কম্পিউটার

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

রেফারেন্স_বাই_পয়েন্টার উইন্ডোজে ত্রুটি নির্ণয় এবং ঠিক করার জন্য BSOD (Blue Screen of Death) এর একটি কঠিন ধরন। এই সমস্যাটি Windows 10-এ ব্যাপক ছিল এবং আমরা Windows 11-এও এটির নতুন ব্যবহারকারীর রিপোর্ট দেখতে পাচ্ছি।

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

এমনকি এই সমস্যাটি নির্ণয় করা কঠিন হলেও, কিছু সাধারণ অপরাধী রয়েছে যেগুলিকে আপনি যখন এই নির্দিষ্ট সমস্যার জন্য সমস্যা সমাধান করছেন তখন আপনাকে অগ্রাধিকার দেওয়া উচিত:

  • দূষিত স্টোরেজ সেক্টর - এই ধরণের সমস্যার জন্য সবচেয়ে বেশি দায়ী দুটি সাধারণ কারণ হল একটি স্টোরেজ ড্রাইভ যা ব্যর্থ হতে শুরু করেছে বা অন্য ধরনের স্টোরেজ অসঙ্গতি। আপনার ড্রাইভের ক্ষতি যদি ন্যূনতম হয়, তাহলে আপনি পুনরুদ্ধার মেনুর মাধ্যমে একটি CHKDSK স্ক্যান করে সাময়িকভাবে সমস্যাটি দূর করতে সক্ষম হতে পারেন৷
  • টেম্প এবং প্রিফেচ ফোল্ডারের মধ্যে দূষিত ডেটা – আপনি যদি আপনার কম্পিউটার বুট আপ করতে সক্ষম হন এবং আপনি নির্দিষ্ট কিছু কাজের সময় শুধুমাত্র এই ধরনের BSOD দেখতে পান, তাহলে আপনি হয়তো ভাগ্যবান হতে পারেন যে এই সমস্যাটি কিছু ধরণের দূষিত ডেটার কারণে ঘটছে যা বর্তমানে Temp বা Prefetch ফোল্ডারে সংরক্ষিত আছে। . এই ফোল্ডারের বিষয়বস্তু সাফ করা আপনার ক্ষেত্রে সমস্যার সমাধান করা উচিত।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - সিস্টেম ফাইল দুর্নীতি এই বিশেষ সমস্যার জন্য দায়ী হতে পারে। যদি সমস্যাটি অতিমাত্রায় হয়, তাহলে আপনি পুনরুদ্ধার মেনুর মাধ্যমে SFC এবং DISM স্ক্যান চালিয়ে এটি ঠিক করতে সক্ষম হতে পারেন। কিন্তু আপনি যদি কার্নেল ডেটার ভিতরে থাকা এক ধরনের সমস্যা মোকাবেলা করেন, তাহলে সিস্টেম ফাইলের দুর্নীতি ঠিক করার জন্য আপনাকে সম্ভবত একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল করতে হবে।
  • সেকেলে মাদারবোর্ড ড্রাইভার – আপনি যদি সাধারণত এই ধরনের সমস্যার সম্মুখীন হন যখন আপনার পিসিকে রিসোর্স-ইনটেনসিভ কাজগুলি সম্পাদন করতে হয়, তাহলে সম্ভবত আপনার বর্তমান রিগটি পুরানো মাদারবোর্ড ফার্মওয়্যারের সাথে কাজ করতে বাধ্য হয়। ল্যাপটপে, এই ধরনের সিস্টেম ক্র্যাশ ঘটে কারণ আপনার মাদারবোর্ডটি আপনার ইন্টারনালকে সঠিক ভোল্টেজ দেওয়ার জন্য কনফিগার করা হয়নি। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার মাদারবোর্ডের জন্য সর্বশেষ উপলব্ধ ড্রাইভার ইনস্টল করতে হবে।
  • সেকেলে / বেমানান NIC ড্রাইভার - এটি একটি অসম্ভাব্য অপরাধীর মতো দেখতে হতে পারে, কিন্তু নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড ড্রাইভার (NIC) এই ধরনের BSOD-এর জন্য নিশ্চিত অপরাধী৷ সৌভাগ্যবশত, এই নির্দিষ্ট পরিস্থিতির সমাধান করা আপনার NIC ড্রাইভারকে উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করার মতোই সহজ৷
  • তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস হস্তক্ষেপ - নর্টন এবং আরও কয়েকটি 3য় পক্ষের অ্যান্টিভাইরাস স্যুটকে কখনও কখনও এই BSOD এর জন্য দায়ী করা হয়। সম্ভবত, ক্রিটিক্যাল সিস্টেম ক্র্যাশ ঘটবে কারণ একটি কার্নেল ফাইল সক্রিয় AV দ্বারা একটি মিথ্যা পজিটিভের কারণে ব্লক করা হয়েছে। এই ধরনের হস্তক্ষেপ পরীক্ষা করার জন্য, আপনাকে অস্থায়ীভাবে 3য় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে হবে এবং BSOD ঘটছে কিনা তা দেখতে হবে।
  • বিভিন্ন তৃতীয় পক্ষের হস্তক্ষেপ - সম্ভাব্য হস্তক্ষেপকারী অ্যান্টিভাইরাস স্যুট ছাড়াও, এই সমস্যা সৃষ্টির জন্য পরিচিত অন্যান্য প্রোগ্রাম বিভাগও রয়েছে। সিস্টেম অপ্টিমাইজার এবং সাধারণত যেকোন ধরনের ওভারলে সফ্টওয়্যার এই ধরনের BSOD এর কারণ হিসেবে পরিচিত। এই ধরনের সমস্যা সনাক্ত করার সর্বোত্তম উপায় হল একটি ক্লিন বুট পদ্ধতি সম্পাদন করা।
  • ভিন্ন কনফিগারেশন (VM-এর জন্য) – ভার্চুয়াল মেশিন (VM) বুট করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, এবং আপনি সম্প্রতি আপনার সিস্টেম কনফিগারেশনে কিছু সমন্বয় করেছেন, আপনি ভার্চুয়াল ওএসকে শেষ ভাল কনফিগারেশনের সাথে পুনরায় চালু করতে বাধ্য করার মাধ্যমে এই সমস্যাটি দ্রুত সমাধান করতে সক্ষম হতে পারেন। .
  • দুষিত হাইপার-ভি ইন্টিগ্রেশন পরিষেবা (VM-এর জন্য) - আপনি যদি হাইপার-ভি-এর মাধ্যমে ভার্চুয়াল মেশিন হন, অন্য একটি সম্ভাব্য অপরাধী (যদি আপনি একটি ভার্চুয়াল মেশিনের মধ্যে এই BSOD পান) হাইপার-ভি ইন্টিগ্রেশন পরিষেবা। এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজার (আপনার ভার্চুয়াল মেশিনের ভিতরে) এর মাধ্যমে প্রতিটি হাইপার-ভি পরিষেবা আপডেট করে সমস্যার সমাধান করতে পারেন।

এখন যেহেতু আমরা উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 উভয় ক্ষেত্রেই এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য কারণ দেখেছি, আসুন বেশ কয়েকটি সমাধানের দিকে যাই যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা Reference_By_Pointer ত্রুটিটি ঠিক করতে সফলভাবে ব্যবহার করেছেন:

1. রিকভারি মেনু

থেকে একটি CHKDSK স্ক্যান করুন

আপনি আরও ব্যাপক মেরামতের কৌশলগুলিতে যাওয়ার আগে, আপনি একটি ব্যর্থ ড্রাইভের কারণে Reference_By_Pointer BSOD এর সম্মুখীন হচ্ছেন না তা নিশ্চিত করে এই সমস্যা সমাধানের নির্দেশিকা শুরু করা উচিত।

আপনার জন্য সৌভাগ্যবশত, যদি ক্ষতিটি অতিমাত্রায় হয় এবং ড্রাইভটি শুধুমাত্র ব্যর্থ হতে শুরু করে, তাহলে আপনি একটি CHKDSK স্ক্যান স্থাপন করে এবং চেক ডিস্ক ইউটিলিটি কোনো ব্যর্থ সেক্টর সনাক্ত করতে এবং তাদের প্রতিস্থাপন করতে সক্ষম কিনা তা দেখে একটি নতুন ড্রাইভ কেনার প্রয়োজন এড়াতে পারেন। অব্যবহৃত সমতুল্য সহ।

কিন্তু যেহেতু আপনি Reference_By_Pointer BSOD-এর কারণে নির্ভরযোগ্যভাবে (বা একেবারেই) বুট করতে পারবেন না, তাই আমরা অ্যাডভান্সড রিকভারি-এর মাধ্যমে একটি CHKDSK স্ক্যান ট্রিগার করার পরামর্শ দিই। Windows 11 এবং Windows 10-এ মেনু:

দ্রষ্টব্য: আপনি উইন্ডোজ 10 এ থাকলে যে স্ক্রীনগুলি আপনি দেখতে পাবেন সেগুলি কিছুটা আলাদা হবে, তবে উভয় অপারেটিং সিস্টেমের জন্য ধাপগুলি সাধারণত একই।

