কম্পিউটার

ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী ত্রুটি 0x80070021 এর সম্মুখীন হচ্ছেন একটি অবস্থান থেকে অন্য অবস্থানে একটি ফাইল অনুলিপি করার চেষ্টা করার সময়. একটি ASP.NET অ্যাপ্লিকেশনে একটি WCF পরিষেবা হোস্ট করার চেষ্টা করার সময় অন্যান্য ব্যবহারকারীরা এই ত্রুটিটি দেখতে পাচ্ছেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, ব্যবহারকারীরা যখন আউটলুক ডেটা ফাইল (.pst এবং .ost) পরিচালনা করার চেষ্টা করেন তখন এই সমস্যাটি দেখা দেয়। .

ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

ত্রুটি 0x80070021 ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং এই সমস্যাটি সমাধান করার জন্য সাধারণত ব্যবহৃত মেরামতের কৌশলগুলি বিশ্লেষণ করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ আমাদের তদন্তের উপর ভিত্তি করে, এই ত্রুটি কোডটি ট্রিগার করার জন্য পরিচিত বিভিন্ন মেরামতের কৌশল রয়েছে:

  • HTTP সক্রিয়করণ নিষ্ক্রিয় করা হয়েছে৷ - যদি আপনি একটি খালি ASP.NET অ্যাপ্লিকেশনে একটি WCF পরিষেবা হোস্ট করার চেষ্টা করার সময় এই ত্রুটিটি পেয়ে থাকেন; এই ক্ষেত্রে, সমস্যাটি সম্ভবত ঘটছে কারণ হোস্ট কম্পিউটারে HTTP অ্যাক্টিভেশন সক্ষম করা নেই। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি থেকে বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে৷
  • প্রয়োজনীয় ASP.NET সংস্করণ নিষ্ক্রিয় করা হয়েছে৷ - এই বিশেষ সমস্যাটিও ঘটতে পারে যদি অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত প্রয়োজনীয় ASP.NET সংস্করণ হোস্ট কম্পিউটারে উপলব্ধ না হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি থেকে সঠিক সংস্করণ সক্ষম করে সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • অন্য একটি প্রোগ্রাম দ্বারা আউটলুক ডেটা ব্যবহার করা হচ্ছে৷ - কিছু অ্যাড-ইন বা স্প্যাম ফিল্টারে আউটলুককে দূরে রাখার সম্ভাবনা রয়েছে এমনকি যখন প্রোগ্রামটি প্রচলিতভাবে বন্ধ থাকে। যখনই এটি ঘটবে, আউটলুক ডেটা ফাইলটি পরিবর্তন করার পরে একটি অবশিষ্ট প্রক্রিয়া ত্রুটি কোডটি ট্রিগার করবে। এই ক্ষেত্রে, আপনি Outlook প্রক্রিয়া বন্ধ করে সমস্যার সমাধান করতে পারেন।
  • অনুসন্ধান ইমেল ইনডেক্সার ইনস্টল করা আছে – এই ত্রুটি কোডটিও সাধারণত একটি সমস্যাযুক্ত আউটলুক অ্যাড-ইন যাকে সার্চ ইমেল ইনডেক্সার বলে প্রকাশ করার জন্য রিপোর্ট করা হয়। . বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা Outlook থেকে সমস্যাযুক্ত অ্যাড-ইন আনইনস্টল করার পরে সমস্যাটি আর ঘটছে না।
  • MS Office Communicator (Lyns) Outlook এর সাথে সাংঘর্ষিক৷ - আরেকটি সম্ভাব্য অপরাধী যা এই ত্রুটি কোডটি ট্রিগার করবে তা হল অফিস কমিউনিকেটর বা এটির উত্তরসূরি Lyns। এই দুটি ব্যাকগ্রাউন্ড প্রসেস ছেড়ে যাওয়ার জন্য পরিচিত যা Outlook ডেটা ফাইলকে পরিবর্তন করা থেকে বাধা দেবে।
  • অজানা প্রক্রিয়াটি Outlook ডেটা ফাইলের সাথে বিরোধপূর্ণ৷ – আপনার ক্ষেত্রে যে অপরাধীটি সমস্যা সৃষ্টি করছে সে যদি স্বাভাবিক সন্দেহভাজনদের তালিকায় না থাকে, তাহলে আপনি আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ দূর করতে পারেন৷

আপনি যদি বর্তমানে একই ত্রুটি কোডটি সমাধান করতে সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ খুঁজে পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরাও সমস্যাটি সমাধান করতে বা এড়ানোর জন্য ব্যবহার করেছেন।

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে উপদেশ দিচ্ছি যে পদ্ধতিগুলি যেভাবে উপস্থাপন করা হয়েছে সেগুলি অনুসরণ করুন যেহেতু সেগুলি দক্ষতা এবং অসুবিধা দ্বারা আদেশ করা হয়েছে৷ তাদের মধ্যে একটি প্রযোজ্য পরিস্থিতি নির্বিশেষে সমস্যাটি সমাধান করতে বাধ্য৷

পদ্ধতি 1:.NET ফ্রেমওয়ার্ক 4.5 উন্নত পরিষেবাগুলি (যদি প্রযোজ্য হয়) থেকে HTTP অ্যাক্টিভেশন সক্ষম করা

যদি আপনি একটি খালি ASP.NET অ্যাপ্লিকেশনে একটি WCF পরিষেবা হোস্ট করার চেষ্টা করার সময় এই ত্রুটি বার্তাটি পান, তবে হোস্ট কম্পিউটারে HTTP অ্যাক্টিভেশন সক্ষম না থাকার কারণে ত্রুটি বার্তাটি উপস্থিত হওয়ার সম্ভাবনা রয়েছে৷

বেশ কিছু ব্যবহারকারী যারা ত্রুটি 0x80070021 এর সম্মুখীন হয়েছেন এই বিশেষ পরিস্থিতিতে রিপোর্ট করা হয়েছে যে তারা Windows বৈশিষ্ট্য মেনু ব্যবহার করে .Net Framework 4.5 Advanced Services সক্রিয় করার পরে সমস্যাটি আর ঘটছে না৷

দ্রষ্টব্য: এই সমাধানটি Windows 10 এবং Windows 7 উভয় ক্ষেত্রেই কাজ করার জন্য নিশ্চিত করা হয়েছে (যতক্ষণ বর্তমান পরিস্থিতি প্রযোজ্য)।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে পর্দা ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ পৌঁছান মেনু, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন বাম দিকে উল্লম্ব মেনু থেকে। ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  3. উইন্ডোজ বৈশিষ্ট্যের ভিতরে স্ক্রীন, .NET ফ্রেমওয়ার্ক অ্যাডভান্সড সার্ভিসেস প্রসারিত করুন যে সংস্করণ আপনি সক্রিয়ভাবে ব্যবহার করছেন এবং তারপর WCF পরিষেবাগুলি প্রসারিত করুন৷ সেটিংস।
  4. একবার আপনি সেখানে পৌঁছে গেলে, HTTP অ্যাক্টিভেশন-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন নিশ্চিত করতে। ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও ত্রুটি 0x80070021 সম্মুখীন হন অথবা এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য নয়, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:ASP.NET 4.5, 4.6, 4.7 সক্ষম করা (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি IIS 8.5 বা তার থেকে নতুন সংস্করণের সাথে Windows 10 এর পুরানো সংস্করণে সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভাবনা আছে আপনি Windows বৈশিষ্ট্য স্ক্রীনের মাধ্যমে ASP 4.5 ASP 4.6 বা ASP 4.7 নিবন্ধন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।

বেশ কিছু ব্যবহারকারী যাদের জন্য এই দৃশ্যটি পরিচালনা করেছেন তারা ত্রুটি 0x80070021  সমাধান করেছেন অনির্দিষ্টকালের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করার পরে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে পর্দা।
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য ভিতরে প্রবেশ করুন স্ক্রীনে, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন বাম দিকে উল্লম্ব মেনু থেকে।
  3. Windows বৈশিষ্ট্য উইন্ডোর ভিতরে, ইন্টারনেট তথ্য পরিষেবাগুলি প্রসারিত করুন তারপর ওয়ার্ড ওয়াইড ওয়েব প্রসারিত করুন সেবা।
  4. অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট বৈশিষ্ট্যগুলি প্রসারিত করুন মেনু, তারপর ASP.NET এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন যা আপনি ব্যবহার করছেন। ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  5. আপনার মেশিন রিস্টার্ট করুন এবং দেখুন পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে এরর কোডটি বন্ধ হয়ে যায় কিনা৷
ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

যদি একই ত্রুটি কোড এখনও ঘটতে থাকে বা আপনার এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:টাস্ক ম্যানেজার ব্যবহার করে আউটলুক বন্ধ করা

আপনি যদি ত্রুটি 0x80070021  দেখতে পান Outlook ডেটা ফাইলগুলিকে একটি ভিন্ন অবস্থানে অনুলিপি করার চেষ্টা করার সময় (ফ্ল্যাশ ড্রাইভ, OneDrive, বিভিন্ন HDD, ইত্যাদি) সম্ভাবনার কারণ হল আপনার অপারেটিং সিস্টেম আপনাকে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে দেয় না যে ফাইলটি এখনও Outlook দ্বারা ব্যবহৃত হয়৷

এটি ঘটে কারণ আউটলুক প্রচলিতভাবে বন্ধ হওয়ার পরেও ব্যাকগ্রাউন্ডে চলমান থাকার প্রবণতা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, পুরানো আউটলুক সংস্করণগুলি এমন আচরণ করে বলে রিপোর্ট করা হয়৷

দ্রষ্টব্য: আপনি যদি Cloudmark DesktopOne-এর স্প্যাম ফিল্টার ব্যবহার করেন, তাহলে নিচের ধাপগুলো করার আগে প্রোগ্রামটি বন্ধ করুন।

আউটলুক পরিষেবা বন্ধ আছে তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত:

  1. আউটলুককে প্রচলিতভাবে বন্ধ করুন (স্ক্রীনের উপরের-ডান কোণে X আইকনে ক্লিক করে)।
  2. Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে .
  3. টাস্ক ম্যানেজারের ভিতরে, ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং দেখুন আপনি Microsoft Outlook-এর সাথে সম্পর্কিত পরিষেবা খুঁজে পাচ্ছেন কিনা।
  4. আপনি যদি Outlook-এর অন্তর্গত কোনো প্রক্রিয়া খুঁজে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন এবং End Task বেছে নিন এটা বন্ধ করতে ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

    আপনি যদি এখনও  0x80070021  এর সম্মুখীন হন Outlook ডেটা ফাইল কপি বা সরানোর চেষ্টা করার সময় ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:অনুসন্ধান ইমেল ইনডেক্সার আনইনস্টল করা

আরেকটি সম্ভাব্য অপরাধী যা এই সমস্যার কারণ হতে পারে তা হল একটি COM অ্যাড-ইন যা আউটলুককে সম্পূর্ণরূপে বন্ধ হতে বাধা দিতে পরিচিত। মূলত, এটি আউটলুককে একটি পটভূমি প্রক্রিয়ার পিছনে ফেলে যেতে বাধ্য করে এমনকি যখন মূল অ্যাপ্লিকেশন বন্ধ থাকে। এটি নির্দিষ্ট কাজের সাথে বিরোধপূর্ণ হয় এবং এটি 0x80070021  ট্রিগার করতে পরিচিত ত্রুটি।

এই বিশেষ সমস্যাটি সমাধানের জন্য সংগ্রামরত বেশ কিছু ব্যবহারকারী সার্চ ইমেল ইনডেক্সার নামে একটি নির্দিষ্ট আউটলুক অ্যাড-ইন আনইনস্টল করার পরে এটি ঠিক করতে পেরেছেন। . কিন্তু মনে রাখবেন যে অন্যান্য অ্যাড-ইন থাকতে পারে যা শেষ পর্যন্ত একই আচরণের কারণ হবে।

সার্চ ইমেল ইনডেক্সার বা অনুরূপ অ্যাড-ইন আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আমাদের Outlook অ্যাপ্লিকেশন খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন উপরের ফিতা বার থেকে। তারপর, বিকল্প-এ ক্লিক করুন বাম দিকে উল্লম্ব মেনু থেকে।
  2. অভ্যন্তরে আউটলুক বিকল্পগুলি , অ্যাড-ইনস নির্বাচন করুন স্ক্রিনের বাম অংশে উল্লম্ব মেনু থেকে ট্যাব।
  3. অ্যাড-ইন বিকল্পের ভিতরে স্ক্রীন, স্ক্রিনের নীচের অংশে যান এবং পরিচালনার সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন।
  4. COM অ্যাড-ইনস নির্বাচন করুন এবং যাও ক্লিক করুন ইনস্টল করা অ্যাড-ইনগুলির তালিকা দেখতে।
  5. COM অ্যাড-ইন থেকে স্ক্রীন, ইমেল ইনডেক্সার অনুসন্ধান করুন নির্বাচন করুন (অথবা একটি ভিন্ন অ্যাড-ইন যা আপনি আনইনস্টল করতে চান এবং তারপরে সরান এ ক্লিক করুন এটা থেকে পরিত্রাণ পেতে.
ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

পদ্ধতি 5:এমএস অফিস কমিউনিকেটর আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

আরেকটি সম্ভাব্য কারণ যা 0x80070021  ট্রিগার করতে পারে৷ ত্রুটি হল একটি প্রায় বিলুপ্ত অ্যাপ্লিকেশন যার নাম Microsoft Office Communicator . এই ইউনিফাইড কমিউনিকেশন ক্লায়েন্ট যেখানে ব্যবহারকারীরা কথোপকথন শুরু করতে পারে এবং লাইভ ভিডিও পরিচালনা করতে পারে তা আর মাইক্রোসফ্ট সমর্থিত নয়, তবে কিছু ব্যবহারকারী এখনও তাদের পিসিতে এটি ইনস্টল করেছেন।

কিন্তু আপনার কম্পিউটারে এই অপ্রচলিত অ্যাপ্লিকেশন থাকা নতুন অফিস অ্যাপ্লিকেশনগুলির সাথে, বিশেষ করে Microsoft Outlook এর সাথে বিরোধপূর্ণ হতে পারে। এই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে 0x80070021  তারা তাদের কম্পিউটার থেকে এমএস অফিস কমিউনিকেটর আনইনস্টল করার পরে আর ত্রুটি ঘটছে না।

আপডেট: MS Office Communicator এর উত্তরসূরি, MS Lyncও একই সমস্যার কারণ হিসেবে পরিচিত। আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে থাকেন তবে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে এটি আনইনস্টল করুন৷

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে , মাইক্রোসফ্ট অফিস কমিউনিকেটর অ্যাপ্লিকেশন সনাক্ত করতে অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন৷
  3. Microsoft Office Communicator-এ ডান-ক্লিক করুন এবং আনইন্সটল বেছে নিন তারপর, আনইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং সেই ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যা পূর্বে 0x80070021  ঘটাচ্ছিল ত্রুটি. যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

সমস্যাটি এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:নিরাপদ মোডে বুট করা

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা 0x80070021  সমাধান করতে পেরেছেন নিরাপদ মোডে বুট করার মাধ্যমে ত্রুটি। নিরাপদ মোডে থাকাকালীন, আপনি একই ত্রুটি কোড না দেখে আউটলুক ডেটা ফাইল সরাতে, মুছতে বা সংশোধন করতে সক্ষম হবেন।

আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:recovery”  এবং Enter  টিপুন পুনরুদ্ধার খুলতে আপডেট এবং নিরাপত্তা-এর ট্যাব সেটিংস পৃষ্ঠা। ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  2. একবার আপনি পুনরুদ্ধার এর ভিতরে প্রবেশ করুন ট্যাবে, এখনই পুনঃসূচনা করুন ক্লিক করুন উন্নত স্টার্টআপ এর অধীনে বোতাম . একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, আপনার মেশিন সরাসরি উন্নত স্টার্টআপে পুনরায় চালু হবে তালিকা. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  3. একবার আপনার মেশিন বুট হয়ে গেলে অ্যাডভান্সড স্টার্টআপে মেনু, সমস্যা নিবারণ> উন্নত বিকল্প-এ যান এবং স্টার্টআপ সেটিংস-এ ক্লিক করুন . ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  4. এই মেনুর মধ্য দিয়ে যাওয়ার পরে, আপনার কম্পিউটার আবার একবার সরাসরি স্টার্টআপ সেটিংসে পুনরায় চালু হবে তালিকা. একবার স্টার্টআপ সেটিংস মেনু দৃশ্যমান হলে, F4 টিপুন কী বা 4 নিরাপদ মোডে আপনার পিসি চালু করার কী। ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021
  5. একবার স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হয়ে গেলে এবং আপনার কম্পিউটার সফলভাবে সেফ মোডে বুট হয়ে গেলে, সেই অপারেশনটি পুনরাবৃত্তি করুন যা আগে 0x80070021  ট্রিগার করছিল ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

  1. কিভাবে CX_FREEZE মারাত্মক ত্রুটি ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ স্টোরের ত্রুটি 0x87E107E3 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc0020036 কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে দ্রুত ত্রুটি CC-502 ঠিক করবেন