কম্পিউটার

উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?

"সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম" ত্রুটি একটি সমস্যা যা বিভিন্ন উইন্ডোজ সংস্করণকে প্রভাবিত করে এবং এটি প্রায়শই ব্যবহারকারীদের কম্পিউটারে এলোমেলোভাবে প্রদর্শিত হয়। BIOS বুট স্ক্রিনের সময় সমস্যাটি দেখা দেয় এবং এটি আপনার কম্পিউটারকে অপারেটিং সিস্টেম লোড হতে বাধা দেয়।

উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?

"সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম" ত্রুটিটি সাধারণত যথেষ্ট সহজে সমাধান করা যেতে পারে তবে এটি অবশ্যই কিছু উন্নত সমস্যা সমাধানের সাথে জড়িত কারণ আপনার অপারেটিং সিস্টেমের সাহায্য ছাড়াই সবকিছু করা দরকার। এটি আপনার পিসিকে অন্যান্য সমস্যা থেকে রক্ষা করার জন্য নির্দেশাবলী সাবধানে অনুসরণ করার আরেকটি কারণ। আমরা বিভিন্ন পদ্ধতি সংগ্রহ করেছি যা অতীতে অন্যান্য লোকেদের সাহায্য করেছে তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি নীচে পরীক্ষা করে দেখেছেন!

Windows-এ "সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম" ত্রুটির কারণ কী?

এই ত্রুটির অনেকগুলি অনন্য কারণ নেই এবং সেগুলি BIOS বা CMOS ব্যাটারির সাথে সম্পর্কিত। তবুও, দুটি স্বতন্ত্র কারণ চিহ্নিত করা যেতে পারে এবং নীচের সমস্ত পদ্ধতি তাদের উপর ভিত্তি করে:

  • আপনার CMOS ব্যাটারি পুনরায় ঢোকানো বা প্রতিস্থাপন করা দরকার -যদি ব্যাটারটি তার সকেট থেকে কিছুটা পড়ে যায় তবে এটি সরবরাহ করা ভোল্টেজকে দুর্বল করে দিতে পারে এবং ত্রুটি দেখা দেবে। এছাড়াও, একটি CMOS ব্যাটারি সারাজীবন স্থায়ী হয় না এবং বেশ কয়েক বছর পরে, তারা BIOS শুরু করার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে অক্ষম হয় এবং এই সমস্যাটি দেখা দেয়। এটিকে নতুন করে ঢোকানো বা প্রতিস্থাপন করার কথা বিবেচনা করা হচ্ছে।
  • BIOS সেটিংস ত্রুটিপূর্ণ৷ – সমস্যাটি ভুল BIOS সেটিংসের কারণেও হতে পারে যা আপনার যোগ করা নতুন ডিভাইসগুলির সাথে সম্পর্কিত হতে পারে। যাইহোক, সিস্টেম ইভেন্ট লগ সাফ করা বা BIOS আপডেট করা সমস্যা সমাধানের জন্য যথেষ্ট হওয়া উচিত৷

সমাধান 1:আপনার CMOS ব্যাটারি পুনরায় প্রবেশ করান বা প্রতিস্থাপন করুন

এই সমস্যার একটি বড় কারণ হল CMOS ব্যাটারি। যদি ব্যাটারিটি তার সকেট থেকে সামান্য সরানো হয় তবে ত্রুটিটি প্রদর্শিত হতে পারে এবং আপনার পিসিকে বুট হতে বাধা দিতে পারে। যদি ব্যাটারিটি কয়েক বছর পুরানো হয় তবে এটি CMOS-এ পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে সক্ষম হবে না এবং এই ত্রুটিটি ঘটতে বাধ্য। এটি একটি স্পষ্ট চিহ্ন যে এটি একটি নতুন দিয়ে ব্যাটারি প্রতিস্থাপন করার সময়। এই ব্যাটারিগুলি ব্যয়বহুল নয় এবং আপনি এগুলি ছাড়া আপনার কম্পিউটার বুট করতে পারবেন না তাই নিশ্চিত করুন যে আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করছেন!

  1. কম্পিউটার কেসটি খুলুন এবং CMOS ব্যাটারি খুঁজুন কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সংযুক্ত। আপনি যদি আপনার CMOS ব্যাটারি খুঁজে না পান তবে আপনার মাদারবোর্ড বা কম্পিউটার ডকুমেন্টেশন দেখুন। এছাড়াও আপনি এটি ইন্টারনেটে দেখতে পারেন বা অতিরিক্ত সহায়তার জন্য আপনার কম্পিউটারের প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে পারেন।

দ্রষ্টব্য :কিছু কম্পিউটারের সাথে, আপনাকে CMOS ব্যাটারিতে শারীরিক অ্যাক্সেস পেতে কেবলগুলি সংযোগ বিচ্ছিন্ন করতে, ড্রাইভগুলি সরাতে বা কম্পিউটারের অন্যান্য অংশগুলি সরাতে হতে পারে৷

উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনার কম্পিউটার একটি কয়েন সেল ব্যাটারি ব্যবহার করে, ব্যাটারি অপসারণ করা তুলনামূলকভাবে সহজ। ব্যাটারির প্রান্তে ধরতে আপনার আঙ্গুলগুলি ব্যবহার করুন এবং এটিকে যথাস্থানে ধরে থাকা সকেট থেকে উপরে এবং বাইরে টেনে আনুন . কিছু মাদারবোর্ডে একটি ক্লিপ থাকে যা ব্যাটারিকে ধরে রাখে এবং ব্যাটারি বের করার জন্য আপনাকে এটিকে উপরে তুলতে হতে পারে।
  2. এটি 10 ​​মিনিটের জন্য সরাতে দিন, তাই হয় একইটি পুনরায় ঢোকান বা একটি ভিন্ন CMOS ব্যাটারি ব্যবহার করুন, একই পদ্ধতিতে ইনপুট করুন এবং আপনার কম্পিউটার বুট করার চেষ্টা করুন৷ "সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম" ত্রুটি পপ আপ হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:সিস্টেম ইভেন্ট লগ সাফ করুন

এই সমস্যার আরেকটি প্রধান কারণ হল ত্রুটিপূর্ণ BIOS সেটিংস। BIOS সেটিংস প্রায়শই দূষিত হয় না এবং এটি করার সময় এটি সর্বদা একটি সমস্যা। এটি একটি ভুল BIOS আপডেটের কারণে হতে পারে বা এটি একটি দূষিত প্রোগ্রামের কারণেও হতে পারে৷ যেভাবেই হোক, আপনি যদি BIOS অ্যাক্সেস করতে পারেন, এটিকে ডিফল্টে রিসেট করলে অবশ্যই সমস্যার সমাধান হবে!

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. সিস্টেম ইভেন্ট লগটি সাফ করার বিকল্পটি আপনার কম্পিউটারে BIOS-এর সংস্করণের উপর নির্ভর করে BIOS স্ক্রিনের বিভিন্ন স্থানে উপস্থিত থাকতে পারে৷
  2. BIOS সেটিংসের প্রাথমিক স্ক্রিনে, আপনাকে উন্নত-এ নেভিগেট করতে হবে ট্যাব করুন এবং সিস্টেম ইভেন্ট লগ, ইভেন্ট লগ সাফ বা ক্লিয়ার সিস্টেম ইভেন্ট লগ সন্ধান করুন যদি এটি উন্নত-এ না থাকে ট্যাব, নিশ্চিত করুন যে আপনি এটি আরও অনুসন্ধান করছেন নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করুন
উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. সিস্টেম ইভেন্ট লগ সাফ করুন ক্লিক করুন এন্টার ব্যবহার করে বিকল্প আপনার পছন্দ নিশ্চিত করতে এবং আপনার কম্পিউটার বুট হওয়ার জন্য অপেক্ষা করার জন্য অনুরোধ করা হলে আবার এন্টার কী ক্লিক করুন। এখন সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3: আপনার কম্পিউটারে BIOS আপডেট করুন

BIOS আপডেট করা সমস্যা সমাধানের একটি কঠিন উপায় হতে পারে কিন্তু ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এটি তাদের সাহায্য করেছে। নোট করুন যে প্রক্রিয়াটি এক প্রস্তুতকারকের থেকে অন্যের মধ্যে আলাদা তাই নিশ্চিত করুন যে আপনি এটিকে বিবেচনায় নিয়েছেন। আপনার কম্পিউটারে BIOS এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করার জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং, আশা করি, "সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম" ত্রুটিটি সমাধান করুন!

  1. msinfo টাইপ করে আপনার কম্পিউটারে ইনস্টল করা BIOS ইউটিলিটির বর্তমান সংস্করণটি খুঁজুন অনুসন্ধান বারে বা স্টার্ট মেনুতে।
  2. BIOS সংস্করণ সনাক্ত করুন শুধুমাত্র আপনার প্রসেসর মডেলের অধীনে ডেটা এবং আপনার কম্পিউটারের একটি টেক্সট ফাইল বা কাগজের টুকরোতে কিছু অনুলিপি বা পুনরায় লিখুন।
উইন্ডোজে সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. আপনার কম্পিউটার বান্ডেল, পূর্ব-নির্মিত বা একত্রিত ছিল কিনা তা খুঁজে বের করুন ম্যানুয়ালি এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি আপনার পিসির শুধুমাত্র একটি উপাদানের জন্য তৈরি BIOS ব্যবহার করতে চান না যখন এটি আপনার অন্যান্য ডিভাইসে প্রযোজ্য হবে না এবং আপনি একটি ভুল দিয়ে BIOS ওভাররাইট করবেন, যার ফলে বড় ধরনের ত্রুটি এবং সিস্টেম সমস্যা দেখা দেবে।<
  2. আপনার কম্পিউটার প্রস্তুত করুন BIOS আপডেটের জন্য। আপনি যদি আপনার ল্যাপটপ আপডেট করেন তবে নিশ্চিত করুন যে এটির ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে এবং শুধুমাত্র ক্ষেত্রে এটি দেয়ালে প্লাগ. আপনি যদি একটি কম্পিউটার আপডেট করছেন, তাহলে একটি নিরবিচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় বিদ্যুৎ বিভ্রাটের কারণে আপডেটের সময় আপনার কম্পিউটার বন্ধ না হয়ে যায় তা নিশ্চিত করতে (UPS)।
  3. লেনোভো, গেটওয়ে, এইচপি, ডেল এবং এমএসআই-এর মতো বিভিন্ন ডেস্কটপ এবং ল্যাপটপ নির্মাতাদের জন্য আমরা যে নির্দেশনা প্রস্তুত করেছি তা অনুসরণ করুন।

  1. 'মিসিং অপারেটিং সিস্টেম' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে "0x0000FFFF" ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন