কম্পিউটার

উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

এমন একটি ব্রাউজার ব্যবহার করা যা প্রচুর CPU সংস্থান ব্যবহার করে তা কখনই ভাল নয়, বিশেষ করে যখন আপনি একই সময়ে খোলা অনেকগুলি ট্যাব নিয়ে কাজ করেন। যাইহোক, কিছু ব্যবহারকারী এমনও রিপোর্ট করেছেন যে মোজিলা ফায়ারফক্স ব্রাউজারটি খুব বেশি CPU ব্যবহার করে এমনকি যখন নিষ্ক্রিয় থাকে বা শুধুমাত্র কয়েকটি ট্যাব খোলা থাকে।

উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

এটি একটি প্রধান সমস্যা এবং এটি আপনার কম্পিউটারকে প্রায় অব্যবহারযোগ্য করে তোলে। ভাগ্যক্রমে যথেষ্ট, অনেক ব্যবহারকারী নীচে উপস্থাপিত কিছু পদ্ধতি ব্যবহার করে তাদের সমস্যার উদাহরণ সমাধান করতে সক্ষম হয়েছেন! নিশ্চিত করুন যে আপনি নীচে সেগুলি পরীক্ষা করে দেখুন!

উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যার কারণ কী?

উইন্ডোজে এই সমস্যার অনেক স্বতন্ত্র কারণ নেই। বিদ্যমান কারণগুলি আপনার চেক আউট করার সম্ভাব্য কারণগুলির একটি তালিকা তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। সঠিক কারণ নির্ণয় করা সমস্যা সমাধানের প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তুলতে পারে।

  • বর্তমান প্রোফাইলে সমস্যা – যদি বর্তমান ফায়ারফক্স প্রোফাইলে কিছু সমস্যা দেখা দিতে শুরু করে, তাহলে উচ্চ CPU সমস্যা থেকে মুক্তি পেতে আপনার বর্তমান প্রোফাইলটি মুছে ফেলা এবং একটি নতুন তৈরি করার কথা বিবেচনা করা উচিত।
  • সন্দেহজনক অ্যাড-অন – আপনি যদি সম্প্রতি কোনো নতুন অ্যাড-অন ইনস্টল করে থাকেন, তাহলে উচ্চ CPU ব্যবহারের সমস্যার জন্য সেগুলি দায়ী কিনা তা দেখার জন্য আপনার সেগুলি আনইনস্টল করার কথা বিবেচনা করা উচিত৷
  • গ্রাফিক্স ড্রাইভার - এই সমস্যাটি প্রায়শই গ্রাফিক্স সম্পর্কিত এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভারের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। আপনি এই ড্রাইভারগুলি আপডেট করে সমস্যার সমাধান করতে পারেন কিনা তা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 1:বর্তমানটি মুছুন এবং একটি নতুন ব্রাউজার প্রোফাইল তৈরি করুন

এই সমস্যার অনেক ক্ষেত্রে, ব্যবহারকারীরা প্রোফাইল সমস্যাগুলির জন্য এটিকে চিহ্নিত করতে সক্ষম হয়েছিল। প্রোফাইলটি মুছে ফেলা যেখানে ব্যবহারকারীরা বর্তমানে লগ ইন করেছেন সেটি সম্পূর্ণভাবে সমস্যার সমাধান করার জন্য সঠিক পদক্ষেপ। এটি ফায়ারফক্স খোলা বা বন্ধ দিয়ে করা যেতে পারে এবং আমরা আপনার চেক আউট করার জন্য উভয় পদ্ধতি প্রদর্শন করতে যাচ্ছি!

ফায়ারফক্স খুলুন:

  1. নিশ্চিত করুন আপনি টাইপ করুন about:profiles ঠিকানা বারে মজিলা ফায়ারফক্স উইন্ডোর। এন্টার আলতো চাপুন Firefox ব্রাউজারে সেটিংসের এই সেটটি খুলতে কী।
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. স্ক্রীনের নীচের অংশে মেনু থেকে, সরান ক্লিক করুন৷ বোতাম এবং একটি প্রোফাইল নির্বাচন করুন যা আপনি অপসারণ করতে চান। দুর্ভাগ্যবশত, আপনি বর্তমানে যে প্রোফাইলটিতে লগ ইন করেছেন সেটি মুছতে পারবেন না। আপনি যদি একটি সাধারণ প্রোফাইলে লগ ইন করে থাকেন তবে নিশ্চিত করুন যে আপনি সমস্যাযুক্ত প্রোফাইলটি মুছে ফেলেছেন৷
  2. এর পরে, আপনার একটি নতুন প্রোফাইল তৈরি করুন-এর জন্য উইন্ডোর শীর্ষে চেক করা উচিত। প্রোফাইল উইজার্ড তৈরি করুন খুলতে এটিতে ক্লিক করুন৷ .

ফায়ারফক্স বন্ধ:

  1. যদি Firefox বর্তমানে আপনার কম্পিউটারে চলছে না, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে যেকোনো প্রোফাইল মুছে ফেলতে পারেন, এমনকি আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন একটিও। Windows Key + R ব্যবহার করুন চালান ডায়ালগ বক্স খুলতে কী সমন্বয় .
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. এছাড়াও আপনি “Run টাইপ করে রান বক্স অনুসন্ধান করতে পারেন স্টার্ট মেনু সহ অথবা অনুসন্ধান/কর্টানা জানালা খোলা। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি খুলুন এর পাশের পাঠ্য বাক্সে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করেছেন৷ রান ডায়ালগ বক্সে:
firefox.exe -P
  1. Firefox প্রোফাইল ম্যানেজার (ব্যবহারকারীর প্রোফাইল চয়ন করুন) উইন্ডোটি খুলতে হবে। উপলব্ধ প্রোফাইলগুলির তালিকায়, নিশ্চিত করুন যে আপনি সমস্যাযুক্ত প্রোফাইল নির্বাচন করেছেন, এটি নির্বাচন করতে বাম-ক্লিক করুন এবং প্রোফাইল মুছুন ক্লিক করুন বাম দিকের বোতাম।
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. প্রোফাইল মুছুন প্রম্পট নিশ্চিত করুন। ফাইল মুছুন এবং ফাইল মুছুন না বিকল্পগুলির সাথে অনুরোধ করা হলে, আপনি ফাইলগুলি মুছুন না চয়ন করতে পারেন
  2. এর পরে, আপনাকে প্রোফাইল তৈরি করুন ক্লিক করতে হবে৷ ব্যবহারকারীর প্রোফাইল চয়ন করুন থেকে বোতাম৷ প্রোফাইল উইজার্ড তৈরি করুন খুলতে উইন্ডো .

আপনি কোন পদ্ধতি ব্যবহার করেননি, আপনার প্রোফাইল উইজার্ড তৈরির প্রথম স্ক্রীনটি দেখতে হবে৷

  1. পরবর্তী এ ক্লিক করুন এবং আপনার নতুন প্রোফাইলের নাম সেট আপ করুন। এটি আপনার কাছাকাছি কিছু হওয়া উচিত কারণ এই তথ্যটি অনলাইনে শেয়ার করা হবে না৷
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. ডিফল্টরূপে, আপনার প্রোফাইল সেটিংস এবং ফাইলগুলি AppData এর গভীরে সংরক্ষণ করা উচিত ফোল্ডার এবং আমরা আপনাকে এই অবস্থানটিকে ডিফল্ট হিসাবে রাখার পরামর্শ দিই৷
  2. পরবর্তী এ ক্লিক করুন এবং সমাপ্ত প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে। একবার আপনি প্রোফাইল ম্যানেজারে ফিরে গেলে, এই নতুন প্রোফাইলটি তালিকাভুক্ত করা উচিত। উচ্চ CPU সমস্যা এখনও প্রদর্শিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:সন্দেহজনক প্লাগইন এবং এক্সটেনশন আনইনস্টল করুন

আপনার মোজিলা ফায়ারফক্স ব্রাউজারে এক বা কয়েকটি সন্দেহজনক প্লাগইন বা এক্সটেনশন ইনস্টল থাকতে পারে এবং আপনি এই এক্সটেনশনগুলির উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যার সাথে কিছু করার আছে কিনা তা পরীক্ষা না করা পর্যন্ত আপনি ব্রাউজারটি সঠিকভাবে ব্যবহার করতে পারবেন না। এই সমস্যা সমাধানের জন্য নিচের ধাপগুলি দেখুন!

  1. মোজিলা ফায়ারফক্স খুলুন ডেস্কটপে ব্রাউজার শর্টকাটে ডাবল-ক্লিক করে বা স্টার্ট মেনুতে অনুসন্ধান করে। স্টার্ট মেনু খুলে শুধু "Mozilla Firefox" টাইপ করুন এবং প্রথম ফলাফলে বাম-ক্লিক করুন।
  2. ব্রাউজারের হোম স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত মেনু বোতামে ক্লিক করুন এবং অ্যাড-অনস এ ক্লিক করুন .
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. স্ক্রীনের ডানদিকে, প্লাগইনগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন৷ ফায়ারফক্সে ইনস্টল করা প্লাগইনগুলির সম্পূর্ণ তালিকা দেখার বিকল্প। আপনি যে প্লাগইনটি অপসারণ করতে চান তা নির্বাচন করুন এবং তাদের পাশের তিনটি বিন্দুতে ক্লিক করুন। এটি এমন একটি প্লাগইন হওয়া উচিত যা আপনি সম্প্রতি যথেষ্ট ইনস্টল করেছেন৷
  2. সরান বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বোতাম যা প্রদর্শিত হবে এবং অপসারণ নিশ্চিত করবে। যদি রিস্টার্ট নাও বার্তাটি উপস্থিত হয়, নিশ্চিত করুন যে আপনি এটিতে ক্লিক করুন। একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন কিন্তু শুধুমাত্র এই সময়, এক্সটেনশন বা থিমগুলিতে নেভিগেট করুন৷
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. আপনার ব্রাউজার রিস্টার্ট করার পরে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 3:আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

বিভিন্ন গ্রাফিক্স সমস্যা প্রায়ই মোজিলা ফায়ারফক্স ব্রাউজারের কর্মক্ষমতা প্রভাবিত করে। এই সমস্যাগুলি প্রায়ই নতুন উইন্ডোজ আপডেটের সাথে সমাধান করা হয় তবে এটি সবসময় হয় না। যেভাবেই হোক, আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যাটি সমাধান করতে চান তবে আপনার কম্পিউটারে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা আছে তা নিশ্চিত করা উচিত। আপনার কম্পিউটারে গ্রাফিক্স ড্রাইভারের সর্বশেষ সেট ইনস্টল করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন!

  1. প্রথমত, আপনি বর্তমানে আপনার কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন। আপনি ডিভাইস ম্যানেজার এ গিয়ে এটি করতে পারেন . আপনি Windows Key + R ব্যবহার করে এটি খুলতে পারেন চালান খুলতে কী সমন্বয় ডায়ালগ বক্স।
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. এর পর, আপনাকে টাইপ করতে হবে “devmgmt. msc রান এর ভিতরে বাক্স এবং ঠিক আছে ক্লিক করুন এটি খুলতে নীচের বোতাম। একটি বিকল্প হল কেবল ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করা স্টার্ট মেনুতে অথবা অনুসন্ধান/কর্টানা বোতাম।
  2. ডিভাইস ম্যানেজার উইন্ডোর ভিতরে যা খুলবে, আপনাকে ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি সনাক্ত ও প্রসারিত করতে হবে ডান পাশের তীরটিতে বাম-ক্লিক করে বিভাগ। আপনি বর্তমানে আপনার কম্পিউটারে যে গ্রাফিক্স কার্ডটি ইনস্টল করেছেন সেটি সনাক্ত করুন, এর এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. আপনার পছন্দ নিশ্চিত করতে আপনার কাছে উপস্থিত হতে পারে এমন যেকোনো নিরাপত্তা প্রম্পট নিশ্চিত করুন। এর পরে, আপনি NVIDIA's, AMD's বা Intel-এর ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন, আপনার সেটআপ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য লিখুন এবং অনুসন্ধান/জমা দিন ক্লিক করুন৷ ড্রাইভার অনুসন্ধান করার জন্য বোতাম।
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. সর্বশেষ ডাউনলোড করুন, এটি আপনার ডাউনলোড থেকে চালান ফোল্ডার, এবং এটি ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  2. বিকল্পভাবে, যখন ডিভাইস ম্যানেজারের ভিতরে, আপনি অ্যাকশন ক্লিক করতে পারেন উইন্ডোর উপরের মেনু বার থেকে বোতামে ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন .
উইন্ডোজে ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  1. এটি আপনার কম্পিউটার স্ক্যান করবে এমন ড্রাইভারের জন্য যা সম্প্রতি আনইনস্টল করা হয়েছে। এটি ফায়ারফক্সের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যার সমাধান করা উচিত!

  1. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  2. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন