কম্পিউটার

ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না

দ্রুত চার্জিং এটি একটি ধারণা যা 2013 সালে Qualcomm দ্বারা প্রথম উদ্ভাবিত হয়েছিল৷ তারপর থেকে এটি বেশ কয়েকবার আপগ্রেড করা হয়েছে এবং অনেক স্মার্টফোন নির্মাতারা বিভিন্ন আকারে গৃহীত হয়েছে৷ কিন্তু আমরা বেশিরভাগই Samsung Galaxy S6-এর সাথে প্রবর্তিত সবচেয়ে নতুন বৈশিষ্ট্য হিসাবে দ্রুত চার্জিং সম্পর্কে শুনেছি।

এখন, সমস্ত শীর্ষ বিশ্বব্যাপী স্মার্টফোন কোম্পানিগুলি এক বা অন্য আকারে দ্রুত চার্জ ব্যবহার করে। আমরা এমনভাবে আমাদের জীবনযাপন করি যেখানে প্রতিটি সেকেন্ড গুরুত্বপূর্ণ, এবং দ্রুত চার্জিং আমাদের মূল্যবান সময় বাঁচাতে সাহায্য করতে পারে।

প্রযুক্তিটি অবিশ্বাস্যভাবে সহায়ক কারণ এটি এক ঘণ্টারও কম সময়ে আপনার ফোনকে সম্পূর্ণরূপে চার্জ করতে পারে। কিছু ডিভাইস এমনকি মাত্র 10 মিনিট চার্জ করার সাথে 4 অতিরিক্ত ঘণ্টা ব্যবহার করতে পারে।

দ্রুত চার্জ কিভাবে কাজ করে?

দ্রুত চার্জ করার ক্ষমতা বোঝার জন্য, আমাদের নিয়মিত চার্জারগুলি কীভাবে কাজ করত তা বিশ্লেষণ করতে হবে। এখন পর্যন্ত, চার্জারগুলি ডিভাইসে খুব বেশি কারেন্ট প্রবাহের অনুমতি না দেওয়ার বিষয়ে সতর্ক ছিল কারণ এতে কিছু ক্ষেত্রে ব্যাটারির ক্ষতি এবং ফোন ভাজার সম্ভাবনা ছিল।

দ্রুত চার্জিং ভোল্টেজের বর্ধিত সীমার সাথে কাজ করে যা যথেষ্ট ছোট চার্জিং সময়ের জন্য অনুমতি দেয়। এমনকি যদি এটি ঝুঁকিপূর্ণ মনে হয়, প্রযুক্তিটি নিরাপদ হওয়ার জন্য যথেষ্ট দীর্ঘ সময় ধরে রয়েছে। এবং না, দ্রুত চার্জিং এর সাথে Note 7 ব্যর্থতার কোন সম্পর্ক ছিল না।

কিন্তু সমস্ত উন্নয়নশীল প্রযুক্তির মতো, জিনিসগুলি নিখুঁত নয়। ব্যবহারকারীরা তাদের ডিভাইস কেনার পরেই দ্রুত চার্জিং নিয়ে সমস্যার রিপোর্ট করছেন। এটি মাথায় রেখে, আসুন সবচেয়ে সাধারণ কারণগুলি দেখে নেওয়া যাক যেগুলির কারণে আপনার ফোন দ্রুত চার্জ হওয়া বন্ধ করবে:

  • একটি চার্জার ব্যবহার করা যা অভিযোজিত দ্রুত চার্জিং সমর্থন করে না
  • ত্রুটিপূর্ণ অ্যাডাপ্টার
  • ভাঙা USB কেবল
  • মাইক্রো-ইউএসবি পোর্ট (চার্জিং পোর্ট) এর ভিতরে লিন্ট / ময়লা জমে
  • চার্জিং পোর্টে ত্রুটি
  • সেটিংস থেকে দ্রুত চার্জিং নিষ্ক্রিয় করা হয়েছে
  • সফ্টওয়্যার ত্রুটি

একটি একক ধাপের মাধ্যমে সমস্যাটি শনাক্ত করার কোনো উপায় নেই, তাই আমাদের সাথে থাকুন এবং প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি দ্রুত চার্জিং পুনরায় সক্ষম করবে বা অন্তত সমস্যাটি চিহ্নিত করবে এমন একটি সমাধান খুঁজে বের করতে পরিচালনা না করা পর্যন্ত। চলুন শুরু করা যাক।

এগিয়ে যাওয়ার আগে:

  1. চার্জিং তারটি দৃঢ়ভাবে প্লাগ ইন করা আছে তা নিশ্চিত করুন৷ পুরো উপায়ে এটি পেতে আপনাকে প্রচুর শক্তি প্রয়োগ করতে হবে তাই যতক্ষণ না আপনি তারের ক্লিক শুনতে পাচ্ছেন ততক্ষণ কিছু শক্তি প্রয়োগ করতে দ্বিধা করবেন না।
  2. ব্যাটারি চক্রটি সম্পূর্ণরূপে নিষ্কাশন করে পুনরায় সেট করুন যতক্ষণ না এটি বন্ধ হয়ে যায় এবং তারপরে এটিকে 100% পর্যন্ত চার্জ করুন কারণ এটি ব্যাটারি চক্রকে পুনরায় সেট করে এবং এটি চার্জিং সম্পর্কিত যেকোন ত্রুটিগুলি ঠিক করতে সহায়তা করবে৷ হাল ছেড়ে দেওয়ার আগে কমপক্ষে 5 থেকে 6 বার এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷
  3. আপনার বিজ্ঞপ্তি প্যানেল টানুন এবং স্ক্রীনের উজ্জ্বলতা স্বয়ংক্রিয় থেকে ম্যানুয়াল এবং তারপর অটোতে ফিরে যান৷
  4. আপনার ইউএসবি কেবল পরিবর্তন করুন এবং যদি এটি ঠিক না হয়, অন্য কোনো দ্রুত চার্জার ব্যবহার করার চেষ্টা করুন।

পদ্ধতি 1:সেটিংস থেকে দ্রুত চার্জিং সক্ষম করা হয়েছে তা নিশ্চিত করা

কিছু নির্মাতার কাছে একটি বিকল্প রয়েছে যা আপনাকে সেটিংস থেকে দ্রুত চার্জিং অক্ষম করতে দেয় তালিকা. কে জানে? আপনি ভুলবশত এটি অক্ষম করতে পারেন বা একটি সফ্টওয়্যার আপডেট আপনার জন্য এটি করেছে। অনেক Samsung Galaxy S6 ব্যবহারকারী লক্ষ্য করেছেন যে Android 6.0.1 আপডেটের সাথে দ্রুত চার্জিং অক্ষম করা হয়েছে। আপনি অন্য কিছু করার আগে, কীভাবে আপনার ডিভাইসের সেটিংসে দ্রুত চার্জিং সক্ষম করা হয়েছে তা নিশ্চিত করবেন:

  1. অ্যাপ মেনু খুলুন এবং সেটিংস-এ আলতো চাপুন .
  2. ব্যাটারি-এ আলতো চাপুন .
  3. সর্বশেষ অপশনে স্ক্রোল করুন। দ্রুত তারের চার্জিং-এর পাশের টগলটি নিশ্চিত করুন৷ সক্রিয় করা হয়েছে৷
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  4. অরিজিনাল চার্জার দিয়ে আপনার ফোনে প্লাগ ইন করুন এবং দেখুন দ্রুত চার্জিং কাজ করছে কিনা। যদি না হয়, আপনার ডিভাইস পুনরায় চালু করুন এবং পরবর্তী পদ্ধতিতে যাওয়ার আগে আবার চেষ্টা করুন।

পদ্ধতি 2:একটি সার্টিফাইড ফাস্ট চার্জার ব্যবহার করা

আপনি একটি প্রত্যয়িত দ্রুত চার্জার ব্যবহার করছেন তা নিশ্চিত করা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। একটি প্রথাগত চার্জার চার্জিং শক্তিকে প্রত্যয়িত ব্যক্তিদের মতো করে বাড়িয়ে তুলতে সক্ষম হবে না। উপরন্তু, আপনি যে ওয়াল চার্জারটির সাথে কানেক্ট করছেন সেটির আউটপুট রেটিং কমপক্ষে 2 Amps আছে তা নিশ্চিত করুন।

আপনার চার্জারের অ্যাডাপ্টর দেখে শুরু করুন। যদি এটি দ্রুত চার্জ করতে সক্ষম হয় তবে এটিতে লেখা উচিত। প্রস্তুতকারকের উপর নির্ভর করে, এটি এমন কিছু বলা উচিত যেমন “অ্যাডাপ্টিভ ফাস্ট চার্জিং “, ” দ্রুত চার্জিং “, “ড্যাশ চার্জিং ” বা “দ্রুত চার্জিং " আপনি যদি আপনার অ্যাডাপ্টারে দ্রুত চার্জিং সম্পর্কিত কিছু দেখতে না পান, তাহলে সম্ভবত আপনি এমন একটি চার্জার দিয়ে দ্রুত চার্জ করার চেষ্টা করছেন যা এটি করতে সক্ষম নয়৷

আপনার চার্জার যদি সত্যিই বলে যে এটি দ্রুত চার্জ সমর্থন করে, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান৷

ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না

পদ্ধতি 3:একটি ভিন্ন USB কেবল ব্যবহার করা

বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাডাপ্টারের আগে USB কেবলটি ভেঙে যায়। একটি ত্রুটিপূর্ণ USB কেবল ব্যবহার করার অর্থ এই নয় যে আপনার ফোন সম্পূর্ণরূপে চার্জ হওয়া বন্ধ করবে৷ কিছু ক্ষেত্রে, মাইক্রো-ইউএসবি স্লটের মধ্যে দুটি সোনার সংযোগকারীর মধ্যে শুধুমাত্র একটি ভেঙে যাবে, যার ফলে ফোনটি দ্রুত-চার্জ করতে অক্ষম, কিন্তু তবুও নিয়মিত মোডে পুনরায় চার্জ করতে সক্ষম।

ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না

আসুন প্রমাণ করি যে এটি অন্য একটি দিয়ে USB কেবল প্রতিস্থাপন করে। শুধুমাত্র কেবলটি প্রতিস্থাপন করুন, তবে একই ওয়াল চার্জার ব্যবহার করতে থাকুন। যদি এটি এই নতুন ঢোকানো তারের সাথে দ্রুত চার্জ হয়, তাহলে আপনাকে আপনার পুরানোটি বাদ দিতে হবে৷

যদি এটি কাজ না করে তবে আপনার কাছে উপায় থাকলে এখানে আরও কিছু করার আছে। যদি সম্ভব হয়, চার্জার/কেবলের সংমিশ্রণটি ব্যবহার করে দেখুন যা অন্য দ্রুত-চার্জিং ডিভাইসে সঠিকভাবে চার্জ হচ্ছে না। যদি এটি অন্য ডিভাইসের সাথে কাজ না করে, তাহলে সবচেয়ে বেশি সমস্যা হল চার্জার।

পদ্ধতি 4:লিন্ট / ময়লা জমে থাকা অপসারণ

যদি উপরের পদ্ধতিগুলি কাজ না করে থাকে, তাহলে আপনার চার্জিং পোর্টের ভিতরে কোনো লিন্ট, ময়লা বা অন্যান্য ধ্বংসাবশেষের জন্য এটি একটি মূল্যবান হতে পারে। কখনও কখনও, সংযোগকারীর চারপাশে ময়লা এবং লিন্ট জমে বিদ্যুত স্থানান্তরকে বাধা দেয়। এটি হচ্ছে না তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. মাইক্রো-ইউএসবি পোর্টের ভিতরে একবার দেখার জন্য একটি ফ্ল্যাশলাইট ব্যবহার করে শুরু করুন। আপনি কি বিদেশী উপাদানের কোন চিহ্ন দেখতে পান? যদি আপনি করেন, এগিয়ে যান।
  2. চালু করুন বন্ধ৷ আপনার ফোন সম্পূর্ণরূপে এবং একটি ছোট জোড়া চিমটি, একটি সুই বা একটি টুথপিক ব্যবহার করুন যাতে কোন বড় জমে থাকা ধ্বংসাবশেষ অপসারণ করা যায়।
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  3. অ্যালকোহল ঘষে একটি ছোট তুলার ছোবড়া ডুবিয়ে রাখুন এবং কিছুক্ষণ বসতে দিন।
  4. কোন অবশিষ্ট ময়লা অপসারণ করার জন্য চার্জিং পোর্টের ভিতরে বৃত্তাকার গতি সঞ্চালনের জন্য তুলো সোয়াব ব্যবহার করুন৷
  5. আপনার ফোনটিকে আবার চালু করার আগে এক বা দুই ঘণ্টা শুকিয়ে যেতে দিন।
  6. চার্জারটি আবার সংযুক্ত করুন এবং দেখুন এটি দ্রুত চার্জ হচ্ছে কি না৷

পদ্ধতি 5:নিরাপদ মোডে চার্জ করা

আপনি যদি এখনও দ্রুত-চার্জিং ছাড়াই থাকেন তবে সফ্টওয়্যার দ্বন্দ্বের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাক। আমরা নিরাপদ মোডে ডিভাইসটি চালু করে এটি করতে পারি এবং এটি দ্রুত চার্জ করতে সক্ষম কিনা তা দেখতে পারি।

