কম্পিউটার

বিফল উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246013 কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ আপডেট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি মৌলিক অংশ। ইউটিলিটি সাধারণত সঠিকভাবে কাজ করে, কিন্তু কিছু ঘটনা আছে যখন আপডেট প্রক্রিয়ার সাথে কিছু ভুল হয়ে যায়। একটি সমস্যা যা কিছুক্ষণের জন্য ছিল এবং পপ আপ হতে থাকে তা হল ত্রুটি কোড 0x80246013৷

সম্প্রতি, কিছু Lenovo ব্যবহারকারী অভিযোগ করেছেন যে ইনস্টলেশন ব্যর্থতার ত্রুটি কোড 0x80246013 বার্তাটি দিনে একাধিকবার পপ আপ হতে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে, তারা নিশ্চিত নয় যে কী কারণে সমস্যাটি শুরু হয়, যা প্রায়ই হতাশার দিকে পরিচালিত করে।

ত্রুটির কোড 0x80246013 কি?

ব্যর্থ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246013 সাধারণত ঘটে যখন আপনার সিস্টেম পূর্বরূপ বিল্ড ইনস্টল করতে ব্যর্থ হয়। আপনার OS এ ভুল কনফিগার করা সিস্টেম ফাইলের কারণে সমস্যাটি হতে পারে। প্রকৃতপক্ষে, এমন অনেক ঘটনা রয়েছে যা সিস্টেম ফাইল ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে - উদাহরণস্বরূপ, আক্রমনাত্মক ফায়ারওয়াল সেটিংস বা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম Microsoft স্টোর থেকে একটি অ্যাপ ইনস্টল করার চেষ্টা করার সময় সমস্যা নিয়ে আসতে পারে৷ যখন উইন্ডোজ আপডেট ইতিমধ্যেই পটভূমিতে আপডেটগুলি চালাচ্ছে তখন একটি অ্যাপ ডাউনলোড করার সময় সমস্যাটি তৈরি হতে পারে। এই ইভেন্টগুলি উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির দুর্নীতি বা মুছে ফেলার কারণ হতে পারে, এইভাবে আপডেটটিকে নিজেই ইনস্টল করতে বাধা দেয়৷

ইনস্টলেশন ত্রুটি ছাড়াও, ত্রুটি কোড 0x80246013 এর ফলে পিসি কর্মক্ষমতা ধীর, প্রোগ্রাম লক-আপ, স্টার্টআপ এবং শাটডাউন সমস্যা এবং হার্ডওয়্যার ব্যর্থতা হতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এরর কোড 0x80246013 কিভাবে ঠিক করবেন?

এখন পর্যন্ত, Microsoft সমস্যার একটি অফিসিয়াল সমাধান প্রদান করেনি, তাই আমাদের সর্বোত্তম বাজি হল সমস্যার সমাধান করা। সৌভাগ্যক্রমে, এই সমস্যাটি সমাধান করা সাধারণত একটি সহজবোধ্য প্রক্রিয়া। এই নির্দেশিকায়, আমরা এই সমস্যার সমাধান করার জন্য বিভিন্ন পরামর্শ দেব।

সমাধান 1:তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন এবং নিরাপত্তা স্যুট নিষ্ক্রিয় করুন

পটভূমিতে চলমান তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি ইনস্টলেশন ব্যর্থতার ত্রুটি কোড 0x80246013 এর কারণ হতে পারে। যদি তা হয়, আপডেট ইনস্টল করার আগে কিছুক্ষণের জন্য তাদের নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। আপনি যদি একটি ইন্টারনেট সিকিউরিটি স্যুট বা ফায়ারওয়াল ব্যবহার করেন তবে অ্যাপ ইনস্টলেশন শেষ না হওয়া পর্যন্ত আপনি সেগুলিকে সাময়িকভাবে অক্ষমও করতে পারেন৷ যদি ইনস্টলেশনটি মসৃণভাবে চলতে থাকে, তাহলে আপনার ফায়ারওয়ালটি ভুলভাবে কনফিগার করা হতে পারে।

সক্রিয় অ্যাপ্লিকেশন বন্ধ করুন

চলমান কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বন্ধ করার সর্বোত্তম উপায় হল আপনার পিসি বুট পরিষ্কার করা। একটি ক্লিন বুট স্টার্টআপ প্রোগ্রাম এবং ড্রাইভারের একটি ন্যূনতম সেট সহ উইন্ডোজ শুরু করবে। প্রক্রিয়াটি কীভাবে হয় তা এখানে:

  • সিস্টেম কনফিগারেশন এ যান অনুসন্ধান ক্ষেত্রে msconfig টাইপ করে এবং Enter টিপে . সিস্টেম কনফিগারেশন ব্যবহার করবেন না ইউটিলিটি যদি আপনার কম্পিউটার একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে।
  • একবার সিস্টেম কনফিগারেশন উইন্ডো খোলে, পরিষেবাগুলি নির্বাচন করুন৷ ট্যাব।
  • সমস্ত Microsoft পরিষেবা লুকান সক্ষম করুন৷ চেক বক্স এবং সমস্ত অক্ষম করুন ক্লিক করুন .
  • স্টার্টআপে সরান ট্যাব এবং ওপেন টাস্ক এম ক্লিক করুন অ্যানাজার .
  • একবার টাস্ক ম্যানেজার উইন্ডো খোলে, স্টার্টআপ ট্যাবে প্রতিটি আইটেম নির্বাচন করুন এবং নিষ্ক্রিয় ক্লিক করুন৷
  • এর পর, টাস্ক ম্যানেজার বন্ধ করুন উইন্ডো।
  • এখন, সিস্টেম কনফিগারেশনে ফিরে যান ডায়ালগ বক্স এবং ঠিক আছে চাপুন .
  • আপনার কম্পিউটার চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • টাস্কবারে উল্লম্বভাবে নির্দেশিত তীরচিহ্নটি প্রসারিত করুন।
  • একবার সিস্টেম ট্রে প্রদর্শিত হলে, অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আইকনটি সন্ধান করুন।
  • আইকনে ডান ক্লিক করুন, তারপর ভাইরাস সুরক্ষা নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন

কখনও কখনও Windows ডিফেন্ডার একটি অ্যাপকে দূষিত হিসাবে শ্রেণীবদ্ধ করতে পারে এবং ফলস্বরূপ, ইনস্টলেশন ব্যর্থতার ত্রুটি কোড 0x80246013 হতে পারে। অতএব, ফায়ারওয়াল নিষ্ক্রিয় করলে সমস্যাটি সমাধান হতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে দয়া করে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • চালান ডায়ালগ চালু করুন Windows + R টিপে .
  • টাইপ করুন 'কন্ট্রোল প্যানেল' অনুসন্ধান ক্ষেত্রে এবং এন্টার চাপুন .
  • যখন সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম উইন্ডো প্রদর্শিত হবে, উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷
  • চয়ন করুন Windows ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন (প্রস্তাবিত নয়) বিকল্প।
  • এর পর, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সক্রিয় করতে। ইনস্টলেশন শেষ হলে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল চালু করতে ভুলবেন না।

সমাধান 2:একটি ট্রাবলশুটার দিয়ে উইন্ডোজ আপডেট ঠিক করুন

বেশিরভাগ ক্ষেত্রে, উইন্ডোজ আপডেট পটভূমিতে নীরবে চলে, তবে কখনও কখনও এটি আটকে যায়। সৌভাগ্যবশত, উইন্ডোজ একটি বিল্ট-ইন ট্রাবলশুটার নিয়ে আসে যা আপনাকে আটকে থাকা আপডেট ঠিক করতে সাহায্য করে। প্রক্রিয়াটি কীভাবে হয় তা এখানে:

  • স্টার্ট এ যান এবং 'সমস্যার সমাধান' অনুসন্ধান করুন .
  • সমস্যা সমাধান বেছে নিন কন্ট্রোল প্যানেলে বিকল্প।
  • এরপর, সিস্টেম এবং নিরাপত্তা খুঁজুন এবং Windows Update এর সমস্যার সমাধান করুন-এ আলতো চাপুন বিকল্প।
  • যখন Windows আপডেট সমস্যা সমাধান হয় উইন্ডো খোলে, উন্নত ক্লিক করুন .
  • 'স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন' সক্ষম করুন৷ চেকবক্স।
  • প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ , তারপর পরবর্তী টিপুন .
  • সমস্যা নিবারকটি পটভূমিতে কাজ করবে আটকে থাকা আপডেট সমস্যা চিহ্নিত করতে এবং ঠিক করতে৷

সমাধান 3:উপলব্ধ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করুন

পুরানো সিস্টেম ফাইলগুলি অন্য অপরাধী যা ত্রুটি কোড 0x80246013 ট্রিগার করতে পারে। যদিও এটি একটি সাধারণ কারণ নয়, তবে আপনার সিস্টেম আপ টু ডেট তা নিশ্চিত করা একটি ভাল জিনিস। আপনি উইন্ডোজ আপডেট ক্যাটালগ থেকে সর্বশেষ আপডেটের জন্য দেখতে পারেন। একবার আপনি প্রাসঙ্গিক আপডেটগুলি পেয়ে গেলে, সেগুলি ম্যানুয়ালি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। Windows 10/11 সাধারণত স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি গ্রহণ করে, তবে আপনি এখনও ম্যানুয়ালি আপডেটগুলি পরীক্ষা করতে পারেন৷ এটি কীভাবে করবেন তা এখানে:

  • Windows + R ব্যবহার করুন সেটিংস চালু করার শর্টকাট অ্যাপ।
  • এর পর, আপডেট ও সিকিউরিটি> উইন্ডোজ আপডেট এ যান .
  • আপডেটগুলির জন্য চেক করুন আলতো চাপুন৷ সর্বশেষ আপডেট খোঁজার জন্য বোতাম।

সমাধান 4:ব্যর্থ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246013 স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা

যদি সমস্যাটি আপনার পিসিতে হয়, তবে আপনার সংগ্রহস্থলগুলি স্ক্যান করা উচিত এবং দূষিত এবং অনুপস্থিত ফাইলগুলি মেরামত করা উচিত। এই সমাধানটি প্রায়ই কাজ করে যখন সমস্যাটি সিস্টেম দুর্নীতির সাথে যুক্ত হয়। আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি আউটবাইট পিসি মেরামত ডাউনলোড করুন। এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার উইন্ডোজ সিস্টেম স্ক্যান এবং নির্ণয় করবে। এর পরে, এটি আপনার পিসি থেকে সমস্ত ধরণের জাঙ্ক সাফ করে আপনার সিস্টেম রেজিস্ট্রি মেরামত করবে৷

এখানেই শেষ. আমরা আশা করি কিভাবে ত্রুটি কোড 0x80246013 ঠিক করতে হয় এই নির্দেশিকা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে। আমরা আপনার প্রতিক্রিয়া মূল্যবান, তাই নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 80246001 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ কীভাবে 'নিরাপত্তা আপডেট KB5005565 এর ব্যর্থ ইনস্টলেশন' ঠিক করবেন?

  4. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন