কম্পিউটার

ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key

বেশ কিছু ব্যবহারকারী কথিত আছে SSL_Error_Weak_Server_ephemeral_DH_key এর সম্মুখীন হচ্ছেন নির্দিষ্ট ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করার সময় ত্রুটি। সমস্যাটি ফায়ারফক্স ব্রাউজারের জন্য নির্দিষ্ট বলে মনে হচ্ছে কিন্তু শুধুমাত্র বিভিন্ন বিল্ডের সাথেই ঘটেছে বলে রিপোর্ট করা হয়েছে।

ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key

SSL_Error_Weak_Server_ephemeral_Dh_key ত্রুটি দেখা দেওয়ার কারণ কী?

এই ত্রুটিটিকে সাধারণত ডিফি হেলম্যান ত্রুটি হিসাবে উল্লেখ করা হয় এবং এটি আসলে একটি সুপরিচিত বাগ এবং সামঞ্জস্যপূর্ণ সমস্যা। এটি ঘটে যদি ফায়ারফক্স সক্রিয়ভাবে কিছু সাইফার ব্লক করে এবং UCCX দ্বারা বিকল্প প্রস্তাব না করা হয়। এটি এমনও হতে পারে যে ফায়ারফক্স দ্বারা অফার করা বিকল্পটি গ্রহণ করা হয়নি৷

মূলত, ত্রুটির বার্তাটি বলছে যে আপনি যে সাইটটি দেখার চেষ্টা করছেন সেটির নিরাপত্তা শংসাপত্র আপ টু ডেট আনতে হবে যাতে নিজেকে লগজ্যাম আক্রমণের ঝুঁকি না হয়।

সমস্যাটি আপনার পক্ষে না থাকলেও, আপনি সেই নির্দিষ্ট সাইটটি অ্যাক্সেস করতে চান এবং নিরাপত্তা সতর্কতা উপেক্ষা করতে চান। আপনি এটি বেশ সহজে করতে পারেন (নীচে আরও বেশি)।

তবে প্রথমে, আসুন কয়েকটি পরিস্থিতিতে দেখি যা এই বিশেষ ত্রুটি বার্তাটিকে ট্রিগার করবে। আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং সমস্যাটির সমাধান করার জন্য যে পদ্ধতিগুলি ব্যবহার করেছি তা দেখে আমরা এই বিশেষ ত্রুটি বার্তাটি তদন্ত করেছি৷ আমরা যা সংগ্রহ করেছি তার উপর ভিত্তি করে, বেশ কয়েকটি সাধারণ কারণ রয়েছে যা এই সমস্যাটির আবির্ভাবের দিকে পরিচালিত করবে:

  • Firefox বাগ - একটি সুপরিচিত বাগ রয়েছে যা ফায়ারফক্স 31 থেকে এই বিশেষ ত্রুটি বার্তাটি ট্রিগার করার জন্য পরিচিত। তারপর থেকে সমস্যাটি সমাধান করা হয়েছে কিন্তু আপনি এখনও পুরানো বিল্ডগুলিতে এটি দেখতে পেতে পারেন।
  • Firefox আচরণে একটি পরিবর্তন – Firefox 33 এর সাথে, ব্রাউজারটিকে আরও কঠোর libPKIS-এ স্যুইচ করা হয়েছে – আপনি আর এই লাইব্রেরিটি অক্ষম করতে পারবেন না এবং পূর্ববর্তী NSS কোডে ফিরে যেতে পারবেন। এই কারণেই আপনি “I Understand the Risks”-এ ক্লিক করে সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন।
  • ওয়েবসাইট দ্বারা ব্যবহৃত কী সাইজ ফায়ারফক্সের সাথে বেমানান - আরেকটি কারণ যা সমস্যাটিকে ট্রিগার করতে পারে তা হল আপনি যে ওয়েবসাইটটি দেখার চেষ্টা করছেন সেটি দ্বারা ব্যবহৃত কী আকার। ফায়ারফক্স 33 দিয়ে শুরু করে, ব্রাউজারটি আর 1024 বিটের কম কী মাপ সমর্থন করে না।

আপনি যদি বর্তমানে এই বিশেষ ত্রুটি বার্তাটি সমাধান করতে সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে যাচাইকৃত সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন৷

সর্বোত্তম ফলাফলের জন্য, নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন যাতে সেগুলি উপস্থাপিত হয় যতক্ষণ না আপনি একটি সমাধান আবিষ্কার না করেন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যাটিকে প্রতিরোধ করতে কার্যকর।

পদ্ধতি 1:ফায়ারফক্সকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন

আপনার ফায়ারফক্স সর্বশেষ সংস্করণে আপডেট হয়েছে তা নিশ্চিত করে শুরু করা যাক। আপনি উপলব্ধ সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন তা নিশ্চিত করা একটি ত্রুটির কারণে এই ত্রুটির সম্ভাবনা দূর করবে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা জানিয়েছেন যে তারা ব্রাউজারটিকে সর্বশেষ বিল্ডে আপডেট করার পরে তাদের জন্য সমস্যাটি সমাধান করা হয়েছে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Firefox খুলুন এবং উপরের-ডান কোণায় অ্যাকশন বোতামে ক্লিক করুন। তারপর, সহায়তা এ যান৷ এবং Firefox সম্পর্কে ক্লিক করুন . ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  2. মোজিলা ফায়ারফক্স সম্পর্কে উইন্ডোতে, Firefox আপডেট করতে রিস্টার্ট করুন এ ক্লিক করুন এবং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ফায়ারফক্স আপডেটার দ্বারা অনুরোধ করা হলে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রশাসক বিশেষাধিকার প্রদানের জন্য হ্যাঁ নির্বাচন করুন। ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  3. ফায়ারফক্স রিস্টার্ট হয়ে গেলে, সেই ওয়েবসাইটটিতে যান যা আগে আপনাকে সমস্যা দিয়েছিল এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হচ্ছেন কিনা।

আপনি যদি এখনও SSL_Error_Weak_Server_ephemeral_DH_key দেখতে পান ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:অনিরাপদ ফলব্যাক হোস্ট প্রতিস্থাপন

বেশিরভাগ ব্যবহারকারীই SSL_Error_Weak_Server_ephemeral_DH_key এর সম্মুখীন হচ্ছেন ত্রুটি লুকানো Firefox কনফিগারেশন মেনু প্রবেশ করে এবং security.tls.insecure_fallback_hosts  সেট করে সমস্যার সমাধান করতে পরিচালিত হয়েছে ডোমেনে স্ট্রিং যা ত্রুটি বার্তা দেখাচ্ছে।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Firefox খুলুন, টাইপ করুন “about:config ” নেভিগেশন বারে এবং এন্টার টিপুন . ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  2. যখন "এটি আপনার ওয়ারেন্টি বাতিল করতে পারে!"৷ স্ক্রীন পপ আপ, আমি ঝুঁকি গ্রহণ করি!
    -এ ক্লিক করুন
    ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key আপনি ঝুঁকি স্বীকার করছেন তা স্বীকার করে কনফিগার মেনুতে প্রবেশ করুন
  3. আপনি কনফিগারেশন মেনুতে পৌঁছে গেলে, “security.tls.insecure_fallback_hosts পেস্ট করুন ” অনুসন্ধান বারে এবং এন্টার টিপুন স্ট্রিংটি সনাক্ত করতে যা আমাদের পরিবর্তন করতে হবে। ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  4. আপনি এটি সনাক্ত করার পরে, এটির সাথে যুক্ত ডায়ালগ বক্স খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷ স্ট্রিং মান লিখুন বাক্সের ভিতরে, আপনি যে ডোমেনটির সাথে ত্রুটি বার্তাটি অনুভব করেছেন সেটি টাইপ করুন বা পেস্ট করুন এবং ঠিক আছে টিপুন .
    ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  5. Firefox পুনরায় চালু করুন এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হচ্ছেন কিনা৷

আপনি যদি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হন, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:SSL3 পছন্দগুলি সক্রিয় করা

বেশ কিছু ব্যবহারকারী নিরাপদ সংযোগ ব্যর্থ (ssl_error_weak_server_ephemeral_dh_key) সমাধান করতে পেরেছেন প্রায়:কনফিগারেশন মেনু থেকে কয়েকটি পছন্দ সক্রিয় করে ত্রুটি।

এই বিশেষ সমাধানটি অনেক ব্যবহারকারীর জন্য কার্যকর ছিল যারা এই বিশেষ ত্রুটি বার্তার কারণে তাদের রাউটার অ্যাক্সেস করতে পারেনি। SSL3 পছন্দগুলি সক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Firefox খুলুন, about:config টাইপ করুন নেভিগেশন বারে এবং এন্টার টিপুন লুকানো কনফিগার মেনু খুলুন। ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  2. যখন "এটি আপনার ওয়ারেন্টি বাতিল করতে পারে!"৷ স্ক্রীন পপ আপ, আমি ঝুঁকি গ্রহণ করি!
    -এ ক্লিক করুন

    ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  3. কনফিগ মেনুর ভিতরে, নিম্নলিখিত বুলিয়ান এন্ট্রি খুঁজে পেতে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন:
    security.ssl3.dhe_rsa_aes_128_sha
  4. যদি এই বুলিয়ানের মান False সেট করা না থাকে , এটা নিজে করতে ডাবল ক্লিক করুন. ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  5. দ্বিতীয় বুলিয়ান এন্ট্রি অনুসন্ধান করতে একই অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন:
    security.ssl3.dhe_rsa_aes_256_sha
  6. আগের মতই, মানটি সত্য হলে, এটিকে False এ সেট করতে ডাবল-ক্লিক করুন . ঠিক করুন:SSL_Error_Weak_Server_Ephemeral_Dh_Key
  7. দুটি পরিবর্তন সম্পন্ন হলে, ফায়ারফক্স পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে ত্রুটি বার্তাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

  1. 0x0000c1f5 ত্রুটির সমাধান

  2. 0x0000c1f5 ত্রুটি সংশোধন

  3. MULTIPLE_IRP_COMPLETE_REQUESTS ত্রুটি ঠিক করুন

  4. ফায়ারফক্স সংযোগ রিসেট ত্রুটি ঠিক করুন