কম্পিউটার

ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

ভার্চুয়াল মেশিন (অথবা VMs, যেগুলিকে সাধারণত বলা হয়) আশ্চর্যজনক জিনিস। আপনি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে একটি ভার্চুয়ালাইজেশন প্রোগ্রাম ব্যবহার করতে পারেন, এবং একটি ভার্চুয়াল মেশিনে, আপনি একটি সম্পূর্ণ ভার্চুয়াল কম্পিউটার চালাতে পারেন - এটির নিজস্ব অপারেটিং সিস্টেমের সাথে সম্পূর্ণ - আপনার বর্তমান সিস্টেমের একটি উইন্ডোতে। ভার্চুয়াল মেশিনগুলি সাধারণত বিভিন্ন অপারেটিং সিস্টেম চেষ্টা করার জন্য, একটি স্যান্ডবক্স পরিবেশে প্রোগ্রামগুলি পরীক্ষা করার জন্য এবং কোনও প্রতিক্রিয়া সম্পর্কে চিন্তা না করে একটি সিস্টেমের বৈশিষ্ট্যগুলি নিয়ে পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয়। কম্পিউটারে কাজ করার জন্য VMware এবং Hyper-V-এর মতো ভার্চুয়ালাইজেশন প্রোগ্রামগুলির জন্য, যদিও, তাদের হার্ডওয়্যার ত্বরণ প্রযুক্তিতে অ্যাক্সেসের প্রয়োজন যা এই দিন এবং যুগে প্রায় সমস্ত CPU-তে তৈরি হয়৷

Intel CPU-তে নির্মিত হার্ডওয়্যার ত্বরণ প্রযুক্তিকে Intel VT-X হার্ডওয়্যার ত্বরণ বলা হয় এবং AMD CPU-তে AMD-V নামে পরিচিত, যেখানে অন্যান্য CPU নির্মাতারা (যেমন AMD) তাদের প্রসেসরকে বিভিন্ন হার্ডওয়্যার ত্বরণ প্রযুক্তি দিয়ে আশীর্বাদ করে। অনেক ক্ষেত্রে, VT-X, ডিফল্টরূপে, ইন্টেল প্রসেসরে অক্ষম করা হয়। এমন একটি কম্পিউটারে একটি ভার্চুয়াল মেশিন চালানোর চেষ্টা করার ফলে একটি প্রসেসর রয়েছে যার ফলে ভার্চুয়ালাইজেশন অ্যাপ ব্যবহার করা হয় এমন একটি ত্রুটির বার্তা বের করে দেয় যা সাধারণত ব্যবহারকারীকে জানায় যে প্রোগ্রামটির কাজ করার জন্য হার্ডওয়্যার ত্বরণ প্রয়োজন, কিন্তু মনে হচ্ছে তাদের কাছে বর্তমানে প্রযুক্তি রয়েছে। অক্ষম৷

ইন্টেলের ভিটি-এক্স হার্ডওয়্যার ত্বরণ প্রযুক্তি প্রকৃতপক্ষে ইচ্ছামত সক্ষম এবং নিষ্ক্রিয় করা যেতে পারে এবং এটিকে সক্ষম বা নিষ্ক্রিয় করার জন্য ব্যবহারকারীকে যা করতে হবে তা হল তাদের কম্পিউটারের BIOS বা UEFI সেটিংসে অ্যাক্সেস। উইন্ডোজের সমস্ত পুনরাবৃত্তির ক্ষেত্রে এটি সত্য যা বর্তমানে Microsoft দ্বারা সমর্থিত, Windows 10 সহ – উইন্ডোজ অপারেটিং সিস্টেমের দীর্ঘ লাইনে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ।

একটি কম্পিউটারে VT-X হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করার জন্য আপনাকে যে প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হবে তা প্রশ্নে থাকা কম্পিউটারটিতে একটি BIOS আছে নাকি একটি UEFI কম্পিউটার তার উপর নির্ভর করে কিছুটা পরিবর্তিত হয়। যে সমস্ত কম্পিউটারে Windows 8 এর থেকে পুরানো Windows এর সংস্করণের সাথে আসে সেগুলি প্রায় সবসময়ই একটি BIOS থাকবে, যেখানে Windows 8 বা তার পরে বাক্সের বাইরে থাকা কম্পিউটারগুলির পরিবর্তে UEFI সেটিংস থাকতে পারে। কম্পিউটারের জন্য শিল্পের মান ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে UEFI-এর দিকে চলে যাচ্ছে, তাই একটি কম্পিউটার যত নতুন হবে, UEFI সেটিংস থাকা তত বেশি। একটি Windows 10 কম্পিউটারে VT-X সক্ষম করতে, আপনাকে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

সব CPU মোডের (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled) জন্য Bios-এ VT-X নিষ্ক্রিয় হওয়ার কারণ কী?

আমরা এই বিশেষ ত্রুটি বার্তাটি বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং তারা যে সমস্যাটি সমাধান করতে ব্যবহার করেছিল তা দেখে তদন্ত করেছি৷ এই সমস্যাটি ঠিক করা সহজ নয় কারণ এটি উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই ঘটে। যাইহোক, আমরা কয়েকটি সাধারণ পরিস্থিতি চিহ্নিত করতে পেরেছি যা এই বিশেষ ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পরিচিত:

  • ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি (VT-X) BIOS থেকে নিষ্ক্রিয় করা হয়েছে - বেশিরভাগ সময়, এই বিশেষ সমস্যাটি ঘটে কারণ VT-X মেশিনে BIOS স্তর থেকে নিষ্ক্রিয় করা হয়। একটি 64-বিট হোস্টকে BIOS-এ ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি (VTx) সক্ষম করতে হবে। কিছু মেশিনে, আপনাকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নির্দেশিত I/O (VTd) সক্ষম করতে হবে।
  • আপনার CPU VT-X / AMD-V সমর্থন করে না - আরেকটি সম্ভাব্য দৃশ্য হল যে আপনার CPU ভার্চুয়ালাইজেশন সমর্থন করার জন্য সজ্জিত নয়। এটি পুরানো সেটআপগুলির সাথে ঘটতে পারে যা একটি পুরানো CPU ব্যবহার করে৷
  • হোস্ট CPU-তে PAE এবং NX নিষ্ক্রিয় করা আছে – বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ভার্চুয়ালাইজড সিপিইউকে ফিজিক্যাল অ্যাড্রেস এক্সটেনশন (PAE) দিয়ে চালানোর জন্য কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে। এবং NX .
  • বরাদ্দ RAM অপর্যাপ্ত বা সিস্টেমের ক্ষমতা অতিক্রম করছে - ডিফল্ট বেস মেমরির মান পরিবর্তন করা অনেক ব্যবহারকারীকে একই সমস্যার সম্মুখীন হতে এটি সম্পূর্ণরূপে সমাধান করতে সহায়তা করেছে৷
  • তৃতীয় পক্ষের নিরাপত্তা সমাধান VT-X Vt-D এর সাথে হস্তক্ষেপ করছে - বেশ কয়েকটি 3য় পক্ষের AV ক্লায়েন্ট রয়েছে যেগুলি ভার্চুয়ালবক্সে হস্তক্ষেপের কারণ হিসাবে পরিচিত। Av ক্লায়েন্ট সম্পূর্ণরূপে আনইনস্টল করার জন্য একটি নিয়ম প্রতিষ্ঠা করা দ্বন্দ্বের সমাধান করবে।

আপনি যদি বর্তমানে এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করতে সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে গুণমানের সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যার সমাধান করার জন্য অনুসরণ করেছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন যাতে সেগুলি উপস্থাপন করা হয় যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যার সমাধান করে।

পদ্ধতি 1:আপনার CPU VT-X/ AMD-V সমর্থন করে কিনা তা যাচাই করুন

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আসুন নিশ্চিত হয়ে নিন যে আপনি যে সিস্টেমে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটিকে VT-X (Intel)-এর জন্য ডিজাইন করা হয়েছে। অথবা AMD-V (AMD) . আপনার CPU যথেষ্ট পুরানো হলে, এটা সম্ভব যে এটি ভার্চুয়ালাইজেশন সমর্থন করার জন্য ডিজাইন করা হয়নি।

