কম্পিউটার

আমার টেস্ট ল্যাপটপ NVRAM শুধুমাত্র পঠিত হয়েছে

যদি এমন একজন ব্যক্তি থাকে যে তাদের হার্ডওয়্যারকে সীমার দিকে ঠেলে দেবে, আমিই। 2015 সালের প্রথম দিকে, আমি একটি Lenovo Ideapad G50-70 মেশিন কিনেছিলাম, যেটি আমি সম্পূর্ণরূপে সফ্টওয়্যার পরীক্ষার জন্য নিবেদিত করেছি, যার মধ্যে অনেকগুলি Linux ডিস্ট্রোও রয়েছে৷ ফাস্ট ফরোয়ার্ড আড়াই বছর, সবকিছু বদলে গেছে।

তাহলে কি হল? আমি সবসময় যেভাবে করি, আমি একটি তাজা ডিস্ট্রো আইএসও ডাউনলোড করেছি, এটি একটি থাম্ব ড্রাইভে লিখেছি এবং তারপর ল্যাপটপটি সাইকেল চালিয়েছি, তাই এটি বাহ্যিক ডিভাইস থেকে বুট হবে। শুধু এই ঘটেনি। ডিভাইসটি স্বীকৃত হয়নি। কি. আমার সম্ভাবনা নেই। ডেটা রাইটিং টাস্কের জন্য পছন্দের সফ্টওয়্যার Etcher-এর একটি নির্দিষ্ট সংস্করণে সমস্যা ছিল ভেবে, আমি একই ফলাফল সহ প্রোগ্রামটির একটি পুরানো সংস্করণ চেষ্টা করেছি। একটি ভিন্ন থাম্ব ড্রাইভ চেষ্টা. না। তিনটি ভিন্ন ডিস্ট্রিবিউশন চেষ্টা করেছে, যার মধ্যে দুটি আসলে বাক্সে ইনস্টল করা আছে, কিছুই না।

তদন্ত

চক্রান্ত thickens. আমি চিন্তাভাবনা এবং ধারণাগুলির সম্পূর্ণ ক্রমটি মনে করতে পারি না যা ঘটেছিল, তবে আমি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা সমাধান করার আগে প্রথমে জিনিসগুলির সফ্টওয়্যার দিকে ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছি।

এই মুহূর্তে, আমার মেশিনে থাকা জটিল মাল্টি-বুট সেটআপের নিয়ন্ত্রণে থাকা ডিস্ট্রো হল openSUSE Leap 42.3। আমি মনে করি যে, ইনস্টলেশনের সময়, এটি আসলে আমাকে জিজ্ঞাসা করেছিল যে আমি সিকিউর বুট সমর্থন সক্ষম করতে চাই, এবং এটি সম্ভবত কারণ হতে পারে যে সিস্টেমটি কোনও নতুন বুট ডিভাইস প্রত্যাখ্যান করছে। এটি সত্যই এটির মতো শোনাচ্ছে না, কারণ বৈধ, স্বাক্ষরিত চিত্র সহ অন্যান্য ডিস্ট্রো রয়েছে তবে এখনও। আমি সেটিং পরিবর্তন করেছি, রিবুট করেছি, কিছুই নেই।

ঠিক আছে, ঠিক আছে, আমি আসলেই ল্যাপটপের মাল্টি-বুট পরিবেশের দায়িত্বে ডিস্ট্রো হিসাবে কুবুন্টু জেস্টিকে সেট আপ করার সিদ্ধান্ত নিয়েছি, কেবলমাত্র নিশ্চিত করার জন্য যে এটি ওপেনসুস নয় যা পুরো চুক্তিটি বিস্মিত করছে। আমি ইতিমধ্যে একটি অনুভূতি ছিল এটি সাহায্য করবে না, কিন্তু আপনি ধীরে ধীরে এবং ধৈর্য সহকারে কাজ করতে হবে, যাতে আপনি কিছু মিস না. ঠিক। এখন, যেমন আমি ইতিমধ্যেই আপনাকে আমার GRUB এবং EFI পুনরুদ্ধার টিউটোরিয়ালে দেখিয়েছি, বুটলোডার পুনরুদ্ধার করার জন্য আপনি অনেক উপায়ে যেতে পারেন, এবং তারপরে, এটি করার সময়, আমি এটি দেখেছি:

x86_64-efi প্ল্যাটফর্মের জন্য ইনস্টল করা হচ্ছে।
পরিবর্তনশীল মুছে ফেলা যায়নি:বিঘ্নিত সিস্টেম কল
বুটঅর্ডারে এন্ট্রি যোগ করা যায়নি:বিঘ্নিত সিস্টেম কল
ইনস্টলেশন সমাপ্ত. কোন ত্রুটি রিপোর্ট.

ভাল না. আমি সরাসরি efibootmgr ব্যবহার করার চেষ্টা করেছি এবং একই ত্রুটি বার্তা পেয়েছি। এই মুহুর্তে, আমি অনলাইনে গিয়েছিলাম এবং এই সমস্যাটির কয়েকটি উল্লেখ পেয়েছি। আশ্চর্যজনকভাবে, বা না, একগুচ্ছ ওপেনসুস ব্যবহারকারী এই একই জিনিস সম্পর্কে অভিযোগ করছিল, এবং কীভাবে তারা তাদের UEFI সেটআপে পরিবর্তন করতে অক্ষম ছিল, যার ফলে আমার একই রকম হতাশা দেখা দিয়েছে। তবে একচেটিয়াভাবে নয়। আর্চ, ডেবিয়ান, ফেডোরা, আপনি এটির নাম দেন।

আমি সমস্যা সমাধানের সিদ্ধান্ত নিয়েছি এবং বিভিন্ন উপায়ে বুট ম্যানেজারে পরিবর্তন করার চেষ্টা করেছি। আমি efibootmgr চেষ্টা করেছি, আমি Windows 10 এর মাধ্যমে bcdedit চেষ্টা করেছি। এমনকি সেখানেও, আমি একটি অনুরূপ ত্রুটি পেয়েছি:

bcdedit.exe /import newbcd /clean
দোকান আমদানি অপারেশন ব্যর্থ হয়েছে.
অনুরোধ বাতিল করা হয়েছে.

তারপরে আমি UEFI মেনুতে কোন পরিবর্তন করার চেষ্টা করেছি, এটি কোন পার্থক্য করতে পারে কিনা তা দেখতে। অনুমানযোগ্যভাবে, আমি যাই করি না কেন, রিবুট করার পরে পরিবর্তনটি থাকবে না। দেখে মনে হচ্ছে NVRAM শুধুমাত্র পড়া হয়েছে।

পরবর্তী পদক্ষেপগুলি ... এবং না

ঠিক আছে, আমি কয়েকটি ছোটখাটো হার্ডওয়্যার কৌশল চেষ্টা করেছি - ব্যাটারি সরান, পাওয়ার বোতাম টিপুন, এই ধরণের নির্দোষ গেমগুলি। আমি UEFI পুনরায় ফ্ল্যাশ করার চেষ্টা করেছি, দুর্ভাগ্যবশত BIOS সংস্করণগুলি মিলেছে, এবং Lenovo ইউটিলিটি আমাকে তা করতে দেবে না। এমনকি আমি তাদের সহায়তার সাথে যোগাযোগ করেছি, আমি ব্যবহার করতে পারি এমন অতিরিক্ত ডায়াগনস্টিক টুলের জন্য জিজ্ঞাসা করেছি, কিন্তু তারা যা করেছে তা হল KB নিবন্ধগুলি সরবরাহ করা যা ইতিমধ্যেই সর্বজনীন এবং আপনি নিজে পেতে পারেন এমন জিনিসগুলির লিঙ্কগুলি ডাউনলোড করুন৷

আমি BIOS টুলের একটি পুরানো সংস্করণ খুঁজে বের করতে পেরেছি - যদিও এটি এটির জন্য অনুসন্ধান করা কঠিন ব্যবসা ছিল, কিন্তু আবার, ইউটিলিটি বর্তমানটির চেয়ে পুরানো সংস্করণটি ফ্ল্যাশ করতে অস্বীকার করেছে। আমি প্রক্রিয়া জোর করে একটি উপায় খুঁজে পাইনি. এটা একটা না যেতে.

এখন কি

তাই এই মুহুর্তে, আমার কাছে একটি নির্দিষ্ট কনফিগারেশন সহ একটি সম্পূর্ণ কার্যকরী ল্যাপটপ রয়েছে। এর মানে হল যে আমি এটিকে নতুন ডিস্ট্রো পরীক্ষার জন্য ব্যবহার করতে পারি না - আমি ইন-ভিভো আপগ্রেড পরীক্ষার জন্য এবং অবশ্যই, সফ্টওয়্যার-সম্পর্কিত টিউটোরিয়াল এবং বিষয়গুলির একটি পরিসরের জন্য এটি ব্যবহার করতে পারি। আসলে, আমি পারি, কিন্তু এটি একটি পৃথক নিবন্ধের জন্য একটি বিষয়, এবং এটি বেশ বিপজ্জনক। যে সম্পর্কে পরে আরো. যাইহোক, সেটআপটি বর্তমানের মতোই রয়ে গেছে, এবং এতে পার্টিশনের ক্রম অন্তর্ভুক্ত রয়েছে:

  • Windows 10 Home (/dev/sda5)
  • Xubuntu 17.04 Zesty Zorba (/dev/sda6)
  • Ubuntu 16.04 Xenial Xerus (/dev/sda7)
  • CentOS 7.2 KDE (/dev/sda8)
  • Manjaro 17.0.1 Gellivara Xfce (/dev/sda9)
  • ওপেনসুস লিপ ৪২.৩ প্লাজমা (/dev/sda13)
  • কুবুন্টু 17.04 জেস্টি জিউস (/dev/sda14)
  • ফেডোরা 25 ওয়ার্কস্টেশন জিনোম (/dev/sda15)

তাই আমি একটি খুব আকর্ষণীয় আট বুট সেটআপ আছে. এমন কিছু নয় যা বেশিরভাগ লোকেরা কখনই করবে বা কনফিগার করবে। এবং আমি সম্ভবত গত আড়াই বছরে প্রায় 200-300 ডিস্ট্রো ইনস্ট্যান্স ইনস্টল করেছি। যে মাঝে মাঝে বুটলোডার আপডেট যোগ করুন, বুটলোডার ক্রম পরিবর্তন, এবং তথ্য তথ্য একাধিক খণ্ডে NVRAM-এ ফ্ল্যাশ করা হয়, যার প্রতিটি মেমরির ছোট স্ট্রিপ টিয়ার পরিচয় দেয়। আমরা মোটামুটি এক হাজার ফ্ল্যাশ বা তার বেশি কথা বলছি। তাই আমি সম্ভবত সেমি-কন্ডাক্টর ব্যান্ডটি নগ্ন করে পরিধান করেছি এবং আর কোন ইলেক্ট্রন অবশিষ্ট নেই।

বেশিরভাগ প্রযুক্তিবিদরা (সাধারণ লোকেরা যা আছে তা ব্যবহার করে) সম্ভবত তাদের ল্যাপটপগুলি জমা দেবে, তাদের সাধারণ জীবনকাল প্রায় তিন থেকে পাঁচ বছরের মধ্যে, অল্প কিছু ইনস্টলেশনে। দশের বেশি নয়। আমি এই সংখ্যাটি প্রায় দুই অর্ডার মাত্রা অতিক্রম করেছি। আমরা 300-500 ল্যাপটপ বছরের UEFI অপব্যবহারের কথা বলছি, এবং এটি এই সামান্য ব্যর্থতার সম্ভাব্য কারণ।

এর মানে হল - আপাতত - যতক্ষণ না আমি একটি নতুন নতুন টেস্ট মেশিন কিনব কিনা সিদ্ধান্ত নিচ্ছি, আমি আমার পুরানো LG RD510 মেশিনে নতুন ডিস্ট্রো টেস্টিং করব, যেমনটি আপনি ইতিমধ্যে Antergos এবং অন্যদের সাথে দেখেছেন। এটি শুধুমাত্র একটি বার্ধক্য প্রসেসরের সাথে ডুয়াল বুট হতে চলেছে, তবে পারফরম্যান্সের সীমাবদ্ধতা এবং একটি এনভিডিয়া কার্ডের উপস্থিতির কারণে কিছুটা বেশি আকর্ষণীয় হতে পারে। আমি এখনও সব শান্ত বিট এবং টুকরা করতে হবে. কোন UEFI এবং সম্ভবত নেটওয়ার্কের সাথে কোন হার্ডওয়্যার সমস্যা নেই। তবে আমি আপনাকে পুঙ্খানুপুঙ্খ, বিশদ এবং সৎ পর্যালোচনা দেওয়ার চেষ্টা করব। এছাড়াও আমি নিশ্চিত কিছু নতুন হার্ডওয়্যার কিনতে যাচ্ছি, এবং তারপরে আমরা ব্যথা এবং বাগ এবং নাটকে ফিরে আসব।

আরেকটা কথা- আমার লেখার সারি অনেক লম্বা। আমরা ইতিমধ্যে লেখা তিন মাসের মূল্যের নিবন্ধ সম্পর্কে কথা বলছি। ছোট G50 ভাল কাজ করার সময় তাদের মধ্যে কিছু সম্পন্ন হয়েছে, তাই মনে রাখবেন. এটা আকর্ষণীয় হতে হবে. এবং মজা.

উপসংহার

এই নিবন্ধটি লেখার সময়, আমি একটি চিন্তা ছিল. হতে পারে, যদি কেউ প্রচুর ফার্মওয়্যার ফ্ল্যাশিং সহ প্রচুর পরিমাণে পরীক্ষা পরিচালনা করে, তাহলে লিগ্যাসি মোড ব্যবহার করা সহায়ক হতে পারে। এর মানে কোন UEFI মোড নয়, তবে সম্ভবত এটি খারাপ নয়। সাধারণভাবে, পুরো চটকদার জিনিস রাউটারগুলিতেও প্রযোজ্য। প্রতিবার যখন আপনি একটি কনফিগার পরিবর্তন করেন, একটি সেল মারা যায়। মনে রাখবেন, যে. যাইহোক, G50 একটি বিশেষ পরীক্ষার ক্ষেত্রে পরিণত হয়, এবং পুরানো এলজি একটি ধাক্কা দিয়ে ফিরে আসে। যতক্ষণ না সিংহাসনের যোগ্য উত্তরসূরি পাওয়া যায়। টাক্স ভিভাত!

এখন, একটি খুব গুরুতর নোটে, আমি আপনাকে জিজ্ঞাসা করছি যে আপনার কাছে পরবর্তীতে কী করতে হবে এমন কোনো ধারণা আছে কিনা। আমি ল্যাপটপ টুকরো টুকরো করতে আগ্রহী নই। এমনকি একটি CMOS ব্যাটারি নাও থাকতে পারে। এবং যেকোন জোরালো ল্যাপটপ পরিবর্তন একটি ইটযুক্ত ডিভাইসের দিকে নিয়ে যেতে পারে। তাই, যদি আপনার কোন পরামর্শ থাকে এবং অনুগ্রহ করে অনলাইনে সার্চ করবেন না, আমি সেই কাজটি করেছি, যদি আপনার সত্যিই যথাযথ ব্যক্তিগত প্রযুক্তিগত জ্ঞান এবং দক্ষতা থাকে, তাহলে আমাকে ইমেল করুন এবং আপনার চিন্তাভাবনা এবং কৌশলগুলি আমাকে জানান, বিশেষত অ-ধ্বংসাত্মক . ধারণা হল ল্যাপটপ হত্যা না করে NVRAM পুনরুজ্জীবিত করার চেষ্টা করা। নিজেকে প্রকাশ করুন।

চিয়ার্স।


  1. Android রোড টেস্ট - আমাকে স্পর্শ করুন, আমাকে এখনই স্পর্শ করুন

  2. Lenovo IdeaPad 3 - নতুন টেস্ট ল্যাপটপ, খুব শালীন মান

  3. আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

  4. আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না