কম্পিউটার

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

Tor তার অনন্য পেঁয়াজ রাউটিং এর মাধ্যমে আপনার অনলাইন বেনামী সংরক্ষণ করে, যেখানে আপনার এনক্রিপ্ট করা ডেটা বিভিন্ন মধ্যস্থতাকারী নোডের মধ্য দিয়ে যায়। কোনো নোড আপনার ডেটার উৎপত্তি বা আপনার চূড়ান্ত গন্তব্য সম্পর্কে কিছুই জানে না, এইভাবে আপনার পরিচয় রক্ষা করে, কিন্তু এই প্রক্রিয়াটি আপনার ব্রাউজিং গতি কমাতে পারে এবং ISP গুলি সতর্কতা ছাড়াই টর ট্র্যাফিককে থামাতে পারে। নীচের নিম্নলিখিত টিপস টর ব্রাউজারকে গতি বাড়াতে এবং এটিকে আরও দ্রুত করতে সাহায্য করবে৷

টর ধীর কেন?

অন্যান্য ব্রাউজারগুলির তুলনায় Tor সহজাতভাবে ধীর। প্রধান কারণগুলির মধ্যে রয়েছে ক্লায়েন্ট এবং অনলাইন পরিষেবার মধ্যে সরাসরি সংযোগের অনুপস্থিতি এবং বিপরীতভাবে, রাউটিং সহজ করার জন্য বেশ কয়েকটি মধ্যস্থতাকারী স্তরের উপস্থিতি৷

একটি নিয়মিত ব্রাউজারে, একটি ক্লায়েন্ট ডিভাইস যেমন আপনার ল্যাপটপ সরাসরি একটি ওয়েব সার্ভারের সাথে কথা বলতে পারে। এই প্রচলিত হ্যান্ডশেকের পরিবর্তে, টর একটি বহু-স্তরযুক্ত নেটওয়ার্ক ব্যবহার করে (এটি "ওভারলে নেটওয়ার্ক" নামেও পরিচিত) হাজার হাজার স্বেচ্ছাসেবক-পরিচালিত রিলে (বা "নোড") সমন্বিত যা এলোমেলোভাবে ডেটা ট্রাফিককে চূড়ান্ত গন্তব্যে নিয়ে যায়।

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

যখনই আপনি টর-এ কোনো ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন, সংযোগটিতে ন্যূনতম তিনটি রিলে অন্তর্ভুক্ত থাকবে:

  • এন্ট্রি রিলে :একটি টর নেটওয়ার্কের প্রবেশ বিন্দু, যা গার্ড নোড নামেও পরিচিত৷
  • মিডল রিলে :এইগুলি অন্যান্য রিলেতে ডেটা ট্র্যাফিককে প্রেরণ করে এবং ব্যবহারকারীর আইপি ঠিকানা ছদ্মবেশে ব্যবহার করা হয়৷
  • রিলে থেকে প্রস্থান করুন :এটি শেষ পর্যন্ত দেখায় যখন ডেটা প্যাকেট গন্তব্যে পৌঁছায়। এটি একটি আইপি ঠিকানা যা একটি ওয়েবসাইট দেখতে পাবে যখন আপনি টর নেটওয়ার্কে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করবেন।

যেহেতু আপনার ডেটা ট্র্যাফিককে কমপক্ষে তিনটি রিলে নোডের মধ্য দিয়ে যেতে হবে, এটি স্বাভাবিকভাবেই আপনার স্ক্রিনে একটি ওয়েবসাইট দেখানোর সামগ্রিক সময় বাড়িয়ে দেয়। এই কারণে আপনি যখন টর ব্যবহার করেন, আপনার মনে হয় আপনি স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে আটকে আছেন।

কিভাবে টরকে দ্রুততর করা যায়

যদিও প্রযুক্তিগতভাবে Tor সবসময় একটি প্রচলিত ইন্টারনেট সংযোগের চেয়ে ধীর গতিতে চলবে, তার মানে এই নয় যে আপনাকে শামুকের গতিতে ব্রাউজ করতে হবে। টর গতি বাড়ানোর জন্য অনেকগুলি সমাধান রয়েছে এবং আমরা এই নিবন্ধে সেগুলি সম্পূর্ণভাবে ব্যাখ্যা করি:

  1. সর্বশেষ আপডেটের জন্য টর ব্রাউজার চেক করুন
  2. ব্রীজ রিলে ব্যবহার করুন থ্রটলিং সারকামভেন্ট করতে
  3. এই সাইটের জন্য নতুন টর সার্কিট ব্যবহার করুন
  4. নতুন পরিচয় বৈশিষ্ট্যের সাথে সেশনগুলিকে আলাদা করুন
  5. গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস অপ্টিমাইজ করুন
  6. প্রস্তাবিত কর্মক্ষমতা সেটিংস ব্যবহার করুন
  7. নতুন Torrc ফাইল ঢোকান

1. সর্বশেষ আপডেটের জন্য টর ব্রাউজার চেক করুন

ঘন ঘন অভিজ্ঞতা পরামর্শ দেয় টর ব্রাউজার আপডেট করা আপনাকে দ্রুত গতি অর্জন করতে দেয়। উপরের ডানদিকে তিন-বার মেনু আইকনে যান তারপর "বিকল্প" এবং "সাধারণ" ট্যাবে যান। এখানে আপনি যেকোনো আপডেটের জন্য চেক করতে পারেন। যদি দীর্ঘ সময়ের মধ্যে একটি আপডেট না থাকে তবে আপনি ধীর গতি অনুভব করতে পারেন। সুতরাং, ঘন ঘন আপডেট থাকা ভাল।

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

2. থ্রোটলিংকে আটকাতে ব্রিজ রিলে ব্যবহার করুন

আপনি যদি সন্দেহ করেন যে আপনি Tor ব্যবহার করার সময় ISP আপনার ব্যান্ডউইথকে থ্রোটল করছে, তাহলে আপনাকে "ব্রিজ" রিলে নামক এর একটি বৈশিষ্ট্য ব্যবহার করতে হবে। আপনি এই বেনামী ব্রাউজারটি ব্যবহার করছেন কিনা তা নির্ধারণ করা আপনার ট্র্যাফিক নিরীক্ষণ করার জন্য এটি আরও কঠিন করে তুলবে৷ আপনার দ্বারা প্রক্সি সেট করা থাকলে Tor একটি ব্রিজ ব্যবহার করতে পারে না।

শুরু করতে, উপরের ডানদিকে তিন-বার আইকন থেকে বিকল্প মেনুতে যান এবং "টর সেটিংস" নির্বাচন করুন। এখানে আপনি সেতু বিভাগটি খুঁজে পেতে পারেন:আপনার টরের গতি স্বাভাবিক হলে ব্রিজ রিলে ব্যবহার করবেন না। (এটি এখনও আপনার নিয়মিত ISP গতির চেয়ে ধীর হবে।)

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

একটি নির্বাচিত বিল্ট-ইন ব্রিজ ব্যবহার করার সময়, আপনাকে "obfs4," "meek-azure" এবং "snowflake" এর মতো উপলব্ধ প্লাগযোগ্য পরিবহন ব্যবহার করা উচিত। তারা ক্লায়েন্ট (আপনি) এবং প্রথম হপের মধ্যে ট্রাফিক ছদ্মবেশ ধারণ করবে যাতে আইএসপি আপনাকে টর সংযোগ হিসাবে সনাক্ত করতে না পারে।

যদি এই প্লাগেবল পরিবহনগুলির কোনোটিই আপনাকে অনলাইনে পেতে না পারে (বলুন আপনার একটি স্মার্ট ISP আছে!), তাহলে আপনি torproject.com থেকে একটি নতুন সেতুর জন্য অনুরোধ করতে পারেন৷ আপনি ক্যাপচা সমাধান করার পরে, আপনি একটি সেতু সংযোগ পাবেন যা নিচের চিত্রের মতো দেখতে হবে৷

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

অনেক সময় নতুন কোনো সেতু পাওয়া যায় না। সেক্ষেত্রে, আপনি Gmail, Yahoo বা RiseUp ঠিকানা থেকে “bridges@torproject.org”-এ একটি ইমেল ড্রপ করে একটি অনুরোধ করতে পারেন।

একটি সফল সেতু সংযোগের পরে, আপনি আপনার ISP বিধিনিষেধ ছাড়া নিয়মিত বা উচ্চতর টর গতি উপভোগ করতে পারবেন।

3. এই সাইটের জন্য নতুন টর সার্কিট ব্যবহার করুন

আপনার ওয়েবপৃষ্ঠাটি যথেষ্ট দ্রুত লোড না হলে, এটি বিভিন্ন কারণে হতে পারে, যেমন সোশ্যাল নেটওয়ার্কিং বোতাম, বিশ্লেষণমূলক সরঞ্জাম, বিজ্ঞাপন এবং অন্যান্য কারণ। এই সমস্যাগুলি সমাধান করার জন্য, টরের একটি নতুন বৈশিষ্ট্য রয়েছে যা ওয়েবসাইট বা সক্রিয় উইন্ডোটিকে একটি নতুন টর সার্কিটে পুনরায় লোড করার অনুমতি দেয়। এই মেনু আইটেমটি তিন-বার মেনু থেকে অ্যাক্সেস করা যেতে পারে। প্রতিবার আপনার ওয়েব পৃষ্ঠা দ্রুত লোড হতে অস্বীকার করে, আপনি একটি নতুন সার্কিটের জন্য এই বিকল্পটি ক্লিক করতে পারেন। অবশ্যই, এই বিকল্পটি দৃশ্যমান হওয়ার জন্য, আপনাকে আপনার টর ​​ব্রাউজার আপডেট করতে হবে।

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

4. নতুন পরিচয় বৈশিষ্ট্যের সাথে সেশনগুলিকে আলাদা করুন

কখনও কখনও আপনি যখন কোন কারণ ছাড়াই ধীর গতিতে আটকে থাকেন, তখন তাজা গতি পেতে টর ব্রাউজারটি পুনরায় চালু করা সহায়ক হতে পারে। আপনি "নতুন পরিচয়" নামে আরেকটি বৈশিষ্ট্যও ব্যবহার করতে পারেন যা তিন-বারের মেনু থেকে অ্যাক্সেসযোগ্য। এটি একটি চমৎকার নিরাপত্তা বৈশিষ্ট্য, কারণ এটি আপনার পরবর্তী ব্রাউজার কার্যকলাপকে আপনি আগে যা করছেন তার সাথে লিঙ্কযোগ্য হতে বাধা দেয়।

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

5. গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস অপ্টিমাইজ করুন

গতির সমস্যাগুলি ন্যূনতম তা নিশ্চিত করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সিস্টেম ঘড়ি এবং সময় অঞ্চল সঠিকভাবে সেট করা আছে। টর সুপারিশ করে যে নিম্নলিখিত সফ্টওয়্যারগুলি সাময়িকভাবে অক্ষম করা হবে, কারণ তারা ব্রাউজিংয়ে হস্তক্ষেপ করে বলে জানা গেছে:

  • ওয়েব্রুট সিকিউর এনিহোয়ার
  • Kaspersky Internet Security 2012
  • ম্যাকের জন্য সোফোস অ্যান্টিভাইরাস
  • Microsoft Security Essentials
  • অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস

আপনার সিস্টেম ট্রেকে প্রভাবিত করে এমন কোনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অক্ষম করা ভাল। এছাড়াও, আপনার ফায়ারওয়াল অক্ষম করুন এবং আপনি যদি একটি নতুন টর ব্রাউজার সংস্করণ ব্যবহার করেন তবে পুরানোটি আনইনস্টল করুন। পুরানো প্রোগ্রাম ওভাররাইট করবেন না। যদি অন্য টর চালু হয়, তাহলে এটি আপনার সংযোগের গতিকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

কুকিজ বিচ্ছিন্ন করতে আপনার টর ​​কনফিগার করা উচিত এবং প্রতিটি সেশনের পরে আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলা উচিত। টর-এ about:preferences#privacy-এ যান এবং নিশ্চিত করুন যে আপনি এই গোপনীয়তা পছন্দগুলি সক্ষম করেছেন৷

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

6. প্রস্তাবিত কর্মক্ষমতা সেটিংস ব্যবহার করুন

Tor এর একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে ব্রাউজারের কর্মক্ষমতা মানগুলিকে সামঞ্জস্য করতে দেয়। এটি সেটিংস থেকে অ্যাক্সেস করা যেতে পারে এবং ডিফল্টরূপে অক্ষম করা হয়৷ আপনার ডিভাইস দ্বারা সমর্থিত সঠিক গতি নিশ্চিত করতে এটি সক্ষম করুন।

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

7. নতুন Torrc ফাইল

সন্নিবেশ করুন

টর গতি বাড়ানোর একটি শর্টকাট হল আপনার Torrc ফাইল সম্পাদনা করা। যাইহোক, এই পদ্ধতি সবার জন্য কাজ নাও করতে পারে এবং ফলাফল পরিবর্তিত হতে পারে। আপনি Tor ব্রাউজার মেনু আইকনে ডান-ক্লিক করে এবং "বৈশিষ্ট্যাবলী" ক্লিক করে এটি সনাক্ত করতে পারেন। এর পরে, নীচের পথে যান:"টর ব্রাউজার -> ব্রাউজার -> ডেটা -> টর।"

টর ব্রাউজারের গতি বাড়াতে ৭ টিপস

আপনি অনলাইনে একটি নতুন Torrc ফাইল অনুসন্ধান এবং ডাউনলোড করতে পারেন। Github এটা দেখার জন্য এক জায়গা. শুধু ফোল্ডার পাথে পুরানো Torrc ফাইল মুছে ফেলুন এবং আপডেট করা ফাইলের সাথে এটি প্রতিস্থাপন করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. টরের সাথে কি ভিপিএন ব্যবহার করা যেতে পারে?

হ্যাঁ. যাইহোক, টর ম্যানুয়াল নিজেই ভিপিএন ব্যবহারকে নিরুৎসাহিত করে, তবে এটির গোপনীয়তার কারণগুলির সাথে আরও কিছু করার আছে। টর বলে যে "একটি ভিপিএন/এসএসএইচ একটি স্থায়ী এন্ট্রি বা স্থায়ী প্রস্থান নোড হিসাবে কাজ করে। এটি অন্যদের সমাধান করার সময় নতুন ঝুঁকি প্রবর্তন করতে পারে।" আপনি যখন আপনার সমস্ত বিবরণ লগ করে এমন কোনও অবিশ্বস্ত VPN প্রদানকারী ব্যবহার করেন তখন আপনি অবশ্যই ঝুঁকির মধ্যে রয়েছেন।

তাছাড়া, ভিপিএন-এনক্রিপ্ট করা টানেল টর নেটওয়ার্ক এবং আপনার আইএসপি উভয়কেই আপনার আইপি ঠিকানা দেখতে বাধা দেয়, যা নিজেই গোপনীয়তার একটি অতিরিক্ত স্তর।

যেহেতু টর নেটওয়ার্ক কমপক্ষে তিনটি রিলে ব্যবহার করে, তাই টরের সাথে ভিপিএন ব্যবহার করলে আপনার টর ​​নেটওয়ার্কটি আগের থেকে বেশি ধীর হবে না। ব্যক্তিগতভাবে, আমি সর্বদা VPN এর সাথে Tor ব্যবহার করেছি এবং এটি গতিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে না। প্রকৃতপক্ষে, IKeV2 এবং WireGuard-এর মতো সাম্প্রতিক VPN প্রোটোকলগুলির সাথে, আপনি অত্যন্ত দ্রুত গতি পান যা Tor নেটওয়ার্ককে উপকৃত করে৷

2. টর কি ইন্টারনেটের গতি কমিয়ে দেয়?

প্রদত্ত যে টর নেটওয়ার্ক কমপক্ষে তিনটি রিলে ব্যবহার করে, আপনি যখন দ্রুত ডেটা স্থানান্তর করতে চান তখন এটি ব্যবহার করা উচিত নয়। আপনি সর্বদা নেটওয়ার্কের সবচেয়ে ধীর রিলে এর করুণাতে থাকেন। এটি টোরকে অনলাইন স্ট্রিমিং ভিডিও দেখার জন্য, ভিডিও-কনফারেন্সিং কলের সময় নির্ধারণ বা উচ্চ নেটওয়ার্ক গতির প্রয়োজন এমন অন্য কিছুর জন্য খুব উপযুক্ত করে তোলে না।

যাইহোক, এজন্য টর ডিজাইন করা হয়নি। টোর হল পেঁয়াজের সাইটগুলিকে উন্মোচন করার জন্য সবচেয়ে কার্যকর সমাধান, এবং সেখানে যাওয়ার জন্য আপনি একা ভিপিএন ব্যবহার করতে পারবেন না। এবং এটি কোন ঝামেলা ছাড়াই নিয়মিত ওয়েবসাইটের সাথে সংযোগ করে।

3. আমি কিভাবে Android এ Tor দ্রুততর করতে পারি?

লেখার মুহুর্তে, টর অ্যান্ড্রয়েড সংস্করণটিকে টর টিম চূড়ান্ত এবং স্থিতিশীল বলে মনে করে। কিন্তু প্রকৃত ব্যবহারকারীর অভিজ্ঞতা ভিন্ন। প্রধান কারণ হল যে কিছু ডেস্কটপ গতি কাস্টমাইজেশন একটি ফোনে প্রতিলিপি করা যাবে না। টর অ্যান্ড্রয়েড সংস্করণের গতি যদিও বেসিক ব্রাউজিংয়ের জন্য যথেষ্ট ভাল।

চূড়ান্ত নোট

টর গোপনীয়তা প্রেমী, অ্যাক্টিভিস্ট, সাংবাদিক এবং যারা তাদের ব্রাউজিংয়ে বা ডার্ক ওয়েব অ্যাক্সেস করার সময় বেনামী পছন্দ করেন তাদের জন্য গো-টু ব্রাউজার হয়ে উঠেছে। এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে, আপনি সহজে টর এবং সার্ফের গতি বাড়াতে পারেন।

আরো টর টিপস প্রয়োজন? কীভাবে রাস্পবেরি পাইতে একটি টর প্রক্সি সেট আপ করবেন এবং কীভাবে দূষিত টর প্রস্থান নোড থেকে নিজেকে রক্ষা করবেন তা শিখুন৷


  1. টর ব্রাউজার-বেনামীভাবে ব্রাউজ করার সেরা 7 বিকল্প

  2. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  3. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  4. ধীরে VPN সংযোগ? একটি VPN সংযোগের গতি বাড়ানোর টিপস