কম্পিউটার

ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)

বেশ কিছু ব্যবহারকারী vbox_e_file_error (0x80bb0004) ত্রুটি পাওয়ার অভিযোগ করেছেন ভার্চুয়ালবক্স ব্যবহার করে ভার্চুয়াল মেশিনে ভার্চুয়াল ডিস্ক সংযুক্ত করার চেষ্টা করার সময়। অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করেন যে তাদের জন্য সমস্যাটি ঘটে যখন তারা VM ভার্চুয়ালবক্স ম্যানেজারে একটি পূর্বে তৈরি করা যন্ত্রপাতি রপ্তানি করার চেষ্টা করে।

ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)

vbox_e_file_error (0x80bb0004) ত্রুটির কারণ কি

আমরা বিভিন্ন ব্যবহারকারী এবং তারা যে পদ্ধতিটি ত্রুটি বার্তাটি সমাধান করতে কথিতভাবে ব্যবহার করেছেন তা দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ আমরা যা সংগ্রহ করতে পেরেছি তার উপর ভিত্তি করে, বেশ কয়েকটি মোটামুটি সাধারণ পরিস্থিতি রয়েছে যা এই বিশেষ ত্রুটি বার্তাটিকে ট্রিগার করবে:

  • .vmdk বা .vdi ফাইলটি দূষিত - ব্যবহারকারী ইন্টারনেটে ডাউনলোড করা ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স আমদানি করার চেষ্টা করার সময় এই বিশেষ ত্রুটিটি প্রায়শই ঘটতে দেখা যায়। এটি একটি অসম্পূর্ণ ডাউনলোড বা নেটওয়ার্ক সমস্যার কারণে ঘটতে পারে৷
  • vbomxmanage.exe-এর প্রশাসনিক বিশেষাধিকার নেই - আরেকটি সাধারণ কারণ যা এই সমস্যাটিকে ট্রিগার করবে তা হল যখন আমদানি বা রপ্তানি প্রক্রিয়ার সাথে জড়িত একটি উপাদান প্রশাসকের অধিকার অনুপস্থিত। যখন ব্যবহারকারী একটি USB ড্রাইভে হোস্ট করা একটি ভার্চুয়াল ডিস্ক সংযুক্ত করার চেষ্টা করে তখন এটি বেশিরভাগই ঘটে বলে রিপোর্ট করা হয়৷
  • মেশিন কনফিগারেশন আপডেট করা দরকার - ত্রুটিটিও ঘটতে পারে কারণ কিছু ম্যানুয়াল হস্তক্ষেপ আপনার বর্তমান ভার্চুয়াল মেশিন কনফিগারেশনকে দূষিত করেছে। অনুরূপ পরিস্থিতিতে কিছু ব্যবহারকারী ভার্চুয়ালবক্সে স্ক্র্যাচ থেকে ভার্চুয়াল মেশিনটি পুনরায় তৈরি করে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন।
  • .vdi বা .vmdk ফাইলে খারাপ সেক্টর রয়েছে – বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা খারাপ সেক্টরের জন্য ফাইলটি স্ক্যান করতে CHKDSK ইউটিলিটি ব্যবহার করার পরে সমস্যাটি ঠিক করা হয়েছিল। এটি পরামর্শ দেয় যে ফাইল দুর্নীতির কারণেও ত্রুটি ঘটতে পারে।
  • দুষ্ট VM ভার্চুয়ালবক্স ইনস্টলেশন - একটি দূষিত Windows VirtualBox ইনস্টলেশন এই ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পারে। কিছু ব্যবহারকারী সমস্ত সংশ্লিষ্ট উপাদান সহ পুরো VM ভার্চুয়ালবক্স ক্লায়েন্ট আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পেরেছেন।

আপনি যদি বর্তমানে এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করতে সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে যাচাইকৃত সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি তালিকা রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন৷

সর্বোত্তম ফলাফলের জন্য, নীচের সম্ভাব্য সমাধানগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটির সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য কার্যকর।

শুরু করা যাক!

পদ্ধতি 1:.vmdk বা .vdi ফাইল পুনরায় ডাউনলোড করা

ওরাকল ভিএম ভার্চুয়ালবক্স ম্যানেজারে ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স আমদানি করার চেষ্টা করার সময় আপনি যদি এই বিশেষ ত্রুটিটি পেয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনি কোনো ধরনের দুর্নীতির সাথে কাজ করছেন।

বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স পুনরায় ডাউনলোড করার পরে বা তারা একটি পুঙ্খানুপুঙ্খ CHKDSK সম্পাদন করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

যদি আপনার পরিস্থিতি উপরে বর্ণিত অবস্থার মতো হয়, তাহলে .vmdk পুনরায় ডাউনলোড করে শুরু করুন ফাইল (যদি আপনি এটি ইন্টারনেটে পেয়ে থাকেন)। আপনি একটি বাধাগ্রস্ত বা আংশিকভাবে ডাউনলোড করা আপডেটের সাথে কাজ করতে পারেন৷

একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনার VM ভার্চুয়ালবক্স ম্যানেজারে আবার ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স আমদানি করার চেষ্টা করুন। যদি vbox_e_file_error (0x80bb0004) ত্রুটি রিটার্ন করে, আপনি এইমাত্র নিশ্চিত করেছেন যে একটি দূষিত ডাউনলোডের কারণে ত্রুটিটি ঘটছে না।

আপনি যদি এখনও ত্রুটিটি দেখতে পান বা আপনি ইন্টারনেট থেকে .vmdk ফাইলটি ডাউনলোড না করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান

পদ্ধতি 2:প্রশাসনিক সুবিধা সহ vboxmanage.exe খোলা

যদি ত্রুটি কোডটি একটি অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটিতে মোড়ানো থাকে, তাহলে সম্ভবত আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন কারণ আপনি vboxmanage খুলছেন না প্রশাসনিক সুযোগ-সুবিধা সহ নির্বাহযোগ্য। কিছু প্রভাবিত ব্যবহারকারীরা জানিয়েছেন যে প্রশাসক হিসাবে VirtualBox এবং vboxmanage.exe উভয়ই খোলার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে৷

ভার্চুয়াল মেশিনে একটি ভার্চুয়াল ডিস্ক (একটি USB ড্রাইভে হোস্ট করা) সংযুক্ত করার চেষ্টা করার সময় এটি বেশ সাধারণ ঘটনা। দেখা যাচ্ছে, ইউএসবি ডিভাইসে RAW অ্যাক্সেসের জন্য প্রশাসক অধিকারের প্রয়োজন হবে, যা শেষ পর্যন্ত ত্রুটি তৈরি করতে পারে।

তাই, অন্য কিছু চেষ্টা করার আগে, vboxmanage.exe-এ ডান-ক্লিক করে পরিচালনার অংশটি করার সময় আপনি প্রশাসক অধিকার ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .

ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)

যদি এই পদ্ধতিটি আপনাকে সমস্যার সমাধান করতে না দেয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 3:একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করা

বেশ কিছু ব্যবহারকারী যারা VBOX_E_FILE_ERROR (0x80BB0004) এর সম্মুখীন হয়েছেন ভার্চুয়ালবক্সে অ্যাপ্লায়েন্স ওভিএ ফাইল আমদানি করার চেষ্টা করার সময় ত্রুটি রিপোর্ট করেছে যে তারা স্ক্র্যাচ থেকে একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করে সমস্যাটি সমাধান করতে পেরেছে৷

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Oracle VM VirtualBox খুলুন এবং নতুন  টিপুন একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করতে। ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  2. আপনার নতুন ভার্চুয়াল মেশিনের নাম দিন, তারপর টাইপ নির্বাচন করুন এবং সংস্করণ অনুকরণ করা অপারেটিং সিস্টেমের। ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  3. টগল ব্যবহার করে বরাদ্দকৃত মেমরির আকার নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন আরেকবার. ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  4. পরবর্তী স্ক্রিনে, একটি বিদ্যমান ভার্চুয়াল হার্ড ডিস্ক ফাইল ব্যবহার করুন বেছে নিন , ফোল্ডার আইকনে ক্লিক করুন এবং .vdi ফাইলের অবস্থানে ব্রাউজ করুন। ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  5. একবার নতুন ভার্চুয়াল মেশিনটি পুনরায় তৈরি করা হলে, সেই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন যা আগে vbox_e_file_error (0x80bb0004) ত্রুটিটি ট্রিগার করছিল  এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও একই ত্রুটি বার্তা দেখতে পান, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:CHKDSK চালানো

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের কম্পিউটারে একটি CHKDSK স্ক্যান চালানোর পরে সমস্যাটি সংশোধন করা হয়েছে। স্পষ্টতই, CHKDSK ইউটিলিটি .vdi-এ ত্রুটিগুলি খুঁজে পেতে এবং সংশোধন করতে পুরোপুরি সক্ষম ফাইল।

যদি .vdi ফাইলে কিছু খারাপ সেক্টরের কারণে ত্রুটি ঘটে থাকে, তাহলে নিম্নলিখিত পদ্ধতিটি সম্পূর্ণভাবে সমস্যার সমাধান করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

দ্রষ্টব্য: আপনি যদি লিনাক্সে এই সমস্যার সম্মুখীন হন তবে আপনি পরিবর্তে FSCK (ফাইল সিস্টেম চেক) ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, কেবল নিম্নলিখিত কমান্ডটি চালান এবং এন্টার টিপুন একটি স্ক্যান শুরু করতে।
    chkdsk X: /f /r /x

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে X হল .vmdk বা .vmi ফাইল ধারণ করা ড্রাইভের ভলিউম লেটারের জন্য একটি স্থানধারক। সেই অনুযায়ী এটি প্রতিস্থাপন করুন যাতে এটি এইরকম দেখায়:chkdsk c:/f /r /x

  3. আপনি এইমাত্র যে কমান্ডটি চালান তা ভলিউম স্ক্যান করবে এবং খারাপ সেক্টর থেকে যেকোন তথ্য পুনরুদ্ধার করার চেষ্টা করার সাথে সাথে পাওয়া ত্রুটিগুলি ঠিক করার চেষ্টা করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পটটি বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, দেখুন যে একই পদ্ধতির পুনরাবৃত্তি করে সমস্যাটি সমাধান করা হয়েছে যা পূর্বে দেখাচ্ছিল vbox_e_file_error (0x80bb0004) ত্রুটি৷

আপনি যদি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হন, তাহলে নীচের চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:ওরাকল ভার্চুয়াল বক্স পুনরায় ইনস্টল করুন

কিছু ব্যবহারকারী একই vbox_e_file_error (0x80bb0004) ত্রুটির সম্মুখীন হচ্ছেন  রিপোর্ট করেছে যে তারা সম্পূর্ণ ওরাকল ভার্চুয়াল বক্স ইনস্টলেশন পুনরায় ইনস্টল করার পরেই সমস্যাটি ঠিক করা হয়েছিল। এটি মনে হয় যে একটি দূষিত ইনস্টলেশন এই বিশেষ ত্রুটির জন্য দায়ী হতে পারে৷

ওরাকল ভার্চুয়ালবক্স পুনরায় ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  2. অভ্যন্তরে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , অ্যাপ্লিকেশনের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং Oracle VM VirtualBox সনাক্ত করুন। একবার আপনি এন্ট্রিটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ . ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  3. হ্যাঁ ক্লিক করুন Oracle VM VirtualBox আনইনস্টল করতে নিশ্চিতকরণ প্রম্পটে . ঠিক করুন:VBOX_E_FILE_ERROR (0x80bb0004)
  4. আনইন্সটল প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, এই লিঙ্কে যান (এখানে) এবং উইন্ডোজের জন্য VirtualBox-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে Windows hosts-এ ক্লিক করুন।
  6. ইন্সটলেশন এক্সিকিউটেবল খুলুন এবং আপনার সিস্টেমে সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  7. ভার্চুয়াল মেশিনে আবার ভার্চুয়াল ডিস্ক সংযুক্ত করার চেষ্টা করুন এবং দেখুন ত্রুটি এখনও ঘটছে কিনা।

  1. কিভাবে দ্রুত ত্রুটি CC-502 ঠিক করবেন

  2. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

  3. ঠিক করুন:ত্রুটি 87 'প্যারামিটারটি ভুল'

  4. স্থির করুন:মারাত্মক ত্রুটি C0000022