কম্পিউটার

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

আমি ফায়ারফক্স নিবন্ধগুলির আমার সাম্প্রতিক সিরিজগুলি প্রকাশ করার পরে, বেশিরভাগ সংস্করণ 71 এবং 72 এর পর্যালোচনা এবং কেন আপনার প্রাথমিক ব্রাউজার হিসাবে এটি ব্যবহার করা উচিত সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রবন্ধ, আমি পাঠকদের কাছ থেকে একগুচ্ছ ইমেল পেয়েছি যে আমি Firefox প্রিভিউ নেওয়ার পরামর্শ দিয়েছি একটি ঘূর্ণনের জন্য এটি Android-এর জন্য Firefox-এর পরবর্তী প্রজন্মের সংস্করণ বলে মনে হচ্ছে, এটি আরও দ্রুত, হালকা এবং আরও আকর্ষণীয় করার জন্য ডিজাইন করা হয়েছে এবং আশা করি Mozilla-এর প্রচেষ্টার জন্য একগুচ্ছ হৃদয়কে আকৃষ্ট করবে৷

যদিও আমি কিছু স্পর্শ করতে খুব বেশি আগ্রহী নই, তবুও আমি মোবাইল সহ যে কোনও জায়গায় ঝামেলা-মুক্ত, বোকামি-মুক্ত ব্রাউজিং অভিজ্ঞতা পেতে সক্ষম হতে চাই, তাই আমি ফায়ারফক্স প্রিভিউ পরীক্ষা করার জন্য সেট করেছি। পরীক্ষামূলক ডিভাইস হিসাবে, আমি আমার Motorola Moto G6 ফোন ব্যবহার করেছি, যা আমাদের যে ধরনের ফলাফল দেখা উচিত তার মোটামুটি প্রতিনিধিত্ব করা উচিত। তাহলে শুরু করা যাক।

ফায়ারফক্স পূর্বরূপ সেটআপ

এই ছিল বেশ সহজ. প্লে খুলুন, ইনস্টল করুন, অনুমতি পরীক্ষা করুন। ব্রাউজারে কোনও অনুমতি সেট করা ছিল না, যা চমৎকার। একটি ভালো শুরু. একবার আপনি ফায়ারফক্স প্রিভিউ চালু করলে, একটি খুব সংক্ষিপ্ত সেটআপ ধাপ থাকবে, যেখানে আপনি আপনার থিম এবং কিছু অন্যান্য টিডবিট কনফিগার করতে পারবেন। BTW, আমি সম্পূর্ণ অন্ধকার থিম স্লোগানিয়ারিংকে ঘৃণা করি। ব্যাটারি লাইফ সাশ্রয় অনেক কারণের উপর নির্ভর করে, যার মধ্যে আপনার ফোনের স্ক্রিনে ব্যবহৃত প্রযুক্তির ধরন এবং আপনার চোখে সমস্যা থাকলে ডাক্তারের কাছে যান। ভুয়ো খবরের যুগে, আসুন কোন প্রকৃতিবাদী অনুভূতি-ভাল বাজে কথার সাথে না যাই।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

ব্রাউজিং অভিজ্ঞতা এবং গতি

ফায়ারফক্স প্রিভিউ-এর ফায়ারফক্সের চেয়ে বেশি তরল, প্রতিক্রিয়াশীল ইন্টারফেস রয়েছে। এটি আপনার পৃষ্ঠাগুলিকে দ্রুত লোড করে না - অতিরিক্ত অবরুদ্ধ বিষয়বস্তু নিশ্চিতভাবে সাহায্য করে - তবে প্রতিটি বিট একটি সুন্দর পুনরুজ্জীবনের অনুভূতি তৈরি করার জন্য গণনা করে৷ সুতরাং এটি একটি ভাল জিনিস, কারণ আপনি মনে করেন আপনার হাতে একটি মসৃণ জিনিস রয়েছে, যদিও পর্দার পিছনে প্রযুক্তিগত যাদুটি কম চিত্তাকর্ষক। এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্টে কেবলমাত্র এত বেশি অপ্টিমাইজেশন সম্ভব, এবং বেশিরভাগ ক্ষেত্রে, আপনি প্রকৃত অন্তর্নিহিত ব্রাউজার স্ক্রিপ্টিং ইঞ্জিন পরিবর্তনের চেয়ে কম-মোরন-অপ্টিমাইজ করা সামগ্রী ব্রাউজ করে বেশি উপকৃত হবেন৷

ইউজার ইন্টারফেস কিছুটা বেমানান। ডিফল্টরূপে, ঠিকানা বারটি নীচে অবস্থিত। কিন্তু একবার আপনি টাইপ করা শুরু করলে, এটি স্ক্রিনের উপরের দিকে চলে যায় এবং ভিজ্যুয়াল এফেক্টটি লক্ষণীয় হয়, অর্থাৎ মসৃণ নয়। আপনি যদি উপরের অবস্থানে যান, এটি আরও ভাল, কিন্তু তারপরও, ঠিকানা বারটি এখনও নতুন ট্যাব পৃষ্ঠার নীচে দেখায়৷

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

উন্নত গোপনীয়তা

এটি ফায়ারফক্স প্রিভিউ-এর প্রধান সেলিং পয়েন্ট - এবং ইদানীং সাধারণভাবে মোজিলার অফারগুলি। প্রকৃতপক্ষে, আপনার প্রথম-চালিত সেটআপের ফোকাস এবং পরবর্তী যেকোন টুইকগুলি সম্ভবত উন্নত ট্র্যাকিং সুরক্ষার চারপাশে আবর্তিত হবে। আমি যা বুঝতে পেরেছি তা থেকে, এটি আপনি ডেস্কটপে যা পান তার অনুরূপ, তবে কিছু অতিরিক্ত কঠোরতার সাথে। ডেস্কটপে, আপনার কাছে আরও স্বাচ্ছন্দ্য, স্ট্যান্ডার্ড সেটিং রয়েছে - তবে Firefox প্রিভিউ মোবাইলে আরও কঠোর অবস্থানের লক্ষ্য রাখে - যেখানে বেশিরভাগ বাজে কথা ঘটে থাকে।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

উন্নত গোপনীয়তা... কর্মে!

সূক্ষ্ম কাজ করে, এবং এটি হাতুড়ি নামিয়ে আনলে আপনি বিজ্ঞপ্তি পাবেন। এখন, সবচেয়ে ভালো দিক হল, কঠোর সুরক্ষার সাথে, আমি কোনো পৃষ্ঠায় কোনো বিজ্ঞাপন দেখিনি। এটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ আপাতত, ফায়ারফক্স প্রিভিউ এক্সটেনশন সমর্থন করে না। সুতরাং আপনি ব্রাউজারের স্টক সংস্করণে যেভাবে এটি করতে চান সেভাবে আপনি সেগুলি ইনস্টল করতে পারবেন না, তাই আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে দূষিত করা এবং আপনার ব্যাটারি নিষ্কাশন করা থেকে নিম্ন-আইকিউ উপাদানগুলিকে ব্লক করুন। এই কার্যকারিতা ব্যতীত, ফায়ারফক্স প্রিভিউ এর প্রধান মান হারাবে (এবং হতে পারে), তাই এটি একটি পরম আবশ্যক।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

কাস্টমাইজেশন

এটি একটি দিক যেখানে ফায়ারফক্স প্রিভিউ স্টক ফায়ারফক্স থেকে পিছিয়ে, বড় সময়। ইন্টারফেসটি কিছুটা অসমাপ্ত, নগ্ন মনে হয় এবং আপনি যখন পরিবর্তন করেন, আপনি বুঝতে পারেন কিছু বিকল্প অনুপস্থিত - বা এখনও যোগ করা হয়নি, কারণ, মনে রাখবেন, এটি এখনও ব্রাউজারের একটি পরীক্ষামূলক সংস্করণ, Mozilla কে সাহায্য করার জন্য কিছু তারা ভবিষ্যতে কি করতে চায় তা বের করুন।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

সিঙ্ক কার্যকারিতা বৈশিষ্ট্যযুক্ত - এবং প্রচারিত - বিশিষ্টভাবে, কিন্তু আপনি কোনো সাইন-ইন ছাড়াই ফায়ারফক্স পূর্বরূপ ব্যবহার করে আনন্দের সাথে যেতে পারেন। প্রকৃত বাধাগুলি শূন্য - এটি সবই হুডের নীচে, এবং আপনাকে সক্রিয়ভাবে সেটিংস অ্যাক্সেস করতে হবে এবং জিনিসগুলি পরিবর্তন করতে হবে৷ কোন প্যাসিভ-আক্রমনাত্মক আজেবাজে কথা নয়, আক্রমনাত্মক বাজে কথা নয়, এই সব ঠিক আছে৷

কিন্তু একটি জিনিস ছিল যা আমি ঠিক করতে পারিনি - নতুন ট্যাব পৃষ্ঠা। স্টক ফায়ারফক্সে, আমার নতুন ট্যাব পৃষ্ঠাটি ফাঁকা, এবং আমি এটি পছন্দ করি। অনন্তকালের ভোর থেকে, আমি থাম্বনেইল প্রিভিউ ডায়াল প্যাডগুলিকে ঘৃণা করি - এবং আমি এখনও সেগুলিকে ঘৃণা করি - ক্রোম আছে, অপেরা আছে, ভিভাল্ডি আছে, এজ আছে (বন্ধ করা যেতে পারে কিন্তু মোবাইলে নয়), এবং এখন মনে হচ্ছে, ফায়ারফক্স প্রিভিউ একই মূর্খ নৌকায় আছে।

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

এবং এটি আমাকে একেবারে বিরক্ত করে - আমার এমন একটি ইন্টারফেসের প্রয়োজন নেই যেখানে আইকনটি 33% নেয় এবং তারপরে বাকি দুই তৃতীয়াংশ খোলা ট্যাবের তালিকা দ্বারা নেওয়া হয় - এটি শুধুমাত্র আমার জন্য আগ্রহী যদি আমি ট্যাব বা সংগ্রহগুলি অ্যাক্সেস করতে চাই, যা আবার, আমি কোন প্রয়োজন সঙ্গে অনুরণিত না. যদি কিছু হয়, বুকমার্ক এবং/অথবা কনফিগারযোগ্য শীর্ষ সাইটগুলি আরও বোধগম্য হয়, পরবর্তীটি কেবলমাত্র তাই। তবে সেরা বিকল্প হল একটি ফাঁকা পৃষ্ঠা যা সম্ভাব্যভাবে টুইক করা যেতে পারে, যেমন আপনি Firefox, ডেস্কটপ বা মোবাইলের স্ট্যান্ডার্ড সংস্করণে পান।

আমি স্ট্যান্ডার্ড ফায়ারফক্স চালু করেছি এবং কিছু পরীক্ষা এবং তুলনা করেছি এবং পুরানো, বিশ্বস্ত সংস্করণটি অনেকগুলি বিকল্পের সাথে আসে। কাস্টমাইজেশন সবসময়ই অন্য সব ব্রাউজার থেকে ফায়ারফক্সের সুবর্ণ সুবিধা, এবং এটি হারিয়ে যাওয়া উচিত নয়। অ্যাডব্লক করা ঠিক আছে, তবে আরও কিছু হওয়া দরকার, কারণ আরও অনেক দরকারী এক্সটেনশন রয়েছে যেগুলি নিম্ন-আইকিউ স্টাফকে নিষ্ক্রিয় করার বাইরে যায়৷

অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয় অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়

স্ট্যান্ডার্ড ব্রাউজার আপনাকে আরও নিয়ন্ত্রণ দেয়; থিমিং পার্থক্য লক্ষ্য করুন, btw.

উপসংহার

ফায়ারফক্স প্রিভিউ দেখতে একটি চমৎকার অ্যাপ্লিকেশনের মতো। এটি প্রতিক্রিয়াশীল, মার্জিত, এবং এটি কোনও এক্সটেনশন ইনস্টল না করেও বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে পরিচালিত৷ ETP একটি সঠিক অ্যাডব্লকারকে প্রতিস্থাপন করতে পারে কিনা প্রশ্নটি রয়ে গেছে, এবং আমার প্রযুক্তিগত জ্ঞান বলে না। যে কারণে ফায়ারফক্স প্রিভিউতে এক্সটেনশন সক্রিয় করা একটি শীর্ষ অগ্রাধিকার হওয়া উচিত।

সামগ্রিকভাবে, ব্রাউজারটি ভাল আচরণ করেছে। কিন্তু ইন্টারফেসটি কিছুটা সরল, কিছু সেটিংস অনুপস্থিত, এবং আমি নতুন ট্যাব পৃষ্ঠা কাস্টমাইজেশন নিয়ে খুশি নই। আমি যা দেখছি তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে চাই - সর্বোপরি, Firefox প্রিভিউ হল নিয়ন্ত্রণ, বিষয়বস্তু নিয়ন্ত্রণ এবং ব্যবহারকারীদের দেওয়া। সুতরাং কার্যকারিতার অভাব তার মূল মিশনের একটি দ্বন্দ্ব। কিন্তু তারপর, এই সব পরীক্ষামূলক, এবং পরিবর্তন হতে পারে. আমি আশা করি আমরা আরও পাব, কম নয়, কারণ ফায়ারফক্সের এটাই দরকার। একটি জ্বলন্ত পুনরুজ্জীবন। আপাতত, ফায়ারফক্স প্রিভিউ সঠিক দিকের একটি পদক্ষেপ, কিন্তু পুরানো 'ফক্স এখনও সর্বোচ্চ শাসন করে। চালিয়ে যেতে হবে।

চিয়ার্স।


  1. এখানে অ্যান্ড্রয়েডের জন্য অফলাইন নেভিগেশন অ্যাপ্লিকেশন

  2. Firefox সম্পর্কে

  3. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ

  4. Firefox 4 পূর্বরূপ - ফক্সি, তীক্ষ্ণ এবং দ্রুত!