কম্পিউটার

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

Safari একটি সত্যিই ভাল ব্রাউজার. এটি হালকা, দ্রুত এবং সুন্দর। কিন্তু সমস্যা হল এই: আপনি যদি ক্রোম বা ফায়ারফক্স থেকে সাফারিতে চলে আসেন, তাহলে সম্ভবত আপনি সেই ব্রাউজারগুলি থেকে আপনার পোষা প্রাণীর কিছু বৈশিষ্ট্য মিস করবেন — যেগুলি জীবনকে সহজ করে তুলেছে এবং দীর্ঘদিন ধরে আপনার কর্মপ্রবাহের একটি অংশ।

এখন আরেকটি দৃশ্যকল্প বিবেচনা করা যাক:আপনি নিয়মিতভাবে Chrome, Firefox এবং Safari-এর মধ্যে শাটল করেন। তাদের পার্থক্য থাকা সত্ত্বেও, ক্রোম এবং ফায়ারফক্সের বেশ কয়েকটি বৈশিষ্ট্য মিল রয়েছে — যে বৈশিষ্ট্যগুলি সাফারি থেকে অনুপস্থিত।

এই উভয় ক্ষেত্রেই, আপনি যদি সেই ক্রোম/ফায়ারফক্স বৈশিষ্ট্যগুলির কিছু সাফারিতে পোর্ট করতে পারেন তবে এটি সুবিধাজনক হবে, তাই না? আপনি কোন বৈশিষ্ট্যগুলি পারবেন আমরা আপনাকে দেখাব৷ সাফারিতে যোগ করুন এবং কীভাবে এটি ঘটতে হয়।

1. একটি স্ট্যাটাস বার

আপনি যদি Safari-এ নতুন হয়ে থাকেন, তাহলে আপনার মনে হতে পারে এটির কোনো স্ট্যাটাস বার নেই। যাইহোক আমি যা ভেবেছিলাম তাই।

আসলে, Safari-এর একটি স্ট্যাটাস বার আছে, কিন্তু এটি Chrome এবং Firefox-এর মতো ডিফল্টভাবে দৃশ্যমান নয়। আপনাকে এটিকে দেখুন> স্ট্যাটাস বার দেখান এর মাধ্যমে চালু করতে হবে . এছাড়াও আপনি শর্টকাট command+/ ব্যবহার করে টগল করতে পারেন .

যদিও ডিফল্ট স্ট্যাটাস বার ইউআরএলগুলিকে ঠিক সূক্ষ্মভাবে প্রদর্শন করে (এবং যখন আপনার এটির প্রয়োজন হয় না তখন স্বয়ংক্রিয়ভাবে লুকায়), একটি আরও উন্নত স্ট্যাটাস বার পাওয়া একটি দুর্দান্ত ধারণা। আলটিমেট স্ট্যাটাস বার ব্যবহার করে দেখুন।

এক্সটেনশনটি একটি পপ-আপ স্ট্যাটাস বার যুক্ত করে যা শুধুমাত্র ওয়েব পৃষ্ঠার URL গুলিই প্রদর্শন করে না, তবে আপনাকে ফাইলের ধরন আইকন, ফাইলের আকার, mailto:লিঙ্ক, ইত্যাদিও দেখায়৷ এটি এমনকি সংক্ষিপ্ত URLগুলিকে দীর্ঘায়িত করে, যাতে আপনি ঠিক কী ক্লিক করছেন তা আপনি জানেন৷ আগে আপনি এটিতে ক্লিক করুন৷

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

আলটিমেট স্ট্যাটাস বার কীভাবে দেখায় এবং আচরণ করে তা পরিবর্তন করতে, সাফারি> পছন্দ-এ যান …> এক্সটেনশন> আলটিমেট স্ট্যাটাস বার .

2. কীওয়ার্ড অনুসন্ধান

Chrome এর omnibar বা Firefox এর Awesome Bar থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে অনুসন্ধান করার ক্ষমতা অপরিহার্য। সাফারির জন্য ওমনিকি দিয়ে সাফারিতে সেই ক্ষমতা যোগ করুন।

ধরা যাক যে আপনি makeuseof.com অনুসন্ধান করতে সক্ষম হতে চান৷ সরাসরি ঠিকানা বার থেকে। আপনি যখন MakeUseOf-এর অনুসন্ধান পৃষ্ঠায় থাকবেন তখন প্রথমে এক্সটেনশনের টুলবার আইকনে ক্লিক করুন এবং তারপর সাইট যোগ করুন-এ ক্লিক করুন এক্সটেনশনের পপআপে বোতাম।

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

একটি কীওয়ার্ড যোগ করুন, বলুন muo , কী-এ ক্ষেত্র আপনি দেখতে পাবেন যে Omnikey ইতিমধ্যেই আপনার জন্য URL ক্ষেত্রটি পূরণ করেছে৷ এখন আপনাকে যা করতে হবে তা হল এই টেক্সট দিয়ে সেই URL-এ অনুসন্ধান কীওয়ার্ড প্রতিস্থাপন করুন:{search} . তারপরে আপনি আপনার সেট করা কীওয়ার্ড (muo) টাইপ করে আপনার অনুসন্ধান ক্যোয়ারী এবং Enter টিপে সরাসরি ঠিকানা বার থেকে MakeUseOf অনুসন্ধান করতে সক্ষম হবেন। .

3. একাধিক প্রোফাইল

সাফারিতে একাধিক প্রোফাইল সমর্থনের অভাব ঠিক করার লক্ষ্যে কোনও এক্সটেনশন নেই বলে মনে হচ্ছে। ভালো খবর হল আপনি SwitchUp কে স্ট্যান্ড-ইন হিসেবে ব্যবহার করতে পারেন, কারণ এটি আপনাকে আপনার Mac এ প্রায় যেকোনো অ্যাপ্লিকেশনের জন্য একাধিক প্রোফাইল তৈরি করতে দেয়।

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

একবার আপনি SwitchUp ডাউনলোড করে এটি চালালে, আপনি যে অ্যাপ্লিকেশনটির জন্য একাধিক প্রোফাইল তৈরি করতে চান সেটি বেছে নেওয়ার জন্য একটি প্রম্পট পাবেন। অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে Safari নির্বাচন করুন এবং ডিফল্ট প্রোফাইল সেট আপ শেষ করার জন্য SwitchUp পর্যন্ত অপেক্ষা করুন৷

তারপর আপনি Safari.switchUp ব্যবহার করে একাধিক প্রোফাইল তৈরি করতে সক্ষম হবেন ডায়ালগ, যা দেখতে এইরকম:

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

এখানে কয়েকটি ত্রুটি রয়েছে:

  1. আপনি একই সময়ে একাধিক প্রোফাইল ব্যবহার করতে পারবেন না যেমন আপনি Chrome এবং Firefox-এ করতে পারেন। এর মানে হল আপনি যখনই প্রোফাইল পাল্টাতে চান তখন Safari ছেড়ে দিন।
  2. আপনি যখনই প্রোফাইলগুলির মধ্যে স্যুইচ করবেন, আপনি একটি 5-সেকেন্ডের পপআপ দেখতে পাবেন যা আপনাকে মনে করিয়ে দেবে যে আপনি SwitchUp-এর একটি লাইসেন্সবিহীন সংস্করণ ব্যবহার করছেন৷

4. বন্ধ ট্যাব পুনরায় খুলুন

ক্রোম বা ফায়ারফক্সে, আপনি ভুলবশত একটি ট্যাব বন্ধ করলে আপনি সম্ভবত আতঙ্কিত হবেন না, কারণ আপনি জানেন যে আপনি command+shift+t এর মাধ্যমে এটিকে ফিরিয়ে আনতে পারেন। (বা Ctrl + Shift + T , যদি আপনি Windows এ থাকেন) অথবা ইতিহাস> সম্প্রতি বন্ধ ট্যাব এর মাধ্যমে .

Safari-এ, আপনি command+z চাপতে পারেন সবচেয়ে সাম্প্রতিক বন্ধ ট্যাব ফিরিয়ে আনতে, কিন্তু এটি সম্পর্কে। এর থেকে পুরানো ট্যাবগুলির জন্য, আপনাকে ঠিকানা বার বা ইতিহাস ব্যবহার করতে হবে বন্ধ ট্যাব অনুসন্ধান করতে এবং সেগুলি ফিরিয়ে আনতে মেনু। এটি আদর্শ নয়, বিশেষ করে যখন আপনি তাদের URLগুলি মনে রাখেন না৷ সাফারিতে একটি ট্যাব পুনরুজ্জীবিত বৈশিষ্ট্য যোগ করতে Retab [No more Available] ইনস্টল করবেন না কেন?

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

Retab-এর মাধ্যমে, আপনি Chrome/Firefox-এ যে শর্টকাট ব্যবহার করেন সেটি ব্যবহার করে আপনি সীমাহীন সংখ্যক ট্যাবকে তাদের আসল অবস্থানে পুনরুদ্ধার করতে পারবেন:command+shift+t . মনে রাখবেন যে আপনি এটি ইনস্টল করার পরে এক্সটেনশন সক্রিয় করতে আপনাকে Safari পুনরায় চালু করতে হবে৷

5. কীবোর্ড শর্টকাট

ক্রোম এবং ফায়ারফক্সে কাজ করে এমন অনেক শর্টকাট সাফারিতেও কাজ করে। এমনকি কমান্ড+1 command+8-এ যে শর্টকাটগুলি ইয়োসেমাইট-এ আপনার ফেভারিট থেকে 1 - 8 লিঙ্কগুলি খুলতে ব্যবহার করত সেগুলি এখন আপনাকে এল ক্যাপিটানে ট্যাব 1 - 8 এর মাধ্যমে নিয়ে যায়, ঠিক যেমনটি তারা ক্রোম এবং ফায়ারফক্সে করে। মনে রাখবেন যে command+9 সাফারিতে আপনাকে নবম ট্যাবে নিয়ে যাবে এবং ডানদিকের ট্যাবে নয় যেমনটি অন্য দুটি ব্রাউজারে করে৷

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

যদি শর্টকাটের সেটটি আপনার জন্য কাজ না করে, তাহলে পছন্দগুলি> ট্যাব এ যান এবং নিশ্চিত করুন যে ট্যাব পরিবর্তন করতে কমান্ড - 1 এর মাধ্যমে কমান্ড - 9 ব্যবহার করুন এর পাশের বাক্সটি নির্বাচিত হয়েছে৷

Safari-এর অনন্য শর্টকাটগুলির জন্য, আমরা সুপারিশ করি যে সেগুলি শেখার চেষ্টা করার পরিবর্তে, সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাট> অ্যাপ শর্টকাট এর মাধ্যমে Chrome/Firefox-এর সাথে মেলে সেগুলি কনফিগার করুন৷ .

অ্যাপ শর্টকাট-এ Safari-এর অধীনে একটি নতুন শর্টকাট কনফিগার করতে বিভাগ, "+ এ ক্লিক করে শুরু করুন৷ " সাইন করুন যে আপনি ডানদিকে শর্টকাটগুলির তালিকার নীচে পাবেন৷

ক্রোম এবং ফায়ারফক্স থেকে আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলির সাথে সাফারিকে পাওয়ার আপ করুন৷

প্রদর্শিত পপআপে, অ্যাপ্লিকেশন থেকে Safari নির্বাচন করুন ড্রপডাউন মেনু। মেনু শিরোনামে: ক্ষেত্র, মেনু আইটেম বা কমান্ডের নাম যোগ করুন যার জন্য আপনি একটি শর্টকাট তৈরি করতে চান। কমান্ডটি সাফারি মেনুতে যেভাবে প্রদর্শিত হয় ঠিক সেইভাবে কপি করতে ভুলবেন না।

এরপর, কীবোর্ড শর্টকাট:-এ একটি কাস্টম কী কম্বো যোগ করুন ক্ষেত্র এবং যোগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং আপনার কীবোর্ড শর্টকাট আছে!

6. ডুপ্লিকেট ট্যাব

Chrome এর ডুপ্লিকেট৷ আপনি যখন দ্রুত একটি ট্যাব ক্লোন করতে চান তখন একটি ট্যাবের প্রসঙ্গ মেনুতে থাকা বিকল্পটি খুবই সহজ। আপনি এই জোড়া শর্টকাটগুলির সাথে সাফারিতে সেই ক্রিয়াটি অনুলিপি করতে পারেন:command + l ঠিকানা বারে URL হাইলাইট করতে, তারপর command + enter একটি নতুন ট্যাবে সেই পৃষ্ঠাটি খুলতে৷

7. ট্যাবগুলির জন্য ফেভিকন

যদি আপনি ইয়োসেমাইট ব্যবহার করেন, ট্যাবের জন্য ফেভিকন পেতে সাফারি স্ট্যান্ড ইনস্টল করুন। প্লাগইনটি আপনাকে ট্যাব আকার পরিবর্তন, প্রসঙ্গ মেনু পরিবর্তন, এবং ট্যাবের জন্য একটি সাইডবার প্রদর্শন সহ আরও বেশ কিছু বৈশিষ্ট্য নিয়ে আসে। মনে রাখবেন সাফারি স্ট্যান্ড ব্যবহার করে সাফারি কাস্টমাইজ করতে আপনাকে SIMBL [ব্রোকেন ইউআরএল রিমুভড] ইনস্টল করতে হবে।

এল ক্যাপিটানে সাফারি স্ট্যান্ড ইনস্টল এবং ব্যবহার করাও সম্ভব, তবে এটি একটি সহজ কাস্টমাইজেশন বিকল্প নয়, অ্যাপল এল ক্যাপিটানে প্রবর্তিত "রুটলেস" সুরক্ষা বৈশিষ্ট্যটির জন্য ধন্যবাদ। অন্তত এল ক্যাপিটানে পিন করা ট্যাব ফেভিকন দেখায়, যা কিছু।

মেক-শিফ্ট বৈশিষ্ট্যের সাথে কাজ করুন

আপনি যদি একজন ক্রোম বা ফায়ারফক্স প্রেমী হন যারা Safari-এ স্যুইচ করাকে "সেটেলিং" বলে মনে করেন, তাহলে আপনি একটি আনন্দদায়ক বিস্ময় পেতে পারেন৷ যদিও এটি হয়৷ আপনি অভ্যস্ত কিছু বৈশিষ্ট্য অনুপস্থিত, Safari এর নিজস্ব কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে।

আমরা আশা করি যে আপনি Safari-এ স্যুইচ করার সময় Chrome/Firefox-এ যে বৈশিষ্ট্যগুলি রেখে যেতে বাধ্য হয়েছিলেন সেই বৈশিষ্ট্যগুলির সাথে আপনি সাফারির ক্ষমতা প্রসারিত করলে আপনি আরও ভাল পছন্দ করবেন।

আমরা সম্মত যে এখানে তালিকাভুক্ত কিছু বিকল্প নিখুঁত নয়, কিন্তু আপনি যখন কিছু ব্রাউজার ফাংশন ছেড়ে দিতে চান না তখন সেগুলি কিছুই না করার চেয়ে ভালো৷

সাফারিতে ক্রোম বা ফায়ারফক্সের কোন বৈশিষ্ট্যটি আপনি মিস করবেন? আপনি Safari এ যোগ করার একটি উপায় খুঁজে পেয়েছেন? যদি হ্যাঁ, আমাদের বলুন আপনি কিভাবে করেছেন। যদি তা না হয়, আমাদের বলুন আপনি সেই বৈশিষ্ট্যটি ছাড়া কীভাবে পরিচালনা করছেন৷


  1. কিভাবে Google Chrome, Firefox, Edge, এবং Yandex কে Adrozek Malware ক্যাম্পেইন থেকে রক্ষা করবেন

  2. কীভাবে Chrome থেকে ফায়ারফক্স কোয়ান্টামে আপনার সমস্ত ডেটা আমদানি করবেন

  3. ক্রোম, ফায়ারফক্স, এজ এবং সাফারি ব্রাউজারে কীভাবে বন্ধ ট্যাবগুলি পুনরায় খুলবেন

  4. ম্যাকে Chrome, Safari এবং Firefox-এ উপাদান পরিদর্শন করার উপায়