কম্পিউটার

গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে 'ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি' ঠিক করবেন

যখন ব্যবহারকারীরা Google Chrome ব্রাউজার ব্যবহার করে কিছু ডাউনলোড করার চেষ্টা করছেন তখন "ডাউনলোড ব্যর্থ হয়েছে:নেটওয়ার্ক ত্রুটি" প্রদর্শিত হয়। বড় ফাইল ডাউনলোড করার চেষ্টা করার সময় ত্রুটি প্রায়ই প্রদর্শিত হয় কিন্তু এটি সাধারণ নিয়ম নয়। ত্রুটিটি বেশ কিছুক্ষণ ধরে চলছে এবং এটি ব্যবহারকারীদের বিরক্ত করেছে যারা তাদের ব্রাউজারটি সাধারণভাবে ব্যবহার করতে চায়।

গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে  ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি  ঠিক করবেন

এই পরিস্থিতিতে সাধারণত Google Chrome কে দায়ী করা যায় না তবে ক্ষেত্রে প্রায়ই একই ফাইল একই সাইট থেকে একটি ভিন্ন ওয়েব ব্রাউজার ব্যবহার করে ডাউনলোড করা যেতে পারে। তবুও, আমরা বেশ কিছু কাজের পদ্ধতি প্রস্তুত করেছি যা আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করবে।

"ডাউনলোড ব্যর্থ:নেটওয়ার্ক ত্রুটি" এর কারণ কী?

যে জিনিসটি প্রায় সমস্ত ক্রোম ডাউনলোডগুলিকে ব্যর্থ করে দেয় তা হল সাধারণত আপনার অ্যান্টিভাইরাস যা হয় প্রতিস্থাপন করা উচিত, বিশেষ করে যদি আপনি একটি বিনামূল্যের সংস্করণ ব্যবহার করেন৷ বিকল্পটি হল অ্যান্টিভাইরাসে এইচটিটিপি বা পোর্ট চেকিং নিষ্ক্রিয় করা যাতে ডাউনলোড করা যায়।

কখনও কখনও ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে অ্যাক্সেস ব্লক করে অন্য প্রোগ্রাম বা পরিষেবা আছে এবং আপনার এটি অন্য কিছুতে পরিবর্তন করা উচিত। এছাড়াও, পুরানো নেটওয়ার্কিং ড্রাইভার সবসময় সমস্যা সৃষ্টি করতে পারে।

সমাধান 1:আপনার অ্যান্টিভাইরাসে HTTP/পোর্ট চেকিং অক্ষম করুন

সমস্যার স্বাভাবিক কারণ হল আপনার অ্যান্টিভাইরাস অপ্রয়োজনীয়ভাবে সাইটের সার্টিফিকেট স্ক্যান করছে যা সার্ভার থেকে ফাইলের অনুরোধের প্রক্রিয়াকে ধীর করে দেয় যা কার্যত ডাউনলোড ব্যর্থ হতে পারে:Google Chrome-এ নেটওয়ার্ক ত্রুটি দেখা দিতে পারে।

যেহেতু বিভিন্ন অ্যান্টিভাইরাস সরঞ্জাম ব্যবহার করে ব্যবহারকারীদের কাছে ত্রুটিটি দেখা যায়, তাই এখানে কিছু জনপ্রিয় তৃতীয় পক্ষের AV সরঞ্জামগুলিতে HTTP বা পোর্ট স্ক্যানিং বিকল্পগুলি কীভাবে সনাক্ত করা যায় তা রয়েছে৷

  1. অ্যান্টিভাইরাস ইউজার ইন্টারফেসটি সিস্টেম ট্রেতে (উইন্ডোর নীচে টাস্কবারের ডান অংশ) আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে অনুসন্ধান করে খুলুন।
  2. এইচটিটিপিএস স্ক্যানিং সেটিং বিভিন্ন অ্যান্টিভাইরাস টুলের ক্ষেত্রে বিভিন্ন স্থানে অবস্থিত। এটি প্রায়শই খুব বেশি ঝামেলা ছাড়াই পাওয়া যায় তবে সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলিতে এটি কীভাবে খুঁজে পাওয়া যায় তার কিছু দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

ক্যাসপারস্কি ইন্টারনেট নিরাপত্তা :হোম>> সেটিংস>> অতিরিক্ত>> নেটওয়ার্ক>> এনক্রিপ্ট করা সংযোগ স্ক্যানিং>> এনক্রিপ্ট করা সংযোগ স্ক্যান করবেন না

AVG :হোম>> সেটিংস>> উপাদান>> অনলাইন শিল্ড>> HTTPS স্ক্যানিং সক্ষম করুন (এটি আনচেক করুন)

অ্যাভাস্ট :হোম>> সেটিংস>> উপাদান>> ওয়েব শিল্ড>> HTTPS স্ক্যানিং সক্ষম করুন (এটি আনচেক করুন)

ESET:হোম>> টুলস>> উন্নত সেটআপ>> ওয়েব এবং ইমেল>> SSL/TLS প্রোটোকল ফিল্টারিং সক্ষম করুন (এটি বন্ধ করুন)

  1. আপনি এখন ডাউনলোড ব্যর্থ হয়েছে:নেটওয়ার্ক ত্রুটি না পেয়ে ফাইলটি ডাউনলোড করতে সক্ষম কিনা তা দেখতে পরীক্ষা করুন ! যদি ত্রুটিটি এখনও প্রদর্শিত হয়, আপনি একটি ভিন্ন অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল টুল ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন, বিশেষ করে যদি যেটি আপনাকে সমস্যা দেয় তা বিনামূল্যে!

সমাধান 2:আপনার ডিফল্ট ডাউনলোডের অবস্থান পরিবর্তন করুন

সমস্যাটি কখনও কখনও ক্রোমের দোষ নয়। ফাইলটি ডাউনলোড করা প্রায় শেষ হয়ে গেলে হাতে ত্রুটি দেখা দিলে, এটি একটি ভিন্ন পরিস্থিতি হতে পারে।

যখন একটি ফাইল Chrome ব্রাউজারের মাধ্যমে ডাউনলোড করা হয়, তখন এটি বাফার মেমরিতে রাখা হয় এবং পরে ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে কপি করা হয়। যাইহোক, কিছু ডাউনলোড ফোল্ডার ব্লক করতে পারে এবং আপনাকে ডিফল্ট ডাউনলোড অবস্থান পরিবর্তন করতে হতে পারে।

  1. Google Chrome ব্রাউজারটি খুলুন এবং ব্রাউজারের উপরের ডানদিকে তিনটি অনুভূমিক বিন্দুতে ক্লিক করুন। এটি বলে "Google Chrome কাস্টমাইজ করুন এবং নিয়ন্ত্রণ করুন" যখন আপনি এটির উপরে হোভার করেন। এটি ড্রপডাউন মেনু খুলবে৷
  2. ড্রপডাউন মেনুর নীচের কাছে সেটিংস বিকল্পে ক্লিক করুন।
গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে  ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি  ঠিক করবেন
  1. এই পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং উন্নত বোতামে ক্লিক করুন। আপনি ডাউনলোড বিভাগ দেখতে না হওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। অবস্থান বিকল্পের অধীনে পরিবর্তন বোতামে ক্লিক করুন এবং Chrome ডাউনলোডের জন্য একটি ভিন্ন ফোল্ডার চয়ন করুন। পরিবর্তনগুলি নিশ্চিত করুন, আপনার ব্রাউজার পুনরায় চালু করুন, এবং ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:সর্বশেষ নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল করুন

আপনি যদি আপনার কম্পিউটারের সামগ্রিক নেটওয়ার্ক গতিতে একটি সাধারণ হ্রাস লক্ষ্য করেন, তাহলে ডাউনলোড ব্যর্থ:নেটওয়ার্ক ত্রুটি এর জন্য দায়ী একটি লুকানো অপরাধী হতে পারে সমস্যা এটি আপনার নেটওয়ার্কিং ড্রাইভার যা বেশ সমস্যাযুক্ত প্রদর্শিত হতে পারে। আপনার কম্পিউটারে সর্বদা নেটওয়ার্কিং ড্রাইভারের সর্বশেষ সংস্করণ রাখার চেষ্টা করা উচিত।

  1. প্রথমত, আপনি বর্তমানে আপনার পিসিতে যে নেটওয়ার্ক ড্রাইভারটি ইনস্টল করেছেন সেটি আনইনস্টল করতে হবে।
  2. ডিভাইস ম্যানেজার ইউটিলিটি খুলতে স্টার্ট মেনু বোতামের পাশে সার্চ ফিল্ডে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন। রান ডায়ালগ বক্স শুরু করার জন্য আপনি Windows Key + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন। বক্সে "devmgmt.msc" টাইপ করুন এবং ঠিক আছে বা এন্টার কী ক্লিক করুন৷
গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে  ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি  ঠিক করবেন
  1. "নেটওয়ার্ক অ্যাডাপ্টার" বিভাগটি প্রসারিত করুন। এটি এই মুহুর্তে পিসিতে চলমান সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রদর্শন করবে৷
  2. আপনি যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি আনইনস্টল করতে চান সেটিতে ডান ক্লিক করুন এবং "ডিভাইস আনইনস্টল করুন" নির্বাচন করুন। এটি তালিকা থেকে এটিকে সরিয়ে দেবে এবং ডিভাইসটি আনইনস্টল করবে। ড্রাইভারটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে বলা হলে "ঠিক আছে" এ ক্লিক করুন।
গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে  ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি  ঠিক করবেন
  1. আপনার কম্পিউটার থেকে আপনি যে অ্যাডাপ্টারটি ব্যবহার করছেন সেটি সরান এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ ড্রাইভারের তালিকা দেখতে আপনার প্রস্তুতকারকের পৃষ্ঠায় নেভিগেট করুন। সর্বশেষটি চয়ন করুন, এটি সংরক্ষণ করুন এবং ডাউনলোড ফোল্ডার থেকে এটি চালান৷
  2. ড্রাইভার ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। যদি অ্যাডাপ্টারটি বাহ্যিক হয় যেমন ডেস্কটপ পিসিগুলির জন্য একটি Wi-Fi ডঙ্গল, নিশ্চিত করুন যে এটি সংযোগ বিচ্ছিন্ন থাকে যতক্ষণ না উইজার্ড আপনাকে এটিকে আপনার কম্পিউটারে সংযোগ করার জন্য অনুরোধ করে৷ কম্পিউটার পুনরায় চালু করুন এবং ডাউনলোড ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন:নেটওয়ার্ক ত্রুটি একটি ফাইল ডাউনলোড করার চেষ্টা করার পরে সমস্যা দেখা দেয়!.

  1. Google Chrome আপডেট ত্রুটি 0x80040902

  2. Google Chrome এ ERR_SSL_PROTOCOL_ERROR কিভাবে ঠিক করবেন

  3. Google Chrome-এ "ERR_INTERNET_DISCONNECTED" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ ব্যর্থ Google Chrome ইনস্টলেশন কিভাবে ঠিক করবেন