কম্পিউটার

ফায়ারফক্স ত্রুটি 'SSL_Error_Bad_Mac_Alert' কিভাবে সমাধান করবেন?

ssl_error_bad_mac_alert ' ত্রুটি সাধারণত মোজিলা ফায়ারফক্সে ঘটে যখন প্রভাবিত ব্যবহারকারীরা নির্দিষ্ট সুরক্ষিত ওয়েবসাইট দেখার চেষ্টা করে। কিছু ক্ষেত্রে, ব্যবহারকারী যখন Gmail এ IMAP ইন্টারফেসের মাধ্যমে ইমেল পাঠানোর চেষ্টা করেন তখন ত্রুটি দেখা দেয়।

ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?

সম্ভাব্য কারণগুলি খুঁজে বের করার জন্য আমরা বেশ কয়েকটি ব্যবহারকারীর প্রতিবেদন বিশ্লেষণ করেছি – যেহেতু এটি দেখা যাচ্ছে, একটি নির্দিষ্ট SSL চেক ব্যর্থ হওয়ার কারণে এই সমস্যাটি ঘটতে পারে, ব্রাউজারকে এই ত্রুটিটি ফেলে দিতে এবং ব্যবহারকারীকে ওয়েবসাইট অ্যাক্সেস করা থেকে সীমাবদ্ধ করতে বাধ্য করে৷ এই ক্ষেত্রে, আপনি উন্নত ফায়ারফক্স পছন্দ মেনু অ্যাক্সেস করে এবং অনিরাপদ ফলব্যাক হোস্টের তালিকায় ওয়েবসাইট যুক্ত করে সহজেই সমস্যাটির সমাধান করতে পারেন।

আরেকটি সম্ভাব্য কারণ যা এই ব্রাউজার আচরণের দিকে পরিচালিত করতে পারে তা হল একটি নেটওয়ার্ক সংযোগ যা আপনার ব্রাউজার এবং বাহ্যিক সার্ভারের মধ্যে যোগাযোগ অবরুদ্ধ করে। এই ক্ষেত্রে, আপনি আপনার রাউটার বা মডেমে পাওয়ার-সাইক্লিং পদ্ধতি সম্পাদন করে সমস্যাটি সমাধান করতে পারেন, আপনার নেটওয়ার্ককে নতুন করে শুরু করতে বাধ্য করে৷

একটি দৃশ্য যা আপনার ব্রাউজারকে SSL সার্টিফিকেট বাতিল করতে বাধ্য করতে পারে এবং এই ত্রুটিটি ফেলে দিতে পারে, ফলস্বরূপ, একটি ভুল সিস্টেম-ব্যাপী সময় এবং তারিখ। একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তারিখ এবং সময় সেটিংস অ্যাক্সেস করার পরে এবং সেই অনুযায়ী মানগুলি আপডেট করার পরে অবশেষে তারা সমস্যাটির সমাধান করতে পেরেছেন৷

এটি দেখা যাচ্ছে যে নির্দিষ্ট কিছু পুরানো মেশিন কনফিগারেশনের জন্য একটি নির্দিষ্ট ফায়ারফক্সের উন্নত সেটিং প্রয়োজন হবে যাতে ত্রুটি ছাড়াই SSL3 ওয়েব-সার্ভারের সাথে সংযোগ করতে সক্ষম হয়। এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি উন্নত পছন্দ ট্যাব অ্যাক্সেস করে এবং security.ssl3-এর মান সেট করে সমস্যার সমাধান করতে পারেন সত্যে।

1. অনিরাপদ ফলব্যাক হোস্টের তালিকায় ওয়েবসাইট যোগ করা হচ্ছে

আপনি যদি নিশ্চিত হন যে SSL ওয়েবসাইট যেখানে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি সম্পূর্ণ নিরাপদ, আপনি SSL_Error_Bad_Mac_Alert  প্রতিরোধ করতে পারেন Mozilla Firefox কনফিগারেশন ফাইলগুলি অ্যাক্সেস করে এবং অনিরাপদ ফলব্যাক হোস্টের তালিকায় সুরক্ষিত SSL যোগ করার মাধ্যমে আবার উপস্থিত হওয়া থেকে।

SSL চেক থেকে আপনি যে ওয়েবসাইটটিকে বিশ্বাস করেন সেটি ব্যতীত যেটি আগে সমস্যা সৃষ্টি করেছিল। অনেক প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই পদ্ধতিটিই তাদের সমস্যা থেকে অনির্দিষ্টকালের জন্য পরিত্রাণ পেতে দেয়।

গুরুত্বপূর্ণ :এটি শুধুমাত্র একটি SSL সুরক্ষিত ওয়েবসাইট দিয়ে চেষ্টা করা উচিত যা আপনি সম্পূর্ণরূপে বিশ্বাস করেন৷ অনিরাপদ ফলব্যাক হোস্টের তালিকায় সন্দেহজনক ওয়েবসাইট যোগ করবেন না।

আপনি যদি নিরাপত্তা ঝুঁকিগুলি বোঝেন এবং আপনি অনিরাপদ ফলব্যাক হোস্টের ফায়ারফক্স তালিকায় ওয়েবসাইটটি যোগ করতে প্রস্তুত হন, তাহলে এখানে নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার Mozilla Firefox ব্রাউজার খুলুন, টাইপ করুন 'about:config ' নেভিগেশন বারে এবং এন্টার টিপুন উন্নত পছন্দগুলি খুলতে মেনু।
  2. যখন আপনি সাবধানে এগিয়ে যান দেখতে পান প্রম্পট, ঝুঁকি স্বীকার করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন .
  3. আপনি একবার উন্নত পছন্দের ভিতরে চলে গেলে মেনু, security.tls.insecure_fallback_hosts পেস্ট করুন নেভিগেশন বারে প্রবেশ করুন এবং এন্টার টিপুন সেটিং পছন্দ খুঁজতে।
  4. ফলাফল প্রদর্শিত হলে, সম্পাদনা এ ক্লিক করুন security.tls.insecure_fallback_hosts  এর সাথে যুক্ত আইকন এন্ট্রি (ডান দিকের অংশ)।
  5. নতুন প্রদর্শিত টেক্সট বক্সে, আপনি যে ওয়েবসাইটে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি কেবলমাত্র লিখুন এবং এন্টার টিপুন।
  6. আপনার Mozilla Firefox ব্রাউজার রিস্টার্ট করুন এবং পরবর্তী প্রোগ্রাম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।
ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?

যদি আপনি এখনও একই security.tls.insecure_fallback_hosts  এর সম্মুখীন হন ত্রুটি বা আপনি এমন একটি পদ্ধতির সন্ধান করছেন যা আপনার সিস্টেমকে কোনো নিরাপত্তা ঝুঁকিতে ফেলবে না, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

2. রাউটার / মডেম পাওয়ার-সাইক্লিং

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি নেটওয়ার্কের অসঙ্গতির কারণেও ঘটতে পারে। এটা সম্ভব যে আপনার বর্তমান নেটওয়ার্ক স্টেট একটি লিম্বো অবস্থায় আটকে আছে। এটি আপনার ব্রাউজারের মাধ্যমে বহিরাগত ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করার জন্য আপনার পিসির ক্ষমতাকে ব্লক করতে পারে।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি সম্ভবত আপনার রাউটারে পাওয়ার-সাইক্লিং পদ্ধতি সম্পাদন করে সমস্যাটি সমাধান করতে পারেন। এই অপারেশন একটি রাউটার রিসেট সঙ্গে বিভ্রান্ত করা উচিত নয়. রিসেটের বিপরীতে, এটি আপনার শংসাপত্র এবং পূর্বে প্রতিষ্ঠিত কোনো প্রভাব ফেলবে না।

পাওয়ার-সাইক্লিং পদ্ধতি শুরু করতে, চালু / বন্ধ টিপুন বোতাম এবং নেটওয়ার্ক ডিভাইসটি কমপক্ষে 30 সেকেন্ড বা তার বেশি বন্ধ রেখে দিন। আপনি যদি নিশ্চিত করতে চান যে অপারেশনটি সফল হয়েছে, তাহলে আপনার পাওয়ার আউটলেট থেকে পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন। এটি আপনার নেটওয়ার্ককে পরবর্তী রাউটার/মডেম স্টার্টআপে নতুন করে শুরু করতে বাধ্য করবে।

ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?

দ্রষ্টব্য: রিসেট বোতামের সাথে পাওয়ার বোতামটিকে বিভ্রান্ত করবেন না। রিসেট বোতামটি পূর্বে প্রতিষ্ঠিত প্রতিটি নেটওয়ার্ক সেটিংস এবং কাস্টম শংসাপত্র পুনরায় সেট করবে৷

আপনি যদি ইতিমধ্যেই এটি করে থাকেন এবং আপনি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

3. সঠিক সময় ও তারিখ নির্ধারণ করা

দেখা যাচ্ছে, আরেকটি কারণ যা আপনার মোজিলা ফায়ারফক্সকে security.tls.insecure_fallback_hosts ত্রুটি  ফেলে দিতে পারে একটি অসামঞ্জস্যপূর্ণ তারিখ এবং সময়। এটি নিরাপত্তা শংসাপত্রটি বাতিল করতে পারে, আপনার ব্রাউজারকে সংযোগ বিঘ্নিত করতে বাধ্য করে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি আপনার তারিখ এবং সময় সেটিংস অ্যাক্সেস করে এবং বর্তমান মানগুলিতে মানগুলি পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে পারেন৷ একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশনটি অবশেষে ত্রুটি বার্তাটি উপস্থিত হওয়া বন্ধ করেছে৷

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, 'timedate.cpl' টাইপ করুন এবং Enter টিপুন তারিখ ও সময় খুলতে জানালা ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?
  2. একবার আপনি তারিখ ও সময় প্রবেশ করতে পরিচালনা করেন উইন্ডো, তারিখ এবং সময়-এ নেভিগেট করুন ট্যাব এবং তারিখ এবং সময় পরিবর্তন করুন-এ ক্লিক করুন . ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?
  3. তারিখ এবং সময় এর ভিতরে উইন্ডো, উপযুক্ত তারিখ সেট করতে প্রদত্ত ক্যালেন্ডার ব্যবহার করুন এবং সময় মান ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?
  4. পরিবর্তনগুলি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখতে পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে একই ওয়েবসাইট বিজ্ঞাপনে যান৷

যদি আপনি এখনও একই 'ssl_error_bad_mac_alert এর সম্মুখীন হন ' ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

4. নিরাপত্তা সেট করা হচ্ছে।SSL3 থেকে TRUE

আপনি যদি একটি পুরানো মেশিনের সাথে সমস্যার সম্মুখীন হন যা সর্বজনীনভাবে প্রকাশ করা হয় না, তাহলে আপনি 'ssl_error_bad_mac_alert পেতে পারেন ' অনেকগুলি বৈধ SSL ওয়েব সার্ভারের সাথে ত্রুটি যতক্ষণ না আপনি ফায়ারফক্সের উন্নত পছন্দগুলি অ্যাক্সেস করার সময় খুঁজে পান এবং Security.SSL3 সক্ষম করুন .

যদি আপনি লক্ষ্য করেন যে ফায়ারফক্স নিজেই আপডেট করার পরে হঠাৎ ত্রুটিটি ঘটতে শুরু করেছে, তাহলে নিরাপত্তার কারণে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন। SSL3 ডিফল্টরূপে নিষ্ক্রিয় করা আছে।

Security.SSL3 নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ আপনার ফায়ারফক্স ব্রাউজারে সক্রিয় করা হয়েছে:

  1. আপনার ফায়ারফক্স ব্রাউজার খুলুন, টাইপ করুন 'about:config ' এবং Enter টিপুন উন্নত পছন্দ অ্যাক্সেস করতে মেনু।
  2. যখন আপনি ‘সাবধানে এগিয়ে যান দেখতে পাবেন ' প্রম্পট, ঝুঁকি স্বীকার করুন এবং চালিয়ে যান-এ ক্লিক করুন বোতাম।
  3. উন্নত পছন্দের ভিতরে মেনু, security.ssl3 অনুসন্ধান করতে শীর্ষে অনুসন্ধান মেনু ব্যবহার করুন এবং Enter টিপুন ফলাফল দেখতে।
  4. ফলাফল আসার পরে, স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং security.ssl3 সনাক্ত করুন।
    দ্রষ্টব্য: আপনার যদি স্ট্রিং, বুলিয়ান থেকে বেছে নেওয়ার বিকল্প থাকে এবং float, বুলিয়ান বেছে নিন
  5. এরপর, নিশ্চিত করুন যে security.ssl3 এর মান সত্যে সেট করা হয়েছে, তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার মোজিলা ফায়ারফক্স ব্রাউজার পুনরায় চালু করুন৷
  6. যে ওয়েবসাইটটি পূর্বে ‘ssl_error_bad_mac_alert প্রদর্শন করছিল সেই একই ওয়েবসাইট দেখুন ' ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷
ফায়ারফক্স ত্রুটি  SSL_Error_Bad_Mac_Alert  কিভাবে সমাধান করবেন?
  1. কিভাবে CX_FREEZE মারাত্মক ত্রুটি ঠিক করবেন

  2. কিভাবে দ্রুত ত্রুটি CC-502 ঠিক করবেন

  3. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

  4. যে কোনও ডিভাইসে কীভাবে 'হুলু ত্রুটি রানটাইম 2' সমাধান করবেন