কম্পিউটার

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

সাধারণত, আমি স্মার্ট ফোন পছন্দ করি না। তারা আমার কফির কাপ নয়। আর আমি কফিও খাই না। কিন্তু কখনও কখনও, বন্যা যেমন মানবতার ভালো করতে পারে, তারা উপকারী হতে পারে।

তাই এমন হয় যে আমি একটি নোকিয়া E71 জিনিসপত্রের মালিক, সম্পূর্ণ কীবোর্ড এবং কী নেই, জিজ্ঞাসা করবেন না যে আমি এটি কীভাবে পেয়েছি, কখন, কোথায় বা কেন পেয়েছি এবং তাই এটি ঘটে যে আমাকে বিদেশ ভ্রমণ করতে হয়েছিল। এই ভ্রমণে এমন জায়গায় গাড়ি চালানোর প্রয়োজন ছিল যেখানে আমি আগে কখনো যাইনি। পুরানো দিনে, সত্যিকারের লোকেরা মানচিত্র ব্যবহার করত বা লোকেদের দিকনির্দেশ জিজ্ঞাসা করত। আজ, আমরা স্যাটেলাইট-পজিশনিং নেভিগেশন, ওরফে জিপিএস ব্যবহার করে জীবিকা নির্বাহ করি।

এই নিবন্ধে, আপনার মধ্যে যারা একটি Nokia স্মার্টফোনের মালিক, E5X-E9X মডেল, আপনি বিনামূল্যে আপনার ফোনটিকে একটি GPS হিসাবে ব্যবহার করতে পারেন৷ একটির জন্য ভাড়া কোম্পানির কাছে জিজ্ঞাসা করে বা আপনার নিজের টুকরো কেনার জন্য অর্থ অপচয় করার দরকার নেই। অবশ্যই, বিনামূল্যের সংজ্ঞা এখানে সীমাবদ্ধ যে আপনি ফোন কেনার জন্য অর্থ ব্যয় করেছেন, যদি না আপনি এটি উপহার হিসাবে বা ব্যবসায়িক কারণে না পান।

GPS সফ্টওয়্যার

আমি এখানে একটি উদাহরণ হিসাবে আমার E71 ব্যবহার করা হবে. ফোনটিতে ইতিমধ্যেই একটি GPS ইউটিলিটি ইনস্টল করা আছে। মেনুতে এটির নিজস্ব আলাদা বিভাগ রয়েছে। অ্যাপ্লিকেশন খুলুন. ম্যাপে ক্লিক করুন। মূলত, আপনি যেতে ভাল. কিন্তু এক সেকেন্ড অপেক্ষা করুন।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনি এখনও সফ্টওয়্যার ব্যবহার শুরু করতে চান না! GPS সক্রিয় করার আগে আপনি প্রথমে কিছু করতে চান। এর মধ্যে রয়েছে বিদেশে সর্বনিম্ন ব্যান্ডউইথ ব্যবহারের জন্য GPS কনফিগার করা, প্রাসঙ্গিক GPS মানচিত্র অফলাইনে ডাউনলোড করা এবং GPS ভয়েস নেভিগেশন এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি সেট করা। চল এটা করি.

শুধুমাত্র ইন্টিগ্রাল GPS সক্রিয় করুন

আপনি যদি আপনার ফোনকে তার সমস্ত উপলব্ধ GPS পজিশনিং পদ্ধতি ব্যবহার করতে দেন, যার মধ্যে রয়েছে ব্লুটুথ, অ্যাসিস্টেড, ইন্টিগ্রেটেড এবং নেটওয়ার্ক ভিত্তিক, আপনি মানচিত্র আপডেট এবং অন্যান্য ডেটা ডাউনলোড করতে আপনার প্রচুর অর্থ নষ্ট করতে পারেন। অন্য দেশে আপনার ফোন ব্যবহার করা অত্যন্ত ব্যয়বহুল হতে পারে। আপনি অবশ্যই এটি এড়াতে চান।

আপনাকে যা করতে হবে তা হল ইন্টিগ্রেটেড জিপিএস ছাড়া সমস্ত পদ্ধতি নিষ্ক্রিয় করা। আপনি GPS> GPS ডেটা> বিকল্প> পজিশনিং সেটিংসে গিয়ে এই সেটিং কাস্টমাইজ করতে পারেন। এটি আমাদের সেটআপের প্রথম ধাপ।

শুধুমাত্র ইন্টিগ্রেটেড জিপিএস ব্যবহার করার বড় সুবিধা হল আপনার ব্যান্ডউইথ খরচ শূন্য হবে। নেতিবাচক দিক হল যে জিপিএস যে কোনও ব্যবহারে তার অবস্থান পুনরুদ্ধার না করা পর্যন্ত আপনাকে এক বা দুই মিনিট অপেক্ষা করতে হতে পারে।

অফলাইনে মানচিত্র ডাউনলোড করুন

আপনার স্মার্ট ফোনে নেটওয়ার্ক অ্যাক্সেস রয়েছে, সম্ভবত 3G এবং Wi-Fi সহ। 3G ব্যয়বহুল হতে পারে এবং আপনি এটি ব্যবহার করতে চান না। মানচিত্র কয়েকশ MB ডেটা হতে পারে, যা আপনার ব্যান্ডউইথ প্ল্যানকে ছাড়িয়ে যেতে পারে। উপরন্তু, আপনি যদি বিদেশে থাকেন, প্রতিটি সামান্য বাইট অতিরিক্ত ডেটা আপনার জন্য একটি ভাগ্য খরচ করবে। পরিবর্তে, আপনার উচিত Wi-Fi ব্যবহার করে মানচিত্র ডাউনলোড করা, সম্ভবত যখন আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, অথবা আপনার ফোন সম্পদগুলি পরিচালনা করতে Nokia Ovi Suite সফ্টওয়্যার ব্যবহার করুন৷

নোকিয়া ওভি স্যুট শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ, তাই আপনি কীভাবে আপনার স্মার্ট ফোন পরিচালনা করতে পারেন তার জন্য এটি একটি সীমিত কারণ হতে পারে। অন্যদিকে, আপনি একটি ডেস্কটপ কম্পিউটারে সফ্টওয়্যারটি চালাতে পারেন, কার্যত কোনও খরচ ছাড়াই ডেটা ডাউনলোড করতে পারেন৷ আপনি কীভাবে সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন সে সম্পর্কে আমি বিশদে যাব না, আমাদের কাছে একটি পৃথক নিবন্ধ থাকতে পারে, আমরা প্রাসঙ্গিক মানচিত্রগুলি ডাউনলোড করার উপর ফোকাস করব এবং তারপরে আমাদের ফোনে অনুলিপি করব।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

তারপরে, পরের বার যখন আপনি আপনার ফোন সিঙ্ক করবেন, তখন আপনার কাছে মানচিত্র কপি হবে। ফোন এবং কম্পিউটারের মধ্যে ডেটা সিঙ্ক করতে সক্ষম হতে, আপনাকে আপনার Nokia এ অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে হতে পারে। আবার, বিশেষভাবে, আপনার মেশিন ব্যবহার করে প্রাসঙ্গিক প্যাকেজ ডাউনলোড করুন, তারপর আপনার ফোনে স্থানান্তর করুন।

এখন, আসুন আপনি কীভাবে সফ্টওয়্যার ডাউনলোড করতে এবং আপনার ফোনে এটি ইনস্টল করতে পারেন সে সম্পর্কে একটি অত্যন্ত সংক্ষিপ্ত সেশনে GPS স্টাফ থেকে সংক্ষিপ্তভাবে বিচ্যুত করা যাক। আমি যখন আরেকটি জিপিএস সফ্টওয়্যার চালু করব তখন আমাদের এই তথ্যের প্রয়োজন হবে।

সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন

যাইহোক, নকিয়া ফোনগুলি সিম্বিয়ান অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হয়। সত্যিই উত্তেজনাপূর্ণ নয়, নোকিয়ার জন্য প্যাকেজগুলি .sis এক্সটেনশন দ্বারা চিহ্নিত করা যেতে পারে। আপনার প্রয়োজন হতে পারে যে কোনো প্রোগ্রাম ডাউনলোড করুন. এরপর, আপনার ফোন প্লাগ ইন করুন, বিশেষত একটি USB কেবল ব্যবহার করে৷ আপনি যখন ফোন প্লাগইন করবেন, তখন আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি ফোনটি সংযোগ করতে কোন পদ্ধতি ব্যবহার করতে চান।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনি যদি Ovi Suite ব্যবহার করতে চান তাহলে PC Suite বেছে নিন। যাইহোক, আপনার ফোনে ডেটা স্থানান্তর করার জন্য, আপনার ভর স্টোরেজ বিকল্পের প্রয়োজন। তারপর, এটি ইউএসবি থাম্ব ড্রাইভের মতো অন্য ফ্ল্যাশ মেমরি ডিভাইসে পরিণত হবে।

আপনার পিসিতে, ফোনটি সনাক্ত করুন এবং ফোল্ডারগুলির একটিতে ইনস্টলেশন প্যাকেজগুলি অনুলিপি করুন৷ এরপর, আপনার ফোনে, আপলোড করা প্যাকেজগুলি সনাক্ত করুন৷ আপনি অফিস> ফাইল ম্যানেজার ব্যবহার করে আপনার ফোন ডিরেক্টরি ব্রাউজ করতে পারেন।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনাকে ফোন এবং মেমরি কার্ডের মধ্যে পরিবর্তন করতে হতে পারে৷ সঠিক ইনস্টলেশন প্যাকেজটি সন্ধান করুন, বিকল্পগুলি> ইনস্টল করুন নির্বাচন করুন। আমরা এই বিষয়ে পরে আলোচনা করব। WAZE.SIS নামক নীল-চিহ্নিত প্যাকেজটি আপাতত একটি ইঙ্গিত হতে দিন।

Ovi Suite এবং আপনার ফোনের মধ্যে মানচিত্র সিঙ্ক করার জন্য আপনি যে কোনও প্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করার পরে, সেগুলিকে সিঙ্ক করতে দিন। আপনার মানচিত্র আপনার ফোনে আপলোড করা হবে. মনে রাখবেন যে সব পরে কিছু স্থান সীমাবদ্ধতা আছে. বিশ্বের মানচিত্রগুলি সহজেই শত শত MB পর্যন্ত যোগ করতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার পর্যাপ্ত স্থান আছে৷

মানচিত্র ডাউনলোড এবং আপনার ফোনে সিঙ্ক করার উদ্দেশ্যে আপনি বিবেচনা করতে পারেন এমন আরেকটি টুল হল Nokia Maps Loader। এটি সম্পূর্ণ-বিকশিত স্যুটের বিকল্প হতে পারে। লিনাক্সে আপনার ফোন সংযোগ করার বিষয়ে আরও বিশদ বিবরণের জন্য, আমার সেল ফোন ব্যাকআপ কীভাবে তা দেখুন।

আপনার GPS নেভিগেশন পছন্দগুলি কনফিগার করুন

শেষ ধাপ হল আপনার নেভিগেশন সেটআপ করা। জিপিএস অ্যাপ্লিকেশন খুলুন।

বিকল্প> সেটিংস নির্বাচন করুন। ইন্টারনেট, নেভিগেশন, রুট, মানচিত্র এবং সিঙ্ক্রোনাইজেশন সহ বেশ কয়েকটি মেনু উপলব্ধ রয়েছে। আসুন সংক্ষিপ্তভাবে প্রতিটি মাধ্যমে যান এবং তারা আমাদের অফার কি দেখুন.

ইন্টারনেট

এখানে, আপনি আপনার সংযোগ পদ্ধতি নির্দিষ্ট করতে পারেন। বিদেশের জন্য, আমি সবসময় অফলাইন ব্যবহার করি। আপনি ডিফল্ট অ্যাক্সেস পয়েন্ট সেটআপ করতে পারেন এবং একটি রোমিং সতর্কতা আলো আপ করতে পারেন, যা অপ্রয়োজনীয় খরচ প্রতিরোধ করতে কার্যকর হতে পারে।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

নেভিগেশন

এখানে আপনি ভয়েস নির্দিষ্ট করতে পারেন। আমি সবসময় ইংরেজি UK RP মহিলা ভয়েস ব্যবহার করি। আপনার রক্তকে মশলাদার করার জন্য পশ ব্রিটের মতো কিছুই নয়। আপনি হাঁটার নির্দেশিকা, বাড়ির অবস্থান, জুম, ট্র্যাফিকের কারণে পুনরায় রুট, সময় নির্দেশক, গতি সীমা সতর্কতা এবং আরও অনেক কিছু সেটআপ করতে পারেন। এছাড়াও ট্র্যাফিক তথ্য আপডেট আছে, কিন্তু এর জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন, তাই বিদেশে থাকাকালীন অল্প ব্যবহার করুন। ট্রাফিকের কারণে রিরুট একটি অনুরূপ বৈশিষ্ট্য।

রুট

এই সাব-মেনু আপনাকে ট্রান্সপোর্ট মোড, রুট নির্বাচন এবং আপনি কি ধরনের রাস্তা চালাতে চান তা বেছে নিতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র মোটরওয়ে চান, কিন্তু কোন টোল রাস্তা বা কাঁচা রাস্তা চান না। ডিফল্টরূপে, ফেরি, ট্রেন ফেরি এবং টানেল সহ সমস্ত বিকল্প নির্বাচন করা হয়৷ ডিফল্ট রুট নির্বাচন হল দ্রুততম রুট।

মানচিত্র

আপনি কি ধরনের রং ব্যবহার করবেন, সর্বোচ্চ মেমরি ব্যবহার, ডিফল্ট বিভাগ, যেমন হোটেল, হাসপাতাল বা অন্যান্য নির্দিষ্ট করতে পারেন এবং আপনার পরিমাপ পদ্ধতি বেছে নিতে পারেন। মূলত, আপনার মেট্রিক এবং ইম্পেরিয়াল আছে। এখানে কোন স্ক্রিনশট নেই, আপনি ধারণা পাবেন।

সিঙ্ক্রোনাইজেশন

এই মেনু আপনাকে কখন GPS সফ্টওয়্যার এবং মানচিত্র আপডেট করতে হবে তা চয়ন করতে দেয়, যেমন ম্যানুয়ালি, স্টার্টআপ এবং শাটডাউন ইত্যাদি। আপনি যদি Ovi ওয়েবসাইটের বিরুদ্ধে এটি করতে চান তবে লগইন তথ্যের প্রয়োজন হবে। আপনাকে সেই অনুযায়ী আপনার ইন্টারনেট সংযোগ কনফিগার করতে হবে। বিদেশে সুপারিশ করা হয় না. এবং যে সব হবে. ড্রাইভ করা যাক!

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

অবশেষে, আপনার GPS ব্যবহার করুন

এখন, আমরা প্রস্তুত. নরওয়ে বা ইউনাইটেড স্টেটের মতো কোথাও যান, আপনার জিপিএস চালু করুন, এটি সঠিকভাবে ক্যালিব্রেট না হওয়া পর্যন্ত কয়েক মুহুর্ত অপেক্ষা করুন, আপনার গন্তব্য নির্বাচন করুন এবং গাড়ি চালান।

আমি বাস্তব জীবনে সফ্টওয়্যার পরীক্ষা করেছি, এবং এটি খুব ভাল কাজ করে। মানচিত্র মোটামুটি নির্ভুল এবং সফ্টওয়্যারটি যুক্তিসঙ্গতভাবে বুদ্ধিমান পছন্দ করে। ভয়েস পছন্দ দুষ্ট. ছোট পর্দা পরিষ্কার এবং 40-50 সেমি দূরে থেকে দৃশ্যমান।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনি আগ্রহের জায়গাগুলি অনুসন্ধান করতে পারেন, মানচিত্রে জুম বাড়াতে পারেন, 2D এবং 3D অনুমান ব্যবহার করতে পারেন, আপনার প্রিয় অবস্থানগুলি সংরক্ষণ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷ এটি অভিনব নয়, তবে এটি অত্যন্ত ভাল কাজ করে, বিশেষ করে শূন্য খরচ বিবেচনা করে।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

স্থান অনুসন্ধান করা হচ্ছে

একটি গুরুত্বপূর্ণ দ্রষ্টব্য:আপনি যখন আগ্রহের জায়গাগুলি অনুসন্ধান করবেন, তখন নিশ্চিত করুন যে আপনি যতটা সম্ভব বিস্তারিত আছেন৷ অফলাইন মোডে, সফ্টওয়্যারটি শুধুমাত্র তার সর্বশেষ পরিচিত স্যাটেলাইট অবস্থানের আশেপাশে স্থানগুলি সন্ধান করবে, তাই আপনি যদি 600 কিলোমিটার দূরে কিছু খুঁজছেন, আপনি এটি খুঁজে নাও পেতে পারেন৷ তবে আপনি যদি শহর বা দেশ উল্লেখ করেন তবে অনুসন্ধানগুলি আরও বেশি সফল হবে। এটি অফলাইন মোডে প্রোগ্রামটি ব্যবহার করার একটি ছোট নেতিবাচক দিক, তবে এটি বিদেশে জ্যোতির্বিজ্ঞানের সেল ফোন ফিগুলির জন্য ক্ষতিপূরণ দেয়।

বিকল্প GPS সফ্টওয়্যার:Waze

আপনি যদি মনে করেন আমরা শেষ করেছি, আপনি ভুল করছেন। শুধুমাত্র Dedoimedo এত বিস্তারিত এবং সম্পূর্ণ টিউটোরিয়াল প্রদান করে। বিল্ড-ইন সফ্টওয়্যারটি কীভাবে ব্যবহার করতে হয় তা শুধু আমিই দেখিয়েছি না, এখন আমি আরও একটি প্রোগ্রাম চালু করতে যাচ্ছি, যদি আপনি Ovi সফ্টওয়্যার পছন্দ না করেন, এবং আমরা প্যাকেজ ইনস্টলেশন সম্পর্কে আরও কিছু শিখব নকিয়া ফোন।

তাই আমাকে Waze সম্পর্কে বলতে. এটি আরেকটি দুর্দান্ত ফ্রি জিপিএস সফ্টওয়্যার, যা অনেক জায়গায় এবং ভাষায় উপলব্ধ৷ যা এটিকে উপযোগী করে তোলে তা হল যে কোনও ব্যবহারকারী রিয়েল-টাইম ট্র্যাফিক আপডেট পাঠাতে পারে, যা এটিকে এক ধরণের সম্প্রদায়ের জিপিএসের জন্য তৈরি করে। যদিও প্রোগ্রামটির কাজ করার জন্য নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন।

যাইহোক, আপনি যদি আগ্রহী হন তবে আরও কিছু পড়ুন। আমরা এর আগে একটি স্ক্রিনশটে WAZE.SIS দেখেছি। এখন, প্রোগ্রাম ইনস্টল করার সময়. সর্বোপরি, এখানে সিম্বিয়ান প্যাকেজগুলি কীভাবে ইনস্টল করতে হয় তার একটি অনুশীলন রয়েছে৷ বিশ্বাস করুন বা না করুন, এটি আপনার করা অন্য কোনো ইনস্টলেশনের চেয়ে আলাদা নয়। ইনস্টলেশন নিশ্চিত করুন, প্রোগ্রামটি কোথায় ইনস্টল করবেন তা চয়ন করুন - ফোন মেমরি বা মেমরি কার্ড, এটি চালাতে দিন।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

এরপরে, ইনস্টলেশনে যান এবং প্রোগ্রামটি চালু করুন।

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

এর পরে, আপনাকে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপরে, আপনার ব্যবহারের বিকল্পগুলি কাস্টমাইজ করুন এবং চালানো শুরু করুন৷ আবারও, বাধ্যতামূলক নেটওয়ার্ক সংযোগগুলি এটিকে সম্ভবত আপনার নিজের দেশে বসবাসের জন্য সবচেয়ে উপযোগী করে তোলে। কিন্তু এটা বিবেচনা মূল্য একটি বিকল্প. এবং যে সব হবে.

আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS

উপসংহার

যে দীর্ঘ এবং দরকারী ছিল. আপনার কাছে এখন প্রচুর বিকল্প রয়েছে, সব বিনামূল্যে, অদ্ভুত বিদেশী অবস্থানে হারিয়ে না গিয়ে গাড়ি চালানোর জন্য। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, বিল্ট-ইন সফ্টওয়্যারটি পছন্দের পছন্দ, বিশেষ করে অফলাইন মোড এবং উচ্চ কাস্টমাইজেশন ক্ষমতার কারণে। এছাড়াও এটি ভাল কাজ করে, এটি ব্যবহার করা সহজ, এটি সঠিক এবং বিস্তারিত। সামগ্রিক ইন্টিগ্রেশন ভালো, এমনকি যদি আপনি কোনো কম্পিউটারে উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল না করে থাকেন।

অবশেষে, আপনি ভাবছেন যে আমি কীভাবে আমার ফোনে সেই সুন্দর স্ক্রিনশটগুলি পরিচালনা করেছি? ঠিক আছে, এটি সম্পর্কে জানার জন্য আপনাকে পরবর্তী নিবন্ধের জন্য অপেক্ষা করতে হবে। যত্ন নিন এবং সুখী নেভিগেশন!

চিয়ার্স।


  1. USD12 (12 ডলার)

  2. Windows 10 - আপনার অ্যাডমিন শেডের জন্য সেরা টুল

  3. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন