কম্পিউটার

কীভাবে 'ভলিউম বিটম্যাপ ভুল' CHKDSK ত্রুটি ঠিক করবেন?

কিছু ব্যবহারকারী এই সত্যের দ্বারা শঙ্কিত যে তারা “ভলিউম বিটম্যাপ ভুল দেখতে থাকে তারা একটি CHKDSK স্ক্যান সম্পূর্ণ করার চেষ্টা করার সময় ত্রুটি। স্ক্যানের চূড়ান্ত অংশের সময়, এই ত্রুটিটি আসে এবং মূলত প্রক্রিয়াটিকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়। সমস্যাটি বেশিরভাগই Windows Vista এবং Windows 7 এ ঘটতে রিপোর্ট করা হয়েছে, তবে Windows 10 এবং Windows 8.1-এ কিছু রিপোর্ট করা ঘটনাও রয়েছে। অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তাদের জন্য অপারেশন সম্পূর্ণ হলেও, পরবর্তী সময়ে যখন তারা CHKDSK স্ক্যান শুরু করবে তখনও তারা একই ত্রুটি পাবে।

কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?

ভলিউম বিটম্যাপ কি?

BitMap ভলিউম হল NTFS ফাইল সিস্টেমের মধ্যে থেকে একটি বিশেষ ফাইল। এই ফাইলটি একটি NTFS ভলিউমের সমস্ত ব্যবহৃত এবং অব্যবহৃত ক্লাস্টারগুলির ট্র্যাক রাখার জন্য দায়ী৷ নির্দিষ্ট পরিস্থিতিতে, বিটম্যাপ মেটাফাইলগুলি দূষিত হতে পারে এবং এটি সহ কিছু ত্রুটি বার্তা ট্রিগার করতে পারে। কিন্তু সাধারণত, সমস্যাটি আপনার দ্বারা বা স্টার্টআপ সিকোয়েন্সের সময় স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে যায়।

"ভলিউম বিটম্যাপটি ভুল এর কারণ কী ” ত্রুটি

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করতে ব্যবহৃত হয়। কিন্তু এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি প্রদর্শিত হবে এমন বিভিন্ন পরিস্থিতিতে রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে:

  • কমান্ডটি ভলিউম বিটম্যাপ ঠিক করে না - যদিও 'chkdsk.exe /scan' হল CHKDSK ইউটিলিটি চালানোর সবচেয়ে জনপ্রিয় উপায়, এটি এই বিশেষ ত্রুটিটি ট্রিগার করার সবচেয়ে সম্ভাব্য কারণ। মনে রাখবেন যে এই স্ক্যানের জন্য যাওয়া ভলিউম বিটম্যাপ সহ বেশ কয়েকটি চেক এড়িয়ে যাবে৷ তাই ইউটিলিটি সমস্যাটি রিপোর্ট করবে, কিন্তু আপনি '/স্ক্যান' ফ্ল্যাগ ছাড়া অফলাইন অপারেশন না চালালে এটি এটি ঠিক করবে না।
  • তৃতীয় পক্ষের হস্তক্ষেপ - যেহেতু দেখা যাচ্ছে, এই সমস্যাটি তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেও হতে পারে। HDD পার্টিশনিং ইউটিলিটি যেমন Acronis এবং Partition Manager এই আচরণের কারণ হিসেবে পরিচিত, কারণ তারা একটি ব্যাকগ্রাউন্ড পরিষেবা রেখে যায় যা CHKDSK-এর সাথে হস্তক্ষেপ করে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি হয় সেফ মোডে থাকাকালীন CHKDSK কমান্ড চালিয়ে অথবা স্ক্যান চালানোর আগে HDD পার্টিশনিং অ্যাপ আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - ব্যবহারকারীর রিপোর্টের সংখ্যা থেকে বিচার করে, এই সমস্যাটি সিস্টেম ফাইল ফোল্ডারগুলির মধ্যে কিছু ধরণের দুর্নীতির কারণেও হতে পারে। এই ক্ষেত্রে, আপনি ক্ষতিগ্রস্থ OS ফাইল এবং লজিক্যাল ত্রুটি (DISM এবং SFC) মোকাবেলা করার জন্য সজ্জিত বিল্ট-ইন ইউটিলিটিগুলির একটি সিরিজ চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন (যদি দুর্নীতি গুরুতর না হয়)।
  • দূষিত MTF এবং BitMap ফাইলগুলি - এমন একটি সম্ভাবনাও রয়েছে যেখানে আপনি একটি মেশিন একটি অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির সমস্যায় ভুগছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, একটি সমাধান যা আপনার ফাইলগুলিকে স্পর্শ করবে না তা হল একটি মেরামত ইনস্টল করা (ইন-প্লেস মেরামত)।
  • ড্রাইভটি আগে ক্লোন করা হয়েছিল৷ - আপনার OS ফাইলগুলির মধ্যে কোনও দুর্নীতি না থাকলেও একটি বিশেষ পরিস্থিতিও রয়েছে যা এই ত্রুটির জন্ম দেবে। আপনি যদি পূর্বে আপনার ড্রাইভ ক্লোন করে থাকেন, তাহলে MTF এবং BitMap ডেটা প্রক্রিয়ায় নষ্ট হয়ে গেছে। এই ক্ষেত্রে, একটি মেরামত ইনস্টল কাজ করবে না কারণ খারাপ ডেটা স্থানান্তরিত হবে। এই ক্ষেত্রে একমাত্র সমাধান হল একটি পরিষ্কার ইনস্টল করা।

আপনি যদি বর্তমানে এই সমস্যাটি সমাধান করার উপায় খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে। নীচে, আপনি একই পরিস্থিতিতে নিজেকে খুঁজে বের করার জন্য অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা পদ্ধতিগুলির একটি সংগ্রহ পাবেন৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা সুপারিশ করছি যে আপনি নীচের পদ্ধতিগুলি একই ক্রমে অনুসরণ করুন যেভাবে আমরা সেগুলি উপস্থাপন করেছি যেহেতু আমরা সেগুলি দক্ষতা এবং তীব্রতার দ্বারা অর্ডার করেছি৷ অবশেষে, আপনি একটি সমাধানে হোঁচট খাবেন যা একটি উপযুক্ত মেরামতের কৌশল প্রদান করবে (সমস্যা সৃষ্টিকারী অপরাধী নির্বিশেষে)।

শুরু করা যাক!

পদ্ধতি 1:‘/স্ক্যান’ ছাড়াই একটি CHKDSK চালানো

এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় দৃশ্য যেখানে “দ্য ভলিউম বিটম্যাপ ভুল "ত্রুটি ঘটবে। অবশ্যই, ‘chkdsk.exe /scan’ এই ইউটিলিটি ব্যবহার করার সবচেয়ে জনপ্রিয় উপায় এবং যদিও এটি দুর্দান্ত এবং অত্যন্ত সুবিধাজনক, এটি ভলিউম বিটম্যাপ সহ বেশ কয়েকটি চেক এড়িয়ে যাবে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা শুধুমাত্র "/স্ক্যান" পতাকা ছাড়াই CHKDSK স্ক্যানটি অফলাইন মোডে চালিয়ে সমস্যার সমাধান করতে পেরেছেন।

এটি করার পরে, তারা রিপোর্ট করেছে যে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে, এবং একটি সাধারণ স্ক্যান যা 'স্ক্যান' পতাকা অন্তর্ভুক্ত করে "ভলিউম বিটম্যাপ ভুল ট্রিগার করে না। " ত্রুটি৷

এখানে একটি অফলাইন মোড CHKDSK স্ক্যান চালানোর এবং 'স্ক্যান' ব্যবহার এড়াতে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে পতাকা:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স, তারপর “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি অফলাইন স্ক্যান শুরু করতে:
    chkdsk *X:* /f

    দ্রষ্টব্য: এই কমান্ড কোনো পাওয়া ত্রুটি ঠিক করার চেষ্টা করবে. মনে রাখবেন যে *X* শুধুমাত্র একটি স্থানধারক – আপনি যে ড্রাইভে স্ক্যান করতে চান তার সাথে এটি প্রতিস্থাপন করুন।

  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। অপারেশন সম্পূর্ণ হওয়ার আগে CMD উইন্ডোটি বন্ধ করে বা আপনার কম্পিউটার পুনরায় চালু করে CHKDSK কে বাধা দেবেন না। এটি করা আপনার সিস্টেমকে আরও ফাইল দুর্নীতির জন্য উন্মুক্ত করবে৷
  4. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হওয়ার পরে, 'স্ক্যান' পতাকা সহ আরেকটি CHKDSK অপারেশন চালান এবং দেখুন সমস্যাটি এখনও ঘটছে কিনা:
     chkdsk /scan

যদি “ভলিউম বিটম্যাপ ভুল হয় কিছু সময় ত্রুটি এখনও প্রদর্শিত হচ্ছে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:নিরাপদ মোডে স্ক্যান চালানো

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেও ঘটতে পারে যা CHKDSK-কে বিভ্রান্ত করছে যে এটির কাছে প্রয়োজনীয় অনুমতি নেই। বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে একটি HDD পার্টিশনিং সফ্টওয়্যার “ভলিউম বিটম্যাপ ভুল এর জন্য দায়ী " ত্রুটি৷

যত তাড়াতাড়ি তারা নিশ্চিত করেছে যে সেখানে অ্যাপটি হস্তক্ষেপ করতে অক্ষম ছিল, CHKDSK স্ক্যানের সময় ত্রুটিটি ঘটতে বন্ধ হয়ে গেছে। এবং আপনি একটি সফ্টওয়্যার হস্তক্ষেপের সাথে কাজ করছেন না তা নিশ্চিত করার সবচেয়ে কার্যকর উপায় হল নিরাপদ মোডে থাকাকালীন স্ক্যান চালানো।

নিরাপদ মোডে কীভাবে বুট করবেন এবং কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই একটি CHKDSK স্ক্যান চালাবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

দ্রষ্টব্য: আপনি যদি একটি পার্টিশনিং সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন এবং আপনি সমস্যাটি সমাধান করতে এটি আনইনস্টল করতে ইচ্ছুক হন, আপনি এই প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারেন এবং সরাসরি পদ্ধতি 3-এ যেতে পারেন . প্রক্রিয়াটি দ্রুততর এবং কোন টার্মিনাল কাজ নেই।

  1. আপনার কম্পিউটার বন্ধ থাকলে, একবার পাওয়ার বোতাম টিপুন এবং F8 টিপতে শুরু করুন আপনি প্রাথমিক স্ক্রীনটি দেখার সাথে সাথে বারবার কী করুন। এটি উন্নত বুট খুলবে৷ অপশন মেনু।
  2. আপনি একবার অ্যাডভান্সড বুট অপশন মেনুতে গেলে, তীর কীগুলি ব্যবহার করুন বা সংশ্লিষ্ট কী টিপুন (F4) নিরাপদ মোড নির্বাচন করতে . কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  3. বুটিং সিকোয়েন্স সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। Windows সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, Windows key + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে . কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  4. নতুন সিএমডি উইন্ডোর ভিতরে, একই স্ক্যান শুরু করুন যা আগে “ভলিউম বিটম্যাপ ভুল ট্রিগার করছিল ” ত্রুটি৷
  5. যদি স্ক্যানটি কোনো সমস্যা ছাড়াই সম্পন্ন হয়, তাহলে আবার স্বাভাবিক মোডে বুট করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

সেফ মোডে থাকার সময়ও যদি একই সমস্যা দেখা দেয়, তাহলে সরাসরি পদ্ধতি 4-এ যান .

পদ্ধতি 3:HDD পার্টিশনিং অ্যাপ আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

একটি CHKDSK স্ক্যান করার সময় একটি HDD পার্টিশনিং অ্যাপ ইনস্টল করা "ভলিউম বিটম্যাপ ভুল এর প্রকাশকে সহজতর করার জন্য পরিচিত। " ত্রুটি. আপনি যদি এটি থেকে পরিত্রাণ পেতে ইচ্ছুক হন, তাহলে অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে আনইনস্টল করা আপনার জন্য সমস্যাটি সমাধান করার দ্রুততম উপায়।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা তাদের কম্পিউটার থেকে HDD পার্টিশনিং টুল আনইনস্টল করার পরে, পুনরায় চালু করার পরে এবং আবার CHKDSK স্ক্যান করার পরে এই সমস্যাটি আর ঘটছে না। এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং ফাইলগুলি খুলতে জানলা. কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং ফাইল এর ভিতরে চলে গেলে স্ক্রীন, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং আপনি যে পার্টিশন সফ্টওয়্যারটি আনইনস্টল করতে চান তা সনাক্ত করুন। কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  3. যখন আপনি এটি দেখতে পান, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।
  4. আন-ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. একবার পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, স্ক্যানটি পুনরাবৃত্তি করুন যা পূর্বে ট্রিগার করছিল “ভলিউম বিটম্যাপ ভুল ” ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:DISM এবং SFC স্ক্যান চালানো

আরেকটি সম্ভাব্য অপরাধী হল স্ক্যান করার সময় CHKDSK ইউটিলিটি ব্যবহার করে এমন নির্ভরতাগুলির মধ্যে সিস্টেম ফাইল দুর্নীতি। যদি কিছু সংশ্লিষ্ট ফাইল দুর্নীতির দ্বারা কলঙ্কিত হয়, তাহলে পুরো স্ক্যানটি “ভলিউম বিটম্যাপ ভুল দিয়ে ব্যর্থ হতে পারে। " ত্রুটি. যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি দূষিত ফাইলগুলিকে ঠিক করতে সক্ষম ইউটিলিটিগুলির একটি সিরিজ চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার) উভয়ই বিপজ্জনক ফাইলগুলিকে প্রতিস্থাপন করে এবং যৌক্তিক ত্রুটিগুলি সংশোধন করে সমস্যাটি সমাধান করতে পেরেছে৷

SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করতে এবং স্বাস্থ্যকর কপিগুলির সাথে খারাপ ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে একটি স্থানীয়ভাবে সঞ্চিত সংরক্ষণাগার ব্যবহার করে৷ এটি বিশেষত সেই ক্ষেত্রে দরকারী যেখানে দুর্নীতি Windows রিসোর্স প্রোটেকশন ফোল্ডারের ভিতরে অবস্থিত৷

অন্যদিকে, DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) একটি আরও আধুনিক ইউটিলিটি যা WU (উইন্ডোজ আপডেট)-এর সাথে সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার জন্য প্রস্তুত। স্থানীয়ভাবে ক্যাশে করা আর্কাইভের উপর নির্ভর করার পরিবর্তে, DISM সেই ফাইলগুলির জন্য ডাউনলোড স্বাস্থ্যকর কপি ব্যবহার করে যেগুলি সরাসরি Microsoft চ্যানেলগুলির মাধ্যমে প্রতিস্থাপন করতে হবে৷

যেহেতু উভয় ইউটিলিটিই সমানভাবে গুরুত্বপূর্ণ, তাই যেকোন ধরনের সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করা হয়েছে তা নিশ্চিত করার জন্য উভয়ই চালানোর জন্য সর্বোত্তম পদ্ধতি হবে। “ভলিউম বিটম্যাপ ভুল সমাধানের জন্য একটি উন্নত CMD উইন্ডো থেকে একটি SFC এবং একটি DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ” ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) দেখতে পান , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কীভাবে  ভলিউম বিটম্যাপ ভুল  CHKDSK ত্রুটি ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন সিস্টেম ফাইল ত্রুটি সনাক্ত করতে এবং সমাধান করতে সক্ষম একটি DISM স্ক্যান শুরু করতে:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য :আপনি স্ক্যান শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে কারণ সুস্থ কপি ডাউনলোড করার জন্য DISM-এর প্রয়োজন। প্রথম কমান্ডটি ইউটিলিটিটিকে কোনো সিস্টেম ফাইলের অসঙ্গতি খুঁজে বের করবে, অন্যটি মেরামত প্রক্রিয়া শুরু করবে। আপনি প্রথম কমান্ড টাইপ করার পরে যদি কোন ত্রুটি পাওয়া না যায়, তাহলে দ্বিতীয়টি চালাবেন না – পরিবর্তে, সরাসরি নীচের পদ্ধতিতে যান৷

  3. DISM স্ক্যানের ফলাফল যাই হোক না কেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আরেকটি উন্নত CMD প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। এইবার, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: SFC স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এলিভেটেড CMD প্রম্পট বন্ধ করবেন না বা আপনার কম্পিউটার রিস্টার্ট করবেন না। স্ক্যানে বিঘ্ন ঘটালে আরও যৌক্তিক ত্রুটি দেখাতে সুবিধা হয়।

  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও "ভলিউম বিটম্যাপ ভুল সম্মুখীন হন ” ত্রুটি, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 5:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

যদি উপরের পদ্ধতিটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান না করে, তাহলে এটি পরিষ্কার যে সমস্যাটি একটি অন্তর্নিহিত সিস্টেম দুর্নীতির কারণে হয়েছে যা প্রচলিতভাবে সমাধান করা যায় না।

কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই ত্রুটি বার্তাটি সমাধান করার জন্য সংগ্রাম করছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা একটি ইন-প্লেস মেরামত (মেরামত ইনস্টল) করার পরে সমস্যাটি ঠিক করা হয়েছিল। এই পদ্ধতিটি সমস্ত উইন্ডোজ উপাদানগুলিকে রিফ্রেশ করবে যা এই ত্রুটি বার্তার জন্য দায়ী হতে পারে৷

এই পদ্ধতির সর্বোত্তম অংশ হল যে এটি আপনাকে আপনার সমস্ত ফাইল (অ্যাপ্লিকেশন, গেম, ব্যক্তিগত মিডিয়া, ইত্যাদি) রাখার অনুমতি দেওয়ার সময় এটি করে যদি আপনি একটি মেরামত ইনস্টল করার সিদ্ধান্ত নেন (স্থানে মেরামত) এই নিবন্ধটি অনুসরণ করুন (>এখানে কিভাবে এটি করতে হয় তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।

আপনি যদি ইতিমধ্যেই সফলতা ছাড়াই এই অপারেশনটি সম্পাদন করে থাকেন বা আপনি আরও র্যাডিকাল পদ্ধতির সন্ধান করছেন, তাহলে নীচের চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:একটি পরিষ্কার ইনস্টল করা

আপনি যে ড্রাইভে সমস্যাটির সম্মুখীন হচ্ছেন সেটি যদি আপনি আগে ক্লোন করে থাকেন, তাহলে সমস্যাটি ঘটতে পারে কারণ সেই প্রক্রিয়ায় MTF এবং BitMap ডেটা নষ্ট হয়ে গেছে। পূর্বে ড্রাইভটি ক্লোন করার পরে ব্যবহারকারীদের এই ধরণের আচরণের সম্মুখীন হওয়ার অনেকগুলি প্রতিবেদন রয়েছে৷

এই ক্ষেত্রে, একটি মেরামত ইনস্টল করা কাজ করবে না, কারণ প্রক্রিয়াটি দূষিত MTF এবং BitMap স্থানান্তরিত করবে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে আপনি আবার সমস্যার সম্মুখীন হবেন৷

এখন একমাত্র কার্যকর সমাধান হল সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক-আপ করা এবং আপনার উইন্ডোজের পরিষ্কার ইনস্টলেশনের জন্য যান৷ আপনি যদি এটি কীভাবে করবেন সে সম্পর্কে নিশ্চিত না হন তবে এই ধাপে ধাপে নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।


  1. উইন্ডোজ 10 এ স্টোরের ত্রুটি 0x87E107E3 কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে দ্রুত ত্রুটি CC-502 ঠিক করবেন

  3. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

  4. ঠিক করুন:ত্রুটি 87 'প্যারামিটারটি ভুল'