কম্পিউটার

উইন্ডোজে "0x0000FFFF" ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

ত্রুটি কোড 0x0000FFFF প্রকৃতিতে বৈচিত্র্যময় একটি ত্রুটি। কিছু ব্যবহারকারী এটি একটি BSOD এর সাথে সম্মুখীন হয়েছে এবং কিছুর জন্য, এটি একটি সিস্টেম পুনরুদ্ধার করার সময় প্রদর্শিত হয়েছে৷ কিছু ক্ষেত্রে, ডিভাইস ম্যানেজারে অনুপস্থিত ড্রাইভারগুলির সমস্যা সমাধান করার সময় ব্যবহারকারী ত্রুটিটি রিপোর্ট করেছেন। এক্সবক্স কনসোলেও ত্রুটি রিপোর্ট করা হয়েছে। কিছু দৃষ্টান্ত আছে যখন একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময়, একটি নথি প্রিন্ট করার চেষ্টা করার সময়, বা একটি উইন্ডোজ আপডেট/আপগ্রেড করার সময় এই ত্রুটি কোডটি দেখানো হয়েছিল৷

উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

ত্রুটি কোডটি বিভিন্ন কোডিং পরিস্থিতিতেও (যেমন পাইথন) দেখানো হয়েছে এবং এই নির্দিষ্ট নিবন্ধে সেগুলিকে কভার করা কার্যত অসম্ভব৷

ত্রুটি কোড 0x0000FFFF এর বৈচিত্র্যের কারণে, এটি বিভিন্ন কারণের কারণে হতে পারে তবে প্রধানত নিম্নলিখিতগুলির কারণে:

  • সেকেলে উইন্ডোজ এবং সিস্টেম ড্রাইভার :যদি OS বা ডিভাইস ড্রাইভারগুলির কোনোটি পুরানো হয়ে যায়, তাহলে তারা একে অপরের সাথে বেমানান হতে পারে, যার ফলে ত্রুটি 0x0000FFFF।
  • একটি তৃতীয় পক্ষের পরিষেবা/অ্যাপ্লিকেশন থেকে হস্তক্ষেপ :যদি একটি 3 rd পার্টি অ্যাপ্লিকেশন (যেমন অ্যান্টিভাইরাস/ অ্যান্টিম্যালওয়্যার) OS মডিউলগুলিতে হস্তক্ষেপ করছে, তারপর সিস্টেম ত্রুটি কোড 0x0000FFFF দেখাতে পারে৷
  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার :যদি হার্ডওয়্যার উপাদানগুলি (যেমন RAM বা এর চ্যানেলগুলি) ত্রুটিযুক্ত হয় বা সঠিকভাবে বসে না থাকে, তাহলে সিস্টেমটি প্রয়োজনীয় OS মডিউলগুলি লোড করতে ব্যর্থ হতে পারে, যার ফলে হাতে ত্রুটি দেখা দিতে পারে৷

পিসির উইন্ডোজকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

যদি পিসির উইন্ডোজ পুরানো হয়ে যায়, তবে অন্যান্য OS মডিউলগুলির সাথে এর অসঙ্গতি (যেমন ড্রাইভার এবং অ্যাপ্লিকেশন) ত্রুটি কোড 0x0000FFFF হতে পারে। এখানে, সর্বশেষ বিল্ডে পিসির উইন্ডোজ আপডেট করলে 0x0000FFFF ত্রুটির সমাধান হতে পারে।

  1. Windows এ ক্লিক করুন , আপডেট অনুসন্ধান করুন , এবং আপডেটের জন্য চেক করুন খুলুন (সিস্টেম সেটিং)। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  2. এখন, উইন্ডোজ আপডেট উইন্ডোর ডান ফলকে, আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন , এবং কিছু আপডেট উপলব্ধ থাকলে, ডাউনলোড/ইনস্টল করুন ঐচ্ছিক আপডেটের সাথে উইন্ডোজ আপডেট (যদি থাকে)। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  3. একবার আপডেট হয়ে গেলে, পুনরায় শুরু করুন আপনার পিসি, এবং পুনরায় চালু করার পরে, সিস্টেমটি ত্রুটি কোড 0x0000FFFF থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

আপনার পিসির একটি ক্লিন বুট সম্পাদন করুন

যদি আপনার সিস্টেমের একটি অ্যাপ্লিকেশন OS মডিউলগুলিতে হস্তক্ষেপ করে তবে সিস্টেমটি ত্রুটি কোড 0x0000FFFF দেখাতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনার পিসি ক্লিন বুট করলে ত্রুটি 0x0000FFFF মুছে যেতে পারে।

  1. আপনার পিসি একটি ক্লিন বুট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  2. যদি তাই হয়, তাহলে আপনি সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন খুঁজে পেতে পারেন স্টার্টআপ আইটেমগুলিকে সক্ষম করে /পরিষেবা এক এক করে যতক্ষণ না সমস্যাযুক্তটি পাওয়া যায়।
  3. যদি সমস্যাটি অব্যাহত থাকে, এমনকি ক্লিন বুট অবস্থায়ও, তাহলে আপনি ডিভাইস ড্রাইভারের দুর্নীতিকে বাতিল করতে নিরাপদ মোডে সিস্টেম বুট করতে পারেন। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

সিস্টেমটির একটি কোল্ড রিস্টার্ট করুন এবং হার্ডওয়্যার উপাদানগুলি পুনরায় সংযোগ করুন

হার্ডওয়্যার উপাদানগুলিতে অতিরিক্ত স্ট্যাটিক কারেন্ট, সিস্টেমে ধুলো, এবং হার্ডওয়্যার উপাদানগুলির (যেমন RAM) সঠিকভাবে বসার ব্যবস্থা না থাকার কারণে সমস্যাটি OS মডিউলগুলির একটি অস্থায়ী ত্রুটির ফলে হতে পারে। এই পরিস্থিতিতে, সিস্টেমটি পরিষ্কার করার পরে এবং হার্ডওয়্যার উপাদানগুলি পুনরায় সেট করা/পুনরায় সংযোগ করার পরে এটির একটি কোল্ড রিস্টার্ট করা সমস্যার সমাধান করতে পারে৷

সিস্টেমটির একটি কোল্ড রিস্টার্ট সম্পাদন করুন

  1. শাট ডাউন৷ আপনার পিসি বা ডিভাইস (যেমন এক্সবক্স) এবং সংযুক্ত আনুষাঙ্গিকগুলির যেকোনো একটি।
  2. তারপর সংযোগ বিচ্ছিন্ন করুন একে অপরের থেকে ডিভাইস সেইসাথে শক্তি উত্স থেকে প্রাসঙ্গিক তারগুলি আনপ্লাগ করে। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  3. এখন, অপেক্ষা করুন এক মিনিটের জন্য , প্লাগ ব্যাক ডিভাইসগুলি, এবং পুনরায় চালু করুন৷ আপনার সিস্টেম।
  4. পুনঃসূচনা করার পরে, 0x0000FFFF ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সিস্টেম পরিষ্কার করুন এবং হার্ডওয়্যার উপাদানগুলি পুনরায় সেট করুন/ পুনরায় সংযোগ করুন

  1. যদি না হয়, শাট ডাউন সিস্টেম, পাওয়ার তারগুলি আনপ্লাগ করুন , এবং একটি পুঙ্খানুপুঙ্খ পরিচ্ছন্নতা সম্পাদন করুন সিস্টেমের উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  2. তারপর নিশ্চিত করুন যে সমস্ত হার্ডওয়্যার উপাদানগুলি রিসিট/পুনরায় সংযোগ করুন (যেমন RAM, গ্রাফিক্স কার্ড, ইত্যাদি)।
  3. এখন পাওয়ার চালু সিস্টেম এবং তারপরে, সিস্টেমটি 0x0000FFFF ত্রুটি থেকে পরিষ্কার হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সিস্টেমের RAM কার্যকারিতা পরীক্ষা করুন

  1. যদি সমস্যাটি অব্যাহত থাকে এবং আপনার সিস্টেমে মাল্টি-র‍্যাম থাকে (সম্ভবত, থাকবে), তাহলে সমস্ত মেমরি স্টিকগুলি সরান সিস্টেম থেকে কিন্তু একটি . উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  2. এখন পাওয়ার চালু সিস্টেম এবং এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে হয় স্টিকটি ত্রুটিপূর্ণ বা মেমরি চ্যানেল ক্ষতিগ্রস্ত হয়েছে৷
  3. যদি সিস্টেমটি একটি লাঠি দিয়ে স্বাভাবিকভাবে কাজ করে, তাহলে একই লাঠি ব্যবহার করুন অন্যান্য মেমরি চ্যানেলে অন্যান্য চ্যানেল যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে।
  4. যদি কোনো চ্যানেল ক্ষতিগ্রস্ত না হয়, তাহলে আপনি অন্যান্য মেমরি স্টিক একে একে ঢোকাতে পারেন একটি ত্রুটিপূর্ণ খুঁজে পাওয়া পর্যন্ত. একবার পাওয়া গেলে, আপনি মেমরি স্টিক প্রতিস্থাপন করতে পারেন৷

যদি কোনো RAM বা এর চ্যানেল ত্রুটিপূর্ণ না পাওয়া যায়, তাহলে MEM টেস্ট ব্যবহার করে সিস্টেমের র‍্যামের ভালো স্বাস্থ্য নিশ্চিত করুন। এছাড়াও, CPU-Z ব্যবহার করা একটি ভাল ধারণা হবে৷ CPU স্বাস্থ্য এবং কাজ পরীক্ষা করতে. আপনি যদি ওভারক্লকিং করেন আপনার PC/গ্রাফিক্স কার্ড, তারপর OC সেটিংস প্রত্যাবর্তন করছে কিনা তা পরীক্ষা করুন স্টকের মানগুলিতে সমস্যাটি পরিষ্কার করে।

সর্বশেষ বিল্ডে সিস্টেমের ড্রাইভার আপডেট করুন

যদি সিস্টেমের কোনো ড্রাইভার পুরানো হয়ে থাকে, তাহলে আপডেট হওয়া OS এর সাথে এর অসঙ্গতি OS কার্নেলকে ডিভাইস সেট আপ করতে নাও পারে, যার ফলে 0x0000FFFF ত্রুটি দেখা দেয়। এই প্রসঙ্গে, সিস্টেমের ড্রাইভারগুলিকে সর্বশেষ বিল্ডে আপডেট করা ত্রুটি কোড 0x0000FFFF সাফ করতে পারে৷

  1. সর্বশেষ বিল্ডে সিস্টেমের ড্রাইভার আপডেট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  2. যদি না হয় এবং আপনার OEM এর একটি অটো-আপডেট ইউটিলিটি আছে (যেমন ডেল সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট), তারপর পরীক্ষা করে দেখুন যে ড্রাইভার আপডেট করার জন্য ইউটিলিটি ব্যবহার করলে সমস্যাটি পরিষ্কার হয়।

সাধারণত, নিম্নলিখিত ড্রাইভারগুলিকে ব্যবহারকারীরা সমস্যার কারণ হিসাবে রিপোর্ট করেন:

  • TCP/IP ড্রাইভার
  • গ্রাফিক্স ড্রাইভার

গ্রাফিক কার্ড ড্রাইভারের সমস্যা হলে, আপনি গ্রাফিক্স কার্ড OEM এর ইউটিলিটি ব্যবহার করতে পারেন (Nvidia GeForce Experience এর মত) ড্রাইভার আপডেট করতে। যদি এটি কাজ না করে তবে ম্যানুয়ালি একটি পুরানো গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷ ত্রুটি পরিষ্কার করে। সমস্যাটি চলতে থাকলে, নিম্ন স্ক্রীন রেজোলিউশন ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন সমস্যাটির সমাধান করে, যেমন, 4K রেজোলিউশনে যদি আপনার সমস্যা হয়, তাহলে স্ক্রীন রেজোলিউশনকে 1080-এ নামিয়ে দিলে সমস্যা সমাধান হয় কিনা তা পরীক্ষা করে দেখুন।

কিন্তু আপনি যদি সমস্যাযুক্ত ড্রাইভার খুঁজে বের করতে কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে ড্রাইভার যাচাইকারী ব্যবহার করুন সমস্যা সৃষ্টিকারী সমস্যাযুক্ত ড্রাইভার আপনাকে খুঁজে পেতে দিতে পারে।

আপনার সিস্টেমের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

ত্রুটি কোড 0x0000FFFF OS মডিউলগুলির সাথে সিস্টেমের অ্যান্টিভাইরাস হস্তক্ষেপের ফলাফল হতে পারে এবং সিস্টেমের নিরাপত্তা পণ্য অক্ষম/আনইন্সটল করলে সমস্যার সমাধান হতে পারে। বিটডিফেন্ডার (bddci.sys) অ্যান্টিভাইরাস এবং ম্যালওয়্যারবাইটগুলি এই সমস্যার কারণ বলে রিপোর্ট করা হয়েছে৷

সতর্কতা :

আপনার নিজের ঝুঁকিতে অগ্রসর হোন কারণ আপনার সিস্টেমের নিরাপত্তা পণ্য অক্ষম বা আনইনস্টল করলে সিস্টেম/ডেটা হুমকির মুখে পড়তে পারে।

  1. প্রসারিত করুনসিস্টেমের ট্রে এবং ডান-ক্লিক করুন আপনার নিরাপত্তা পণ্যে (যেমন, ESET ইন্টারনেট নিরাপত্তা)। উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  2. এখন পজ সুরক্ষা নির্বাচন করুন এবং তারপর নিশ্চিত করুন নিরাপত্তা পণ্য নিষ্ক্রিয় করতে।
  3. আবার, সিস্টেমের ট্রেতে, ডান-ক্লিক করুন নিরাপত্তা পণ্যে (যেমন, ESET ইন্টারনেট নিরাপত্তা) এবং ফায়ারওয়াল বিরতি নির্বাচন করুন . উইন্ডোজে  0x0000FFFF  ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?
  4. তারপর দেখুন সিস্টেমটি 0x0000FFFF ত্রুটি থেকে পরিষ্কার কিনা।
  5. যদি না হয়, নিরাপত্তা পণ্য আনইনস্টল করা হচ্ছে কিনা চেক করুন সমস্যাটি পরিষ্কার করে। যদি তাই হয়, তাহলে আপনি নিরাপত্তা পণ্যের আপডেট হওয়া সংস্করণটি পুনরায় ইনস্টল করতে পারেন।

যদি উপরের পদক্ষেপগুলি কাজ না করে, তাহলে আপনাকে একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে হতে পারে৷ আলোচনার অধীনে সমস্যাটি সমাধান করার জন্য সিস্টেমের

  1. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ত্রুটি কোড 0x8000FFFF কিভাবে ঠিক করবেন