কম্পিউটার

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী তাদের উইন্ডোজ বিল্ড সক্রিয় করতে অক্ষম হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছে। এই প্রক্রিয়া ব্যর্থ হওয়ার পরে যে ত্রুটি কোডটি আসে তা হল 0xc004f063। বেশিরভাগ ক্ষেত্রে, ত্রুটি কোডটি ত্রুটি বার্তার সাথে থাকে "সফ্টওয়্যার লাইসেন্সিং পরিষেবা রিপোর্ট করেছে যে কম্পিউটার BIOS একটি প্রয়োজনীয় লাইসেন্স হারিয়েছে।" সমস্যাটি Windows 7-এ অনেক বেশি সাধারণ, কিন্তু আমরা Windows 8.1 এবং Windows 10-এ কিছু ঘটনা খুঁজে বের করতে পেরেছি।

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?

Windows অ্যাক্টিভেশন ত্রুটির কারণ কি 0xc004f063?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং কিছু প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে এই ত্রুটি কোডটি সমাধান করতে এবং তাদের উইন্ডোজ সংস্করণটি সফলভাবে সক্রিয় করতে ব্যবহৃত বিভিন্ন মেরামতের কৌশলগুলি পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷

এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি কারণ Windows Activation Error 0xc004f063 এর আবির্ভাব হতে পারে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • লাইসেন্সিং সীমাবদ্ধতা - যেহেতু এটি দেখা যাচ্ছে, একটি Windows 10 ত্রুটি প্রযোজ্য নয় এমন পরিস্থিতিতে লাইসেন্সিং সীমাবদ্ধতার প্রকাশকে সহজতর করতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালিয়ে সমস্যাটির সমাধান করতে পারেন৷
  • BIOS অসঙ্গতি - একটি মোটামুটি সাধারণ দৃশ্যকল্প যা এই ত্রুটি কোডটি তৈরি করবে এমন একটি পরিস্থিতি যেখানে ব্যবহারকারী একটি প্রাক-সক্রিয় কম্পিউটার নিয়ে এসেছেন এবং তারপরে এটি পুনরায় সেট করেছেন। এই ক্ষেত্রে, একটি ভিন্ন লাইসেন্স সক্রিয় করার চেষ্টা করা (যেমন PRO ওভার হোম) এই ত্রুটির জন্ম দেবে কারণ পুরানো কী এখনও আপনার BIOS সেটিংসে সংরক্ষিত আছে। এই ক্ষেত্রে, আপনি SLMGR ইউটিলিটি ব্যবহার করে সেটিংস ওভাররাইড করতে পারেন।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, সিস্টেম ফাইল দুর্নীতি এই সমস্যাটির প্রকাশকে সহজতর করতে পারে। একটি জটিল সক্রিয়করণ প্রক্রিয়া সিস্টেম ফাইল দুর্নীতি দ্বারা প্রভাবিত হতে পারে তাই সক্রিয়করণ বৈধ করা হয় না। এই ক্ষেত্রে, আপনি সিস্টেম দুর্নীতির উদাহরণে সক্ষম কয়েকটি ইউটিলিটি (DISM এবং SFC) চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • লাইসেন্স কী অসঙ্গতি - এটাও সম্ভব যে সমস্যাটি সম্পূর্ণরূপে আপনার নিয়ন্ত্রণের বাইরে। কিছু ব্যবহারকারী যেমন রিপোর্ট করেছেন, হো MS সার্ভারে আপনার লাইসেন্স কী দেখতে সমস্যা হওয়ার কারণে আপনি এই সমস্যাটি দেখতে পাচ্ছেন। যদি এই পরিস্থিতিতে, আপনি সমস্যার সমাধান করার একমাত্র উপায় একটি Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করুন এবং তাদের দূরবর্তীভাবে কী সক্রিয় করতে বলুন৷

আপনি যদি বর্তমানে একই সমস্যার সাথে লড়াই করছেন এবং উপরে উপস্থাপিত সম্ভাব্য পরিস্থিতিগুলির মধ্যে একটি প্রযোজ্য হতে পারে বলে মনে হয়, তাহলে এই নিবন্ধটি আপনাকে আপনার সমস্যার সমাধান করার অনুমতি দেবে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য সফলভাবে ব্যবহার করেছেন৷

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যেভাবে আমরা সেগুলিকে সাজিয়েছি (কঠিনতা এবং দক্ষতার মাধ্যমে)। অবশেষে, আপনি এমন একটি সমাধানে হোঁচট খাবেন যা সমস্যার সমাধান করতে হবে, সমস্যাটি সৃষ্টিকারী অপরাধী নির্বিশেষে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো (শুধুমাত্র উইন্ডোজ 10)

আপনি অন্যান্য মেরামতের কৌশল অনুসরণ করার আগে, আসুন দেখি আপনার উইন্ডোজ সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার জন্য সজ্জিত নয় কিনা। মনে রাখবেন যে Windows 10-এ বিভিন্ন স্বয়ংক্রিয় মেরামতের কৌশল রয়েছে যা একটি পরিচিত দৃশ্য আবিষ্কৃত হলে সিস্টেম প্রয়োগ করতে সক্ষম।

যদি কোনো ধরনের লাইসেন্সিং বিধিনিষেধের কারণে সমস্যাটি সৃষ্টি হয়, তাহলে Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করতে সক্ষম হবে। এই অন্তর্নির্মিত সরঞ্জামটিতে মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করবে যদি আপনার সক্রিয়করণ সমস্যাটি ইতিমধ্যেই একটি মেরামতের কৌশল দ্বারা আচ্ছাদিত থাকে৷

গুরুত্বপূর্ণ: এই পদ্ধতিটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন আপনি Windows 10 এ সমস্যার সম্মুখীন হন। আপনি যদি 0xc004f063  এর সম্মুখীন হন একটি পুরানো উইন্ডোজ সংস্করণে ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা 0xc004f063  সমাধান করতে পেরেছেন অ্যাক্টিভেশন ইউটিলিটি চালিয়ে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করে অ্যাক্টিভেশন ত্রুটি। পরবর্তী স্টার্টআপে, তারা আবার লাইসেন্স কী সক্রিয় করার চেষ্টা করেছিল এবং পদ্ধতিটি সফল হয়েছিল।

অ্যাক্টিভেশন ট্রাবলশুটার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন ”ms-settings:activation’  এবং Enter টিপুন অ্যাক্টিভেশন খুলতে সেটিংস-এর ট্যাব পর্দা উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি অ্যাক্টিভেশন এর ভিতরে চলে গেলে ট্যাব, ডান ফলকের দিকে আপনার মনোযোগ দিন এবং সক্রিয় করুন সন্ধান করুন৷ বিভাগ (স্ক্রীনের নীচে)। একবার আপনি সেখানে গেলে, সমস্যা সমাধান এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?
  3. ইউটিলিটি চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর ধৈর্য সহকারে অপেক্ষা করুন যতক্ষণ না এটি কোনো অসঙ্গতির জন্য আপনার সিস্টেম পরিদর্শন করে। কোনো সমাধানযোগ্য সমস্যা আবিষ্কৃত হলে, আপনাকে একটি মেরামতের কৌশল উপস্থাপন করা হবে। এটি প্রয়োগ করতে, এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?
  4. একবার ফিক্স প্রয়োগ করা হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। পরবর্তী স্টার্টআপের পর, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 2:SLMGR ব্যবহার করে আপনার উইন্ডোজ সক্রিয় করা

আপনি যদি 0xc004f063  দেখতে পান একটি PRO কী সক্রিয় করার চেষ্টা করার সময় ত্রুটি (আপনি এটি জমা দেওয়ার পরপরই), আপনার BIOS এখনও উইন্ডোজ হোম কী ব্যবহার করার কারণে সমস্যাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি বেশ সাধারণ ঘটনা যেখানে ব্যবহারকারী পূর্বে একটি প্রাক-অ্যাক্টিভেটেড কম্পিউটার নিয়ে আসেন এবং তারপরে এটি পুনরায় সেট করেন৷

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনার OS আপনার BIOS-এ সংরক্ষিত কী দিয়ে আপনার OS সক্রিয় করার চেষ্টা করবে, আপনি যে অ্যাক্টিভেশন কী জোর করার চেষ্টা করছেন তা নির্বিশেষে। আপনি যদি নিজেকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পান, আপনি একটি উন্নত কমান্ড প্রম্পটের মধ্যে ইনপুট করা কমান্ডের একটি সিরিজ দ্বারা ভুল অ্যাক্টিভেশন কীটিকে ওভাররাইড করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি রান বক্সের ভিতরে গেলে, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?
  2. যখন আপনি এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে থাকবেন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন (Enter টিপুন প্রতিটির পরে) ব্যবহৃত লাইসেন্স কীটিকে সঠিকটিতে পরিবর্তন করতে:
    slmgr /ipk <Windows Key>
    slmgr /ato

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *উইন্ডোজ কী* হল একটি স্থানধারক। এই প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন করতে আপনাকে আপনার লাইসেন্স কী দিয়ে এটি প্রতিস্থাপন করতে হবে।

  3. প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে পরিবর্তনটি সক্রিয় হয় কিনা তা দেখুন।

বৈধ লাইসেন্স কী থাকা সত্ত্বেও আপনার উইন্ডোজ বিল্ড সক্রিয় না হলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:SFC এবং DISM স্ক্যান চালানো

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা Windows Activation Error 0xc004f063  এর প্রকাশকে সহজতর করতে পারে একধরনের সিস্টেম ফাইল দুর্নীতি। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি ঘটে কারণ একটি গুরুত্বপূর্ণ সক্রিয়করণ প্রক্রিয়া আসলে প্রভাবিত হয়, তাই আপনার OS এই পদ্ধতিটি যাচাই করতে অক্ষম৷

যদি এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, তাহলে সমস্যাটি সমাধানের সবচেয়ে কার্যকর উপায় হল অপারেটিং সিস্টেম ফাইলগুলির মধ্যে স্থানীয় ত্রুটি এবং দুর্নীতি ঠিক করতে সক্ষম বিল্ট-ইন ইউটিলিটিগুলির একটি সিরিজ চালানো। মনে রাখবেন যে উভয়ই DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার)  শেষ পর্যন্ত এটি করতে সক্ষম, কিন্তু তারা এটি বিভিন্ন উপায়ে করে৷

DISM অনেকটা নির্ভর করে WU (Windows Update) এর উপর দূষিত আইটেমগুলিকে স্বাস্থ্যকর কপিগুলির সাথে প্রতিস্থাপন করতে, যখন SFC সিস্টেম ফাইল দুর্নীতি মোকাবেলা করার জন্য স্থানীয়ভাবে সংরক্ষিত সংরক্ষণাগারের উপর নির্ভর করে। SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল, যখন DISM-এর ক্ষেত্রে উচ্চতর হয় যখন এটি বিকৃত উপ-প্রক্রিয়াগুলি খুঁজে বের করার ক্ষেত্রে আসে৷

এই সমস্যাটি সমাধান করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য, আমরা আপনাকে উভয় ইউটিলিটিগুলি চালানোর জন্য উত্সাহিত করি যাতে 0xc004f063  হতে পারে এমন প্রতিটি দূষিত দৃষ্টান্ত ঠিক করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করে তুলতে ত্রুটি. আপনাকে যা করতে হবে তার জন্য এখানে কিছু ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004f063 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে গেলে, নিচের কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি DISM কমান্ড শুরু করতে:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: আপনি এই পদ্ধতিটি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল। এটি গুরুত্বপূর্ণ কারণ DISM স্বাস্থ্যকর ফাইলগুলি ডাউনলোড করতে WU ব্যবহার করে যা দূষিত আইটেমগুলি প্রতিস্থাপন করতে ব্যবহৃত হবে। তাই আপনি জানেন যে কমান্ডগুলি কী করে, প্রথমটি (স্ক্যানহেলথ ) দ্বিতীয়টি (স্বাস্থ্য পুনরুদ্ধার করার সময় কোনো অসঙ্গতির জন্য আপনার সিস্টেম বিশ্লেষণ করবে ) মেরামত প্রক্রিয়া শুরু করবে।

  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। এর পরে, আরেকটি উন্নত CMD প্রম্পট খুলতে আবারও ধাপ 1 অনুসরণ করুন। কিন্তু এইবার, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি SFC শুরু করতে স্ক্যান:
    sfc /scannow

    দ্রষ্টব্য: পরিস্থিতি যাই হোক না কেন, এই পদ্ধতিটি সম্পূর্ণ হওয়ার আগে বাধা দেবেন না (এমনকি যদি আপনি এটি কয়েক মিনিটের জন্য জমে যেতে দেখেন)। এটি করা আপনার সিস্টেমকে ঝুঁকির মধ্যে রাখে এবং আপনি অন্যান্য যৌক্তিক ত্রুটির সাথে শেষ হতে পারেন যা অতিরিক্ত লজিক্যাল ত্রুটি তৈরি করতে পারে৷

  4. একবার দ্বিতীয় সিস্টেম ফাইল স্ক্যান শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি উপরের নির্দেশাবলী অনুসরণ করেন এবং আপনি এখনও 0xc004f063  এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:Microsoft-এর সহায়তার সাথে যোগাযোগ করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে আপনার Windows বিল্ড সক্রিয় করার অনুমতি না দেয় এবং আপনি এখনও 0xc004f063  এর সম্মুখীন হন ত্রুটি, কর্মের সর্বোত্তম উপায় হল Microsoft এর সহায়তা দলের সাথে যোগাযোগ করা এবং তাদের আপনার অপারেটিং সিস্টেম সক্রিয় করতে বলা।

কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে এটি বাছাই করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল টোল-ফ্রি নম্বরের মাধ্যমে মাইক্রোসফ্ট এজেন্টের সাথে যোগাযোগ করা যা আপনি যে অঞ্চলে অবস্থান করছেন তার জন্য নির্দিষ্ট৷

এখানে একটি তালিকা (এখানে ) দেশ-নির্দিষ্ট ফোন নম্বর সহ। মনে রাখবেন যে আপনার অঞ্চল এবং সেই সময়-ফ্রেমে সক্রিয় থাকা সমর্থন এজেন্টের সংখ্যার উপর নির্ভর করে, লাইভ এজেন্টের সাথে যোগাযোগ করার আগে আপনাকে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হতে পারে।

একবার আপনি একজন মানুষের সাথে কথা বলতে পরিচালনা করলে, আপনি যে লাইসেন্স কীটি সক্রিয় করার চেষ্টা করছেন তার মালিকানা নিশ্চিত করতে আপনাকে বেশ কয়েকটি নিরাপত্তা প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। সবকিছু চেক আউট হলে, তারা দূরবর্তীভাবে আপনার উইন্ডোজ বিল্ড সক্রিয় করবে।


  1. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0xc0020036 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ অ্যাক্টিভেশনের সময় ত্রুটি 0xc004f014 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে ত্রুটি 0x000000C2 কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন