছে যদি অন্য কিছু কাজ করে না। যদি আপনার কোনো পুনরুদ্ধার পয়েন্ট না থাকে, তাহলে Windows এর একটি নতুন সংস্করণ ইনস্টল করার কথা বিবেচনা করুন।

  1. Windows 10-এ WORKER_INVALID ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 Netwtw04.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 এ dxgmms2.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন!