কম্পিউটার

কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900201

ঠিক করবেন

Windows 10/11 অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময় আপনি বিভিন্ন ধরনের ত্রুটির সম্মুখীন হবেন। সাম্প্রতিকতমগুলির মধ্যে একটি হল ত্রুটি 0xc1900201। আপনি এতক্ষণে জানেন যে উইন্ডোজ তাদের অপারেটিং সিস্টেমে আপডেট প্রকাশ করে বিভিন্ন ফাংশন যেমন বাগ ফিক্স করা এবং পারফরম্যান্সের গতি বাড়ানোর জন্য। এই কারণে, আপনি যদি উইন্ডোজ আপডেট চেক করেন এবং বুঝতে পারেন যে আপডেটগুলির মধ্যে একটি সঠিকভাবে ডাউনলোড বা ইনস্টল করা হয়নি, তাহলে এই সমস্যাটি সংশোধন করার জন্য পদক্ষেপ নেওয়াই উত্তম৷

আপডেট ত্রুটির কারণ 0xc1900201

আপনার কম্পিউটার সঠিকভাবে আপডেট না হওয়ার কয়েকটি কারণ থাকতে পারে। এটি হতে পারে যে উইন্ডোজ আপডেটের উপাদানগুলি ত্রুটিপূর্ণ হতে পারে বা ডাউনলোড করা ফাইলগুলি দূষিত হয়েছে৷ এটিও হতে পারে যে আপডেটগুলি সঠিকভাবে ডাউনলোড হয়নি। Windows 10/11-এ আপনি যে কারণেই 0xc1900201 ত্রুটির সম্মুখীন হন না কেন, এই পিসি মেরামত নির্দেশিকাটি আপনার কম্পিউটারকে আবার চালু করা উচিত।

বিকল্প 1:আপনার কম্পিউটার রিবুট করুন

এই উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900201 ঠিক করা এখন পর্যন্ত সবচেয়ে সহজ। কখনও কখনও, আপডেট ত্রুটির কারণ হওয়া সমস্যাগুলি কম্পিউটার পুনরায় চালু করে ঠিক করা যেতে পারে। আপনি যে সমস্ত অ্যাপ এবং নথিতে কাজ করছেন সেগুলি বন্ধ করুন যাতে আপনি কোনও অগ্রগতি হারাবেন না। আপনার কম্পিউটার রিস্টার্ট করুন, তারপর আবার আপডেট চালানোর চেষ্টা করুন।

বিকল্প 2:আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপনার নেটওয়ার্ক সংযোগ আপডেট ডাউনলোডে হস্তক্ষেপ করতে পারে এবং ফলস্বরূপ এই ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। এটি ঠিক করতে, আপনি যদি Wi-Fi ব্যবহার করেন বা বিপরীতে থাকেন তবে একটি LAN সংযোগকারীতে স্যুইচ করার চেষ্টা করুন৷ একবার হয়ে গেলে, আপডেটটি আবার ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করুন৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

বিকল্প 3:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার হল একটি ইউটিলিটি যা আপনার Windows OS এর সাথে থাকে যা আপনার OS আপডেট করার সময় ত্রুটিগুলি নির্ণয় এবং ঠিক করার জন্য। এটি চালানোর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কীবোর্ডে, সেটিংস অ্যাপ চালু করতে Windows Key+I টিপুন।
  2. সেটিংস আপ হয়ে গেলে, আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন৷
  3. বাম-ফলক মেনুতে যান এবং সমস্যা সমাধানে ক্লিক করুন।
  4. ডান প্যানে যান, তারপরে অতিরিক্ত সমস্যা সমাধানে ক্লিক করুন।
  5. পরবর্তী পৃষ্ঠায়, Windows Update নির্বাচন করুন, তারপর Run the Troubleshooter এ ক্লিক করুন।
  6. এটা চালাতে দিন এবং খুঁজে বের করুন। এটি আপনার কম্পিউটার নির্ণয় করা উচিত, এবং যদি এটি কোন ত্রুটি খুঁজে পায়, এটি আপনাকে অবহিত করবে। ত্রুটি সংশোধন করার জন্য টুলটির জন্য বিকল্পটি উপস্থিত হলে প্রয়োগ করুন ফিক্স নির্বাচন করুন।
  7. আবার আপডেট চালানোর চেষ্টা করুন।

বিকল্প 4:ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

যদি ত্রুটিপূর্ণ উইন্ডোজ আপডেট উপাদানগুলি ত্রুটির কারণ হয়, সেগুলিকে পুনরায় সেট করা এবং পুনরায় চালু করতে বাধ্য করা সমস্যার সমাধান করা উচিত৷ এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবারের সার্চ আইকনে ক্লিক করুন, তারপর টাইপ করুন “CMD” (কোনও উদ্ধৃতি নেই)।
  2. ফলাফল থেকে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন, তারপরে প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
  3. যখন UAC উইন্ডো পপ আপ হয়, হ্যাঁ নির্বাচন করুন, এবং উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে।
  4. এই উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড-লাইনগুলি ধাপে ধাপে চালান প্রতিটির পর এন্টার টিপুন। তারা চারটি পরিষেবা বন্ধ করে দেবে; উইন্ডোজ আপডেট, MSI ইনস্টলার, BITS, এবং ক্রিপ্টোগ্রাফিক।
    নেট স্টপ বিট
    নেট স্টপ msiserver
    নেট স্টপ wuauserv
    নেট স্টপ ক্রিপ্টএসভিসি
  5. এরপর, উইন্ডোজ আপডেটকে জোর করে পুনরায় চালু করার সময় এসেছে। এটি করার জন্য, আপনি Catroot2 এবং SoftwareDistribution ফোল্ডারের নাম পরিবর্তন করবেন। এটি করার জন্য, প্রতিটির পরে এন্টার টিপে নিম্নলিখিত কমান্ডগুলি চালান।
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  6. এখন, আপনার 4 ধাপে বন্ধ করা পরিষেবাগুলি পুনরায় চালু করা উচিত। প্রতিটির পরে এন্টার টিপে নিম্নলিখিত কমান্ড লাইনগুলি চালান।
    নেট স্টার্ট বিট
    নেট স্টার্ট msiserver
    নেট স্টার্ট wuauserv
    নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি
  7. উন্নত কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন তারপরে আবার আপডেটগুলি চালান।

বিকল্প 5:Microsoft আপডেট ক্যাটালগ ব্যবহার করে আপডেট করুন

কখনও কখনও, সমস্যা ডাউনলোড করা আপডেট হয়. আপনি সেই নির্দিষ্ট আপডেটটি অনলাইনে দেখার সিদ্ধান্ত নিতে পারেন, এটি ডাউনলোড করতে পারেন এবং ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. মাইক্রোসফট আপডেট ক্যাটালগে যান।
  2. আপডেট কোডের মতো চিহ্নিতকারী চিহ্নিত করে সেই নির্দিষ্ট আপডেটের জন্য অনুসন্ধান করুন।
  3. আপডেটটি ডাউনলোড করে ইন্সটল করুন।

এই ধাপগুলো কাজ না করলে আপনার পিসিতে সমস্যা হতে পারে। যদি, উদাহরণস্বরূপ, এটি আপডেটগুলি ইনস্টল করার প্রয়োজনীয়তাগুলি পূরণ না করে, তারা ইনস্টল করবে না। বাম বিকল্পটি আপনার হার্ডওয়্যার বিক্রেতার সাথে যোগাযোগ করুন৷ তাদের বলা উচিত কিভাবে এগিয়ে যেতে হবে।

আপনি যদি উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900201 সম্মুখীন হন, আতঙ্কিত হবেন না। কিছু দ্রুত সমাধান আছে যা আপনি আপনার কম্পিউটারকে কোনো সময়ের মধ্যে সর্বশেষ আপডেটে চালানোর চেষ্টা করতে পারেন।


  1. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900201 কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন