কম্পিউটার

উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

কিছু Windows 10 ব্যবহারকারী একটি পুনরাবৃত্তি ত্রুটি রিপোর্ট করছেন (0X800706F9) এটি তখনই উঠে আসে যখন তারা 3.5 ফ্লপি ডিস্ক থেকে কিছু পুরানো ফাইল কপি করার চেষ্টা করে যা মূলত Windows 2000 বা Windows XP-এ লেখা ছিল। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি MS Office নথি এবং ছবিগুলির সাথে ঘটে বলে রিপোর্ট করা হয়৷

উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

এই বিশেষ সমস্যাটি তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে উইন্ডোজ 10-এ এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা এই ত্রুটি কোডটির প্রকাশের জন্য দায়ী হতে পারে:

  • সাধারণ ড্রাইভারের অসঙ্গতি - প্রদত্ত যে ফ্লপি ডিস্কটি সম্ভবত একটি পুরানো OS-এ তৈরি করা হয়েছিল, আপনি কিছু ধরণের ড্রাইভারের অসঙ্গতির কারণে এই সমস্যাটি ঘটবে বলে আশা করতে পারেন। এই ক্ষেত্রে, আপনার হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালানো এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে শুরু করা উচিত।
  • ফাইলটি সরানো যাবে না৷ - যদি ফাইলটি মূলত কিছু চলমান বিধিনিষেধের সাথে সংরক্ষণ করা হয়, তাহলে Windows 10 আপনার স্থানীয় স্টোরেজে এটি সরাতে সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, এটিকে সরাতে সক্ষম হওয়ার জন্য আপনার এটি একটি রিচ টেক্সট ফর্ম্যাটে সংরক্ষণ করার চেষ্টা করা উচিত৷
  • Excel ফাইল নষ্ট হয়ে গেছে - কিছু ধরণের দুর্নীতির কারণে এই বিশেষ সমস্যাটির সম্মুখীন হওয়াও সম্ভব যা আপনি পরিচালনা করার চেষ্টা করছেন এমন এক্সেল ফাইলটিকে প্রভাবিত করছে। এই ক্ষেত্রে, আপনি এক্সেলের ভিতরে ওপেন এবং মেরামত বৈশিষ্ট্যটি ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে পারেন যাতে এটি আবার সরানোর চেষ্টা করার আগে দূষিত ফাইলটি মেরামত করা যায়৷
  • ওয়ার্ড ফাইলটি নষ্ট হয়ে গেছে - ঠিক যেমন এক্সেল ফাইলগুলির সাথে, ওয়ার্ড ফাইলগুলিও কিছু ধরণের দুর্নীতির কারণে এই ধরণের আচরণ প্রদর্শন করতে প্রবণ। এই ক্ষেত্রে, আপনি Word দিয়ে ফাইলটি খুলে 'অ্যানিউ ফাইল থেকে পাঠ্য পুনরুদ্ধার' ফর্ম্যাটে সংরক্ষণ করে সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতি - আরও গুরুতর পরিস্থিতিতে, আপনি কিছু ধরণের দুর্নীতির কারণে এই ত্রুটিটি ঘটতে দেখার আশা করতে পারেন যা আপনার ফ্লপি ডিস্কের ফর্ম্যাট ফাইলগুলিকে প্রভাবিত করছে। এই ক্ষেত্রে, একটি CHKDSK স্ক্যান করাই এই সমস্যার সমাধান এবং ফাইল/গুলি সরানোর জন্য আপনার একমাত্র আশা৷
  • হার্ডওয়্যার সমস্যা - মনে রাখবেন যে আপনি একটি হার্ডওয়্যার সমস্যার কারণে এই ত্রুটিটি দেখতে আশা করতে পারেন যা মেরামতের বাইরে। যদি নীচের কোনও পদ্ধতিই আপনাকে স্থানীয় স্টোরেজে ফাইলটি সরানোর অনুমতি দিতে সফল না হয়, তাহলে আপনি উপসংহারে আসতে পারেন যে ফ্লপি ডিস্কটি পুনরুদ্ধারের বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছে৷

এখন যেহেতু আপনি 0X800706F9 এর কারণ হতে পারে এমন প্রতিটি অন্তর্নিহিত সম্ভাব্য পরিস্থিতির সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত, এখানে এমন পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সমস্যাটির নীচে পৌঁছানোর জন্য সফলভাবে ব্যবহার করেছেন:

পদ্ধতি 1:হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালানো

এটি দেখা যাচ্ছে, এই ত্রুটি কোডের কারণ হতে পারে এমন সবচেয়ে সাধারণ উদাহরণগুলির মধ্যে একটি হল একটি অসম্পূর্ণ ড্রাইভার যা পুরানো মিডিয়া পরিচালনা করতে আপনার OS কার্যকারিতা সীমিত করছে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা 0X800706F9-এর সম্মুখীনও হচ্ছেন নিশ্চিত করেছেন যে তারা হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালানোর পরে সমস্যাটি সমাধান করা হয়েছে এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করুন৷

যদি এই সমস্যাটি অনুপস্থিত বা বেমানান ফ্লপি ডিস্ক ড্রাইভারের কারণে ঘটে থাকে, তাহলে হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালানোর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করুন:

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, টেক্সট বক্সের ভিতরে, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter চাপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  2. সমস্যা সমাধান এর ভিতরে স্ক্রীন, অন্যান্য সমস্যা খুঁজুন এবং সমাধান করুন-এ স্ক্রোল করুন এবং হার্ডওয়্যার এবং ডিভাইস-এ ক্লিক করুন . তারপর, ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন৷ সদ্য প্রদর্শিত মেনু থেকে. উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি এই পদ্ধতিটি শুরু করার পরে, প্রাথমিক ডায়গনিস্টিক পর্যায়টি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে এই সংশোধনটি প্রয়োগ করুন এ ক্লিক করুন যদি একটি উপযুক্ত মেরামতের কৌশল পাওয়া যায়। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  4. মেরামত কৌশলটি সফলভাবে প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি আপনি এখনও একই 0X800706F9 সম্মুখীন হন Windows 10-এ ফ্লপি ডিস্ক থেকে ফাইল কপি করার চেষ্টা করার সময় ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:ডকুমেন্ট খোলা এবং রিচ টেক্সটে সংরক্ষণ করা

এটি দেখা যাচ্ছে, আপনি 0X800706F9  এর আভাস এড়াতে সক্ষম হতে পারেন আপনার Windows 10 HDD/SSD-এ সরানোর আগে ফ্লপি ডিস্ক থেকে ফাইলটি সরাসরি খুলে অন্য ফর্ম্যাটে ফাইলটিকে সংরক্ষণ করে ত্রুটি কোড।

এটি কাজ করা উচিত কারণ ত্রুটি (0X800706F9) সাধারণত চলন্ত প্রচেষ্টার জন্য সীমাবদ্ধ। তাই যতক্ষণ না আপনি যে ফাইলটির সাথে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি দূষিত না হলে, আপনি স্প্রেডশীটটি খুলতে এবং ফ্লপি ডিস্কের বাইরের একটি অবস্থানে এটিকে রিচ টেক্সট হিসাবে সংরক্ষণ করতে সক্ষম হবেন৷

গুরুত্বপূর্ণ: আপনি একটি Excel এর সাথে এই সমস্যার সম্মুখীন হলেই এই সমাধানটি প্রযোজ্য অথবা শব্দ ফাইল।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তার পদ্ধতিই একমাত্র জিনিস যা তাদের এই সমস্যাটির তলানিতে যেতে দেয়।

এটি কীভাবে করবেন তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন, আপনার ফ্লপি ডিস্ক খুলুন এবং 0X800706F9 ট্রিগার করছে এমন নথিতে ডাবল-ক্লিক করুন।
  2. আপনি সফলভাবে Excel খুলতে পেরেছেন অথবা শব্দ ফাইল, ফাইল-এ ক্লিক করুন (শীর্ষে রিবন মেনু থেকে), তারপর এভাবে সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বাম দিকের উল্লম্ব মেনু থেকে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  3. এভাবে সংরক্ষণ করুন থেকে মেনু, ব্রাউজে ক্লিক করুন, তারপর ফ্লপি ডিস্কের বাইরে একটি অবস্থান নির্বাচন করুন (আপনার SSD বা HDD-এ) এবং Save as type সেট করুন। সংরক্ষণ করুন এ ক্লিক করার আগে টেক্সট (এক্সেলে) অথবা রিচ টেক্সটে (ওয়ার্ডে) অপারেশন সম্পূর্ণ করতে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  4. যদি আপনি সফলভাবে ফ্লপি ডিস্কের বাইরে ফাইলটি সংরক্ষণ করতে পরিচালনা করেন, তাহলে সেই নির্দিষ্ট অবস্থানে নেভিগেট করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন এবং 0X800706F9  দেখতে ফাইলটি খুলুন ত্রুটি সমাধান করা হয়েছে৷

যদি একই ধরনের সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে আবার নিচে যান।

পদ্ধতি 3:এক্সেল ফাইল পুনরুদ্ধার করা (শুধুমাত্র মাইক্রোসফ্ট এক্সেল)

আপনি যদি একটি এক্সেল ফাইলের সাথে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে সম্ভবত ফাইলটি এমন জায়গায় নষ্ট হয়ে গেছে যেখানে আপনার OS স্থানীয় স্টোরেজে এটিকে নিরাপদে সরাতে অক্ষম। মনে রাখবেন যে ফ্লপি ডিস্কের মতো লিগ্যাসি স্টোরেজ এই ধরনের পরিস্থিতিতে প্রবণ।

যদি আপনি একটি এক্সেল ফাইলের সাথে এই সমস্যার সম্মুখীন হন, আপনি ইউটিলিটিটিকে ফাইলটি খুলতে এবং মেরামত করতে বাধ্য করার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন - বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে এই পদ্ধতিটি একমাত্র জিনিস ছিল যা তাদের ডেটা বের করতে এবং স্থানীয় স্টোরেজে সংরক্ষণ করতে দেয়।

আপনি যদি এই পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে ফাইলটি খুলুন এবং মেরামত করুন ব্যবহার করে এক্সেল ফাইল পুনরুদ্ধার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন মেনু:

  1. এগিয়ে যান এবং সমস্যাযুক্ত ফাইলটি খুলুন যা বর্তমানে আপনার এক্সেল দিয়ে ফ্লপি ডিস্কে সংরক্ষিত আছে আবেদন।
  2. ফাইলটি সফলভাবে খোলার পর, ফাইল-এ ক্লিক করুন উপরের রিবন মেনু থেকে, তারপর খুলুন এ ক্লিক করুন৷ উল্লম্ব মেনু থেকে।
  3. অভ্যন্তরে খোলা মেনু, ব্রাউজ করুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  4. অভ্যন্তরে খোলা উইন্ডোতে, এক্সেল ফাইলটি যেখানে সংরক্ষিত হয়েছে সেখানে নেভিগেট করুন, তারপর এটি নির্বাচন করতে একবার এটিতে ক্লিক করুন, তারপর ওপেন-এর নিচের তীরটিতে ক্লিক করুন এবং খুলুন এবং মেরামত করুন... এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  5. Microsoft Excel মেরামত প্রম্পটে, মেরামত এ ক্লিক করুন এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি মেরামতের প্রচেষ্টা সফল হয়, এগিয়ে যান এবং ফ্লপি ডিস্কের সুযোগের বাইরে ফাইলটি সংরক্ষণ করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা। অপারেশনটি ব্যর্থ হলে, নিচের ধাপটি চালিয়ে যান।

  6. আবার একই প্রম্পটে যেতে উপরের ধাপ 4 পুনরাবৃত্তি করুন, কিন্তু এইবার ডেটা এক্সট্র্যাক্ট করুন-এ ক্লিক করুন এবং আপনার HDD বা SSD-এ একটি অবস্থান চয়ন করুন এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি একটি শব্দ নথিতে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 4:ওয়ার্ড ফাইল পুনরুদ্ধার করা (কেবল মাইক্রোসফ্ট ওয়ার্ড)

একটি Word ফাইল সরানোর চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে একটি আংশিকভাবে দূষিত ফাইলের কারণে এই ত্রুটি কোডটি দেখা সম্ভব যেটি আপনার Windows 10 অপারেটিং সিস্টেমটি সরাতে স্বাচ্ছন্দ্যবোধ করছে না৷

একই ধরণের সমস্যার সম্মুখীন হওয়া বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে Word ফাইলটিকে 'যেকোন ফাইল থেকে পাঠ্য পুনরুদ্ধার করুন'-এ সংরক্ষণ করে এটিকে পুনরুদ্ধার করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। ফাইলের ধরন।

আপনি যদি এটি কীভাবে করবেন সে সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার Word প্রোগ্রাম খুলুন, তারপর ফাইল এ ক্লিক করুন উপরের ফিতা বার থেকে।
  2. ফাইল থেকে মেনু, খুলুন এ ক্লিক করুন বাম দিকে উল্লম্ব মেনু থেকে, তারপর ব্রাউজার-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  3. অভ্যন্তরে খোলা উইন্ডো, আপনার ফ্লপি ডিস্কে নেভিগেট করুন, ওয়ার্ড ফাইলটি নির্বাচন করুন যা আপনাকে এটি নির্বাচন করতে সমস্যা দিচ্ছে, তারপরে ফাইলের ধরনটি যেকোন ফাইল থেকে পাঠ্য পুনরুদ্ধার করুন এ সেট করুন খুলুন।
    -এ ক্লিক করার আগে প্রসঙ্গ মেনু থেকে

    উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?
  4. ফাইলটি পুনরুদ্ধার এ খোলার পর মোড, এগিয়ে যান এবং আপনার ফ্লপি ডিস্কের বাইরে একটি অবস্থানে ফাইলটি সংরক্ষণ করুন, তারপর দেখুন অপারেশন সফল হয়েছে কিনা৷

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের চূড়ান্ত সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 5:একটি CHKDSK স্ক্যান চালানো

যদি উপরের কোনো পদ্ধতিই আপনার ক্ষেত্রে কাজ না করে, তাহলে আপনি নিরাপদে উপসংহারে আসতে পারেন যে সমস্যাটি হয় হার্ডওয়্যার সম্পর্কিত (আপনি একটি ত্রুটিপূর্ণ ফ্লপি ডিস্কের সঙ্গে কাজ করছেন) অথবা আপনি এমন কিছু দুর্নীতির সঙ্গে কাজ করছেন যা তথ্যকে প্রভাবিত করছে। আপনার ফ্লপি ডিস্কে।

যদি সমস্যাটি হার্ডওয়্যার-সম্পর্কিত না হয়, আপনি ফ্লপি ড্রাইভে একটি CHKDSK স্ক্যান করার মাধ্যমে যৌক্তিক ত্রুটি বা ডেটা ব্লকের অসঙ্গতির বেশিরভাগ ক্ষেত্রেই ঠিক করতে পারেন যাতে ত্রুটি এবং খারাপ সেক্টরগুলিকে সুস্থ সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করা যায়৷

এই সমস্যাটি সমাধান করার আপনার সম্ভাবনা সর্বাধিক করতে, আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে একটি চেক ডিস্ক স্ক্যান শুরু করতে হবে। এখানে কিছু নির্দেশাবলী রয়েছে যা আপনাকে দেখাবে কিভাবে একটি CHKDSK স্ক্যান শুরু করতে হয় .

দ্রষ্টব্য: এই নির্দেশাবলী আপনার Windows ইনস্টলেশন নির্বিশেষে কাজ করা উচিত।

এগিয়ে যান এবং ফ্লপি ড্রাইভে একটি CHKDSK স্ক্যান শুরু করুন এবং অপারেশন সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন৷

যদি এই পদ্ধতির শেষেও সমস্যাটির সমাধান না হয়, তাহলে আপনাকে ছেড়ে দেওয়া উচিত কারণ সমস্যাটি সম্ভবত ফ্লপি ডিস্ককে প্রভাবিত করে এমন একটি হার্ডওয়্যার সমস্যার সাথে সম্পর্কিত৷


  1. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10-এ ফাইল সিস্টেম ত্রুটি (-2147219195) কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ 0xc10100be ভিডিও ত্রুটি কীভাবে ঠিক করবেন