কম্পিউটার

কিভাবে ফায়ারফক্সে TLS হ্যান্ডশেক ব্যর্থতার সমাধান করবেন

ফায়ারফক্স বর্তমানে বাজারে অন্যতম প্রধান ওয়েব ব্রাউজার। এটি 2002 সালে প্রকাশিত হয়েছিল এবং তারপর থেকে এটি উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স এবং অন্যান্য প্রধান অপারেটিং সিস্টেমের জন্য একটি শক্তিশালী এবং স্থিতিশীল ব্রাউজারে পরিণত হয়েছে। Firefox অ্যান্ড্রয়েড এবং iOS ডিভাইসের জন্যও উপলব্ধ৷

যাইহোক, কিছু ব্যবহারকারী সম্প্রতি ফায়ারফক্সের মাধ্যমে একটি ওয়েবসাইট অ্যাক্সেস করার সময় TLS হ্যান্ডশেক ফেজ হিসাবে পরিচিত হওয়াতে আটকে থাকার রিপোর্ট করেছেন। যখনই ব্যবহারকারীরা ঠিকানা বারে একটি ওয়েবসাইট টাইপ করেন, পৃষ্ঠাটি লোড হতে ব্যর্থ হয় কারণ TLS হ্যান্ডশেক ব্যর্থ হয়েছে৷ TLS হ্যান্ডশেক প্রক্রিয়া করতে মিনিট নয়, মাত্র কয়েক সেকেন্ড সময় নেওয়া উচিত। আপনি যদি এই পর্যায়ে আটকে থাকেন বা হ্যান্ডশেক করতে যদি পাঁচ সেকেন্ডের বেশি সময় লাগে, তাহলে আপনার ব্রাউজারে কিছু ভুল হয়েছে।

এই নির্দেশিকাটি ব্যাখ্যা করবে যে TLS হ্যান্ডশেক কী এবং আপনি যখন ব্যর্থ TLS হ্যান্ডশেক সমস্যার সম্মুখীন হন তখন কী করতে হবে৷

টিএলএস হ্যান্ডশেক কি?

ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) হ্যান্ডশেক প্রোটোকল ব্যবহার করা হয় যখনই নিরাপদ সেশন শুরু বা পুনরায় শুরু করার জন্য প্রমাণীকরণ এবং কী বিনিময়ের প্রয়োজন হয়। TLS হ্যান্ডশেক প্রোটোকল সাইফার আলোচনা, সার্ভার এবং ক্লায়েন্টের প্রমাণীকরণ এবং সেশন কী তথ্য বিনিময় নিয়ে কাজ করে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

TLS হ্যান্ডশেকগুলি পৃষ্ঠের দিকে সহজ দেখায়, তবে প্রক্রিয়াটি আসলে এই জটিল পদক্ষেপগুলি নিয়ে গঠিত:

  1. ক্লায়েন্ট (আপনার ব্রাউজার) একটি ক্লায়েন্ট হ্যালো পাঠায় ক্লায়েন্টের র্যান্ডম মান এবং সাইফার স্যুট সহ সার্ভারে বার্তা।
  2. সার্ভারটি একটি সার্ভার হ্যালো দিয়ে উত্তর দেয়৷ বার্তা এবং এর নিজস্ব এলোমেলো মান।
  3. সার্ভার তারপর প্রমাণীকরণের জন্য ক্লায়েন্টের কাছে তার শংসাপত্র পাঠায় এবং ক্লায়েন্টের কাছ থেকে একটি শংসাপত্রও চাইতে পারে। তারপর সার্ভার একটি সার্ভার হ্যালো সম্পন্ন পাঠায় বিজ্ঞপ্তি।
  4. সার্ভার অনুরোধ করলে ক্লায়েন্ট সার্টিফিকেট পাঠায়।
  5. ক্লায়েন্ট একটি এলোমেলো প্রি-মাস্টার সিক্রেট পাঠায় সার্ভারে, এবং উভয়ই মাস্টার সিক্রেট তৈরি করে এবং সেশন কী।
  6. ক্লায়েন্ট একটি পরিবর্তন সাইফার স্পেক পাঠায় বার্তা, তারপর একটি ক্লায়েন্ট সমাপ্ত বিজ্ঞপ্তি।
  7. সার্ভার চেঞ্জ সাইফার স্পেক পায় বার্তাটি তারপর সিমেট্রিক এনক্রিপশনে স্যুইচ করে। এরপরে, সার্ভার একটি সার্ভার সমাপ্ত পাঠায় ক্লায়েন্টকে বিজ্ঞপ্তি।
  8. এখন ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে একটি নিরাপদ চ্যানেল প্রতিষ্ঠিত হয়েছে, যার মাধ্যমে তারা ডেটা আদান-প্রদান করতে পারে।

সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে এক্সচেঞ্জের সংখ্যা দেওয়া হলে, প্রক্রিয়াটিতে প্রচুর পরিমাণে ভুল হতে পারে। একটি একক ভুল ব্রাউজার কনফিগারেশন বা অনুপস্থিত ওয়েবসাইট শংসাপত্র, উদাহরণস্বরূপ, সমগ্র TLS হ্যান্ডশেক প্রক্রিয়া ব্যর্থ হতে পারে৷

টিএলএস হ্যান্ডশেক ব্যর্থতার কারণ কী?

সম্প্রতি, বেশ কয়েকজন ফায়ারফক্স ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে যখনই তারা ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে ব্রাউজার ব্যবহার করেন তখনই তারা TLS হ্যান্ডশেক ব্যর্থতার সম্মুখীন হচ্ছেন। কিছু ব্যবহারকারীর জন্য, সমস্যাটি নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য আলাদা, অন্যরা সমস্ত ওয়েবসাইট জুড়ে ত্রুটির সম্মুখীন হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে, TLS হ্যান্ডশেক পর্বে আটকে যাওয়ার পরে পৃষ্ঠাটি শেষ পর্যন্ত লোড হয়। যদিও বেশিরভাগ সময়, পৃষ্ঠাটি সেখানে আটকে থাকে এবং স্ক্রিনটি সাদা বা কালো হয়ে যায়।

এখানে TLS হ্যান্ডশেক ত্রুটির কিছু সাধারণ কারণ রয়েছে:

  • ভুল সিস্টেম সময় – এর মানে হল আপনার কম্পিউটারের সময় এবং তারিখ কনফিগারেশন ভুল।
  • অমিল প্রোটোকল – আপনার ব্রাউজার দ্বারা ব্যবহৃত প্রোটোকল সার্ভার দ্বারা সমর্থিত নয়৷
  • ব্রাউজার ত্রুটি৷ – ব্রাউজার সেটিংসের একটি ত্রুটি ঘটাচ্ছে৷
  • তৃতীয়-পক্ষ – একটি তৃতীয় পক্ষ সংযোগে বাধা দিচ্ছে, হস্তক্ষেপ করছে বা হস্তক্ষেপ করছে৷
  • সাইফার স্যুট অমিল৷ – সার্ভারটি ক্লায়েন্ট দ্বারা ব্যবহৃত সাইফার স্যুট সমর্থন করে না।
  • ভুল সার্টিফিকেট – এটি অসম্পূর্ণ বা অবৈধ শংসাপত্র, ভুল URL হোস্ট নাম, প্রত্যাহার বা মেয়াদোত্তীর্ণ SSL/TLS শংসাপত্র, অথবা স্ব-স্বাক্ষরিত শংসাপত্রে পাথ-বিল্ডিং ত্রুটির কারণে হতে পারে৷

ফায়ারফক্সে TLS হ্যান্ডশেক ব্যর্থতা কীভাবে ঠিক করবেন

যদি আপনার ফায়ারফক্স ব্রাউজার TLS হ্যান্ডশেক-এ হ্যাং হয়ে যায় এবং পুনরায় লোড করা কৌশলটি না করে, তাহলে সম্ভবত কোথাও কিছু ভুল আছে। এখানে ফায়ারফক্সে TLS হ্যান্ডশেক সমস্যা সমাধানের কিছু উপায় রয়েছে।

আপনার ক্যাশে এবং ব্রাউজিং ইতিহাস সাফ করুন।

আপনি যখন আপনার ব্রাউজারে সমস্যার সম্মুখীন হন তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সমস্ত ক্যাশে করা ডেটা এবং ইতিহাস মুছে ফেলা। এটি করতে:

  1. Histo-এ ক্লিক করুন ry উপরের মেনুর উপরের ডান অংশে অবস্থিত আইকন।
  2. ইতিহাস নির্বাচন করুন ড্রপডাউন মেনু থেকে।
  3. সাম্প্রতিক ইতিহাস সাফ করুন ক্লিক করুন৷ .
  4. আপনি যে সময়সীমাটি পরিষ্কার করতে চান তা চয়ন করুন (শেষ ঘন্টা, শেষ দুই ঘন্টা, শেষ চার ঘন্টা, আজ বা সবকিছু)
  5. আপনি যে আইটেমগুলি মুছতে চান সেগুলি বন্ধ করুন৷ আপনি ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস, সক্রিয় লগইন, কুকিজ, ক্যাশে, ফর্ম এবং অনুসন্ধানের ইতিহাস, সাইট পছন্দ এবং অফলাইন ওয়েবসাইট ডেটা মুছে ফেলতে পারেন৷
  6. এখনই সাফ করুন টিপুন বোতাম।

আপনি এটিতে থাকাকালীন, আপনি আপনার কম্পিউটারের সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলতে পারেন তা নিশ্চিত করতে যে কোনও দূষিত ফাইল আপনার প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করছে না। আপনি একটি টুল ব্যবহার করতে পারেন যেমন আউটবাইট পিসি মেরামত আপনার কম্পিউটার থেকে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে।

একবার আপনি আপনার ব্রাউজারের ইতিহাস, ক্যাশে এবং জাঙ্ক ফাইলগুলি মুছে ফেললে, আপনার ক্লিনআপ কাজ করেছে কিনা তা দেখতে আগে লোড হবে না এমন একটি ওয়েবসাইট খোলার চেষ্টা করুন৷

একটি নতুন প্রোফাইল ব্যবহার করুন।

যদি আপনার ফায়ারফক্স ক্যাশে করা ডেটা এবং ব্রাউজিং ইতিহাস সাফ করা কাজ না করে, তাহলে পরবর্তী ধাপ হল একটি নতুন ফায়ারফক্স প্রোফাইল তৈরি করা। একটি নতুন প্রোফাইল ব্যবহার করা একটি পরিষ্কার স্লেট দিয়ে শুরু করার মতো কারণ কখনও কখনও ব্যক্তিগতকৃত সেটিংস থাকে যা প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করে৷ এই পদ্ধতিটিও নির্ধারণ করবে যে সমস্যাটি Firefox এর সেটিংস বা অন্য কিছুর কারণে হয়েছে।

একটি নতুন প্রোফাইল তৈরি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. about:profiles-এ টাইপ করুন ঠিকানা বারে এবং এন্টার টিপুন .
  2. যখন প্রোফাইল ম্যানেজার উইন্ডো খোলে, একটি নতুন প্রোফাইল তৈরি করুন ক্লিক করুন৷ বোতাম।
  3. প্রোফাইল উইজার্ড তৈরি করুন অনুসরণ করুন৷ আপনার ব্যক্তিগত সেটিংস এবং পছন্দগুলি সেট আপ করতে৷
  4. আপনার প্রোফাইল সম্পূর্ণ হয়ে গেলে, ডিফল্ট প্রোফাইল হিসেবে সেট করুন ক্লিক করুন , তারপর ফায়ারফক্স বন্ধ করুন।

নতুন ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করে Firefox পুনরায় চালু করুন এবং TLS হ্যান্ডশেক সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনি আপনার পুরানো প্রোফাইল ঠিক করার চেষ্টা করতে পারেন কিন্তু সমস্যার কারণ আলাদা করা কঠিন এবং সময়সাপেক্ষ হবে। আপনাকে নিষ্ক্রিয় করতে হবে তারপর অ্যাড-অনগুলি পুনরায় সক্ষম করতে হবে, আপনার প্রক্সি সংযোগটি দুবার পরীক্ষা করুন এবং আপনার এক্সটেনশানগুলি আনইনস্টল করুন৷ আপনি যদি আপনার ডেটা হারানোর বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে ঝামেলা এড়াতে আপনি সেগুলিকে আপনার নতুন প্রোফাইলে স্থানান্তর করতে পারেন৷

অভিন্ন তথ্যের জন্য স্ব-স্বাক্ষরিত শংসাপত্রগুলি পরীক্ষা করুন৷

আপনি যদি একজন ডেভেলপার হন বা আপনি অভ্যন্তরীণ ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করেন, তাহলে এটা সম্ভব যে Firefox আপনার SSL সার্টিফিকেট পার্স করতে সমস্যায় পড়ছে। যদি ওয়েবসাইটের শংসাপত্র একাধিকবার প্রতিস্থাপন করা হয় এবং নতুন শংসাপত্রে অভিন্ন বিষয় এবং ইস্যুকারীর তথ্য থাকে, তাহলে Firefox সম্ভাব্য পাথ সংমিশ্রণের সংখ্যা দ্বারা দম বন্ধ হয়ে যাবে এবং ধীর হতে শুরু করবে। আপনি লক্ষ্য করবেন যখন আপনার কাছে সাত থেকে আটটি স্ব-স্বাক্ষরিত শংসাপত্র সঞ্চিত থাকবে তখন Firefox ধীর হয়ে যাচ্ছে, যখন 10 এবং তার বেশি হলে আপনার ব্রাউজারটি একটি TLS হ্যান্ডশেক করার সময় হ্যাং হয়ে যাবে।

আপনার স্ব-স্বাক্ষরিত শংসাপত্রগুলি আপনার ফায়ারফক্স সমস্যা সৃষ্টি করছে কিনা তা নিশ্চিত করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Firefox চালু করুন এবং about:support টাইপ করুন ঠিকানা বারে।
  2. ফোল্ডার খুলুন ক্লিক করুন প্রোফাইল ফোল্ডারে বোতাম ক্ষেত্র।
  3. cert8.db খুঁজুন ফাইল করুন এবং এটির নাম পরিবর্তন করুন যাতে ব্রাউজার পুনরায় চালু হলে Firefox এটি প্রতিস্থাপন করে।
  4. Firefox পুনরায় চালু করুন এবং প্রভাবিত ওয়েবসাইটটি আবার দেখুন।

যদি ওয়েবপেজ সফলভাবে লোড হয়, তাহলে এর মানে হল যে আপনার স্থানীয় সার্টিফিকেট ডাটাবেস প্রকৃতপক্ষে আপনার ফায়ারফক্স সমস্যা সৃষ্টি করছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে আপনার সিস্টেম নতুন শংসাপত্র তৈরি করার উপায় সামঞ্জস্য করতে হবে যাতে তাদের কাছে একই তথ্য না থাকে৷

Firefox-এ TLS হ্যান্ডশেক অক্ষম করুন

উপরের সমাধানগুলি কাজ না করলে, আপনি আপনার ব্রাউজারে TLS অক্ষম করার চেষ্টা করতে পারেন।

এটি করতে:

  1. Firefox মেনু খুলুন এবং বিকল্প এ ক্লিক করুন .
  2. উন্নত ক্লিক করুন ট্যাব, তারপর এনক্রিপশন .
  3. চেক আনচেক করুন SSL 3.0 ব্যবহার করুন এবং TLS 1.0 ব্যবহার করুন।
  4. ঠিক আছে টিপুন বোতাম।
  5. Firefox পুনরায় চালু করুন।

আপনি যখনই ফায়ারফক্স ব্যবহার করে একটি ওয়েবপৃষ্ঠা অ্যাক্সেস করেন তখন এটি TLS হ্যান্ডশেক অক্ষম করবে৷

সারাংশ

"পারফর্মিং TLS হ্যান্ডশেক" বার্তায় আটকে যাওয়ার সমস্যা হল যে এটি বিভিন্ন সম্ভাব্য কারণ সহ একটি অস্পষ্ট সমস্যা। কোনটি আপনার সমস্যার সমাধান করে তা দেখতে আপনি উপরের যেকোনো বা সমস্ত সমাধান চেষ্টা করতে পারেন।


  1. কিভাবে ভার্চুয়ালবক্স 'supR3HardenedWinReSpawn-এ ত্রুটি' সমাধান করবেন?

  2. ওয়ানড্রাইভে 'শর্টকাট সরাতে অক্ষম' কীভাবে সমাধান করবেন?

  3. ফায়ারফক্স ব্ল্যাক স্ক্রীন সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে ফায়ারফক্স ভিডিও প্লে হচ্ছে না ঠিক করবেন