কম্পিউটার

উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?

CMOS চেকসাম ত্রুটি এমন একটি সমস্যা যা বিভিন্ন উইন্ডোজ সংস্করণের ব্যবহারকারীদের প্রভাবিত করে এবং এটি প্রায়শই কোথাও দেখা যায় না। BIOS বুট স্ক্রিনের সময় সমস্যাটি দেখা দেয় এবং এটি আপনার কম্পিউটারকে অপারেটিং সিস্টেম লোড হতে বাধা দেয়।

উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?

CMOS চেকসাম ত্রুটি সাধারণত যথেষ্ট সহজে সমাধান করা যেতে পারে তবে এটি অবশ্যই কিছু উন্নত সমস্যা সমাধানের সাথে জড়িত। আপনার পিসিকে অন্যান্য সমস্যা থেকে সুরক্ষিত রাখতে নির্দেশাবলী সাবধানে অনুসরণ করার এটি আরেকটি কারণ। আমরা বেশ কয়েকটি পদ্ধতি সংগ্রহ করেছি যা অতীতে অন্যান্য ব্যবহারকারীদের সাহায্য করেছে তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি পরীক্ষা করে দেখেছেন!

Windows এ CMOS চেকসাম ত্রুটির কারণ কি?

এই ত্রুটির অনেক কারণ নেই এবং তারা BIOS নিজেই সম্পর্কিত। তবুও, দুটি স্বতন্ত্র কারণ চিহ্নিত করা যেতে পারে এবং সমস্ত সমস্যা সমাধানের পদ্ধতি তাদের উপর ভিত্তি করে:

  • আপনার CMOS ব্যাটারি পরিবর্তন করতে হবে - CMOS ব্যাটারি সারাজীবন স্থায়ী হবে না এবং বেশ কয়েক বছর পরে, তারা BIOS শুরু করার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে অক্ষম এবং এই সমস্যাটি দেখা দেয়। এটিকে একটি নতুনের জন্য প্রতিস্থাপন করার কথা বিবেচনা করা হচ্ছে।
  • BIOS সেটিংস দূষিত৷ – সমস্যাটি ভুল BIOS সেটিংসের কারণেও হতে পারে যা আপনার যোগ করা নতুন ডিভাইসগুলির সাথে সম্পর্কিত হতে পারে। যেভাবেই হোক, সমস্যা সমাধানের জন্য BIOS ডিফল্ট লোড করা যথেষ্ট হওয়া উচিত।

সমাধান 1:আপনার CMOS ব্যাটারি প্রতিস্থাপন করুন

এই সমস্যার একটি বড় কারণ হল CMOS ব্যাটারি। যদি ব্যাটারিটি বেশ কয়েক বছর পুরানো হয় তবে এটি CMOS-এ পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে সক্ষম হবে না এবং এই সমস্যাটি উপস্থিত হতে বাধ্য। এটি একটি স্পষ্ট চিহ্ন যে এটি একটি নতুন দিয়ে ব্যাটারি প্রতিস্থাপন করার সময়। এই ব্যাটারিগুলি ব্যয়বহুল নয় এবং আপনি এগুলি ছাড়া আপনার কম্পিউটার বুট করতে পারবেন না তাই নিশ্চিত করুন যে আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করছেন!

  1. কম্পিউটার কেসটি খুলুন এবং CMOS ব্যাটারি খুঁজুন কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সংযুক্ত। আপনি যদি আপনার CMOS ব্যাটারি খুঁজে না পান তবে আপনার মাদারবোর্ড বা কম্পিউটার ডকুমেন্টেশন দেখুন। এছাড়াও আপনি এটি ইন্টারনেটে দেখতে পারেন বা অতিরিক্ত সহায়তার জন্য আপনার কম্পিউটারের প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে পারেন।

দ্রষ্টব্য :কিছু কম্পিউটারের সাথে, আপনাকে CMOS ব্যাটারিতে শারীরিক অ্যাক্সেস পেতে কেবলগুলি সংযোগ বিচ্ছিন্ন করতে, ড্রাইভগুলি সরাতে বা কম্পিউটারের অন্যান্য অংশগুলি সরাতে হতে পারে৷

উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনার কম্পিউটার একটি কয়েন সেল ব্যাটারি ব্যবহার করে, ব্যাটারি অপসারণ করা তুলনামূলকভাবে সহজ। ব্যাটারির প্রান্তে ধরতে আপনার আঙ্গুলগুলি ব্যবহার করুন এবং এটিকে যথাস্থানে ধরে থাকা সকেট থেকে উপরে এবং বাইরে টেনে আনুন . কিছু মাদারবোর্ডে একটি ক্লিপ থাকে যা ব্যাটারিকে ধরে রাখে এবং ব্যাটারি বের করার জন্য আপনাকে এটিকে উপরে তুলতে হতে পারে।
  2. এটিকে 10 মিনিটের জন্য সরাতে দিন, অন্যটি নিন, একইভাবে ইনপুট করুন এবং আপনার কম্পিউটার বুট করার চেষ্টা করুন। CMOS চেকসাম ত্রুটি পপ আপ হয় কিনা তা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 2:BIOS সেটিংস ডিফল্টে রিসেট করুন

এই সমস্যার আরেকটি প্রধান কারণ হল ত্রুটিপূর্ণ BIOS সেটিংস। BIOS সেটিংস প্রায়শই দূষিত হয় না এবং এটি করার সময় এটি সর্বদা একটি সমস্যা। এটি একটি ভুল BIOS আপডেটের কারণে হতে পারে বা এটি একটি দূষিত প্রোগ্রামের কারণেও হতে পারে৷ যেভাবেই হোক, আপনি যদি BIOS অ্যাক্সেস করতে পারেন, এটিকে ডিফল্টে রিসেট করলে অবশ্যই সমস্যার সমাধান হবে!

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. ডিফল্ট সেটিংস লোড করার বিকল্পটি আপনার ডেল কম্পিউটারে BIOS-এর সংস্করণের উপর নির্ভর করে BIOS স্ক্রিনের দুটি ভিন্ন জায়গায় উপস্থিত থাকতে পারে৷
  2. BIOS সেটিংসের প্রাথমিক স্ক্রিনে, যদি আপনি একটি সেটিংস পুনরুদ্ধার দেখতে পান নীচে বোতাম, প্রস্থান করুন এর পাশে বোতাম, এটিতে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনি BIOS ডিফল্ট চয়ন করেছেন ঠিক আছে ক্লিক করার আগে। প্রস্থান করুন ক্লিক করুন৷ এবং আপনার কম্পিউটার পুনরায় চালু হবে।
উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এখন যদি এই ধরনের বোতাম থাকে, তাহলে আপনি প্রস্থান করুন-এ নেভিগেট করতে চাইতে পারেন ডান তীর ক্লিক করে প্রাথমিক BIOS স্ক্রিনে ট্যাব করুন আপনার কীবোর্ডে না পৌঁছানো পর্যন্ত। নিচে তীর ক্লিক করুন আপনি ডিফল্ট পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত কী (বা লোড সেটআপ ডিফল্ট ) বিকল্প এবং এন্টার ক্লিক করুন
  2. ডিফল্ট সেটআপ লোড করার জন্য অনুরোধ করা হলে এন্টার কীটিতে আবার ক্লিক করুন এবং আপনার কম্পিউটার বুট হওয়ার জন্য অপেক্ষা করুন। এখন সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3: BIOS পুনরুদ্ধার (ইন্টেল ডেস্কটপ বোর্ড)

ইন্টেল ডেস্কটপ বোর্ডগুলি একটি সমস্যার সম্মুখীন হয়েছে যেখানে একটি নির্দিষ্ট সংস্করণ BIOS কিছুক্ষণ পরে এই সমস্যাটি প্রদর্শন করা শুরু করে এবং এটি সমাধান করার একমাত্র উপায় হল একটি বুটেবল USB ব্যবহার করে সর্বশেষ সংস্করণটি ইনস্টল করে BIOS পুনরুদ্ধার করা। আপনার যদি একটি ইন্টেল ডেস্কটপ বোর্ড থাকে তবেই নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. এই লিঙ্কে যান এবং আপনার সেটআপের জন্য উপলব্ধ BIOS এর সর্বশেষ সংস্করণটি সনাক্ত করুন৷ নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয় ফাইল খুঁজে পেতে আপনার সেটআপ সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য প্রবেশ করান৷ নিশ্চিত করুন যে আপনি এটি আপনার কম্পিউটারে ডাউনলোড করুন৷
  2. একটি USB ডিভাইসে ফাইলটি অনুলিপি করার আগে, আপনাকে এটি FAT32 হিসাবে ফর্ম্যাট করা হয়েছে তা নিশ্চিত করতে হবে . আপনার লাইব্রেরি খুলুন আপনার পিসিতে প্রবেশ করুন বা আপনার কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং এই পিসিতে ক্লিক করুন বাম পাশের মেনু থেকে বিকল্প। আপনি যদি উইন্ডোজের একটি পুরানো সংস্করণ (উইন্ডোজ 7 এবং তার বেশি) ব্যবহার করেন তবে কেবল মাই কম্পিউটার খুলুন আপনার ডেস্কটপ থেকে। উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. USB অপসারণযোগ্য ড্রাইভে ডান-ক্লিক করুন আপনি ফর্ম্যাট করতে চান এবং ফরম্যাট চয়ন করতে চান৷ … প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. ফরম্যাট নামে একটি ছোট উইন্ডো খুলবে তাই নিশ্চিত করুন যে আপনি ফাইল সিস্টেমের অধীনে মেনুতে ক্লিক করেছেন এবং FAT32 বেছে নিন ফাইল সিস্টেম যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না হয়। ফরম্যাট-এ ক্লিক করুন এবং প্রক্রিয়া শেষ হওয়ার জন্য ধৈর্য ধরুন।
উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. আপনি একটি USB ডিভাইসে এই ফাইলটি অনুলিপি করেছেন তা নিশ্চিত করুন৷ ফাইলটি রুট ফোল্ডারে থাকা উচিত (এই পিসিতে আপনার USB ডিভাইসে ডাবল ক্লিক করলে যে ফোল্ডারটি খোলে)।
  2. লক্ষ্য কম্পিউটারের USB পোর্টে USB ডিভাইসটি ঢোকান৷ , কম্পিউটার বন্ধ করুন এবং পাওয়ার কর্ডটি সরান। কেসটি খুলুন এবং BIOS কনফিগারেশন জাম্পার সরান৷ . এর অবস্থান নীচে উপস্থাপন করা হবে৷
উইন্ডোজে সিএমওএস চেকসাম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. আপনার কম্পিউটার চালু করুন এবং আপডেট সম্পূর্ণ হওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। কম্পিউটার হয় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে অথবা আপনাকে ম্যানুয়ালি বন্ধ করতে বলা হবে। যেভাবেই হোক, USB ডিভাইসটি সরান৷ এবং BIOS কনফিগারেশন জাম্পারকে আবার জায়গায় রাখুন (উপরে - ছবিটি ডানদিকে)।
  2. কম্পিউটারটির কেস বন্ধ করুন এবং আপনার কম্পিউটারে CMOS চেকসাম ত্রুটি এখনও দেখা যাচ্ছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন!

  1. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ কম্পিউটারে 0x0000c1f5 কীভাবে ঠিক করবেন