কম্পিউটার

সমাধান করা হয়েছে:এই পিসিতে UEFI ফার্মওয়্যারের জন্য একটি অসমর্থিত ডিস্ক লেআউট রয়েছে

অনেক উইন্ডোজ ব্যবহারকারী যারা অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণ থেকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করেছেন তারা একটি সমস্যার সম্মুখীন হন যেখানে তাদের কম্পিউটারগুলি উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারে না। উইন্ডোজ আপডেটগুলি বিভিন্ন উন্নতি এবং সংশোধনের আধিক্য নিয়ে আসে এবং সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে না পারা একটি বেশ উল্লেখযোগ্য সমস্যা। এই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীরা যখন তাদের কম্পিউটার উইন্ডোজ আপডেট এর মাধ্যমে উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করার চেষ্টা করে তখন নিম্নলিখিত ত্রুটি বার্তাটি দেখতে পান :

Windows 10 ইনস্টল করা যায়নি। উইন্ডোজ ইনস্টল করা যাবে না কারণ এই পিসিতে UEFI ফার্মওয়্যারের জন্য একটি অসমর্থিত ডিস্ক লেআউট রয়েছে৷

এই সমস্যাটির পিছনে সম্পূর্ণ শেবাং এখানে রয়েছে:এই সমস্যাটি প্রায় সবসময়ই দেখা যায় যে কম্পিউটারগুলিতে UEFI এবং BIOS ফার্মওয়্যার উভয়ই রয়েছে (এগুলি মূলত হাইব্রিড), এবং এই সমস্যাটি কারণ Windows 10 - এবং এক্সটেনশন দ্বারা, Windows 10-এর জন্য যেকোনো উইন্ডোজ আপডেট। – একটি UEFI কম্পিউটারে একটি MBR (মাস্টার বুট রেকর্ড) ডিস্কে ইনস্টল করা যাবে না (এমনকি যদি সেই কম্পিউটারটি শুধুমাত্র অর্ধ-ইউইএফআই হয়) এবং এই ধরনের কম্পিউটারে শুধুমাত্র একটি GPT (GUID পার্টিশন টেবিল) ডিস্কে ইনস্টল করা যেতে পারে। অধিকাংশ ব্যবহারকারী যাদের MBR ডিস্কে Windows এর পুরানো সংস্করণ ইনস্টল করা আছে তারা সফলভাবে Windows 10 এ আপগ্রেড করতে পারেন, কিন্তু একবার তারা করলে, এর মতো সমস্যা দেখা দেয়।

UEFI ফার্মওয়্যার কম্পিউটার ফার্মওয়্যারের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ এবং ধীরে ধীরে BIOS কে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্যদিকে, জিপিটি হার্ড ডিস্কের জন্য সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ বিভাজন স্কিম এবং এটি এমবিআর প্রতিস্থাপনের উদ্দেশ্যে। GPT এবং UEFI উভয়ই একে অপরের সাথে যুক্ত যেমন Windows 10 - এবং Windows 10-এর জন্য Windows আপডেট - শুধুমাত্র UEFI ফার্মওয়্যার সহ একটি কম্পিউটারে ইনস্টল করা যেতে পারে যদি সেগুলি একটি GPT ডিস্কে ইনস্টল করা থাকে৷

প্রভাবিত ব্যবহারকারীরা উপরে বর্ণিত ত্রুটির বার্তাটি দেখতে পান কারণ তাদের কম্পিউটার অন্তত অর্ধেক-UEFI কম্পিউটারে Windows আপডেট ইনস্টল করার চেষ্টা করছে, কিন্তু HDD বা SSD যেটিতে তাদের Windows 10 ইনস্টল করা হয়েছে তার একটি MBR লেআউট রয়েছে এবং GPT লেআউট নয়। এই সমস্যার সহজ সমাধান হবে জিপিটি-তে প্রশ্নে থাকা HDD বা SSD-এর বিন্যাস পরিবর্তন করা, কিন্তু যে ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা আছে তাতে এটি করার ফলে এটিতে ইনস্টল করা উইন্ডোজের ইনস্ট্যান্স নষ্ট হয়ে যাওয়ার এবং তৈরি করার সম্ভাবনা অনেক বেশি। ডিস্ক সম্পূর্ণরূপে আনবুটযোগ্য।

এই ক্ষেত্রে, এই সমস্যার সবচেয়ে কার্যকর সমাধান হল স্ক্র্যাচ থেকে Windows 10 ক্লিন-ইনস্টল করা, এবং এটি করার সময়, প্রশ্নে থাকা সম্পূর্ণ HDD বা SSD ফর্ম্যাট করা যাতে এটি একটি নতুন ইন্সট্যান্স ইনস্টল করার সময় GPT-এ রূপান্তরিত হয়। এটিতে উইন্ডোজ 10। যেহেতু আপনার Windows 10-এর বর্তমান ইনস্ট্যান্স ইনস্টল করা সম্পূর্ণ HDD/SSD প্রক্রিয়ার মধ্যে মুছে ফেলা হবে, তাই আপনার এটিতে সংরক্ষিত যেকোনো এবং সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করা উচিত। এটি করার জন্য, আপনি কেবল আপনার সম্পূর্ণ কম্পিউটারের একটি সিস্টেম ইমেজ তৈরি করতে পারেন এবং তারপরে একবার আপনি সফলভাবে উইন্ডোজ 10 ক্লিন-ইনস্টল করার পরে এটি পুনরুদ্ধার করতে পারেন, কিন্তু আপনি যদি সিস্টেম ইমেজ তৈরি করতে না জানেন তবে আপনার যেকোন এবং সমস্ত ফাইল সরান একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইস (যেমন একটি বাহ্যিক HDD/SSD বা USB ফ্ল্যাশ ড্রাইভ) হারাতে চান না এবং তারপরে সেগুলি পুনরুদ্ধার করুন এবং ক্লিন-ইনস্টল করার পরে আপনার সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করুন৷

আপনার কম্পিউটারে Windows 10 ক্লিন-ইনস্টল করার জন্য, কেবল এই নির্দেশিকা অনুসরণ করুন . যাইহোক, ক্লিন-ইনস্টল করার সময়, যখন আপনি 'কোথায় Windows ইনস্টল করতে চান? ' স্ক্রীন, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন:

একের পর এক, HDD/SSD-এর প্রতিটি পার্টিশনে ক্লিক করুন যেগুলো নির্বাচন করতে আপনার বর্তমান Windows 10 ইনস্টল করা আছে, এবং তারপর মুছুন-এ ক্লিক করুন। তাদের মুছে ফেলার জন্য।

একবার আপনি প্রশ্নে থাকা HDD/SSD-এর সমস্ত পার্টিশন মুছে ফেললে, ডিস্কটি ড্রাইভ এক্স আনঅ্যালোকেটেড স্পেস হিসাবে দেখাবে। (X ডিস্কে বরাদ্দ করা সংখ্যা) যার মোট আকার ডিস্কের সম্পূর্ণতা। ড্রাইভ এক্স আনঅ্যালোকেটেড স্পেস -এ ক্লিক করুন এটি নির্বাচন করতে এবং তারপরে পরবর্তী এ ক্লিক করুন৷ .

একবার আপনি এটি করলে এবং Windows 10-এর ক্লিন-ইনস্টলেশনের মাধ্যমে চলে গেলে, Windows স্বয়ংক্রিয়ভাবে ডিস্কের অনির্বাচিত স্থানটিকে প্রকৃত পার্টিশনে পরিণত করবে এবং সেই সাথে ডিস্কটি GPT-এ রূপান্তরিত হবে।


  1. সমাধান:ড্রাইভ 0 এ উইন্ডোজ ইনস্টল করা যাবে না

  2. Windows 10 এ ডিস্কের জন্য রাইট সুরক্ষা সক্ষম বা অক্ষম করুন

  3. উইন্ডোজ 10 এর জন্য 6টি ফ্রি ডিস্ক পার্টিশন সফ্টওয়্যার

  4. Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি