কম্পিউটার

উইন্ডোজে 'comdlg32.ocx' অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?

comdlg32.ocx ' ফাইলটি ভিজ্যুয়াল বেসিক রানটাইম স্যুটের একটি অংশ এবং এটি ডিফল্টরূপে আপনার কম্পিউটারে অবস্থিত নয়। এটি উল্লিখিত স্যুটের একটি অংশ এবং এটি বিভিন্ন অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়। এখন, এটি ব্যবহার করা অ্যাপ্লিকেশন নিম্নলিখিত ত্রুটি বার্তা প্রদর্শন করতে পারে:

কম্পোনেন্ট comdlg32.ocx বা এর একটি নির্ভরতা সঠিকভাবে নিবন্ধিত নয়:একটি ফাইল অনুপস্থিত বা অবৈধ৷

উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এই বার্তাটি নির্দেশ করে যে ফাইলটি হয় অনুপস্থিত বা দূষিত। এই সমস্যাটির সমাধান করা খুব কঠিন হবে না কারণ অনেক ব্যবহারকারী সমস্যা সমাধানের জন্য যে পদ্ধতিগুলি ব্যবহার করেছেন তা পোস্ট করার জন্য যথেষ্ট সদয় ছিলেন তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি নীচে পরীক্ষা করে দেখেছেন!

কী কারণে Windows এ ‘comdlg32.ocx’ অনুপস্থিত ত্রুটি?

উইন্ডোজে 'comdlg32.ocx' অনুপস্থিত ত্রুটি দুটি স্বতন্ত্র সমস্যার কারণে ঘটে। আমরা সেগুলি নীচে অন্তর্ভুক্ত করেছি যাতে আপনি পরীক্ষা করে দেখতে পারেন এবং আশা করি, চূড়ান্ত সমাধানের দিকে আরও এক ধাপ এগিয়ে যান!

  • 'comdlg32.exe' ফাইলে সমস্যা - ফাইলটি অনুপস্থিত, দূষিত বা অনিবন্ধিত হলে, আপনাকে এটিকে একটি কার্যকরী সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করতে হবে এবং কমান্ড প্রম্পট ব্যবহার করে পুনরায় নিবন্ধন করতে হবে। এটা সম্ভব হতে পারে যে সমস্যাযুক্ত অ্যাপটির ফাইলটিতে অ্যাক্সেস নেই তাই নিশ্চিত করুন যে আপনি মালিকানা এবং অনুমতি প্রদান করেছেন!
  • ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) – UAC অক্ষম করা অনেক ব্যবহারকারীর সমস্যা সমাধান করতে পরিচালিত কিন্তু এই পদ্ধতিটি বেশিরভাগ সমস্যাযুক্ত অ্যাপের উপর নির্ভর করবে।

সমাধান 1:ফাইলটি পুনরায় নিবন্ধন করুন

যদি আপনার কম্পিউটারে 'comdlg32.ocx' ফাইলটি অনুপস্থিত বা দূষিত হয়ে থাকে, তাহলে আপনি যা করতে পারেন তা হল একটি কার্যকরী ফাইল ডাউনলোড করা এবং কমান্ড প্রম্পট ব্যবহার করে পুনরায় নিবন্ধন করা। এটি ধাপগুলির একটি সহজ সেট কিন্তু নিশ্চিত করুন যে আপনি নির্দেশাবলী সাবধানে অনুসরণ করছেন যেহেতু আপনি সিস্টেম ফাইলগুলির সাথে কাজ করছেন৷ নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. আপনার কম্পিউটারে একটি কার্যকরী comdlg32.ocx ফাইল ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন৷ লিংকে ক্লিক করলে তাৎক্ষণিকভাবে ডাউনলোড শুরু হবে। আপনার কম্পিউটারে ফাইলটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং কপি চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এরপর, লাইব্রেরি খুলুন সমস্যাযুক্ত পিসিতে প্রবেশ করুন বা কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং বাম পাশের মেনু থেকে এই পিসি বিকল্পে ক্লিক করুন।
  2. যে ফোল্ডারটি আপনাকে ফাইলটি কপি করতে হবে সেটি সনাক্ত করতে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
C:\Windows\System32        >>32-bit Windows
C:\Windows\SysWOW64        >>64-bit Windows
  1. ফোল্ডারের ভিতরে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন এবং পেস্ট করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। এর জন্য আপনাকে প্রশাসকের অনুমতি প্রদান করতে হতে পারে। বর্তমানে সেখানে অবস্থিত ফাইলটি প্রতিস্থাপন করার জন্য যেকোনো প্রম্পট নিশ্চিত করুন।
উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  2. অতিরিক্ত, আপনি চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter কী সমন্বয় ব্যবহার করুন অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পটের জন্য।
উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার টিপুন টাইপ করার পর।
regsvr32 /u Comdlg32.ocx
regsvr32 /i Comdlg32.ocx
  1. অ্যাপটি খোলার চেষ্টা করুন যা 'comdlg32.ocx' অনুপস্থিত ত্রুটিটি ফেলে দেয় এবং সমস্যাটি এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:অ্যাডমিনিস্ট্রেটর অনুমতির সাথে সামঞ্জস্যপূর্ণ মোডে প্রোগ্রাম চালান

আপনার কম্পিউটারে বর্তমানে ইনস্টল করা সংস্করণের তুলনায় Windows এর একটি পুরানো সংস্করণের জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে প্রোগ্রামটি চালানো অনেক ব্যবহারকারীর জন্য কাজ করে। অর্ডারের ক্ষেত্রে, প্রশাসকের অনুমতির সাথে সমস্যাযুক্ত প্রোগ্রামের এক্সিকিউটেবল চালানো comdlg32.ocx ফাইলের সাথে সমস্যার সমাধান করতে পরিচালিত হয়। আপনি একই সময়ে উভয় বা একটি চেষ্টা করতে পারেন। মনে রাখবেন যে এই পদ্ধতিটি বেশিরভাগ প্রোগ্রামের উপর নির্ভর করে যে ত্রুটিটি নিক্ষেপ করে!

  1. প্রোগ্রামের এক্সিকিউটেবল সনাক্ত করুন ফাইল করুন এবং ডেস্কটপ, স্টার্ট মেনু বা অনুসন্ধান ফলাফল উইন্ডোতে এর এন্ট্রিতে ডান-ক্লিক করে এর বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন . সামঞ্জস্যতা-এ নেভিগেট করুন বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব করুন এবং একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সটি চেক করুন . উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. সামঞ্জস্যতা মোডের অধীনে বিভাগে, এর জন্য সামঞ্জস্য মোডে এই প্রোগ্রামটি চালান-এর পাশের বাক্সটি চেক করুন বিকল্প এবং উইন্ডোজ 8 বা 7 বেছে নিন পরিবর্তনগুলি গ্রহণ করার আগে ড্রপ-ডাউন তালিকা থেকে। যদি এই বিকল্পটি ইতিমধ্যেই চেক করা থাকে তবে এটি সম্পূর্ণরূপে আনচেক করুন৷
  3. নিশ্চিত করুন যে আপনি প্রশাসক বিশেষাধিকারের সাথে নিশ্চিত করার জন্য প্রদর্শিত হতে পারে এমন কোনো ডায়ালগ নিশ্চিত করেছেন এবং এখন থেকে প্রশাসক বিশেষাধিকারের সাথে প্রোগ্রামটি চালু করা উচিত। এটির আইকনে ডাবল ক্লিক করে এটি খুলুন এবং ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা দেখার চেষ্টা করুন৷

সমাধান 3:মালিকানা পরিবর্তন করুন এবং 'comdlg32.ocx' ফাইলের জন্য সম্পূর্ণ অনুমতি প্রদান করুন

ত্রুটির বার্তা প্রদর্শনকারী অ্যাপ্লিকেশন দ্বারা ফাইলটি সঠিকভাবে অ্যাক্সেস করা না গেলে, এই ত্রুটিটি অব্যাহত থাকবে এবং আপনি অ্যাপটি ব্যবহার করতে পারবেন না। যাইহোক, 'comdlg32.ocx' ফাইলের মালিক এবং অনুমতি পরিবর্তন করা সম্ভব যাতে সবাই এটি অ্যাক্সেস করতে পারে। অবশ্যই, নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যেতে, আপনার প্রশাসকের অনুমতি থাকতে হবে!

  1. খুলুন লাইব্রেরি সমস্যাযুক্ত পিসিতে প্রবেশ করুন বা কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং বাম পাশের মেনু থেকে এই পিসি বিকল্পে ক্লিক করুন।
  2. 'comdlg32.ocx' ফাইলটি অবস্থিত ফোল্ডারটি সনাক্ত করতে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Windows\System32        >>32-bit Windows
    C:\Windows\SysWOW64        >>64-bit Windows
  3. আপনাকে ocx এর মালিকানা নিতে হবে এগিয়ে যাওয়ার আগে উপরে প্রদত্ত ফোল্ডারের ভিতরে অবস্থিত ফাইল। ফাইলটিতে ডান-ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্য-এ ক্লিক করুন , এবং তারপর নিরাপত্তা ক্লিক করুন ট্যাব উন্নত ক্লিক করুন বোতাম "উন্নত নিরাপত্তা সেটিংস" উইন্ডো প্রদর্শিত হবে। এখানে আপনাকে মালিক পরিবর্তন করতে হবে চাবির।
  4. পরিবর্তন এ ক্লিক করুন "মালিক:" লেবেলের পাশের লিঙ্কটি ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন উইন্ডোটি প্রদর্শিত হবে। উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন বোতাম বা শুধু আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে বলা আছে 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন' এবং ঠিক আছে ক্লিক করুন। সবাইকে যোগ করুন অ্যাকাউন্ট।
  6. যোগ করুন ক্লিক করুন নীচের বোতামটি ক্লিক করুন এবং শীর্ষে একটি প্রধান নির্বাচন করুন বোতামে ক্লিক করে এটি অনুসরণ করুন৷ উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন৷ বোতাম বা শুধু আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে বলা আছে 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন ' এবং ঠিক আছে ক্লিক করুন . সবাইকে যোগ করুন অ্যাকাউন্ট।
  7. মৌলিক অনুমতির অধীনে বিভাগে, আপনি সম্পূর্ণ নিয়ন্ত্রণ চয়ন করেছেন তা নিশ্চিত করুন৷ আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করার আগে। উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  8. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং আপনি এখনও আপনার কম্পিউটারে 'comdlg32.ocx' অনুপস্থিত ত্রুটি বার্তাটি দেখতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:UAC নিষ্ক্রিয় করুন

নির্দিষ্ট প্রোগ্রামে ত্রুটি দেখা দিলে UAC অক্ষম করা কার্যকর হতে পারে। UAC ঠিক একটি প্রধান নিরাপত্তা বৈশিষ্ট্য নয় কারণ এটি শুধুমাত্র ব্যবহারকারীকে অনুরোধ করে যখন তারা তাদের কম্পিউটারে আরও কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করতে চলেছে। যদি কিছু হয়, এটি বন্ধ করা কিছু বিরক্তিকর প্রম্পট অক্ষম করবে যা সিস্টেম টুল খোলার সময় উপস্থিত হয়

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এছাড়াও আপনি Windows Key + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন , “control.exe টাইপ করুন রানে বাক্সটি প্রদর্শিত হবে এবং ঠিক আছে ক্লিক করুন৷
  2. দেখুন পরিবর্তন করুন কন্ট্রোল প্যানেলে বড় আইকন-এর বিকল্প এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সনাক্ত করুন৷ স্ক্রোল করে বা নীচের দিকে তাকিয়ে বিকল্প। উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এটি খুলুন এবং "ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ "বোতাম। আপনি লক্ষ্য করবেন যে নিরাপত্তা স্লাইডারে আপনি বিভিন্ন স্তর বেছে নিতে পারেন।
  4. এই মানটিকে এক করে কমানোর চেষ্টা করুন যদি এটি উপরের স্লাইডারে থাকে এবং সমস্যাযুক্ত প্রোগ্রামটি চালু করার পরে এটি সাহায্য করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। ত্রুটিটি এখনও প্রদর্শিত হলে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। উইন্ডোজে  comdlg32.ocx  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. আমরা আপনাকে UAC বন্ধ করার পরামর্শ দিচ্ছি আপাতত প্রোগ্রামটি সম্ভবত সফলভাবে চালু করা উচিত এবং পরে এটি সক্রিয় করার চেষ্টা করা উচিত।

  1. উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ COMDLG32.OCX অনুপস্থিত ঠিক করুন

  4. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন