কম্পিউটার

উইন্ডোজ 11 এবং 10-এ "ফাইল সিস্টেম ত্রুটি -2147163893" কীভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা হঠাৎ Microsoft স্টোর থেকে কিছু আইটেম ডাউনলোড করতে অক্ষম। প্রতিবার তারা এটি করার চেষ্টা করে ফাইল সিস্টেম ত্রুটি (-2147163893) ত্রুটির দ্বারা থামানো হয় . এই সমস্যাটি Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রেই ঘটবে বলে নিশ্চিত করা হয়েছে৷

উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?

আমরা এই সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করেছি এবং আমরা বুঝতে পেরেছি যে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11-এ ফাইল সিস্টেম ত্রুটি (-2147163893) হতে পারে এমন বেশ কয়েকটি ভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • দূষিত বা ব্যর্থ স্টোরেজ সেক্টর - কিছু নির্দিষ্ট ব্যবহারকারীর প্রতিবেদন রয়েছে যা নিশ্চিত করে যে তাদের ক্ষেত্রে, ত্রুটিটি আসলে একটি ব্যর্থ ড্রাইভ বা কিছু দূষিত স্টোরেজ সেক্টরের কারণে ঘটেছে যা Microsoft স্টোরকে নির্দিষ্ট অ্যাপ বা গেম ইনস্টল করতে বাধা দেয়। আপনি যে ড্রাইভটি ব্যবহার করছেন তা যদি সবেমাত্র ব্যর্থ হতে শুরু করে, তাহলে আপনি একটি উন্নত CMD প্রম্পট থেকে একটি CHKDSK স্ক্যান চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • ক্ষতিগ্রস্ত Xbox অ্যাপ – আপনি যদি শুধুমাত্র Microsoft স্টোরের মাধ্যমে গেম ডাউনলোড করার চেষ্টা করার সময় এই সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভবত আপনি একটি দুর্নীতিগ্রস্ত Xbox অ্যাপের সাথে কাজ করছেন। এটি প্রায়শই Windows 11-এ আপগ্রেড করার পরে ঘটে বলে রিপোর্ট করা হয়৷ এই সমস্যাটি সমাধান করতে, আপনি অ্যাপস এবং বৈশিষ্ট্য মেনু থেকে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করতে পারেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - আরও গুরুতর পরিস্থিতিতে, আপনি এই সমস্যাটি এমন পরিস্থিতিতে ঘটবে বলে আশা করতে পারেন যেখানে আপনার অপারেটিং সিস্টেম কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছে যা Microsoft স্টোর উপাদানের কিছু নির্ভরতাকে প্রভাবিত করছে। এই সমস্যাগুলি সমাধান করার জন্য, এই সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল SFC এবং DISM স্ক্যান করা বা মেরামত ইনস্টল করার পদ্ধতিতে যাওয়া৷

এখন যেহেতু আপনি এই সামঞ্জস্যপূর্ণ ফাইল সিস্টেম ত্রুটির (-2147163893) ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য কারণ সম্পর্কে অবগত আছেন, চলুন চলুন একটি সিরিজের সমাধানের উপর যাই যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে উভয় উইন্ডোজে এই সমস্যাটির তলানিতে যেতে ব্যবহার করেছে। 10 এবং Windows  11।

একটি CHKDSK স্ক্যান চালান

আপনি এই নিবন্ধে দেওয়া অন্য যেকোনও সমাধান চেষ্টা করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আসলে একটি ব্যর্থ ড্রাইভের সাথে কাজ করছেন না।

আপনি যদি শুধুমাত্র বেছে বেছে এই সমস্যাটি অনুভব করেন (শুধুমাত্র নির্দিষ্ট কিছু প্রোগ্রাম ইনস্টল করার সময়), আপনাকে একটি উন্নত CMD প্রম্পট থেকে একটি CHKDSK স্ক্যান করে শুরু করতে হবে এবং কোনো স্টোরেজ সেক্টর প্রভাবিত হয়েছে কিনা তা দেখতে হবে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে যদি এই ইউটিলিটি স্টোরেজ ব্লকের সাথে কোন সমস্যা খুঁজে পায়, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে অব্যবহৃত সেক্টর সমতুল্য দিয়ে খারাপ হওয়া সেক্টরগুলিকে প্রতিস্থাপন করার চেষ্টা করবে৷

একটি উন্নত CMD প্রম্পট থেকে একটি CHKDSK স্ক্যান স্থাপন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনি ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) দ্বারা প্রচারিত হন উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি CHKDSK স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    chkdsk c: /f /r

    দ্রষ্টব্য: এই ক্রিয়াকলাপটি আপনার অপারেটিং সিস্টেম যেখানে অবস্থিত সেই ভলিউমের ফাইল সিস্টেমের অখণ্ডতা যাচাই করবে এবং এটি খুঁজে পাওয়া যেকোন যৌক্তিক ফাইল সিস্টেম ত্রুটিগুলিকে ঠিক করবে৷

  3. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে আপনার পিসি রিস্টার্ট করুন এবং দেখুন যে ত্রুটিটি এখন সংশোধন করা হয়েছে সেই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করে যা আমরা আগে ফাইল সিস্টেম ত্রুটি (-2147163893) ট্রিগার করছিলাম।

যদি সমস্যাটি এখনও ঠিক করা না হয়, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

Xbox অ্যাপ পুনরায় ইনস্টল করুন

যদি আপনি শুধুমাত্র একটি গেম ডাউনলোড করার চেষ্টা করার সময় এই সমস্যার সম্মুখীন হন এবং উপরের পদ্ধতিটি সমস্যার সমাধান না করে, তাহলে প্রথম অপরাধীর দিকে আপনার মনোযোগ দেওয়া উচিত Xbox অ্যাপ। এটি একটি মূল নির্ভরতা যার উপর Microsoft স্টোর নির্ভর করে যখন আপনি একটি নতুন গেমের ডাউনলোড ট্রিগার করেন।

যদি এই উপাদানটি দূষিত হয় বা পৌঁছানো যায় না, তাহলে আপনি -2147163893 সিস্টেম ত্রুটি দেখতে পাবেন কারণ এই দুটি উপাদানের মধ্যে যোগাযোগ সম্ভব নয়৷

বেশ কিছু ব্যবহারকারী যে আমরা এই সমস্যার সাথে মোকাবিলা করছি তারা নিশ্চিত করেছেন যে তারা Windows এর সেটিংস মেনুর মাধ্যমে Xbox অ্যাপটি পুনরায় ইনস্টল করে এই সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

এটি কীভাবে করবেন তার সম্পূর্ণ নির্দেশাবলীর জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য:  নিচের নির্দেশাবলী Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রেই কাজ করবে।

  1. Windows কী + I টিপুন সেটিংস খুলতে Windows 10 বা Windows 11-এ মেনু।
  2. আপনি একবার সেটিংস-এর ভিতরে গেলে মেনু, অ্যাপস-এ ক্লিক করুন বাম পাশের মেনু থেকে। উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি সাইড মেনু ডিফল্টরূপে দৃশ্যমান না হয়, তাহলে স্ক্রিনের উপরের-বাম অংশে অ্যাকশন বোতামে ক্লিক করুন।

  3. এরপর, ডানদিকের বিভাগে যান এবং ইনস্টল করা অ্যাপস-এ ক্লিক করুন।
  4. ইনস্টল করা অ্যাপস থেকে মেনু, 'Xbox' টাইপ করুন অনুসন্ধান ফাংশনের ভিতরে এবং এন্টার টিপুন
  5. ফলাফলের তালিকা থেকে, Xbox-এর সাথে যুক্ত অ্যাকশন বোতামে ক্লিক করুন অ্যাপ, তারপর উন্নত বিকল্প-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?
  6. একবার আপনি ডেডিকেটেড Xbox মেনুতে প্রবেশ করলে, রিসেট-এ স্ক্রোল করুন ট্যাব এবং রিসেট-এ ক্লিক করুন বোতাম।
  7. নিশ্চিতকরণ প্রম্পটে, রিসেট এ ক্লিক করুন আরেকবার. উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?
  8. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, আপনার পিসি আবার রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

যদি একই ধরনের সমস্যা এখনও ঘটতে থাকে এবং আপনি মাইক্রোসফ্ট স্টোর থেকে কিছু ইনস্টল করার চেষ্টা করার সময় এখনও -2147163893 সিস্টেম ত্রুটির সম্মুখীন হন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

DISM এবং SFC স্ক্যানগুলি সম্পাদন করুন

আপনি যদি কোন ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন, তাহলে এটা স্পষ্ট যে আপনি এমন কিছু দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা UWP (ইউনিভার্সাল উইন্ডোজ অ্যাপস) প্রোগ্রামের ইনস্টলেশনকে প্রভাবিত করছে।

এই ক্ষেত্রে, প্রথমে আপনার চেষ্টা করা উচিত কয়েকটি ইউটিলিটি চালানো যা নন-কার্নেল সিস্টেম ফাইল দুর্নীতির সাথে লজিক্যাল ত্রুটিগুলি সমাধান করতে সক্ষম - DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং এসএফসি (সিস্টেম ফাইল দুর্নীতি)।

দ্রষ্টব্য: SFC Windows ফাইলগুলির একটি স্থানীয় ক্যাশে ব্যবহার করে যেটি যখনই স্ক্যানে সিস্টেম ফাইলের দুর্নীতি খুঁজে পায় তখন চাহিদা অনুযায়ী ব্যবহার করা হবে। অন্যদিকে ডিআইএসএম সিস্টেম ফাইল দুর্নীতি প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর ফাইলগুলি ডাউনলোড করতে উইন্ডোজ আপডেটের একটি সাব-কম্পোনেন্ট ব্যবহার করে। SFC-এর ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন নেই কিন্তু DISM-এর প্রয়োজন।

Windows-এ -2147163893 সিস্টেম ত্রুটি ঠিক করার জন্য SFC এবং DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

দ্রষ্টব্য: নিচের নির্দেশাবলী Windows 10 এবং Windows 11 উভয়ের জন্যই কাজ করবে।

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'wt' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উইন্ডোজ টার্মিনাল খুলতে অ্যাডমিন অ্যাক্সেস সহ অ্যাপ। উইন্ডোজ 11 এবং 10-এ  ফাইল সিস্টেম ত্রুটি -2147163893  কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।
  3. আপনি একবার Windows টার্মিনাল অ্যাপের ভিতরে গেলে, একটি SFC স্ক্যান স্থাপন করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: একবার আপনি এই ধরণের স্ক্যান স্থাপন করার পরে, যতক্ষণ না আপনি প্রগ্রেস বারটি 100% ছুঁয়েছে দেখতে না পান ততক্ষণ উইন্ডোটি বন্ধ করবেন না যদিও স্ক্যানটি হিমায়িত বলে মনে হয়। অসময়ে উইন্ডোটি বন্ধ করা অতিরিক্ত সিস্টেম ফাইল দুর্নীতির ঝুঁকি চালাবে।

  4. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার পিসি রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপনার পিসি বুট ব্যাক আপ করার পরে, আরেকটি উন্নত উইন্ডোজ টার্মিনাল উইন্ডো খুলতে ধাপ 1 এবং ধাপ 2 আবার অনুসরণ করুন৷
  6. এরপর, নিম্নলিখিত কমান্ডগুলি পেস্ট করুন এবং একটি DISM স্ক্যান স্থাপন করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: যেহেতু সিস্টেম ফাইল দুর্নীতি শনাক্ত হলে সুস্থ ফাইল ডাউনলোড করতে DISM Windows আপডেটের একটি উপ-উপাদান ব্যবহার করে, তাই DISM স্ক্যান শুরু করার আগে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে তা নিশ্চিত করুন।

  7. একবার দ্বিতীয় DISM স্ক্যান সম্পূর্ণ হলে, একটি চূড়ান্ত সিস্টেম পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা৷

আপনি যদি ডিআইএসএম এবং এসএফসি স্ক্যান স্থাপন করার পরেও একই -2147163893 সিস্টেম ত্রুটি দেখতে পান তবে নীচের চূড়ান্ত সম্ভাব্য ফাই-এ চলে যান৷

একটি মেরামত ইনস্টল করুন

যদি নিচের কোনো পদ্ধতিই আপনার ক্ষেত্রে কার্যকর প্রমাণিত না হয়, তাহলে সম্ভবত আপনি এমন কিছু সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যাবে না।

এই ক্ষেত্রে, ক্লিন ইন্সটল না করেই -2147163893 সিস্টেম ত্রুটি ঠিক করার সর্বোত্তম উপায় একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) করতে হবে৷ পরিবর্তে প্রক্রিয়া করুন।

একটি মেরামত ইনস্টল পদ্ধতি আপনার ব্যক্তিগত ফাইল স্পর্শ না করে প্রতিটি উইন্ডোজ ফাইল (স্টার্টআপ প্রক্রিয়া, বুট ডেটা, কার্নেল প্রক্রিয়া এবং ভাগ করা নির্ভরতা সহ) প্রতিস্থাপন করবে। আপনি প্রতিটি ব্যক্তিগত মিডিয়া (এমনকি বর্তমানে অপারেটিং সিস্টেম পার্টিশনে সংরক্ষিত ফাইলগুলিও) সহ আপনার ইনস্টল করা অ্যাপ এবং গেমস রাখতে পারবেন।


  1. Windows 10 এ 0xc10100be ভিডিও ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  4. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন