কম্পিউটার

হার্ড ডিস্ক ব্যর্থতা পুনরুদ্ধার - আপনি এটি এভাবেই করেন

তাই এখানে আপনার জন্য একটি আকর্ষণীয় গল্প আছে. একটি সুখী সমাপ্তি সহ একটি গল্প। যেটি কান্নায় শেষ হতে পারে, কিন্তু তা হয়নি, কারণ এটি ডেটা ব্যাকআপ এবং সিস্টেম ইমেজিংয়ের একটি শক্ত ভিত্তি তৈরি করে। একই দিনে আমি আমার টেস্ট ল্যাপটপে একটি বিকৃত সলাস ইনস্টলেশনের পরে একটি দুর্নীতিগ্রস্ত EFI পার্টিশনের সাথে লড়াই করছিলাম, স্ত্রী আমাকে বলেছিল যে সে তার উইন্ডোজ বক্সে E:ড্রাইভের একটি ফোল্ডারে ফাইল সংরক্ষণ করতে পারবে না। এটা ভাল শোনাচ্ছে না.

আমি দ্রুত পরিস্থিতি পরীক্ষা করে দেখলাম, এবং ডেস্কটপ টাওয়ারের অভ্যন্তরে অবস্থিত ওয়েস্টার্ন 1TB ব্লু হার্ড ডিস্কগুলির মধ্যে একটি দ্রুত তার খারাপ সেক্টরের সংখ্যা বৃদ্ধি করছিল। এই হার্ডডিস্কে তিনটি পার্টিশন ছিল, C:, D:এবং E:। উফ। একটি দ্রুত ইন্টারনেট অনুসন্ধান chkdisk চালানোর পরামর্শ দিয়েছে এবং ডিস্কটিকে আরও কিছুক্ষণ বাঁচিয়ে রাখার জন্য আরও কয়েকটি হ্যাক করার চেষ্টা করেছে, কিন্তু পরিস্থিতি দ্রুত অবনতি হচ্ছিল। প্রথমে, এটি শুধুমাত্র ই:ড্রাইভ জিম্পিং ছিল, কিন্তু তারপরে ডি:ড্রাইভ পার্টিতে যোগ দিয়েছে। অনিবার্যকে দীর্ঘায়িত করার দরকার ছিল না। এটি একটি পরিবর্তনের জন্য সময় ছিল. বৃশ্চিক, পরিবর্তনের বাতাসে কিউ। এই নিবন্ধটি পড়ার সময় এটি খেলুন।

দ্রষ্টব্য:ছবি উইকিমিডিয়া থেকে নেওয়া, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

নাটক আনলোড করা হয়েছে

সমস্যা শুরু হলে আমি কী করেছি তা বলার আগে, এটি হওয়ার আগে আমি কী করেছি তা সংক্ষেপে বর্ণনা করি। আমার একটি বিস্তৃত ব্যাকআপ কৌশল রয়েছে যা আমি গত 8-9 বছর ধরে বজায় রেখেছি। সেই সময়ের মধ্যে, আমার বিভিন্ন ব্যাকআপ টুল এবং ইউটিলিটিগুলি এক ডজন বিভিন্ন অভ্যন্তরীণ এবং বাহ্যিক হার্ড ডিস্ক জুড়ে 7 পিবি ডেটার অনুলিপি করেছে, সবগুলিই যথেষ্ট ডেটা অখণ্ডতা নিশ্চিত করার জন্য। এবং এটি অফলাইন এবং অন্যান্য ধরণের ব্যাকআপগুলি বাদ দিয়ে৷ এছাড়াও, অ্যাক্রোনিস ট্রু ইমেজ এবং ক্লোনজিলা ব্যবহার করে অপারেটিং সিস্টেমগুলি প্রায়শই চিত্রিত হয়। প্রকৃতপক্ষে, প্রায় পূর্বাভাস (বা প্রতিভা) নিয়ে কাজ করে, আমি ঘটনার ঘন্টারও কম আগে অপারেটিং সিস্টেমটি চিত্রিত করেছি।

যখন জিনিসগুলি খারাপভাবে চলতে শুরু করে, তখন উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি E:ড্রাইভে এবং তারপর D:ড্রাইভেও ফাইল সিস্টেমের প্রকৃত ব্যবহারের চেয়ে কম রিপোর্ট করে। এটি একটি নিশ্চিত চিহ্ন ছিল যে জিনিসগুলি ক্রমবর্ধমান হচ্ছে, কারণ এটি কিছু জরুরি মেডেভাকের জন্য সময় ছিল। এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে, প্রতিদিনের ব্যাকআপ এবং আপ-টু-ডেট অপারেটিং সিস্টেম ইমেজিং ছাড়াও, আমার কাছে অতিরিক্ত হার্ডওয়্যারও রয়েছে। ঘটনার সময় থেকে কোনো স্ক্রিনশট নেই, কারণ আমি আসলে কাজে ব্যস্ত ছিলাম।

যদি নীল লাল বা হলুদে পরিবর্তিত হয়, খারাপ জিনিস ঘটতে চলেছে।

আমি ডেস্কটপকে চালিত করেছি, কেসটি খুলেছি এবং 1TB ব্লুকে 2TB কালো দিয়ে প্রতিস্থাপন করেছি। আমি তখন ডেস্কটপে চালিত করেছি এবং একটি থাম্ব ড্রাইভ থেকে লাইভ উবুন্টু 16.04 সেশনে বুট করেছি, যেখানে আমি প্রয়োজনীয় পার্টিশন লেআউট তৈরি করতে GParted ব্যবহার করেছি। আমি অপারেটিং সিস্টেমের গন্তব্য হিসাবে 100MB সিস্টেম সংরক্ষিত প্রাথমিক পার্টিশন এবং 110GB পার্টিশন তৈরি করেছি। আসল ব্লু-এর একটি 100GB পার্টিশন ছিল, কিন্তু আমি ভেবেছিলাম ইমেজ পুনরুদ্ধার ব্যর্থ হওয়ার কোনও সম্ভাবনা এড়াতে আকারটি এতটা সামান্য বৃদ্ধি করা ভাল হবে। অবশেষে, আমি বর্ধিত পার্টিশন তৈরি করেছি, D:এবং E:ড্রাইভের সাথে সম্পর্কিত দুটি যৌক্তিক পার্টিশন অন্তর্ভুক্ত করার জন্য, আকারের সাথে সম্পর্কিত বৃদ্ধি।

এই ধাপটি সম্পূর্ণ হলে, আমি অ্যাক্রোনিস লাইভ রিকভারি মিডিয়াতে বুট করেছি এবং MBR, সিস্টেম সংরক্ষিত পার্টিশন এবং C:ড্রাইভ পুনরুদ্ধার করেছি। সবকিছু সফলভাবে সম্পন্ন হয়েছে। আমি C:পার্টিশনটিকে সক্রিয় হিসাবে চিহ্নিত করেছি, যা একটি ভুল হয়ে উঠেছে এবং পরবর্তী রিবুট করার সময়, ডেস্কটপ বুটলোডার খুঁজে না পাওয়ার বিষয়ে অভিযোগ করেছে। এটির জন্য আরেকটি উবুন্টু লাইভ সেশনের প্রয়োজন হয়েছিল, যেখানে আমি GParted ব্যবহার করে পার্টিশনের পতাকা পরিবর্তন করেছি। এর পরে, উইন্ডোজ লোড হয়ে গেল, যেন খারাপ কিছু ঘটেনি। আমি D:এবং E:দুটি ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করেছি এবং মোট ডাউনটাইমের এক ঘন্টারও কম সময়ের মধ্যে, আমি স্বাভাবিক উত্পাদনে ফিরে এসেছি।

আপনি সঠিকভাবে বুট পতাকা সেট নিশ্চিত করুন.

একটি অসামান্য ক্রিয়াকলাপ ছিল উভয় ডেটা পার্টিশনে chkdisk চালানো যাতে ফাইল সিস্টেমগুলি সম্পূর্ণরূপে সামঞ্জস্যপূর্ণ হয় তা নিশ্চিত করা এবং GParted যাই হোক না কেন পার্টিশনগুলি উইন্ডোজে ভাল কাজ করে। প্রথম নজরে, সবকিছুই মর্মান্তিক, কিন্তু কিছু ভুল প্রমাণিত হলে, একটি দ্রুত পুনঃ বিন্যাস এবং ডেটা পুনরুদ্ধার করা হয়। যাইহোক, আমি বিশ্বাস করি এই সামান্য ঘটনা শেষ হয়েছে. পরবর্তী ডিস্ক ব্যর্থতা পর্যন্ত. যা ঘটবে। এবং আপনি শুধু প্রস্তুত হতে হবে.

উপসংহার

ডিস্ক ব্যর্থতা যদি কিন্তু কখন ব্যাপার না. আপনি তাদের জন্য পরিকল্পনা করা আবশ্যক. এটি একমাত্র উপায় যা আপনি আপনার ডেটার অখণ্ডতা এবং নিরাপত্তা নিশ্চিত করতে পারেন৷ আপনার জায়গায় অবশ্যই একাধিক ব্যাকআপ থাকতে হবে এবং আপনাকে অবশ্যই যে কোনো সময়ে পুনরুদ্ধার করতে প্রস্তুত থাকতে হবে। অপারেটিং সিস্টেম-এবং হার্ডওয়্যারের ক্ষেত্রে আপনারও আনুষঙ্গিকতা থাকা উচিত। এটির জন্য অর্থ ব্যয় হতে পারে, তবে আপনি যদি আপনার উত্পাদন সেটআপের বিষয়ে যত্নবান হন তবে আপনি আরও ভাল বিনিয়োগ করবেন। কারণ বিকল্প হতাশা, অশ্রু এবং হয়তো আরও খারাপ।

আমার উদাহরণ হল ওয়েবে ভাসমান অনেক গল্পের মধ্যে একটি। আশা করি, এটি এমন একটি গল্প যা আপনি আশা করি মূল্যবান পাবেন, কারণ এটি একটি যুদ্ধ-প্রমাণিত সেটআপের গুণাবলীকে হাইলাইট করে, যা একটি কাছাকাছি-বিরামহীন স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় স্থিতিস্থাপকতা সহ। এটি প্রথমবার নয় যে আমাকে এটি করতে হয়েছিল এবং আমি খুশি যে আমি ভাল পরিকল্পনা করেছি।

I had spare disks, up-to-date system images and data backups, and I was able to recover quickly and almost painlessly. The disk replacement was the most arduous of tasks. And waiting for the Acronis DVD to boot. Losing a hard disk can cause people a lot of grief. I'm happy my setup withstood the test. Perhaps there's a worthy lesson for you in here. Stay sharp.

চিয়ার্স।


  1. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন

  2. উইন্ডোজে হার্ড ডিস্কের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. হার্ড ডিস্ক ব্যর্থতার জন্য 7টি খারাপ কারণ এবং সেরা ডেটা পুনরুদ্ধার সমাধান

  4. উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন