কম্পিউটার

BIOS-এ CPU ফ্যানের ত্রুটি কীভাবে ঠিক করবেন

এই আধুনিক বিশ্বে, আমরা কম্পিউটার বা স্মার্টফোনের মতো আমাদের ইলেকট্রনিক্সের উপর অত্যন্ত নির্ভর করি। আমাদের দৈনন্দিন জীবনে তাদের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে এবং আমরা প্রায় আমাদের অফিসে, বাড়িতে তাদের ব্যবহার করতে বাধ্য। যাইহোক, এই ইলেকট্রনিক ডিভাইসগুলি ব্যবহার করার সময়, আমাদের নিশ্চিত করতে হবে যে হার্ডওয়্যারটি ঠান্ডা থাকে যাতে আমরা কোনও বাধা ছাড়াই আমাদের কাজ চালিয়ে যেতে পারি। এই উদ্দেশ্যে, ফ্যানগুলি একটি পিসি বা ল্যাপটপের গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে ঠান্ডা করার জন্য কুলার হিসাবে ব্যবহার করা হয়। সিপিইউ, হার্ড ড্রাইভ বা জিপিইউ-এর মতো উপাদানগুলিকে সুন্দর এবং শীতল রাখতে ডেডিকেটেড ফ্যান থাকা প্রয়োজন৷ যদিও একটি কম্পিউটার সিস্টেমে ফ্যানের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ, তারা কিছু সমস্যা বের করে আনতে পারে। তাদের মধ্যে একটি হল CPU ফ্যান ত্রুটি৷ .

BIOS-এ CPU ফ্যানের ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনি সিস্টেম বুট করার চেষ্টা করার সময় এই ত্রুটি বার্তাটি উপস্থিত হয়। একবার আপনি ত্রুটি বার্তাটি পেয়ে গেলে, আপনি আপনার সিস্টেমে প্রবেশ করতে পারবেন না এবং আপনি যা করার পরিকল্পনা করেছেন তা করতে পারবেন না। এই ত্রুটির বার্তাটি ফ্যানের সাথে শারীরিক সমস্যা এবং কিছু সফ্টওয়্যার ত্রুটি যা এটিকে সঠিকভাবে কাজ করতে বাধা দিচ্ছে এমন অনেক কারণে উপস্থিত হতে পারে। যাইহোক, আমরা এই প্রবন্ধে সেই সব বিষয়েই বিস্তারিতভাবে খোঁজ নেব।

সিপিইউ ফ্যান ত্রুটি বার্তার কারণ কী?

দুটি সম্ভাব্য কারণ আছে যার কারণে ত্রুটি বার্তা প্রদর্শিত হতে পারে, এবং এইগুলি হল:

  • ফ্যানের সাথে শারীরিক সমস্যা: ত্রুটির বার্তাটি পপ আপ হতে পারে এমন প্রথম জিনিসটি হল আপনি যে ফ্যানগুলি ব্যবহার করছেন তার মধ্যে একটি শারীরিক সমস্যা৷ এর অর্থ হল ফ্যানটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যার কারণে এটি ঘুরছে না। তাই, আপনাকে ত্রুটি বার্তার জন্য অনুরোধ করা হয়েছে।
  • সফ্টওয়্যার ত্রুটি: আরেকটি কারণ যার কারণে ত্রুটি বার্তা প্রদর্শিত হয় তা হল একটি সফ্টওয়্যার ত্রুটি। BIOS সেটিংসে ফ্যানের কনফিগারেশনে কিছু সমস্যা হতে পারে যার কারণে এটি কাজ করে না। এটি উপরে উল্লিখিতটির চেয়ে তুলনামূলকভাবে আরও সহজে ঠিক করা যেতে পারে।

সমাধানের দিকে এগিয়ে যাওয়া, অনুগ্রহ করে মনে রাখবেন যে ফ্যানের সাথে কোনও শারীরিক সমস্যা নেই তা যাচাই করার জন্য আমরা প্রথমে আপনাকে বিভিন্ন সমস্যার সমাধান দেখাব। পরবর্তীতে, আমরা ফ্যানের কনফিগারেশনে প্রবেশ করব এবং এর মাধ্যমে আপনাকে গাইড করব।

হার্ডওয়্যার সমস্যা সমাধান:

আপনি এটিতে প্রবেশ করার আগে, অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি আপনার পিসি খুলতে এবং ফ্যানদের কার্যকারিতা নিজেরাই পরীক্ষা করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। যদি আপনার কাছে খুব প্রাথমিক জ্ঞান না থাকে, তাহলে আমরা আপনার সিস্টেমকে কাছাকাছি কোনো প্রযুক্তিবিদের কাছে নিয়ে যাওয়ার এবং তাকে দেখতে দেওয়ার পরামর্শ দিই। চলমান, অনুগ্রহ করে অনুগ্রহ করে নিচের নির্দেশাবলী এক এক করে অনুসরণ করুন যাতে ফ্যানের শারীরিক ক্ষতির জন্য সমস্যা সমাধান করা যায়।

  1. পাওয়ার বন্ধ আপনার কম্পিউটার এবং তারপর গ্লাসটি সরান৷ আপনার CPU-এর চ্যাসিস থেকে মাদারবোর্ডের সাথে সংযুক্ত সমস্ত ফ্যানকে প্রকাশ করতে।
  2. এর পরে, নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি প্রতিটি ফ্যান প্লাগ ইন আছে৷ সঠিকভাবে এবং কোন আলগা তারের নেই।
  3. একবার হয়ে গেলে, আপনার সিস্টেম চালু করুন এবং গ্লাসটি আবার লাগাবেন না। তাদের মধ্যে কেউ ঘোরে না কিনা তা দেখার জন্য ভক্তদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন।
  4. যদি আপনি এমন কোনো ফ্যান খুঁজে পান যেটি ঘুমছে না এবং আপনি যাচাই করেছেন যে সংশ্লিষ্ট তারগুলি সঠিকভাবে প্লাগ-ইন করা হয়েছে, তাহলে এর অর্থ হল ফ্যানটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে৷
  5. যদি সমস্ত ভক্ত সঠিকভাবে কাজ করে, ভাল, অভিনন্দন। আপনার অনুরাগীরা শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হয়নি বলে মনে হচ্ছে এবং একটি সফ্টওয়্যার ত্রুটির কারণে ত্রুটি বার্তা প্রদর্শিত হচ্ছে৷ BIOS-এ CPU ফ্যানের ত্রুটি কীভাবে ঠিক করবেন

সফ্টওয়্যার সমস্যা সমাধান:

একবার আপনি হার্ডওয়্যার সমস্যা সমাধানের মধ্য দিয়ে চলে গেলে এবং অনুরাগীরা পুরোপুরি ঠিক কাজ করছে বলে মনে হচ্ছে, তাহলে এর মানে হল একটি সফ্টওয়্যার ত্রুটি সমস্যাটি ঘটাচ্ছে। আপনার সমস্যা সংশোধন করতে নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS অ্যাক্সেস করুন F10 টিপে সেটিংস (আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে কীটি আলাদা হতে পারে)।
  2. এখন, ফ্যান কন্ট্রোল-এ আপনার পথ তৈরি করুন৷ অধ্যায়. এটি সাধারণতহার্ডওয়্যার মনিটর এর অধীনে পাওয়া যায় যা উন্নত সেটিংসের অধীনে হতে পারে কিছু BIOS এর জন্য অন্যদের জন্য, এটিতে শুধুমাত্র একটি আলাদা ট্যাব থাকতে পারে।
  3. সেখানে, নিশ্চিত করুন যে CPU Q-Fan কন্ট্রোল বিকল্প হল সক্ষম .
  4. একবার হয়ে গেলে, আপনি CPU ফ্যানের গতি কম সীমা দেখতে সক্ষম হবেন স্থাপন. এটিকে উপেক্ষা করুন সেট করুন৷ এবং তারপর আপনার সিস্টেম রিবুট করুন। BIOS-এ CPU ফ্যানের ত্রুটি কীভাবে ঠিক করবেন
  5. দেখুন এটি আপনার সমস্যার সমাধান করে কিনা৷

  1. বুট চলাকালীন '511 CPU ফ্যান সনাক্ত করা হয়নি' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. প্রাইম 95 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং' কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে "সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. কীভাবে BSOD স্টপ ত্রুটি 0X000000C5 ঠিক করবেন