আপনার CPU ভার্চুয়ালাইজেশন সমর্থন করে কিনা তা যাচাই করতে আপনি অনুসরণ করতে পারেন এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে, তবে আমরা সহজ রুটটি নিতে যাচ্ছি। SecurAble হল একটি ফ্রিওয়্যার যা আপনার প্রসেসরের বৈশিষ্ট্যগুলি নির্ধারণ করতে এবং ভার্চুয়ালাইজেশন অর্জনযোগ্য কিনা তা আমাদের জানাতে সাহায্য করবে৷

SecurAable ডাউনলোড এবং ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা আপনার CPU ভার্চুয়ালাইজেশন সমর্থন করে কিনা তা দেখতে:

  1. এই লিঙ্কে যান (এখানে ), ডাউনলোড বিভাগে স্ক্রোল করুন এবং এখনই ডাউনলোড করুন
    এ ক্লিক করুন।

    ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  2. ইউটিলিটি ডাউনলোড হয়ে গেলে, শুধুমাত্র এক্সিকিউটেবল খুলুন এবং আপনি যেতে পারবেন। হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রম্পট)-এ এবং আপনার CPU বিশ্লেষণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  3. একবার ফলাফলগুলি প্রদর্শিত হলে, আপনার একটি হ্যাঁ আছে কিনা তা পরীক্ষা করুন৷ সরাসরি উপরে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন . ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

    আপনি যদি নিশ্চিত করেন যে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সমর্থিত, তাহলে আপনি নীচের পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন জেনে নিন যে তাদের মধ্যে একটি সমাধান করবে VT-X সমস্ত CPU মোডের জন্য Bios-এ নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled) ত্রুটি।

ইভেন্টে যে পরীক্ষায় দেখা গেছে যে আপনার মেশিন হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সমর্থন করে না, আপনি নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারবেন না।

পদ্ধতি 2:ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করুন (VTX) BIOS থেকে

আপনি যদি একটি 64-বিট হোস্টে সমস্যার সম্মুখীন হন তবে মনে রাখবেন যে আপনাকে সম্ভবত ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি (VTx) সক্ষম করতে হবে আপনার BIOS সেটিংস থেকে। কিছু মাদারবোর্ডে, আপনাকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নির্দেশিত I/O (VTd) সক্ষম করতে হবে

কিছু মাদারবোর্ডে এই বিকল্পটি ডিফল্টরূপে সক্রিয় করা হয়, তবে ব্যবহারকারীর ম্যানুয়াল হস্তক্ষেপ বা 3য় পক্ষের হস্তক্ষেপ এটি অক্ষম করতে পারে।

দ্রষ্টব্য: Windows Hyper V আপনার কম্পিউটারে VT-x নিষ্ক্রিয় করার জন্য দায়ী হতে পারে।

মনে রাখবেন যে VT-X বা AMD-V সক্ষম করার সাথে জড়িত সঠিক মেনু বিকল্পগুলি আপনার মাদারবোর্ড অনুসারে আলাদা হবে। কিন্তু সাধারণভাবে, পদক্ষেপগুলি মোটামুটি একই। আপনার BIOS সেটিংসে VT-X বা AMD-V সক্ষম আছে কিনা তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার মেশিন চালু করুন এবং সেটআপ কী টিপুন আপনি আপনার BIOS এ প্রবেশ না করা পর্যন্ত বারবার। সেটআপ কীটি সাধারণত আপনি আপনার কম্পিউটার পাওয়ার পর অবিলম্বে অন-স্ক্রীনে প্রদর্শিত হবে। যদি আপনি এটি দেখতে না পান, বারবার F কী (F2, F4, F8, F10, F12) টিপতে চেষ্টা করুন অথবা ডেল কী (ডেল কম্পিউটার) যতক্ষণ না আপনি এটি ঠিক করেন।
    ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled) দ্রষ্টব্য: আপনি আপনার “*মাদারবোর্ড সংস্করণ*  BIOS কী দিয়ে একটি অনলাইন অনুসন্ধান করতে পারেন ” বিভিন্ন সংমিশ্রণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা থেকে নিজেকে বাঁচাতে।
  2. আপনি একবার আপনার BIOS সেটিংস প্রবেশ করলে, নিরাপত্তা> সিস্টেম নিরাপত্তা-এ যান এবং ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি (VTx) সক্ষম করুন এবং/অথবা ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নির্দেশিত I/O (VTd)।

    ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

    দ্রষ্টব্য:  মনে রাখবেন আপনার মাদারবোর্ডের উপর নির্ভর করে নাম বা অবস্থান ভিন্ন হবে। কিছু BIOS সংস্করণে, আপনাকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করতে হবে উন্নত BIOS বৈশিষ্ট্যগুলি থেকে . Intel-ভিত্তিক মাদারবোর্ডে, আপনি Advanced> Intel(R) Virtualization Technology থেকে ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে পারেন .

  3. একবার মেশিনে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম হয়ে গেলে, আপনার বর্তমান BIOS কনফিগারেশন সংরক্ষণ করুন এবং আপনার মেশিনটিকে পুনরায় চালু করার অনুমতি দেওয়ার জন্য আপনার BIOS সেটিংস থেকে প্রস্থান করুন৷
  4. পরবর্তী স্টার্টআপে, একই ভার্চুয়াল মেশিন খোলার চেষ্টা করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন (যেটি আগে ত্রুটি বার্তাটি দেখাচ্ছিল)

UEFI সহ একটি কম্পিউটারে

  1. পাওয়ার -এ নেভিগেট করুন সেটিংস -এ বিকল্প মেনু চার্ম (যদি আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করেন) অথবা স্টার্ট মেনু -এ (যদি আপনি Windows 10 ব্যবহার করেন)।
  2. Shift  টিপুন এবং ধরে রাখুন আপনার কীবোর্ডে কী।
  3. Shift  এর সাথে কী ধরে রাখা হয়েছে, পুনরায় শুরু করুন-এ ক্লিক করুন . এটি করলে কম্পিউটারটি বুট বিকল্পগুলি প্রদর্শন করতে পাবে এটি বুট আপ যখন মেনু. ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  4. যখন আপনি বুট  দেখতে পান বিকল্প  মেনু, সমস্যা সমাধান-এ ক্লিক করুন .
  5. উন্নত বিকল্প -এ ক্লিক করুন এবং তারপরে UEFI ফার্মওয়্যার সেটিংস-এ . ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

একবার আপনি আপনার কম্পিউটারের UEFI সেটিংস বা BIOS-এর ভিতরে গেলে, আপনি আসলে VT-X হার্ডওয়্যার ত্বরণ প্রযুক্তির বিকল্পটি সনাক্ত করতে এবং বৈশিষ্ট্যটি সক্ষম করার জন্য কাজ করতে পারেন। VT-X হার্ডওয়্যার ত্বরণের জন্য একটি বিকল্পের জন্য কেবলমাত্র সমস্ত BIOS বা UEFI সেটিংসের ট্যাব এবং বিভাগগুলিতে দেখুন – এই বিকল্পটিকে “Intel VT-X এর লাইন বরাবর কিছু লেবেল করা হবে “, “ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি “, “ভার্চুয়ালাইজেশন এক্সটেনশনগুলি ” অথবা “Vanderpool “।বেশিরভাগ ক্ষেত্রে, এই বিকল্পটি একটি প্রসেসর  এর অধীনে পাওয়া যায় একটি চিপসেট-এর সাব-মেনু , নর্থব্রিজউন্নত চিপসেট নিয়ন্ত্রণ, অথবা উন্নত CPU কনফিগারেশন  প্রধান মেনু বা ট্যাব।

একবার আপনি আপনার কম্পিউটারের BIOS বা UEFI সেটিংসের মধ্যে VT-X হার্ডওয়্যার ত্বরণের বিকল্পটি খুঁজে পেলে, কেবল এটি চালু করুন এবং VT-X হার্ডওয়্যার ত্বরণ সক্ষম হবে৷ সংরক্ষণ করতে ভুলবেন না আপনার পরিবর্তন এবং তারপরে প্রস্থান করুন BIOS বা UEFI সেটিংস (সুনির্দিষ্ট নির্দেশাবলী যার জন্য আপনি BIOS বা UEFI সেটিংস স্ক্রিনে কোথাও খোদাই করা খুঁজে পেতে সক্ষম হবেন)। আপনি যখন আপনার কম্পিউটারের BIOS বা UEFI সেটিংস থেকে বেরিয়ে আসবেন, তখন আপনার কম্পিউটার স্বাভাবিকের মতো বুট হয়ে যাবে৷

পদ্ধতি 3:ভার্চুয়ালবক্স ম্যানেজার থেকে PAE/NX সক্ষম বা নিষ্ক্রিয় করা

একই ত্রুটি বার্তা সমাধানের জন্য সংগ্রাম করছেন এমন বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা ভার্চুয়াল ডিভাইস সেটিংসের সাথে জাগল করার পরে এবং PAE/NX সক্ষম করার পরে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে সেটিংস থেকে তালিকা. তাদের মধ্যে কেউ কেউ PAE/NX অক্ষম করে তাদের সমস্যার সমাধান করেছেন সেটিংস থেকে তালিকা. কোনটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা দেখতে আপনি পরীক্ষা করতে পারেন৷

এই বিকল্পটি PAE (ফিজিক্যাল অ্যাড্রেস এক্সটেনশন) কিনা তা নির্ধারণ করে এবং হোস্ট সিপিইউ-এর NX ক্ষমতাগুলি ভার্চুয়াল মেশিনে প্রকাশ করা হবে।

যদিও এটি কাজ করার গ্যারান্টিযুক্ত নয়, এটি সাধারণত হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সমর্থন করার জন্য নিশ্চিত করা 64-বিট কম্পিউটারগুলিতে সমস্যাটি সমাধান করার জন্য রিপোর্ট করা হয়। PAE/NX সক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা Oracle VM VirtualBox থেকে:

  1. বাম দিকের ফলক থেকে যে মেশিনটি ত্রুটির বার্তা দেখাচ্ছে সেটি নির্বাচন করুন এবং তারপরে সেটিংস-এ ক্লিক করুন আইকন ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  2. ভার্চুয়াল মেশিনের সেটিংস উইন্ডোতে, সিস্টেমে যান বিভাগ (বাম ফলক ব্যবহার করে) এবং প্রসেসর অ্যাক্সেস করুন ট্যাব তারপর নিশ্চিত করুন যে PAE /NX সক্ষম করুন৷ চেকবক্স (বর্ধিত বৈশিষ্ট্যের সাথে যুক্ত ) আমি পরীক্ষা করে দেখেছি. ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  3. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আবার ভার্চুয়াল মেশিন চালু করুন।

আপনি যদি এখনও দেখেন সব CPU মোডের জন্য Bios-এ VT-X নিষ্ক্রিয় করা আছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)  ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করার সময় ত্রুটি, মনে রাখবেন যে কিছু লোক রিপোর্ট করেছে যে তারা এই বিকল্পটি সক্ষম করেছে এবং এটি নিষ্ক্রিয় করা তাদের জন্য ত্রুটি সংশোধন করেছে। এটি ইতিমধ্যে সক্ষম থাকলে আমরা আপনাকে এটিকে বন্ধ করার চেষ্টা করার জন্য সুপারিশ করি৷ এখন যদি এটিও আপনাকে সাহায্য না করে, আপনি পরবর্তী পদ্ধতিতে যেতে পারেন।

পদ্ধতি 4:RAM এর আকার বাড়ানো 

একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা বরাদ্দকৃত RAM সাইজ বাড়িয়ে আবার ভার্চুয়াল মেশিন চালু করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে৷

আপডেট: কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ক্ষেত্রে, প্রকৃতপক্ষে বরাদ্দকৃত RAM এর আকার হ্রাস করা সমাধান জড়িত৷

যদি উপরের পদ্ধতিগুলি অকার্যকর বলে প্রমাণিত হয়, তাহলে RAM আকার বাড়াতে বা কমাতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ভার্চুয়াল মেশিনটি নির্বাচন করুন যা আপনাকে সমস্যা দিচ্ছে এবং সেটিংস এ ক্লিক করুন আইকন ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  2. সেটিংসে উইন্ডো, সিস্টেমে যান এবং মাদারবোর্ড অ্যাক্সেস করুন ট্যাব একবার আপনি সেখানে গেলে, বরাদ্দ করা মেমরি বাড়ান (বেস মেমরি ) স্লাইডার সামঞ্জস্য করে, তারপর ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  3. ভার্চুয়াল মেশিন চালান এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। আপনি যদি এখনও একই ত্রুটি দেখতে পান, তাহলে মাদারবোর্ডে ফিরে যান ধাপ 2 ব্যবহার করে ট্যাব করুন এবং বেস মেমরি প্রাথমিকভাবে যা ছিল তার থেকে কম আনুন। ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)
  4. মেশিনটি আবার চালান এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।

পদ্ধতি 5:হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশনে হস্তক্ষেপ থেকে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রতিরোধ করা

একটি অসম্ভাব্য অপরাধী কিন্তু বারবার সমস্যার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে তা হল তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সমাধান৷ একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ক্ষেত্রে, Avast (বা অন্য 3য় পক্ষের AV ক্লায়েন্ট) ত্রুটি বার্তাটি ট্রিগার করছে৷

এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি 3য় পক্ষের নিরাপত্তা সমাধান একটি "স্যান্ডবক্স" বৈশিষ্ট্য তৈরি করতে পটভূমিতে কিছু চালাচ্ছে। এটি ভার্চুয়ালবক্স বা অনুরূপ ক্লায়েন্ট দ্বারা ব্যবহার করা থেকে ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্যগুলিকে লক আপ করে।

আপনি যদি তৃতীয় পক্ষের নিরাপত্তা ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে এটি থেকে রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে না। আপনার AV সক্রিয়ভাবে চলুক বা না চলুক, একই নিরাপত্তা নিয়ম দৃঢ়ভাবে থাকবে।

আপনি যদি Avast ব্যবহার করেন, তাহলে আপনি সেটিংস> সমস্যা সমাধান এ গিয়ে VirtualBox-এ হস্তক্ষেপ করা থেকে নিরাপত্তা ক্লায়েন্টকে আটকাতে পারেন এবং হার্ডওয়্যার-সহায়তা ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করা হচ্ছে . একবার আপনি এই পরিবর্তনটি করার পরে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

ঠিক করুন:সমস্ত CPU মোডের জন্য বায়োসে VT-X নিষ্ক্রিয় করা হয়েছে (Verr_Vmx_Msr_All_Vmx_Disabled)

আপনি যদি একটি ভিন্ন ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে সমতুল্য সেটিংসের জন্য অনলাইনে অনুসন্ধান করুন। কিন্তু মনে রাখবেন যে কিছু 3য় পক্ষের AV ক্লায়েন্ট আপনাকে স্যান্ডবক্সিং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার অনুমতি দেবে না৷

যদি তা হয় তবে একমাত্র সমাধান হল আপনার সিস্টেম থেকে আপনার তৃতীয় পক্ষের AV সম্পূর্ণরূপে আনইনস্টল করা। আপনি এই নির্দেশিকা অনুসরণ করে সহজেই এটি করতে পারেন (এখানে )।


  1. এই কম্পিউটারের সংযোগের সংখ্যা সীমিত করুন

  2. কম্পিউটারটি অপ্রত্যাশিতভাবে পুনরায় চালু হয়েছে বা একটি অপ্রত্যাশিত ত্রুটির সম্মুখীন হয়েছে তা ঠিক করুন৷

  3. দূরবর্তী ডেস্কটপ দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে না ঠিক করুন

  4. USB ডিভাইসের জন্য একটি প্রক্সি ডিভাইস তৈরি করতে ব্যর্থ হয়েছে তা ঠিক করুন