কম্পিউটার

পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

একটি চলমান সমস্যা রয়েছে যা বর্তমানে উইন্ডোজ এবং এক্সবক্স কনসোল ব্যবহারকারী উভয়কেই প্রভাবিত করছে। কিছু স্থানীয় উইন্ডোজ অ্যাপ্লিকেশন খোলার সময়, কিছু ব্যবহারকারী 0x8019001 ত্রুটির সাথে শেষ হয়। Xbox কনসোলে, ব্যবহারকারীরা তাদের Xbox অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করার চেষ্টা করলে এই সমস্যাটি দেখা দেয়। পিসিতে, এই সমস্যাটি মূলত আউটলুক এবং মাইক্রোসফ্ট এজ এর সম্মুখীন হয়৷

পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

আপডেট: কিছু ক্ষেত্রে, Windows 11-এ আপগ্রেড করার প্রক্রিয়া চলাকালীন পিসিতেও এই ত্রুটিটি ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে।

যেহেতু দেখা যাচ্ছে, Windows 10 এবং Windows 11-এ আপনি এই ত্রুটিটি ঘটতে আশা করতে পারেন এমন বিভিন্ন কারণ রয়েছে। এখানে অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই ক্ষেত্রে এই সমস্যার মূল কারণ হতে পারে:

  • জেনারিক নেটিভ অ্যাপের অসঙ্গতি - যেহেতু এটি দেখা যাচ্ছে, উইন্ডোজে এই সমস্যাটি প্রায়শই একটি সাধারণ অসঙ্গতির সাথে যুক্ত থাকে যা সিস্টেম সংস্থানগুলির বরাদ্দকে প্রভাবিত করে। এই সমস্যাটি মোকাবেলা করা বেশ কিছু ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা উইন্ডোজ অ্যাপস ট্রাবলশুটার চালানোর পরে এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করার পরে সমস্যাটি শেষ পর্যন্ত সমাধান করা হয়েছে৷
  • দূষিত Windows স্টোর ক্যাশে - উইন্ডোজ স্টোর ক্যাশে দুর্নীতি আরেকটি সাধারণ দৃশ্য যা এই ত্রুটিটি তৈরি করতে পারে (বিশেষ করে উইন্ডোজ 11 এ)। এই ক্ষেত্রে, আপনি একটি উন্নত CMD কমান্ডের মাধ্যমে Windows স্টোর ক্যাশে রিসেট করে দ্রুত সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • নির্ভরতা WU পরিষেবা একটি অচল অবস্থায় আটকে আছে৷ - নির্দিষ্ট পরিস্থিতিতে, এই সমস্যাটি আটকে থাকা পরিষেবা নির্ভরতার একটি সিরিজের সাথেও যুক্ত হতে পারে যা স্টোর অ্যাপ্লিকেশন আপডেট করার জন্য উইন্ডোজ আপডেট নির্ভর করে। এই ক্ষেত্রে, আপনার প্রতিটি WU নির্ভরতা পরিষেবা পুনরায় চালু করার চেষ্টা করা উচিত।
  • সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারে দূষিত ডেটা - আসন্ন নেটিভ অ্যাপ আপডেটের সাথে সম্পর্কিত দূষিত ডেটাও এই ত্রুটির কারণ হতে পারে (বিশেষত আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন একটি অপ্রত্যাশিত বাধার পরে)। এই ক্ষেত্রে, আপনি সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু সাফ করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • দূষিত সিস্টেম ফাইলগুলি - সাধারণ সন্দেহভাজনদের উপরে, আপনার উইন্ডোজ ফাইলগুলিকে প্রভাবিত করে এমন একটি বড় দুর্নীতির সমস্যাও টেবিলে রয়েছে। আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে দ্রুত ধারাবাহিকভাবে SFC এবং DISM স্ক্যান স্থাপন করা আপনার জন্য সমস্যাটির যত্ন নেওয়া উচিত।
  • দুষিত Windows প্রোফাইল - যেমন দেখা যাচ্ছে, উইন্ডোজ প্রোফাইলকে প্রভাবিত করে দুর্নীতিও এই সামঞ্জস্যপূর্ণ ত্রুটি কোডের পিছনে মূল চালিকা শক্তি হতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, একটি নতুন উইন্ডোজ অ্যাকাউন্ট তৈরি করা সমস্যাটির যত্ন নেওয়া উচিত।
  • তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল হস্তক্ষেপ - যদি আপনি একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করেন, তাহলে আপনাকে মিথ্যা পজিটিভ দ্বারা উত্পাদিত সম্ভাব্য হস্তক্ষেপের বিরুদ্ধেও সমস্যা সমাধান করা উচিত। এই ক্ষেত্রে, 3য় পক্ষের স্যুটটি অক্ষম বা আনইনস্টল করার চেষ্টা করুন যা আপনার সন্দেহ হয় অতিরিক্ত সুরক্ষামূলক হতে পারে।
  • উইন্ডোজ আপডেট এজেন্ট সমস্যা - যদি আপনি উইন্ডোজ 11 এ যাওয়ার প্রয়াসে উইন্ডোজ আপগ্রেড এজেন্ট ব্যবহার করার সময় এই ত্রুটি কোডটি অনুভব করেন তবে আপনি একটি কুখ্যাত ত্রুটির সাথে মোকাবিলা করতে পারেন যা উইন্ডোজ 11 আসার পর থেকে সক্রিয় ছিল। এই ক্ষেত্রে, আপনি পরিবর্তে মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ত্রুটি বাইপাস করতে সক্ষম হবেন৷
  • দূষিত অফিস ইনস্টলেশন - অফিস স্যুট (আউটলুক, ওয়ার্ড, এক্সেল, ইত্যাদি) থেকে একটি অ্যাপ্লিকেশন খোলার সময় আপনি এই ত্রুটিটি মোকাবেলা করার ক্ষেত্রে, আপনি একটি দূষিত ইনস্টলেশনের সাথে কাজ করছেন। এই ক্ষেত্রে, একটি অনলাইন অফিস মেরামত করুন এবং দেখুন সমস্যাটি পরে সমাধান হয়েছে কিনা৷
  • Xbox অস্থায়ী ডেটা সমস্যা - যদি আপনি একটি Xbox কনসোলে (এক্সবক্স সিরিজ বা এক্সবক্স ওয়ান) এই সমস্যাটি অনুভব করছেন, তাহলে আপনি একটি অস্থায়ী ডেটা ত্রুটির সাথে কাজ করছেন। এই ক্ষেত্রে, একটি পাওয়ার-সাইকেল পদ্ধতি করুন এবং আবার সাইন ইন করার চেষ্টা করুন৷

এখন যেহেতু আমরা 0x8019001 ত্রুটির প্রতিটি সম্ভাব্য কারণ অতিক্রম করেছি, আসুন অন্যান্য ব্যবহারকারীরা উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11-এ এই সমস্যাটি সমাধান করার জন্য সফলভাবে ব্যবহার করা প্রতিটি পদ্ধতির উপর নজর দেওয়া যাক৷

1. উইন্ডোজ অ্যাপস ট্রাবলশুটার চালান

আপনার জানা উচিত যে Windows 11-এ উপলব্ধ বিল্ট-ইন ট্রাবলশুটারগুলি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় অনেক বেশি দক্ষ।

এটি মাথায় রেখে, আপনি যদি বর্তমানে একটি নেটিভ উইন্ডোজ অ্যাপ খোলার চেষ্টা করার সময় 0x8019001 ত্রুটির সাথে কাজ করে থাকেন তবে আপনার এই সংশোধনটিকে খারিজ করা উচিত নয়৷

উইন্ডোজ স্টোর ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে সমাধান করতে সক্ষম যেখানে সমস্যা দেখা দেয়। এই সমস্যার সম্মুখীন হওয়া অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে আমরা ইতিমধ্যেই এই পদ্ধতির কার্যকারিতা নিশ্চিত করেছি৷

দ্রষ্টব্য: Windows স্টোর ট্রাবলশুটারে স্বয়ংক্রিয় মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে। এই মেরামতের কৌশলগুলির বেশিরভাগই এক ক্লিকে প্রয়োগ করা যেতে পারে কারণ একটি স্বীকৃত ত্রুটিপূর্ণ দৃশ্য পাওয়া গেলে ইউটিলিটি স্থাপন করতে সক্ষম।

আপনি যদি এখনও উইন্ডোজ অ্যাপস ট্রাবলশুটার চালিয়ে এই সমস্যাটি সমাধান করার চেষ্টা না করে থাকেন, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. একটি চালান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স .
  2. এরপর, ডায়ালগ বক্সের ভিতরে, টাইপ করুন 'ms-settings :সমস্যা সমাধান করুন ', তারপর Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এর ভিতরে T সমস্যা সমাধান করুন৷ ট্যাব, নিচে স্ক্রোল করুন এবং অন্যান্য সমস্যা সমাধানকারী এ ক্লিক করুন স্ক্রিনের নিচ থেকে।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. অন্যান্য সমস্যা সমাধানকারীদের থেকে পৃষ্ঠা, স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং চালান-এ ক্লিক করুন Windows Apps ট্রাবলশুটার-এর সাথে যুক্ত বোতাম (অন্যদের অধীনে)। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন কারণ টুলটি সম্পূর্ণ Windows স্টোর উপাদান বিশ্লেষণ করে Windows Store Apps এর সাথে কোন মেরামতের কৌশল অন্তর্ভুক্ত আছে কিনা তা বের করতে সমস্যা সমাধানকারী প্রযোজ্য।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. যদি আপনি একটি পছন্দ উপস্থাপন করেন, তাহলে প্রয়োগ করুন এ ক্লিক করুন এই ফিক্স এবং মেরামতের কৌশল প্রয়োগ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: কিছু মেরামতের কৌশলের জন্য আপনাকে কিছু ম্যানুয়াল পদক্ষেপ করতে হবে। এরপরে, প্রস্তাবিত সংশোধন কার্যকর করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

  7. প্রস্তাবিত Windows স্টোর অ্যাপস ট্রাবলশুটার ফিক্স প্রয়োগ করার পরে, আপনার উইন্ডোজ রিবুট করুন কম্পিউটার এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

কিছু উইন্ডোজ অ্যাপ চালু করার সময় আপনি যদি এখনও 0x8019001 ত্রুটি দেখতে পান, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি অনুসরণ করুন।

2. উইন্ডোজ স্টোর ক্যাশে মেরামত বা রিসেট করুন

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই বিশেষ সমস্যাটি দূষিত অস্থায়ী ফাইল বা নির্ভরতার সাথে সম্পর্কিত হতে পারে যা উইন্ডোজ স্টোর আপনি নতুন নেটিভ অ্যাপ ইনস্টল করার সাথে সাথে জমা হচ্ছে।

Windows 11 এর স্টোর কম্পোনেন্ট এখনও প্রিভিউ মোডে থাকায় অসঙ্গতি, সমস্যা এবং ত্রুটি প্রত্যাশিত৷

সাধারণত, যদি 0x8019001 ত্রুটির মূল কারণটি অস্থায়ী ফাইল ডেটা বা একটি দূষিত নির্ভরতার কারণে হয়, তবে এটি ঠিক করার উপায় হল পুরো স্যুটটি মেরামত করা। এটি ব্যর্থ হলে, আপনাকে একটি রিসেট পদ্ধতিতে এগিয়ে যেতে হবে।

এটি করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী নীচে অন্তর্ভুক্ত করা হয়েছে:

  1. Windows কী + I টিপে শুরু করুন সেটিংস খুলতে Windows 11-এ মেনু।
  2. সেটিংসের রুট ডিরেক্টরির ভিতরে মেনু, 'অ্যাপস' অনুসন্ধান করতে উপরের-বাম কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন।
  3. এরপর, প্রোগ্রাম যোগ করুন এবং সরান এ ক্লিক করুন স্বয়ংক্রিয়-সম্পূর্ণ মেনু থেকে।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এরপর, ডানদিকের মেনুতে যান এবং অনুসন্ধানটি ব্যবহার করুন ফাংশন (অ্যাপ তালিকার অধীনে) 'Microsoft Store' সার্চ করতে
  5. ফলাফলের তালিকা থেকে, Microsoft Store এবং উন্নত সেটিংস নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. উন্নত বিকল্প মেনু থেকে, রিসেট<এ স্ক্রোল করুন বিভাগে এবং মেরামত ক্লিক করুন বোতাম নিশ্চিতকরণ প্রম্পটে, মেরামত এ ক্লিক করুন আবার একবার।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: এই অপারেশনটি Microsoft Store-এর অন্তর্গত সমস্ত সিস্টেম ফাইল এবং নির্ভরতা স্ক্যান করবে উপাদান এবং কোন সুস্থ ফাইল সমতুল্য সঙ্গে কোনো ফাইল দুর্নীতি প্রতিস্থাপন কিনা তা খুঁজে বের করুন.

  7. অপারেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনি পূর্বে যে দৃশ্যটি দেখছিলেন সেটি পুনরায় তৈরি করুন 0x8019001 ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন ঠিক করা হয়েছে কিনা।
  8. যদি সমস্যাটি এখনও চলতে থাকে, তাহলে উন্নত সেটিংসে ফিরে যান Microsoft Store-এর মেনু এবং রিসেট ক্লিক করুন বোতাম।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: এই পদ্ধতির মধ্য দিয়ে যাওয়ার ফলে আপনি কোনো লাইব্রেরি আইটেম বা আপনার অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত অন্য কোনো ডেটা হারাবেন না। এটি Windows স্টোর ব্যবহার করে এমন প্রতিটি টেম্প ফোল্ডার সাফ করবে।

  9. নিশ্চিতকরণ প্রম্পটে, রিসেট ক্লিক করুন পুনরায় সেট করার পদ্ধতি শুরু করার জন্য আবার।

রিসেট পদ্ধতি সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

যদি একই 0x8019001 ত্রুটি এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

3. উইন্ডোজ আপডেট নির্ভরতা পরিষেবাগুলি সক্ষম করুন

এই বিশেষ সমস্যাটি এমন পরিস্থিতিতেও ঘটতে পারে যেখানে কিছু WU (উইন্ডোজ আপডেট) পরিষেবাগুলি চালানো থেকে বাধা দেওয়া হয় যাতে কিছু নেটিভ উইন্ডোজ অ্যাপ সেগুলি ব্যবহার করতে পারে না। এটি হয় ম্যানুয়াল ব্যবহারকারীর হস্তক্ষেপের কারণে বা কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন দ্বারা হতে পারে যা সম্পদের ব্যবহার কমানোর চেষ্টা করবে৷

সৌভাগ্যবশত, আপডেট করার প্রক্রিয়া চলাকালীন ব্যবহৃত প্রতিটি WU পরিষেবা সক্ষম আছে কিনা তা নিশ্চিত করে আপনি এটি সমাধান করতে পারেন৷

একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. Windows কী + R টিপে শুরু করুন . এরপর, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) এ , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদানের জন্য উইন্ডোতে। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি এলিভেটেড কমান্ড প্রম্পটে পৌঁছানোর পরে, যে ক্রমেই নিচের কমান্ডগুলি টাইপ করুন, তবে নিশ্চিত করুন যে এন্টার টিপুন। স্টার্টআপ প্রকার সেট করতে প্রতিটি কমান্ডের পরে কী স্বয়ংক্রিয়: প্রতিটি পরিষেবার
    SC config trustedinstaller start=auto
    SC config bits start=auto
    SC config cryptsvc start=auto
  4. আপনি একবার এই পরিবর্তনগুলি করার পরে, আবার একটি সিস্টেম রিবুট করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে পূর্বে ত্রুটি কোড সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

যদি 0x8019001 ত্রুটি এখনও চলমান থাকে, তাহলে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

4. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি সাফ করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সফ্টওয়্যার বিতরণ সাফ করে সমস্যার সমাধান করতে পেরেছেন ফোল্ডার।

দ্রষ্টব্য: এটি হল মূল ফোল্ডার যা WU (উইন্ডোজ আপডেট) উপাদান বেশিরভাগ উইন্ডোজ আপডেট ফাইল সংরক্ষণ করতে ব্যবহার করছে।

এই ক্রিয়াকলাপটি আপনার অপারেটিং সিস্টেমকে সমস্ত আপডেট ডাউনলোড করতে বাধ্য করবে যা ইনস্টল করার জন্য মুলতুবি রয়েছে৷ এটি সেই সমস্ত দৃষ্টান্তগুলির সমাধান করে যেখানে 0x8019001 ত্রুটিটি একটি অসম্পূর্ণ উইন্ডোজ আপডেট বা সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের মধ্যে দূষিত ফাইলগুলির দ্বারা ট্রিগার হয়৷

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সাফ করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে ফোল্ডার:

দ্রষ্টব্য: আপনি আসলে সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সাফ করার আগে ফোল্ডারে, আপনাকে প্রথমে পরিষেবাগুলির একটি নির্বাচন অক্ষম করতে হবে (উইন্ডোজ আপডেট পরিষেবা এবং পটভূমি গোয়েন্দা স্থানান্তর পরিষেবা)

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  2. রান বক্সে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন মুছে ফেলা হচ্ছে আপনি এই দুটি পরিষেবা নিষ্ক্রিয় না করলে ফোল্ডার সম্ভব হবে না৷

  3. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে দুটি পরিষেবা বন্ধ করার জন্য:
    net stop wuauserv
    net stop bits
  4. এরপর, CMD প্রম্পট ছোট করুন এবং ফাইল এক্সপ্লোরার খুলুন। একবার আপনি ভিতরে গেলে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Windows\SoftwareDistribution
  5. একবার আপনি অবশেষে সফ্টওয়্যার এর ভিতরে চলে গেলে বন্টন ফোল্ডার, সেই ফোল্ডারের সমস্ত বিষয়বস্তু নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. এরপর, এলিভেটেড CMD প্রম্পটে ফিরে যান এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন (Enter টিপুন প্রতিটির পরে) একই পরিষেবাগুলিকে পুনরায় সক্ষম করতে যা আমরা আগে বন্ধ করে দিয়েছি:
    net start wuauserv
    net start bits
  7. আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি এখনও ঘটছে কিনা তা দেখুন।

যদি আপনি এখনও 0x8019001  এর মাধ্যমে নির্দিষ্ট নেটিভ গেমগুলি চালু করতে বাধা পান ত্রুটি, নীচের পরবর্তী সমস্যা সমাধান নির্দেশিকাতে যান৷

5. SFC এবং DISM স্ক্যান স্থাপন করুন

উপরের কোনো পদ্ধতিই যদি কাজ না করে, তাহলে সম্ভাবনা হচ্ছে আপনি কোনো ধরনের সিস্টেম ফাইলের দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা কোনোভাবে আপনার ইনস্টল করা নেটিভ অ্যাপের কার্যকারিতাকে প্রভাবিত করছে।

Windows 11-এ স্টোর কম্পোনেন্ট নেটিভ অ্যাপের বহরের সাথে আন্তঃসংযুক্ত, তাই অনেক নির্ভরতা রয়েছে যা পরোক্ষভাবে 0x8019001 ত্রুটির কারণ হতে পারে।

এই কারণে, আপনার কিছু বিল্ট-ইন ইউটিলিটি চালানোর জন্যও সময় নেওয়া উচিত যা দূষিত সিস্টেম ফাইলগুলির জন্য স্ক্যান করতে এবং সেগুলিকে স্বাস্থ্যকর সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করতে সক্ষম৷

আমরা SFC (সিস্টেম ফাইল চেকার) সুপারিশ করি এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)।

এটি করার আদর্শ উপায় হল একটি উচ্চতর সিএমডি প্রম্পট থেকে সম্পাদিত একটি SFC স্ক্যান দিয়ে শুরু করা .

পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

অপারেশন শেষ হওয়ার পরে, আপনার পিসি রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

দ্রষ্টব্য: একটি এসএফসি স্ক্যান আপনার সিস্টেমকে দূষিত ফাইলগুলির জন্য স্ক্যান করবে এবং স্থানীয়ভাবে সঞ্চিত ক্যাশে ব্যবহার করে কোনও দূষিত ফাইল বা নির্ভরতাকে একটি সুস্থ সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করবে।

একবার আপনার পিসি বুট ব্যাক আপ হয়ে গেলে,   এর দিকে যান একটি DISM স্ক্যান (যদিও আপনি ত্রুটিটি আবার ঘটতে না দেখেন)।

পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য: আপনি একটি DISM স্ক্যান চালু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেটে একটি স্থিতিশীল সংযোগ রয়েছে। এটি বাধ্যতামূলক কারণ DISM Windows Update-এর একটি সাব-কম্পোনেন্ট ব্যবহার করছে দূষিত বেশী প্রতিস্থাপন সুস্থ ফাইল ডাউনলোড করতে.

একবার উভয় স্ক্যান সফলভাবে সম্পন্ন হয়ে গেলে, 0x8019001 ত্রুটি সৃষ্টিকারী অ্যাপগুলি পুনরায় খুলুন এবং সমস্যাটি এখন ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।

সমস্যাটি এখনও ঠিক না হলে, নিচের পরবর্তী সমাধানে যান৷

6. একটি নতুন উইন্ডোজ প্রোফাইল তৈরি করুন

এটি দেখা যাচ্ছে, আপনার Windows প্রোফাইল থেকে উদ্ভূত কিছু ধরনের দুর্নীতির কারণেও 0x8019001 ত্রুটি ঘটতে পারে৷

কিছু ব্যবহারকারী যারা একটি নেটিভ উইন্ডোজ অ্যাপ চালু করার সময় এই সমস্যাটি মোকাবেলা করছিলেন তারা নিশ্চিত করেছেন যে তারা স্থানীয় Microsoft অ্যাকাউন্টে স্যুইচ করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে।

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি আপনার বর্তমান ব্যবহারকারীর প্রোফাইলের সাথে বর্তমানে আবদ্ধ যেকোনও দূষিত নির্ভরতা সাফ করে দেবে৷

আপনার Windows ইনস্টলেশনের জন্য একটি নতুন স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন, তারপর একটি নেটিভ উইন্ডোজ অ্যাপ চালু করার সময় এটি ব্যবহার করুন:

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান ডায়ালগ বক্স খুলতে।
  2. এইমাত্র যে বাক্সটি উপস্থিত হয়েছে, সেখানে টাইপ করুন 'ms-settings:otherusers টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন পরিবার ও অন্যান্য ব্যক্তিদের  খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. পরিবার ও অন্যান্য-এ ব্যবহারকারী ট্যাব, অন্যান্য ব্যবহারকারীর-এ স্ক্রোল করুন ট্যাব এবং ক্লিক করুন এই পিসিতে অন্য কাউকে যোগ করুন .
  4. পরবর্তী মেনু থেকে, 'আমার কাছে এই ব্যক্তির সাইন ইন তথ্য নেই' এ ক্লিক করুন একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করার জন্য। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী স্ক্রিনে, আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন এবং একটি ছাড়া একজন ব্যবহারকারী যোগ করুন এ ক্লিক করুন Microsoft অ্যাকাউন্ট।
  6. নতুন অ্যাকাউন্টের জন্য একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সেট করুন এবং একটি সিরিজ নিরাপত্তা প্রশ্ন বরাদ্দ করুন।
  7. এরপর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে নতুন তৈরি অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
  8. নেটিভ উইন্ডোজ অ্যাপ চালু করুন যা আগে 0x8019001 ত্রুটির সাথে ব্যর্থ হয়েছিল এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি সমস্যাটি এখনও ঠিক করা না হয়, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

7. ক্রোমে সিঙ্ক বন্ধ করা হয়েছে (যদি প্রযোজ্য হয়)

এটি একটি অদ্ভুত সমাধানের মতো মনে হতে পারে, কিন্তু অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা Chrome-এর সিঙ্কিং কার্যকারিতা (অদ্ভুতভাবে যথেষ্ট) অক্ষম করে এই সমস্যার সমাধান করতে পেরেছেন৷

এটি দেখা যাচ্ছে, বর্তমানে Windows 11-এ Chrome কীভাবে সিঙ্ক করা হয় তা নিয়ে একটি সমস্যা রয়েছে – নির্দিষ্ট পরিস্থিতিতে, এটি কিছু নির্দিষ্ট Windows নেটিভ অ্যাপে হস্তক্ষেপ করতে পারে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী সেটিংস থেকে ক্রোম সিঙ্কিং বন্ধ করে দিয়েছেন এবং এর ফলে সমস্যার সম্পূর্ণ সমাধান হয়ে গেছে।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Chrome খুলুন এবং স্ক্রিনের উপরের-ডান অংশ থেকে আপনার অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন।
  2. এইমাত্র প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে, সিঙ্ক চালু আছে এ ক্লিক করুন।

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এরপর, আপনাকে সরাসরি সিঙ্ক এবং Google পরিষেবাগুলিতে  নিয়ে যাওয়া হবে তালিকা. একবার আপনি সেখানে গেলে, বন্ধ করুন-এ ক্লিক করুন আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত বোতাম। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. Chrome সিঙ্কিং নিষ্ক্রিয় হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং দেখুন ত্রুটিটি এখন সমাধান হয়েছে কিনা।

যদি আপনি এখনও উইন্ডোজ নেটিভ অ্যাপগুলি খোলার সময় 0x8019001 ত্রুটির সম্মুখীন হন তবে পরবর্তী পদ্ধতিতে যান৷

8. 3য় পক্ষের নিরাপত্তা স্যুট অক্ষম বা আনইনস্টল করুন

কিছু ক্ষেত্রে, 0x8019001 ত্রুটি পরোক্ষভাবে একটি অতিরিক্ত সুরক্ষামূলক 3য় পক্ষের নিরাপত্তা স্যুটের কারণে হতে পারে। বেশ কিছু 3য় পক্ষের AV স্যুট রয়েছে (Sophos, AVAST, এবং McAfee সহ) যা শেষ-ব্যবহারকারী কম্পিউটার এবং Microsoft স্টোর সার্ভারের মধ্যে সংযোগ বন্ধ করতে পারে।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, তাদের 3য় পক্ষের স্যুটের রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার চেষ্টা করুন বা তারা এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার পরে৷

গুরুত্বপূর্ণ :এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে Windows Defender অ্যাক্টিভেশন প্রক্রিয়ার সাথে একই অসঙ্গতি সমস্যা সৃষ্টি করে না।

আপনি যদি আপনার অ্যান্টিভাইরাস থেকে পরিত্রাণ পেতে না চান, তাহলে সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার আগে আপনার রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে শুরু করা উচিত।

আপনি যে তৃতীয় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই পদ্ধতিটি ভিন্ন হবে।

পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?

একবার আপনি এটি করার পরে, সক্রিয়করণ পদ্ধতিটি পুনরায় চেষ্টা করুন এবং দেখুন প্রক্রিয়াটি এখন সফল হয়েছে কিনা৷

আপনি যদি একটি নিরাপত্তা স্যুট ব্যবহার করেন যাতে ফায়ারওয়াল সুরক্ষা অন্তর্ভুক্ত থাকে, তাহলে আপনাকে নিরাপত্তা প্রোগ্রামটি আনইনস্টল করার চেষ্টা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনি যেকোন অবশিষ্ট ফাইলগুলিকে সরিয়ে দিচ্ছেন যা এখনও একই নিরাপত্তা নিয়ম প্রয়োগ করতে পারে।

এটি করার জন্য, আপনার 3য় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করার এবং সমস্ত অবশিষ্ট ফাইল মুছে ফেলার উপায় এখানে রয়েছে .

যদি এই পদ্ধতিটি সমস্যার সমাধান না করে বা এটি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য না হয়, তাহলে নীচের পরবর্তী সমাধানটি চেষ্টা করুন।

9. মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে আপগ্রেড করুন (যদি প্রযোজ্য হয়)

Windows 11-এ পেতে Windows আপগ্রেড সহকারী ব্যবহার করার চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে আপগ্রেড করার মাধ্যমে 0x8019001 ত্রুটি সম্পূর্ণভাবে বাইপাস করতে পারেন।

অবশ্যই, পদ্ধতিটি একটু বেশি ক্লান্তিকর, তবে এটি আপনাকে Windows আপগ্রেড সহকারী না করতে পারলে কাজটি সম্পন্ন করার অনুমতি দেবে৷

এই ম্যানুয়াল রুটে যাওয়া ছাড়া আপনার যদি কোন বিকল্প না থাকে, তাহলে মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে Windows 11-এ আপগ্রেড করতে এখানে নির্দেশাবলী অনুসরণ করুন। .

এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হলে, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

10. অফিস ইনস্টলেশন মেরামত করুন

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনোটিই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি '0x8019001' এর সম্মুখীন হচ্ছেন। অফিস ইনস্টলেশন ফোল্ডারে কিছু ধরণের স্থানীয় দুর্নীতির কারণে ত্রুটি।

সাধারণত, এই সমস্যাটি একটি অপ্রত্যাশিত মেশিনের বিঘ্ন ঘটতে শুরু করবে বা অফিস ইনস্টলেশন থেকে একটি AV স্ক্যানের ফাইলগুলিকে আলাদা করার পরে।

এই ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন যেকোনো ধরনের দুর্নীতির সমাধান করার জন্য আপনি অফিস ইনস্টলেশন মেরামত করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন:

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  2. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নিচে যান এবং অফিস ইনস্টলেশনটি সনাক্ত করুন। একবার আপনি এটি সনাক্ত করলে, অফিসের সাথে যুক্ত তালিকায় ডান-ক্লিক করুন এবং পরিবর্তন চয়ন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এরপর, অনলাইন মেরামত-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে বিকল্প এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
    গুরুত্বপূর্ণ :এই মেরামতের কৌশলটি করার জন্য আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷

    পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. অপারেশন সম্পূর্ণ হওয়ার পর, আপনার মেশিন রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

আপনি যদি Xbox কনসোলগুলিতে 0x8019001 ত্রুটির সম্মুখীন হন, তাহলে নীচের চূড়ান্ত সমাধানে যান৷

11. আপনার Xbox কনসোলকে পাওয়ার সাইকেল করুন (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি আপনার Xbox অ্যাকাউন্টের সাথে সাইন ইন করার চেষ্টা করার সময় এই সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভবত আপনি আপনার Xbox One বা Xbox Series X কনসোল দ্বারা রক্ষণাবেক্ষণ করা অস্থায়ী ডেটা দ্বারা সুবিধাজনক একটি সমস্যা মোকাবেলা করছেন৷

এটি ঠিক করার জন্য, আপনাকে একটি পাওয়ার-সাইক্লিং পদ্ধতি শুরু করার মাধ্যমে পাওয়ার ক্যাপাসিটারগুলিকে নিজেদের নিষ্কাশন করতে বাধ্য করতে হবে৷

যদি এই পরিস্থিতিতে আপনি 0x8019001 ত্রুটির সম্মুখীন হচ্ছেন প্রযোজ্য, তাহলে আপনার Xbox কনসোলে পাওয়ার সাইকেল কীভাবে সম্পাদন করবেন তা এখানে রয়েছে:

দ্রষ্টব্য: নীচের নির্দেশাবলী Xbox One এবং Xbox সিরিজ কনসোল উভয় মডেলেই কাজ করবে৷

  1. আপনার কনসোল নিষ্ক্রিয় মোডে আছে তা নিশ্চিত করে শুরু করুন, তারপরে আপনার কনসোলে Xbox বোতাম টিপুন।
  2. পাওয়ার বোতামটি 10 ​​সেকেন্ডের জন্য চেপে রাখুন বা যতক্ষণ না আপনি সামনের LED বন্ধ দেখতে পাচ্ছেন। পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. একবার Xbox One বা Xbox Series S/X কনসোল বন্ধ হয়ে গেলে, এগিয়ে যান এবং পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পাওয়ার ক্যাপাসিটারগুলিকে ডিসচার্জ করার জন্য এক মিনিট বা তার বেশি সময় অপেক্ষা করুন৷ পিসি এবং এক্সবক্স কনসোলে 0x8019001 ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এরপর, পাওয়ার কেবলটি আবার সংযুক্ত করুন, কনসোলটি প্রচলিতভাবে চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

  1. উইন্ডোজে ত্রুটি 0x000000C2 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 এ Direct3d11 ত্রুটি 0X087A0001 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?