কম্পিউটার

ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে

আপনি ভাইরাস নির্মাতাদের অনেক কিছুর জন্য দোষ দিতে পারেন, কিন্তু তাদের সৃজনশীলতার অভাবের জন্য নয়। ম্যালওয়্যার সব আকার এবং আকারে আসে, কিন্তু এখনও পর্যন্ত মোবাইল ক্ষেত্রটি বেশিরভাগই দেখেছে স্ক্যামার এবং সাইবার অপরাধীরা দুর্বল শিকারদের ছিঁড়ে ফেলার উপায়গুলির জন্য চক্রান্ত করছে৷ যেহেতু নিরাপত্তা কঠোর, সাধারণ অনুশীলন হল একটি দাগ বা আবেগপূর্ণ পপ-আপ ব্যবহার করে ব্যবহারকারীদের তাদের অ্যাপ ইনস্টল করার জন্য প্রতারণা করা বা অস্তিত্বহীন ভাইরাস অপসারণের বিনিময়ে অর্থপ্রদান করা।

এটি অবিশ্বাস্যভাবে বিরক্তিকর চারটি ভাইরাস এর ক্ষেত্রে . উভয় Android এ একটি সাধারণ ঘটনা এবং iOS , Four Virus হল একটি লুকোচুরি ব্রাউজার হাইজ্যাকার যেটি আপনাকে বোঝানোর খুব চেষ্টা করে যে আপনার সিস্টেম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এটি একটি পপ-আপ বার্তা দিয়ে শুরু হয় যা "আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে " এটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার ডিভাইস “সাম্প্রতিক প্রাপ্তবয়স্কদের সাইট থেকে চারটি ক্ষতিকারক ভাইরাসের কারণে 28.1% ক্ষতিগ্রস্ত হয়েছে "।

ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে

আপনি যে সাইটগুলি ব্রাউজ করছেন তা নির্বিশেষে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন। আপনার চারটি ভাইরাস নেই আপনার ডিভাইসে ইনস্টল করা হয়েছে এবং আপনার সিস্টেম কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হয় না। এই বার্তাটি আপনাকে সন্দেহজনক সফ্টওয়্যার ইনস্টল করার জন্য বোকা বানানোর জন্য বা কিছু জাল প্রযুক্তিবিদদের সাহায্য নেওয়ার জন্য।

ভাল জিনিস হল, এই ব্রাউজার হাইজ্যাকার আপনার ব্যক্তিগত মিডিয়া, কার্ডের বিবরণ, বা অন্য কোন গুরুত্বপূর্ণ তথ্য আক্রমণ করতে সক্ষম নয়। সর্বোত্তমভাবে, এটি ব্যানার, নতুন ট্যাব বা পপ-আপ একই বার্তা প্রদর্শনের মতো অসংখ্য আকারে বিভিন্ন বিজ্ঞাপনের উপস্থিতির কারণ হবে৷ আপনি যদি এটির জন্য না পড়েন তবে এটির সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে আপনার সার্ফিং কার্যকলাপকে হালকাভাবে বিরক্ত করা। কিন্তু আপনি যদি তা করেন তবে এটি আপনাকে ট্রোজান বা র্যানসমওয়্যারের মতো গুরুতর ভাইরাস ইনস্টল করার জন্য বিভ্রান্ত করতে পারে।

বেশিরভাগ সময়, আপনি একটি সফ্টওয়্যার বান্ডেলের মাধ্যমে ব্রাউজার হাইজ্যাকার দ্বারা সংক্রমিত হন। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, কিছু devs তাদের অ্যাপগুলিকে ব্রাউজার হাইজ্যাকারের সাথে বান্ডিল করতে বেছে নেয় কারণ এটি প্রচুর বিজ্ঞাপন প্রদর্শন করতে সক্ষম। দূষিত পপ-আপ আপনার ব্রাউজারে একটি জাভাস্ক্রিপ্ট কোড থেকে উদ্ভূত হয় যা আপনি যখন অজানা উত্স থেকে স্টাফ ইনস্টল করেন তখন ইনজেক্ট করা হয় . কিন্তু Google Play-তে সফ্টওয়্যার বান্ডেল নিষিদ্ধ, তাই আপনি যদি এর সীমার মধ্যে থেকে ডাউনলোড করেন তাহলে আপনার নিরাপদ থাকা উচিত।

কারণ এটি আসলে একটি ভাইরাস নয়, কিছু অ্যান্টিভাইরাস অ্যাপ এই ম্যালওয়্যারটিকে সরাতে সক্ষম হবে না, তাই আপনাকে এটি নিজে করতে হতে পারে। আমরা আপনাকে চারটি ভাইরাস থেকে পরিত্রাণ পেতে সাহায্য করার জন্য ডিজাইন করা গাইডের একটি সিরিজ দিয়েছি। আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতির মাধ্যমে যান৷

পদ্ধতি 1:আনইনস্টল  "চারটি ভাইরাস সনাক্ত করুন"

আপনি যদি এগিয়ে যান এবং বার্তায় প্রস্তাবিত "ভাইরাস অপসারণ সফ্টওয়্যার" ডাউনলোড করেন তবে আমাদের অবিলম্বে এটি মুছে ফেলতে হবে। এখানে কিভাবে:

  1. সেটিংস> অ্যাপ্লিকেশন ম্যানেজার-এ যান (অ্যাপস )।
    ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  2. ডাউনলোড করা নির্বাচন করুন একটি“চারটি ভাইরাস সনাক্ত করুন” এর জন্য ফিল্টার করুন এবং ব্রাউজ করুন প্রবেশ।
  3. যদি আপনি এন্ট্রিটি স্পট করতে সক্ষম হন তবে এটিতে আলতো চাপুন এবং আনইনস্টল করুন টিপুন। আপনার ব্রাউজারটি আবার খুলুন এবং দেখুন পপ-আপ প্রদর্শিত হচ্ছে কিনা৷

পদ্ধতি 2:Android এর জন্য অনুমতিগুলি পরিচালনা করা

আপনি যদি চারটি ভাইরাস এর সাথে যুক্ত এন্ট্রি সনাক্ত করতে সক্ষম না হন অথবা আনইনস্টল করুন বোতামটি ধূসর হয়ে গেছে, নিম্নলিখিত সমাধানের চেষ্টা করুন:

  1. এ যান সেটিংস> আরো> নিরাপত্তা> ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর .
  2. আপনার Android ডিভাইস ম্যানেজার এর মত শুধুমাত্র বিশ্বস্ত অ্যাপগুলি নিশ্চিত করুন অথবা Google Play পরিষেবাগুলি৷ আপনার ডিভাইস পরিবর্তন করার সঠিক অনুমতি আছে।
    ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  3. নিরাপত্তা-এ ফিরে যান এবং নিশ্চিত করুন অজানা উৎস সক্রিয় নেই৷
  4. আপনার ব্রাউজার খুলুন এবং দেখুন পপ-আপ নিয়ে কাজ করা হয়েছে কিনা৷

পদ্ধতি 3:আপনার ব্রাউজার (Android) থেকে ভাইরাস অপসারণ

যদি সমস্যাটি স্থির করা না হয়, তাহলে আসুন জাভাস্ক্রিপ্ট কোডটি সরানোর চেষ্টা করি যার ফলে পপ-আপ দেখা যাচ্ছে। এখন যেহেতু এই পপটি আসলে আপনার নিরাপত্তা সিস্টেমে প্রবেশ করেনি, তাই এটি সবচেয়ে বেশি করতে পারে আপনার অস্থায়ী ফাইলের ভিতরে লুকিয়ে রাখা। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার টেম্প ফাইলগুলি মুছে ফেললে ভাইরাসটি চলে যাবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1.  কোন ব্রাউজারটি সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করুন। আপনি যদি লক্ষ্য করেন যে চারটি ভাইরাস পপ একাধিক ব্রাউজারে প্রদর্শিত হচ্ছে, তাহলে আপনাকে সেগুলির সবগুলির সাথে নিম্নলিখিত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে৷
  2. সেটিংস> আরও অ্যাপ্লিকেশন ম্যানেজার (অ্যাপস) এ যান এবং ব্রাউজারটি সন্ধান করুন যা ভাইরাস ধারণ করে। আপনি যদি বিল্ট-ইন ব্রাউজারের সাথে পপ-আপের অভিজ্ঞতা লাভ করেন, তাহলে আপনাকে সমস্ত অ্যাপ প্রয়োগ করতে হতে পারে এটি দেখতে সক্ষম হতে ফিল্টার করুন।
  3. ব্রাউজারে আলতো চাপুন এবং ফোর্স স্টপ-এ আলতো চাপুন .
  4. অ্যাপটি সম্পূর্ণভাবে বন্ধ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপরে ডেটা সাফ করুন এ আলতো চাপুন .
  5. একবার আপনি এটির বাইরে চলে গেলে, ক্যাশে সাফ করুন এ আলতো চাপুন৷ .
    ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  6. আপনার ডিভাইস রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

পদ্ধতি 4:আপনার ব্রাউজার (iOS) থেকে ভাইরাস অপসারণ

যদিও এটি কম সাধারণ, তবুও আপনার iPhone বা iPad এ ব্রাউজার হাইজ্যাকার পাওয়া সম্ভব। ভাল খবর হল, এটি শুধুমাত্র ডিফল্ট সাফারি ব্রাউজারের সাথে ঘটছে। যদি তা হয়, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. সেটিংস> Safari-এ যান এবং ইতিহাস সাফ করুন-এ আলতো চাপুন এবং ওয়েবসাইট ডেটা .
    ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  2. সেটিংস> Safari> Advanced> Website Data এ ফিরে যান এবং সব ওয়েবসাইট ডেটা সরান-এ আলতো চাপুন .
  3. আপনার iOS ডিভাইস রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা।

পদ্ধতি 5:Malwarebytes Anti-Malware দিয়ে ফোন পরিষ্কার করা

এই সমস্যায় ভুগছেন এমন অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে আমি যা সংগ্রহ করতে পেরেছি তা থেকে, Malwarebytes Anti-Malware হল কয়েকটি নিরাপত্তা অ্যাপের মধ্যে একটি যা এই ধরণের ব্রাউজার হাইজ্যাকারদের শনাক্ত করতে এবং অপসারণ করতে সক্ষম। আপনার যদি এখনও চারটি ভাইরাসের সাথে এই সমস্যাটি থাকে তবে সম্পূর্ণ স্ক্যান করতে এবং ভাইরাসটি স্বয়ংক্রিয়ভাবে সরানো হয়েছে কিনা তা দেখতে ক্ষতি হবে না। এখানে কিভাবে:

  1. Google Play Store থেকে Malwarebytes Anti-Malware ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. অ্যাপটি খুলুন, প্রাথমিক সেটআপের মাধ্যমে ব্রাউজ করুন এবং এখনই স্ক্যান করুন টিপুন .
    ঠিক করুন:আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে
  3. প্রক্রিয়ায় কয়েক ঘণ্টা সময় লাগতে পারে৷ এটি সম্পূর্ণ হলে, অ্যাপটি বন্ধ করুন এবং আপনার ফোন পুনরায় চালু করুন।
  4. আপনার ব্রাউজার খুলুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

  1. Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

  2. Android-এ ভাইরাস পপ আপ ঠিক করুন

  3. কিভাবে ঠিক করবেন "আপনার সিস্টেমটি চারটি ভাইরাস দ্বারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে" ত্রুটি বার্তা

  4. FIX:আপনার ভাইরাস এবং হুমকি সুরক্ষা আপনার সংস্থার ত্রুটি দ্বারা পরিচালিত হয়