কম্পিউটার

ওনলি-পঠনযোগ্য UEFI NVRAM এর জন্য ইনস্টলেশন ওয়ার্কআউন্ড

আমি সত্যিই কঠিনভাবে চিন্তা করছিলাম যে আজকের বিষয়ের জন্য সেরা, সবচেয়ে বর্ণনামূলক এবং দরকারী শিরোনামটি কী হতে পারে, এবং আমি এটি নিয়ে এসেছি। দীর্ঘ গল্প সংক্ষেপে, আমার Lenovo G50 টেস্ট ল্যাপটপ, যা উইন্ডোজ এবং বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে একটি আট-বুট সেটআপ চালায়, সম্প্রতি এটির NVRAM শুধুমাত্র পড়ার সুযোগ পেয়েছে। আমি কোনো UEFI সেটিংস পরিবর্তন করতে পারি না, এবং তাই, আমি বহিরাগত মিডিয়া থেকে বুট করতে এবং কোনো নতুন সিস্টেম ইনস্টল করতে পারি না।

যাইহোক, আমি এখনও কোনভাবে বিদ্যমান সেটআপে পরিবর্তন করতে সক্ষম হতে চাই, তাই আমি চিন্তা করার জন্য কিছুটা সময় ব্যয় করেছি, এর আশেপাশে একটি উপায় আছে কি? হ্যা এখানে! আজ আমি আপনাকে যা দেখাতে যাচ্ছি তা হল কিছুটা বিপজ্জনক (ডেটা ভিত্তিক) কৌশল যা আমাকে স্পষ্ট হার্ডওয়্যার সীমাবদ্ধতার সম্মুখীন হওয়া সত্ত্বেও নতুন সিস্টেম ইনস্টল করতে দেয়। আমাকে অনুসরণ কর.

ভার্চুয়ালবক্স কাঁচা ডিস্ক অ্যাক্সেস

আমরা শুরু করার আগে, আমি আপনাকে কঠোরভাবে সতর্ক করি:

আমি আজ যে জিনিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি তার জন্য ভার্চুয়ালাইজেশন এবং কাঁচা ডিস্ক অ্যাক্সেসের সাথে কাজ করার জন্য বিশেষজ্ঞ জ্ঞান এবং আত্মবিশ্বাসের প্রয়োজন। এটি একটি অত্যন্ত জটিল এবং বিপজ্জনক ক্রিয়াকলাপ যা ডেটার মারাত্মক ক্ষতি এবং অপরিমেয় মানসিক ব্যথার দিকে পরিচালিত করতে পারে। আপনি যদি যে কোনো কারণেই আমার নির্দেশাবলী অনুসরণ করেন, তাহলে আপনি একটি সম্পূর্ণ বোর্কড সিস্টেম দিয়ে শেষ করতে পারেন এবং মূল্যবান ব্যক্তিগত তথ্য হারাতে পারেন। এখন, সাবধানে এগিয়ে যান।

এখন, একবার আপনার ডেটা ব্যাক আপ হয়ে গেলে এবং আপনার সিস্টেমটি চিত্রিত হয়ে গেলে, আপনি এটি পরীক্ষা করার কথা বিবেচনা করতে শুরু করতে পারেন। সুতরাং এটি এইভাবে কাজ করে:ভার্চুয়ালবক্স আপনাকে সম্পূর্ণ ডিস্ক বা নির্দিষ্ট পার্টিশনগুলিকে ভার্চুয়াল ডিস্ক হিসাবে মাউন্ট করতে দেয়, তাই শব্দগুচ্ছ কাঁচা অ্যাক্সেস। ভার্চুয়াল ডিস্ক হবে এমন একটি ফাইল ধারক তৈরি করার পরিবর্তে, আপনি আসলে সরাসরি শারীরিক হার্ডওয়্যার ব্যবহার করেন।

এবং তাই, ধারণাটি এমন হয়:আমি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারি, কাঁচা ডিস্ক অ্যাক্সেস বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারি, একটি আইএসও থেকে বুট করতে পারি, প্রাসঙ্গিক অপারেটিং সিস্টেমটি একটি ফিজিক্যাল পার্টিশনে ইনস্টল করতে পারি, বুটলোডার সেটআপটি এড়িয়ে যেতে পারি এবং তারপরে এর শারীরিক উদাহরণে যেতে পারি অপারেটিং সিস্টেম যা বুট সিকোয়েন্স নিয়ন্ত্রণ করে (এই ক্ষেত্রে, openSUSE), এবং সেখানে GRUB আপডেট করুন।

কাঁচা ডিস্ক তৈরি করুন

নিম্নলিখিত কমান্ডটি আপনার জন্য যাদু করবে:

VBox পরিচালনা করুন অভ্যন্তরীণ কমান্ড সৃষ্টি করুনrawvmdk -filename file.vmdk -rawdisk /dev/sdX -partitions Y,Z -relative

এখানে আমাদের কি আছে? আমরা একটি ডিস্ক তৈরি করি, কোথাও, আপনার হোম ডিরেক্টরির ভিতরে থাকতে পারে, বা ডেডিকেটেড ফোল্ডার যেখানে আপনি আপনার সমস্ত ভার্চুয়াল মেশিন রাখেন। আপনি যে কাঁচা ডিস্কটি ব্যবহার করতে চান তা নির্দিষ্ট করুন (আমার ক্ষেত্রে /dev/sda), এবং আপনি যে পার্টিশনগুলি ব্যবহার করতে চান। আমি শুধুমাত্র একটি (/dev/sda8, যা CentOS 7.2 হোস্ট করে) বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, এবং আপেক্ষিক পতাকাও ব্যবহার করেছি, যা শুধুমাত্র নির্দিষ্ট পার্টিশনে লেখার অ্যাক্সেসের অনুমতি দেয়। এটি আপনার সম্ভাব্য ক্ষতির পরিমাণ সীমাবদ্ধ করা উচিত।

VBox পরিচালনা করুন অভ্যন্তরীণ কমান্ড তৈরি করুনrawvmdk -filename test.vmdk -rawdisk /dev/sda -partitions 8 -relative

VBox পরিচালনা করুন অভ্যন্তরীণ কমান্ড তৈরি করুনrawvmdk -filename /home/roger/test.vmdk -rawdisk /dev/sda -partitions 8 -relative
RAW হোস্ট ডিস্ক অ্যাক্সেস VMDK ফাইল /home/roger/test.vmdk সফলভাবে তৈরি করা হয়েছে৷

আপনার এই কমান্ডটি সুডো বা রুট হিসাবে চালানো উচিত। আপনার ভার্চুয়ালবক্সকেও একইভাবে শুরু করা উচিত (আপনার ফাইলের অনুমতি এবং vmdk-এর মালিকানা নির্বিশেষে), কারণ অনেকটা মাউন্ট অপারেশনের মতোই, একটি ডিভাইস ধরতে আপনার কিছু বিশেষ সুবিধার প্রয়োজন।

স্টোরেজ লক্ষ্য করুন:1TB ডিস্ক, যদিও কুবুন্টু পার্টিশন মাত্র 100 GB। কারণ আমরা কাঁচা ডিস্ক অ্যাক্সেস ব্যবহার করছি।

আপনি যদি সুডো বা রুট ছাড়াই চেষ্টা করেন, তাহলে আপনি এই কুৎসিত এবং সহায়ক নয় এমন ত্রুটি পাবেন:

ফলাফল কোড:VBOX_E_FILE_ERROR (0x80BB0004)
উপাদান:মাঝারি মোড়ানো
ইন্টারফেস:IMedium {4afe423b-43e0-e9d0-82e8-ceb307940dda}
ক্যালি:IVirtualBox {0169423f-46b4-cde9-91af-1e9d5b6cd945}
Callee RC:VBOX_E_OBJECT_NOT_FOUND (0x80BB0001)

UEFI বৈশিষ্ট্য

এটা আরো আছে. জিপিটি ডিস্ক লেআউট সহ আমার কাছে একটি UEFI সিস্টেম রয়েছে যা আরও জটিল করে তোলে। এর মানে আপনাকে ডিস্কের জন্য একটি SATA কন্ট্রোলার ব্যবহার করতে হবে এবং একইভাবে ISO মাউন্ট করতে হবে। তাছাড়া, আপনাকে ভার্চুয়াল মেশিন সেটিংসে EFI নির্দিষ্ট করতে হবে। আমি যখন আপনাকে বলি, তখন আমি আমাকে বোঝাচ্ছি, কারণ আপনার এটি করা উচিত নয়।

টেস্টিং

প্রকৃতপক্ষে, আমি এইভাবে সহজেই একটি ভার্চুয়াল মেশিন বুট করতে সক্ষম হয়েছি। আপনি পুরো ডিস্ক কাঠামো দেখতে পারেন, এর আশেপাশে কোন উপায় নেই। এবং এখন, এটি একটি সাধারণ ইনস্টলেশন, এবং শক্তিশালী ফোকাসের বিষয় হয়ে উঠেছে, যাতে কিছুই ক্ষতিগ্রস্ত বা দূষিত না হয়। কিন্তু এটি একটি পার্টিশনে নতুন তথ্য স্থাপন করার একটি উপায় অফার করে।

প্রযুক্তিগতভাবে, আপনি একটি ভার্চুয়াল মেশিন বুট করতে পারেন, এবং তারপরে প্রসারিত এবং মাউন্ট করা লাইভ মিডিয়া থেকে একটি হার্ড ডিস্কে ডেটা অনুলিপি করতে পারেন। আপনি dd ব্যবহার করতে পারেন, কিন্তু আমরা সত্যিই পাগল এবং শান্ত রাজ্যে যাচ্ছি.

এটাকেই আমরা বলি ইনসেপশন।

উপসংহার

আপনার কৌশলগত অস্ত্র হিসাবে কাঁচা অ্যাক্সেস চিন্তা করুন. আপনি কখনই এগুলি ব্যবহার করতে চান না, তবে তারা বিদ্যমান থাকায় আপনি সান্ত্বনা পাচ্ছেন, এবং বৃষ্টির দিনে আপনার প্রয়োজন হলে আপনি তাদের উপর নির্ভর করতে পারেন। পরিবর্তে, আমি বিশ্বাস করি জৈব ইন-ভিভো আপগ্রেডগুলি যথেষ্ট আকর্ষণীয় হওয়া উচিত এবং তারপরে আমার কাছে আরও কয়েকটি পুরানো পরীক্ষা মেশিন রয়েছে যা আমাদের ডিস্ট্রো এসকেপেডের সময় প্রয়োজনীয় বিনোদন সরবরাহ করবে।

আপনি যদি এই সম্পর্কে চিন্তা করেন, সবসময় একটি উপায় আছে. কিন্তু আমি একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজে পেতে পছন্দ করি, যার অর্থ ল্যাপটপকে আলাদা না করে বা ডিস্কের সমস্ত কিছুকে ঝুঁকি না নিয়ে আবার NVRAM লেখার যোগ্য রেন্ডার করার চেষ্টা করা। সুতরাং, যদি আপনি সত্যিই, সত্যিই, সত্যিই আবশ্যক, ভার্চুয়ালাইজেশনের মাধ্যমে কাঁচা ডিস্ক অ্যাক্সেস একটি সমাধান প্রস্তাব করে। এখন, আমরা এটি ব্যবহার করি না। যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. Android এর জন্য LibreOffice ভিউয়ার

  2. অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

  3. অনলি-পঠনযোগ্য BIOS - GRUB2 ISO বুটের জন্য ইনস্টলেশনের সমাধান

  4. ইতিমধ্যেই UEFI নাটকের জন্য যথেষ্ট