  1. উইন্ডোজ টিপুন স্টার্ট খুলতে কী বোতাম।
  2. এরপর, পাওয়ার আইকনে ক্লিক করুন এবং Shift ধরে রাখুন পুনঃসূচনা এ ক্লিক করার সময় কী
    দ্রষ্টব্য: এটি Windowsকে সরাসরি অ্যাডভান্সড রিকভারি-এ পুনরায় চালু করতে বাধ্য করবে মেনু।
  3. একবার আপনার পিসি অ্যাডভান্সড রিকভারি এ বুট হয়ে যায় মেনু, সমস্যা সমাধান এ ক্লিক করুন উপলব্ধ বিকল্প থেকে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  4. সমস্যা সমাধান এর ভিতরে ট্যাবে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: পুনরুদ্ধার মেনুতে থাকাকালীন, CMD অ্যাডমিন অ্যাক্সেস সহ খুলবে, তাই কোনও বিশেষ নির্দেশের প্রয়োজন নেই৷

  5.  উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, একটি CHKDSK স্ক্যান স্থাপন করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    chkdsk /r /v C:

    দ্রষ্টব্য: C পরিবর্তন করুন আপনার অপারেটিং সিস্টেম অন্য জায়গায় ইনস্টল করা থাকলে উপযুক্ত চিঠিতে।

  6. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার পিসি রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

আপনি যদি এই ইউটিলিটি চালানোর পরেও একই Reference_By_Pointer BSOD নিয়ে কাজ করে থাকেন, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

2. টেম্প এবং প্রিফেচ ফোল্ডার সাফ করুন (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি বিক্ষিপ্তভাবে এই সমস্যাটি অনুভব করেন এবং আপনি স্বাভাবিকভাবে বুট করতে সক্ষম হন, তাহলে আপনার দৃষ্টি আকর্ষণ করা উচিত দুটি ডিরেক্টরির দিকে যা উইন্ডোজ অস্থায়ী ফাইল সংরক্ষণ করতে ব্যবহার করে – TEMP এবং প্রিফেচ৷

এই ডিরেক্টরিগুলির বিষয়বস্তু মুছে ফেলা (নিজেদের নিজেরাই নয়) সম্পূর্ণ নিরাপদ এবং আপনার সিস্টেমে অন্তর্নিহিত সমস্যা সৃষ্টি করবে না৷

আপনি যা করছেন তা হল আপনার সিস্টেমকে যেকোন টেম্প ফাইল ছেড়ে দিতে বাধ্য করা যা বর্তমানে প্রতিটি বুটের সময় সক্রিয় বিভিন্ন উইন্ডোজ উপাদান দ্বারা ব্যবহৃত হয়।

যাইহোক, আপনি নিরাপদ মোডে বুট না করা পর্যন্ত এই ফোল্ডারগুলিকে মুছে ফেলার অনুমতি পাবেন না৷

Windows 10 বা Windows 11 থেকে Temp এবং preFetch ফোল্ডারগুলি সাফ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং দেখুন এটি Reference_By_Pointer BSOD ঠিক করে কিনা:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, নিরাপদ মোডে বুট করতে এই নির্দেশিকা অনুসরণ করুন৷ .
  2. একবার আপনার পিসি নিরাপদ মোডে বুট হলে, উইন্ডোজ কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  3. নতুন প্রদর্শিত ডায়ালগ বক্সের ভিতরে, '%TEMP% টাইপ করুন ' এবং Enter টিপুন আপনার উইন্ডোজ ইনস্টলেশনের টেম্প ফোল্ডারটি খুলতে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার টেম্প এর ভিতরে চলে গেলে ফোল্ডার, Ctrl + A টিপুন ভিতরে সবকিছু নির্বাচন করতে, তারপর মুছুন টিপুন কী এবং হ্যাঁ ক্লিক করে নিশ্চিত করুন৷ টেম্পের বিষয়বস্তু মুছে ফেলতে ফোল্ডার Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  5. টেম্প ফোল্ডারের বিষয়বস্তু সাফ হয়ে গেলে, Windows কী + R টিপুন আবার।
  6. নতুন ডায়ালগ বক্সের ভিতরে, 'প্রিফেচ' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ প্রিফেচ ফোল্ডার খুলতে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  7. আপনি প্রিফেচ ফোল্ডারের বিষয়বস্তু দেখতে সক্ষম হওয়ার আগে, আপনাকে চালিয়ে যান, এ ক্লিক করতে হবে তারপর UAC স্বীকার করুন (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  8. আপনি অবশেষে প্রিফেচ-এ অ্যাক্সেস পেয়ে গেলে ফোল্ডার, Ctrl + A টিপুন আবার, তারপর মুছুন টিপুন কী এবং ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার জন্য নিশ্চিত করুন।
  9. এখন উভয়ের বিষয়বস্তু প্রিফেচ এবং টেম্প ফোল্ডারগুলি সাফ করা হয়েছে, নিরাপদ মোড থেকে প্রস্থান করতে আপনার পিসি রিবুট করুন, তারপরে আপনার পিসিকে স্বাভাবিকভাবে ব্যবহার করুন এবং দেখুন একই BSOD ফিরে আসে কিনা৷

আপনি এই দুটি ফোল্ডার সাফ করার পরেও (অথবা আপনি বুট করতে অক্ষম) হওয়ার পরেও যদি আপনি এখনও গুরুত্বপূর্ণ রেফারেন্স_বাই_পয়েন্টার ক্র্যাশের সম্মুখীন হন তবে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

3. রিকভারি মেনু

এর মাধ্যমে SFC এবং DISM স্ক্যান স্থাপন করুন

যদি উপরের পদ্ধতিগুলির কোনোটিই আপনার ক্ষেত্রে কার্যকর প্রমাণিত না হয় কারণ আপনি এখনও একই Reference_by_Pointer BSOD-এর অভিজ্ঞতা ক্রমাগতভাবে অনুভব করছেন, তাহলে আপনাকে এই ধরনের সমস্যা সৃষ্টিকারী সিস্টেম ফাইল দুর্নীতির একটি প্রকার বিবেচনা করা উচিত।

আপনি যদি এটি ইতিমধ্যেই চেষ্টা না করে থাকেন, তাহলে আপনাকে SFC এবং DISM স্ক্যানগুলি মোতায়েন করে এগিয়ে যেতে হবে এবং এটি আপনাকে বর্তমানে আপনার সিস্টেমকে প্রভাবিত করছে এমন গুরুত্বপূর্ণ সিস্টেম ক্র্যাশকে ঠিক করতে দেয় কিনা তা দেখতে হবে৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি হয়তো বুট করতে পারবেন না বা আপনি রেফারেন্স_বাই_পয়েন্টার এর ঝুঁকি চালান আপনি স্ক্যানের মাঝখানে থাকাকালীন ক্র্যাশ ঘটছে, আমরা আপনাকে অ্যাডভান্সড রিকভারি মেনুর মাধ্যমে এটি করার পরামর্শ দিচ্ছি।

এটি কীভাবে করবেন তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী টিপুন স্টার্ট খুলতে মেনু।
  2.  এরপর, পাওয়ার আইকনে ক্লিক করুন, তারপর Shift রাখুন Restart-এ ক্লিক করার সময় কী টিপুন। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  3. আপনার পিসি সরাসরি উন্নত পুনরুদ্ধারে রিস্টার্ট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন মেনু।
  4. উন্নত পুনরুদ্ধার থেকে মেনু, সমস্যা সমাধান এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  5. সমস্যা নিবারণ-এর ভিতরে উপলব্ধ অনেকগুলি বিকল্প থেকে ট্যাবে, কমান্ড-এ ক্লিক করুন প্রমp টি অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি সিএমডি উইন্ডো খুলতে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  6. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি SFC স্থাপন করতে (সিস্টেম ফাইল চেকার) স্ক্যান:
    sfc /scannow

    দ্রষ্টব্য:  এই ধরনের স্ক্যান স্থানীয়ভাবে (ওএস পার্টিশনে) সংরক্ষণ করা স্বাস্থ্যকর ফাইলগুলির সাথে খুঁজে পাওয়া প্রতিটি দূষিত ফাইলকে প্রতিস্থাপন করবে। আপনি শুরু করার পরে এই অপারেশনে বাধা দেবেন না কারণ আপনি অতিরিক্ত লজিক্যাল ত্রুটি তৈরির ঝুঁকি চালান।

  7. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি DISM স্থাপন করতে (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ডিপ্লয়মেন্ট) স্ক্যান (ফলাফল নির্বিশেষে):
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: DISM Windows Update-এর একটি সাব-কম্পোনেন্ট ব্যবহার করে সুস্থ ফাইল ডাউনলোড করতে যা দূষিত সমতুল্য প্রতিস্থাপন করবে। আপনার ইন্টারনেট অ্যাক্সেস না থাকলে, DISM স্ক্যানটি সম্পূর্ণভাবে এড়িয়ে যান।

  8. একবার উভয় স্ক্যান সম্পূর্ণ হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি ডিআইএসএম এবং এসএফসি স্ক্যানগুলি স্থাপন করার পরেও একই ধরণের ব্লু স্ক্রিন অফ ডেথ (পয়েন্টার দ্বারা রেফারেন্স) নিয়ে কাজ করে থাকেন তবে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

4. সমস্ত মাদারবোর্ড ড্রাইভার আপডেট করুন

যেহেতু এটি দেখা যাচ্ছে, আপনি সেই পরিস্থিতিতেও এই সমস্যাটি মোকাবেলা করার আশা করতে পারেন যেখানে আপনি একটি পুরানো মাদারবোর্ড ড্রাইভার ব্যবহার করছেন যা আপনার অপারেটিং সিস্টেমের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়নি৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা তাদের মাদারবোর্ড ড্রাইভারগুলিকে উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করে এই সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

দ্রষ্টব্য: বেশিরভাগ পরিস্থিতিতে যেখানে আপনি এই বিশেষ সমস্যাটি দেখতে পাবেন যখন ব্যবহারকারী সম্প্রতি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করেছেন এবং নতুন অপারেটিং সিস্টেমের জন্য আপডেট হওয়ার পরিবর্তে পুরানো মাদারবোর্ড ড্রাইভারটি কেবল স্থানান্তরিত হয়েছে৷

আপনার উইন্ডোজ কম্পিউটারে সমস্ত মাদারবোর্ড ড্রাইভার আপডেট করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনি উপযুক্ত ড্রাইভার ইনস্টল করার আগে, আপনাকে আপনার মাদারবোর্ডের মডেল জানতে হবে। এটি আপনাকে নিশ্চিত করতে দেয় যে আপনি উপযুক্ত ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করছেন৷
    দ্রষ্টব্য: যদি আপনি ইতিমধ্যেই আপনার মাদারবোর্ড মডেল জানেন, এই প্রথম ধাপগুলি এড়িয়ে যান এবং সরাসরি ধাপ 4 এ যান৷
  2. Windows কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স, তারপর ‘msinfo32’ টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম তথ্য খুলতে পর্দা Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  3. আপনি অবশেষে সিস্টেম তথ্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, সিস্টেম সারাংশ-এ ক্লিক করুন বাম দিকের মেনু থেকে, তারপরে স্ক্রিনের ডানদিকে যান এবং আপনার মাদারবোর্ড মডেলটি বেসবোর্ড পণ্যের অধীনে চেক করুন।

    Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: উপরন্তু, আপনি স্পেসি এর মত একটি 3য় পক্ষের টুল ব্যবহার করতে পারেন আপনার মাদারবোর্ড মডেল খুঁজে বের করতে।

  4. আপনি একবার আপনার মাদারবোর্ডের মডেল আবিষ্কার করতে পারলে, আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠায় যান এবং মাদারবোর্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  5. একবার সর্বশেষ ড্রাইভার স্থানীয়ভাবে ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলারটিতে ডাবল-ক্লিক করুন এবং মাদারবোর্ড ড্রাইভারের ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. এই পদ্ধতির শেষে, আপনার পিসি রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখুন।

যদি আপনি সর্বশেষ মাদারবোর্ড ড্রাইভার ইনস্টল করার পরেও একই রেফারেন্স_বাই_পয়েন্টার ত্রুটির সাথে BSOD ক্র্যাশের সম্মুখীন হন (অথবা আপনার কাছে ইতিমধ্যেই সর্বশেষ সংস্করণ রয়েছে), নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

5. 3য় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি 3য় পক্ষের অ্যান্টিভাইরাস স্যুট ব্যবহার করেন, তাহলে Windows 10 বা Windows 11-এ এই ধরনের BSOD-এর কারণ হতে পারে এমন সম্ভাব্য অপরাধীদের ঝুড়ি থেকে আপনার এটি বাতিল করা উচিত নয়৷

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনি পয়েন্টার দ্বারা রেফারেন্স অনুভব করতে পারেন BSOD ক্র্যাশ কারণ আপনার অ্যান্টিভাইরাস একটি মিথ্যা ইতিবাচক কারণে একটি কার্নেল প্রক্রিয়া অবরুদ্ধ করে - বেশিরভাগ ঘটনা যা আমরা সনাক্ত করতে পেরেছি সেগুলি নর্টন অ্যান্টিভাইরাস সম্পর্কিত ছিল৷

আপনার অ্যান্টিভাইরাস আসলে এই ধরনের সমস্যা সৃষ্টি করছে কিনা তা পরীক্ষা করার জন্য, আপনার অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়ালের আসল সুরক্ষা নিষ্ক্রিয় করে শুরু করা উচিত এবং ক্র্যাশ বন্ধ হয়েছে কিনা তা দেখতে আপনার পিসিকে স্বাভাবিকভাবে ব্যবহার করা উচিত। অবশ্যই, এটি করার জন্য নির্দেশাবলী AV থেকে AV-তে পরিবর্তিত হবে, তবে বেশিরভাগ ক্ষেত্রে, আপনি টাস্কবার আইকনে ডান-ক্লিক করে সরাসরি এটি করতে পারেন৷

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

আপনি আপনার অ্যান্টিভাইরাসের রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার সময় যদি BSOD ক্র্যাশগুলি আর না ঘটে (বা আপনি একটি ফায়ারওয়াল ব্যবহার করছেন), হস্তক্ষেপকারী সুরক্ষা স্যুট আনইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং ক্র্যাশগুলি পুরোপুরি বন্ধ হয়ে যায় কিনা তা দেখুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  2. যদি আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।
  3. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং আপনার 3য় পক্ষের নিরাপত্তা স্যুটটি সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  4. AV টুলের আনইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার পিসি রিবুট করুন।
    দ্রষ্টব্য:আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনি কোনো অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না, তাহলে এটি অনুসরণ করুন অ্যান্টিভাইরাস থেকে যে কোনো ফাইল সাফ করার জন্য গাইড .
  5. সাধারণভাবে আপনার পিসি ব্যবহার করুন এবং সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি আপনার অ্যান্টিভাইরাস স্যুট আনইনস্টল করার পরেও যদি পয়েন্টার BSOD দ্বারা রেফারেন্স ফিরে আসে, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

6. NIC ড্রাইভার আপডেট করুন

এটি একটি সম্ভাব্য অপরাধী বলে মনে নাও হতে পারে, তবে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড (NIC) ড্রাইভারকে প্রায়শই এই সমস্যা (উভয়ন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 উভয় ক্ষেত্রেই) সৃষ্টি করার জন্য চিহ্নিত করা হয় প্রযুক্তি-বুদ্ধিমান ব্যবহারকারীরা যারা ক্র্যাশ ডাম্পগুলি তদন্ত করে৷

বেশিরভাগ ব্যবহারকারীর রিপোর্ট যা আমরা দেখেছি যে আমরা Windows 11 আপগ্রেড করছি Windows 11 থেকে। তাই আমরা ধরে নিই যে এই সমস্যাটি বেশিরভাগ Windows 10 ড্রাইভারের কারণে হয়েছে যেটি নতুন অপারেটিং সিস্টেমের জন্য আপডেট না করেই Windows 11 এ স্থানান্তরিত হচ্ছে .

সৌভাগ্যবশত, আপনি যদি একই ধরনের সমস্যা নিয়ে কাজ করেন, তাহলে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড ড্রাইভার আপডেট করার জন্য ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনি সম্ভবত BSOD ঠিক করতে পারেন।

এটি করার জন্য একটি দ্রুত গাইডের জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘devmgmt.msc’ টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে অ্যাডমিন অ্যাক্সেস সহ। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. এরপর, বিভিন্ন ডিভাইস বিভাগের মাধ্যমে নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু।
  3. NIC ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

  4. নিশ্চিতকরণ প্রম্পটে, অপারেশন নিশ্চিত করুন, তারপর একটি নতুন ড্রাইভার সংস্করণ পাওয়া যায় কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন৷
  5. পরবর্তী প্রম্পটে, স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন এ ক্লিক করুন৷ নতুন মেনু থেকে ড্রাইভারদের জন্য যা এইমাত্র উপস্থিত হয়েছে। Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

  6. যদি ড্রাইভারের একটি নতুন সংস্করণ সনাক্ত করা হয়, নতুন NIC ড্রাইভার সংস্করণের ইনস্টলেশন সম্পূর্ণ করতে অবশিষ্ট নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি NIC ড্রাইভার আপডেট করার পরেও যদি একই BSOD এখনও ঘটতে থাকে, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

7. একটি পরিষ্কার বুট সম্পাদন করুন

মনে রাখবেন যে হস্তক্ষেপকারী অ্যান্টিভাইরাস স্যুটগুলিই একমাত্র তৃতীয় পক্ষের প্রোগ্রাম নয় যা শেষ পর্যন্ত রেফারেন্স_বাই_পয়েন্টার BSOD-এর উপস্থিতির জন্য দায়ী হতে পারে৷

কিছু ব্যবহারকারীর প্রতিবেদনের দিকে তাকিয়ে, আমরা সিস্টেম অপ্টিমাইজিং টুলস এবং এমনকি অপটিক্যাল বার্নিং সফ্টওয়্যারকে সম্ভাব্য অপরাধী হিসাবে আবিষ্কার করেছি যা এই গুরুতর সিস্টেম ক্র্যাশে অবদান রাখতে পারে৷

কিন্তু যেহেতু এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন অনেক সম্ভাব্য অপরাধী আছে, তাই সর্বোত্তম পদক্ষেপ হবে একটি ক্লিন বুট পদ্ধতির জন্য যাওয়া - এটি আপনার উইন্ডোজকে কোনো প্রকার 3য় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই বুট আপ করতে বাধ্য করবে (শুধুমাত্র প্রয়োজনীয় স্টার্টআপ পরিষেবা এবং প্রক্রিয়াগুলি চালানোর অনুমতি দেওয়া হবে।

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

ক্লিন বুট অবস্থায় আপনার পিসি চালানোর সময় যদি সমস্যাটি আর না ঘটে, তবে এটি স্পষ্ট যে একটি 3য় পক্ষের আইটেম গুরুতর সিস্টেম ক্র্যাশের কারণ হচ্ছে (রেফারেন্স-বাই-পয়েন্টার BSOD)।

এখানে কিভাবে আপনার উইন্ডোজ পিসি একটি ক্লিন বুট অবস্থায় শুরু করবেন এবং এই সমস্যার জন্য কোন অপরাধী দায়ী তা বের করুন।

8. আপনার উইন্ডোজ ইন্সটলেশন ক্লিন ইন্সটল বা মেরামত করুন

যদি উপরের বৈশিষ্ট্যগুলির কোনোটিও আপনার ক্ষেত্রে কার্যকর প্রমাণিত না হয়, তাহলে এটা প্রায় স্পষ্ট যে আপনি এমন কিছু সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সমস্যা নিয়ে কাজ করছেন যা আপনি প্রচলিতভাবে ঠিক করতে পারবেন না৷

যদি এটি একটি হার্ডওয়্যার সমস্যা হয়, তাহলে প্রতিটি উপাদান পরিদর্শন করার জন্য আপনাকে আপনার পিসিকে একজন যোগ্য প্রযুক্তিবিদের কাছে নিয়ে যেতে হবে এবং কোন উপাদান আসলেই এই গুরুতর ক্র্যাশ ঘটাচ্ছে কিনা তা খুঁজে বের করতে হবে।

যাইহোক, আপনি যদি আসলেই কোনো সফ্টওয়্যার সমস্যা (দুষ্ট উইন্ডোজ ফাইল) নিয়ে কাজ করেন তবে একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল পদ্ধতির মাধ্যমে সমস্যাটি সমাধান করা উচিত।

একটি পরিষ্কার ইনস্টল এটি গুচ্ছের বাইরে সহজ পদ্ধতি, যেহেতু এটি কার্যকর করার জন্য কোনও পূর্বশর্তের প্রয়োজন হবে না। কিন্তু প্রধান নেতিবাচক দিক হল আপনি যদি আগে থেকে ব্যাকআপ না নেন তাহলে আপনি OS ড্রাইভে সংরক্ষিত কোনো ব্যক্তিগত ডেটা হারাবেন৷

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

অন্যদিকে, যদি আপনার অপারেটিং সিস্টেম পার্টিশনে গুরুত্বপূর্ণ সিস্টেম ডেটা থাকে যা আপনি হারাতে পারবেন না, তাহলে একটি মেরামত ইনস্টল করুন আপনার ক্ষেত্রে যাওয়ার উপায়।

যদি এই সমস্যাটি শুধুমাত্র আপনার ভার্চুয়াল মেশিনের মধ্যেই ঘটছে, আমরা দুটি অতিরিক্ত পদ্ধতি (নীচে চেক করুন) একসাথে রেখেছি যা এই পরিস্থিতিতে এই বিশেষ BSOD-এর সাথে আচরণ করবে৷

9. শেষ ভাল কনফিগারেশন সহ বুট করুন (VM-এর জন্য)

আপনি যদি কোনও ভার্চুয়াল মেশিনের ভিতরে পয়েন্টার ব্লু স্ক্রিন অফ ডেথের এই রেফারেন্সটি অনুভব করছেন, তবে সম্ভবত আপনি আপনার VM-এর পুরানো কনফিগারেশন সামঞ্জস্য করেছেন। এটি করার ফলে আপনার ভার্চুয়াল মেশিনটি অস্থির হয়ে উঠতে পারে এবং প্রতিটি স্টার্টআপে এই বিশেষ BSOD এর সাথে ক্র্যাশ হতে পারে।

সৌভাগ্যবশত, অন্য ব্যবহারকারীরা যারা নিজেদেরকে একই ধরনের পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা নিশ্চিত করেছেন যে তারা অবশেষে 'শেষ পরিচিত ভালো কনফিগারেশন দিয়ে উইন্ডোজ ইনস্টলেশনকে বুট করতে বাধ্য করার মাধ্যমে তাদের VM বুট আপ করতে সক্ষম হয়েছেন। ”

Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি বেশ কয়েকটি বোচড স্টার্টআপ প্রচেষ্টার পরে স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত হওয়া উচিত।

যদি আপনার ভার্চুয়াল মেশিনটিকে পুরানো কনফিগারেশনের সাথে বুট আপ করতে বাধ্য করা হয় তাহলে একই ত্রুটি দেখা দেয়, নীচের সম্ভাব্য সম্ভাব্য সমাধানে নিচে যান৷

10. ডিভাইস ম্যানেজারের মাধ্যমে সমস্ত হাইপার-ভি ডিভাইস পুনরায় ইনস্টল করুন (VM-এর জন্য)

যদিও আপনি ভাবতে প্রলুব্ধ হতে পারেন যে জড়িত পরিষেবাগুলি আসলে হোস্ট মেশিনের মতো VM ইনস্টলেশনে অভিন্ন। কিন্তু বাস্তবে তা নয়। একটি ভিএম মেশিনে, হাইপারভি পরিষেবাগুলি অনেক বেশি উপস্থিত এবং সিস্টেমের স্থিতিশীলতার জন্য একটি মূল স্তম্ভ হিসাবে বিবেচিত হয়৷

অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা যে আমরা এই সমস্যার সাথেও মোকাবিলা করছি (বিশেষ নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা) নিম্নলিখিত হাইপার ভি পরিষেবাগুলি আনইনস্টল করে এবং হোস্ট মেশিন পুনরায় চালু করার মাধ্যমে প্রভাবিত ভার্চুয়াল মেশিনে সমস্যাটি সমাধান করেছে যাতে তারা পুনরায় ইনস্টল করা যায়:

  • Microsoft Hyper-V ডেটা এক্সচেঞ্জ
  • Microsoft Hyper-V গেস্ট শাটডাউন
  • Microsoft Hyper-V হার্টবিট
  • Microsoft Hyper-V রিমোট ডেস্কটপ কন্ট্রোল চ্যানেল
  • Microsoft Hyper-V সময় সিঙ্ক্রোনাইজেশন
  • Microsoft Hyper-V ভলিউম শ্যাডো কপি

আপনি ডিভাইস পরিচালনার সিস্টেম ডিভাইস ট্যাবের মাধ্যমে উপরে উল্লিখিত সমস্ত পরিষেবা নিষ্ক্রিয় করতে পারেন৷

এটি কীভাবে করবেন তার নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘devmgmt.msc’ টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . যখন আপনাকে ব্যবহারকারী নিয়ন্ত্রণ উইন্ডো দ্বারা অনুরোধ করা হয় হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজার-এর ভিতরে গেলে পরিষেবাগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং সিস্টেম ডিভাইসগুলি প্রসারিত করুন৷ ড্রপ-ডাউন মেনু।
  3. সিস্টেম ডিভাইস মেনুর ভেতর থেকে, নীচে উল্লিখিত প্রতিটি হাইপার-ভি পরিষেবাতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে ডিভাইস যা এইমাত্র উপস্থিত হয়েছে:
    Microsoft Hyper-V Data Exchange
    
    Microsoft Hyper-V Guest Shutdown
    
    Microsoft Hyper-V Heartbeat
    
    Microsoft Hyper-V Remote Desktop Control Channel
    
    Microsoft Hyper-V Time Synchronization
    
    Microsoft Hyper-V Volume Shadow Copy
    Windows 11/10 এ REFRENCE_BY_POINTER BSOD কিভাবে ঠিক করবেন?
  4. প্রতিটি Hyper-V পরিষেবা আনইনস্টল হয়ে গেলে, আপনার VM রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

  1. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. কিভাবে BSOD ত্রুটি কোড 0x0000001e ঠিক করবেন

  3. Windows 10/11 এ ত্রুটি 0x8007065e কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 11/10 পিসিতে অনুপস্থিত স্নিপিং টুলের সমস্যা কীভাবে ঠিক করবেন