নিরাপদ মোডে থাকাকালীন৷ , আপনার ডিভাইস এখন পর্যন্ত আপনার ইনস্টল করা অ্যাপগুলি চালাবে না এবং শুধুমাত্র ডিভাইসের সাথে পাঠানো প্রিলোড করা অ্যাপগুলির উপর নির্ভর করবে। নিরাপদ মোডে প্রবেশ করে শুরু করা যাক:

  1. আপনার ফোন চালু থাকলে, পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন কয়েক সেকেন্ডের জন্য।
  2. যখন আপনি পাওয়ার অপশন মেনু দেখতে পান, তখন পাওয়ার অফ এ আলতো চাপুন এবং ধরে রাখুন .
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  3. যদি আপনি পাওয়ার অফ টিপে থাকেন অপশন ডান, আপনি নিরাপদ মোডে রিবুট করতে চান কিনা জিজ্ঞাসা করার জন্য একটি লুকানো বার্তা পাবেন। ঠিক আছে টিপুন .
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  4. আপনি এখন নিরাপদ মোড আছে কিনা তা পরীক্ষা করে দেখবেন আপনি নিরাপদ মোডে আছেন আইকনটি স্ক্রিনের নীচে-বাম কোণায় উপস্থিত৷
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  5. নিরাপদ মোডে থাকাকালীন, আপনার চার্জার প্লাগ ইন করুন এবং দেখুন এটি দ্রুত চার্জ হচ্ছে কিনা। যদি এটি কাজ না করে, তাহলে পরবর্তী এবং চূড়ান্ত পদ্ধতিতে যান।

তবে, যদি দ্রুত চার্জিং নিরাপদ মোডে হয় , এটা স্পষ্ট যে আপনার একটি অ্যাপ দ্বন্দ্ব আছে। এখন আপনাকে সম্প্রতি ডাউনলোড করা প্রতিটি অ্যাপ আনইনস্টল করতে হবে যা আপনার মনে হয় দ্রুত চার্জিংয়ে হস্তক্ষেপ করতে পারে। আপনি যদি ব্যাটারি ম্যানেজমেন্ট অ্যাপ ইনস্টল করেন, আমি সেগুলি দিয়ে শুরু করব। এখানে একটি দ্রুত নির্দেশিকা:

  1. সেটিংস> অ্যাপ্লিকেশন ম্যানেজার> ডাউনলোড করা এ যান .
  2. আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চান সেটিতে ট্যাপ করুন।
  3. আনইনস্টল করুন আলতো চাপুন এবং ঠিক আছে টিপুন নিশ্চিত করতে।
  4. সফ্টওয়্যার দ্বন্দ্বের জন্য আপনি দায়ী মনে করেন এমন প্রতিটি অ্যাপের সাথে পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে নিরাপদ মোড থেকে বুট আউট করুন৷

পদ্ধতি 6:ফ্যাক্টরি রিসেট করা

যদি ছায়াময় অ্যাপগুলি আনইনস্টল করা আপনার ডিভাইসের দ্রুত চার্জিং ক্ষমতাগুলি পুনরুদ্ধার না করে, তাহলে এটিকে মেরামতের জন্য পাঠানোর আগে আপনি আরও একটি পদক্ষেপ নিতে পারেন৷ তবে আসুন আশা করি ফ্যাক্টরি রিসেট করলে আপনার সমস্যার সমাধান হবে।
দ্রষ্টব্য: আপনি আরও এগিয়ে যাওয়ার আগে, আপনার জানা উচিত যে একটি ফ্যাক্টরি রিসেট ফোনে উপস্থিত আপনার ব্যক্তিগত ডেটা মুছে ফেলবে৷ ফ্যাক্টরি রিসেট করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয়।

  1. সেটিংস> উন্নত সেটিংস-এ যান .
  2. ব্যাকআপ এবং রিসেট এ আলতো চাপুন এবং আপনার ডিভাইসে ব্যাকআপ সক্ষম করা আছে কিনা তা দেখুন। আপনার যদি ব্যাকআপ না থাকে তবে আপনার এখনই করা উচিত।
  3. নীচে স্ক্রোল করুন এবং ফ্যাক্টরি ডেটা রিসেট এ আলতো চাপুন .
    ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  4. ফোন রিসেট করুন এ আলতো চাপুন৷ এবং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. আপনার ফোন পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন এবং দ্রুত চার্জিং সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 7:ক্যাশে সাফ করা

কিছু ক্ষেত্রে, আপনার ফোনে ইনস্টল করা USB ড্রাইভারগুলি কিছু ত্রুটিপূর্ণ ক্যাশে ধরে রাখতে পারে যার কারণে এই সমস্যাটি ট্রিগার হচ্ছে৷ অতএব, এই ধাপে, আমরা এই ক্যাশে সাফ করব এবং তারপর এটি আমাদের সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করব। এর জন্য:

  1. বিজ্ঞপ্তি প্যানেল নিচে স্লাইড করুন এবং "সেটিংস" নির্বাচন করুন বোতাম।
  2. “অ্যাপ্লিকেশন”-এ ক্লিক করুন বিকল্প।
  3. উপরের ডানদিকের কোণায়, "তিনটি বিন্দু" নির্বাচন করুন৷ এবং তারপর “System Apps দেখান-এ ক্লিক করুন "বোতাম। ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  4. "USB সেটিং" নির্বাচন করুন৷ এবং/অথবা “USB”৷ তালিকা থেকে।
  5. “স্টোরেজ”-এ ক্লিক করুন বিকল্পটি নির্বাচন করার পরে এবং “ক্লিয়ার ডেটা”-এ ক্লিক করুন বোতাম।
  6. এছাড়া, “ক্যাশে সাফ করুন”-এ ক্লিক করুন বোতাম এবং ফোন পুনরায় চালু করুন। ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  7. সমস্যা বজায় আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

পদ্ধতি 8:USB ডিবাগিং নিষ্ক্রিয় করা

কিছু ক্ষেত্রে, যদি আপনার মোবাইলে USB ডিবাগিং মোড সক্ষম করা থাকে তবে ত্রুটিটি ট্রিগার হতে পারে৷ অতএব, এই মোডটি নিষ্ক্রিয় করার এবং দ্রুত চার্জিং বৈশিষ্ট্যটি কাজ করে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি করার জন্য:

  1. বিজ্ঞপ্তি প্যানেলটি নিচে টেনে আনুন এবং "সেটিংস"-এ ক্লিক করুন বিকল্প ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  2. নিচে স্ক্রোল করুন এবং "সিস্টেম" এ ক্লিক করুন৷
  3. "বিকাশকারী বিকল্পগুলি" নির্বাচন করুন৷ বোতাম এবং তারপর "USB ডিবাগিং"-এ ক্লিক করুন৷ এটি বন্ধ করতে টগল করুন। ফিক্স:দ্রুত চার্জিং কাজ করছে না
  4. অক্ষম করার পরে, চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

আপনি যদি উপরের সমস্ত পদ্ধতির মধ্য দিয়ে যান এবং আপনি আপনার ডিভাইসে আবার দ্রুত চার্জিং কাজ করতে পরিচালিত না হন তবে আমি বলতে দুঃখিত তবে আপনার ডিভাইসটি একটি গুরুতর হার্ডওয়্যার ব্যর্থতায় ভুগছে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। আপনি যদি ওয়ারেন্টির অধীনে থাকেন, তাহলে লজ্জা পাবেন না এবং সরাসরি যেতে যেতে একটি প্রতিস্থাপনের জন্য জিজ্ঞাসা করুন। কিছু চার্জিং পোর্ট স্ক্রিনের সাথে সংযুক্ত থাকে, তাই আপনি যদি কোনো ত্রুটিপূর্ণ চার্জিং পোর্টে ভুগছেন, তাহলে আপনি প্রতিস্থাপনের জন্য একটি বিনামূল্যের স্ক্রিন পাবেন।

আপনি যদি ওয়ারেন্টির অধীনে থাকেন, তাহলে লজ্জা পাবেন না এবং সরাসরি যেতে যেতে একটি প্রতিস্থাপনের জন্য জিজ্ঞাসা করুন। কিছু চার্জিং পোর্ট স্ক্রিনের সাথে সংযুক্ত থাকে (এটি S7 এবং S7 প্লাসের ক্ষেত্রে হয়), তাই আপনি যদি একটি ত্রুটিপূর্ণ চার্জিং পোর্টে ভুগছেন, তাহলে আপনি প্রতিস্থাপনের জন্য একটি বিনামূল্যের স্ক্রিন পাবেন।


  1. স্থির করুন:iPhone X-এ 3D টাচ কাজ করছে না

  2. ঠিক করুন:Chromecast কাজ করছে না

  3. ফিক্স ইউটিউব পিকচার ছবিতে কাজ করছে না

  4. অ্যান্ড্রয়েডে কাজ করছে না ফাস্ট চার্জিং ঠিক করুন