কম্পিউটার

রানটাইম ত্রুটি 13 কিভাবে সমাধান করবেন

রানটাইম ত্রুটি 13 একটি অমিল ত্রুটি যা ঘটে যখন একটি প্রোগ্রাম চালু করার জন্য এক বা একাধিক ফাইল বা প্রক্রিয়ার প্রয়োজন হয় যা "ভিজ্যুয়াল বেসিক পরিবেশ" ব্যবহার করে। এই ত্রুটিটি সাধারণত দেখায় যখন আপনি Microsoft Excel 2002 ব্যবহার করছেন, তবে বিভিন্ন সময়েও প্রদর্শিত হতে পারে। যখন আপনি একটি ম্যাক্রোতে ক্লিক করেন বা অন্য ম্যাক্রো দ্বারা তৈরি একটি মেনুতে একটি ফাংশন ক্লিক করেন, আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেতে পারেন:

“রান-টাইম ত্রুটি:’13’ টাইপ অমিল”

রানটাইম ত্রুটি 13 এর কারণ কি?

রানটাইম ত্রুটি 13 হল একটি ত্রুটি যা "রানটাইম" এ ঘটে, যার অর্থ মূলত এটি দেখায় যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা ফাংশন ব্যবহার করার চেষ্টা করছেন। যদিও রানটাইম ত্রুটিগুলি অস্পষ্ট হতে পারে, রানটাইম ত্রুটি 13 প্রায়শই আপনি ব্যবহার করতে চান এমন বিভিন্ন সফ্টওয়্যার প্রোগ্রামের মধ্যে "অমিলের" ​​কারণে ঘটে। ত্রুটির সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:

  • রেজিস্ট্রি ত্রুটি
  • Microsoft Office ত্রুটি
  • উইন্ডোজ সিস্টেম আপডেট হচ্ছে না
  • ভাইরাস সংক্রমণ

কিভাবে রানটাইম ত্রুটি 13 ঠিক করবেন

প্রথম ধাপ – উইন্ডোজ আপডেট করুন

এই ত্রুটিটি সমাধান করার জন্য আপনাকে Microsoft Office XP-এর জন্য সার্ভিস প্যাক ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। Runtime Error 13 হল Excel 2002-এ একটি পরিচিত সমস্যা এবং Microsoft Office XP service pack 3 (SP3) এ এটি সংশোধন করেছে। আপনি এখানে আপডেট ডাউনলোড করতে পারেন।

ধাপ দুই - রেজিস্ট্রি পরিবর্তন করুন

এই পরবর্তী ধাপের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি অত্যন্ত সতর্কতার সাথে পদক্ষেপগুলি অনুসরণ করুন কারণ রেজিস্ট্রিটি সূক্ষ্ম।

  1. শুরু এ ক্লিক করুন , তারপর চালান নির্বাচন করুন .
  2. "regedit এ টাইপ করুন৷ " আদেশ৷
  3. নিম্নলিখিত রেজিস্ট্রি কী খুঁজুন এবং নির্বাচন করুন।
  4. HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\11.0\Outlo ok\Security
  5. সম্পাদনা এ ক্লিক করুন মেনু, তারপর নতুন নির্বাচন করুন , এবং তারপর DWORD মান ক্লিক করুন
  6. নতুন মানটিকে AllowOMWithUI হিসাবে নাম দিন তারপর এন্টার টিপুন।
  7. এরপর, AllowOMWithUI-এ ডান ক্লিক করুন এবং পরিবর্তন ক্লিক করুন।
  8. তারপর মান ডেটা বক্সে 1 নম্বর টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  9. শেষে প্রস্থান করুন ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে ফাইল মেনুতে
  10. পুনরায় চালু করুন আপনার কম্পিউটার।

পদক্ষেপ তিন – ভাইরাসের জন্য স্ক্যান করুন

– এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

ভাইরাসগুলি উইন্ডোজের জন্য একটি বড় সমস্যা, কারণ তারা ক্রমাগত আপনার পিসির জন্য বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। রানটাইম 13 ত্রুটির সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল মাইক্রোসফ্ট অফিস চালানোর জন্য প্রয়োজনীয় মূল প্রোগ্রাম ফাইলগুলিকে সংক্রামিত করার প্রবণতা। এটি ফাইলগুলিকে অপঠনযোগ্য করে তোলে, যার ফলে উইন্ডোজ আপনার প্রয়োজনীয় কমান্ডগুলি প্রক্রিয়া করতে অক্ষম হয়, যার ফলে এটি ত্রুটি দেখায়। এটি একটি সমস্যা নয় তা নিশ্চিত করার জন্য, আপনাকে ভাইরাস স্ক্যানার দিয়ে আপনার সিস্টেমে থাকা সমস্ত ভাইরাস সংক্রমণ পরিষ্কার করতে সক্ষম হতে হবে। আমাদের প্রস্তাবিত ভাইরাস স্ক্যানার হল XoftSpy

নামে একটি প্রোগ্রাম

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

– এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

রেজিস্ট্রি ক্লিনারগুলি উইন্ডোজ কতটা ভালভাবে কাজ করে তাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং রানটাইম 13 ত্রুটি বন্ধ করতে সাহায্য করতে পারে। রেজিস্ট্রি মূলত একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস এবং তথ্য সঞ্চয় করে, যা উইন্ডোজকে আপনার পিসির জন্য প্রচুর পরিমাণে বিশদ মনে রাখতে দেয়। দুর্ভাগ্যবশত, আপনার সিস্টেম অত্যন্ত ধীরগতিতে এবং অবিশ্বস্তভাবে চলমান রেখে রেজিস্ট্রিটিও দুর্নীতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার রেজিস্ট্রি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর যে কোনও ক্ষতিগ্রস্থ অংশ মেরামত করা উচিত যা আপনার কম্পিউটারকে অত্যন্ত ধীর গতিতে বা ত্রুটির সাথে চালাচ্ছে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. যে কোনও ডিভাইসে কীভাবে 'হুলু ত্রুটি রানটাইম 2' সমাধান করবেন

  2. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  3. কিভাবে রানটাইম ত্রুটি মেরামত করবেন 0

  4. আইটিউনস ত্রুটি 998 কীভাবে সমাধান করবেন