কম্পিউটার

Firefox 75 - খারাপ নয় তবে প্রয়োজনীয়ও নয়

আমি সম্প্রতি ফায়ারফক্স-সম্পর্কিত নিবন্ধগুলির একটি ন্যায্য ভাগ করেছি। 'এটি একটি অদ্ভুত দ্বিধাদ্বন্দ্ব যা আমার হৃদয়ে লুকিয়ে আছে। একদিকে, আমি পুরো ক্রোম কপিপাস্তা অস্ট্রালিসের বাজে কথার ফলে হারিয়ে যাওয়া এলানের বছরগুলিতে বেশ রাগান্বিত। অন্যদিকে, ফায়ারফক্স হল সবচেয়ে বুদ্ধিমান ব্রাউজার, এখনও, এবং আপনার এটি ব্যবহার করা উচিত। তৃতীয় দিকে, ফায়ারফক্স ইদানীং উন্নতি করছে, হয়ে উঠছে আরও সুন্দর, আরও মজাদার, আরও যুক্তিসঙ্গত। একটি ভাল শুরু, এবং আশা করি, খুব দেরী নয়।

আমি আপনাকে 71 এবং 72 সংস্করণের একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছি, কিছুক্ষণের জন্য কম রেখেছি, এবং এখন, ফায়ারফক্স 75 এর সাথে, আমি কিছু পরীক্ষা করেছি। যেহেতু এটা দেখা যাচ্ছে, রিলিজের দৃঢ় ক্যাডেন্সের সাথে, ফায়ারফক্স রিলিজে কম সুপার-বড় স্টাফ থাকা উচিত, এর্গো লিন রিপোর্টিং। কিন্তু তারপরে, এই বিশেষ সংস্করণটি এমন কিছু নিয়ে আসে যা আমাকে সেই সুখী পথ থেকে সরিয়ে দেয় যা আমি সম্প্রতি হাঁটছি। আসুন কথা বলি।

Firefox 75 - খারাপ নয় তবে প্রয়োজনীয়ও নয়

নতুন কি - নতুন ঠিকানা বার, এটাই হল

আপনি যদি অফিসিয়াল রিলিজ নোটগুলি দেখেন, যেমনটি আমি অনুমান করেছি, সেখানে খুব বেশি কিছু নেই। কয়েকটি এন্টারপ্রাইজ-কেন্দ্রিক পরিবর্তন, ভাল। কিছু আন্ডার-দ্য-হুড ডেভ পরিবর্তন যা সাধারণ ব্যবহারকারীরা লক্ষ্য করবেন না, এটিও ভাল। কর্মক্ষমতা, স্থিতিশীলতা, কোন রিগ্রেশন নেই, কোন কার্ভবল নেই, কোন বিপ্লব নেই। তারপরে, এই রিলিজের প্রধান জিনিস - সংস্কার করা ঠিকানা বার। এটি আরও স্মার্ট, আরও অ্যাক্সেসযোগ্য, কিছু না বলে বোঝানো হয়েছে। কিন্তু এটা যা করেছে তা আমাকে বিরক্ত করেছে।

প্রথম জিনিসটি আমি লক্ষ্য করেছি যে এটি পপ আপ হয় - এবং এটি অনুপ্রবেশকারী। এটি ব্রাউজারের বাকি UI এর সাথে সারিবদ্ধ নয় এবং আমার ওসিডি রাক্ষস রাগে চিৎকার করছে। মনে হচ্ছে ঠিকানা বারটি কোথায় তা নিয়ে আমার বিভ্রান্ত হওয়ার কথা, এবং এই মেগা-গ্লো জুম ইঙ্গিতটি আমাকে সঠিক পথ দেখাবে। বাহ, আরাম করুন। একটি ব্রাউজার যা করতে পারে বা করা উচিত তেমনই আছে, এবং এটি আপনাকে ওয়েবসাইটগুলিতে টাইপ করার জন্য একটি পাঠ্য বাক্স দেয় এবং তারপরে পাঠ্য এবং চিত্রের পৃষ্ঠাগুলি এবং সম্ভবত ভিডিওগুলি প্রদর্শন করে। এটাই. ফায়ারফক্সকে ইউ-বোট টর্পেডো গাইডেন্স স্টেশনের মতো দেখালে ফোকাস জিনিসটি কাজ করতে পারে, কিন্তু ব্রাউজারটির একটি সহজ, পরিষ্কার ইন্টারফেস রয়েছে, তাই অবতরণ নির্দেশিকা বীকনের প্রয়োজন নেই৷

Firefox 75 - খারাপ নয় তবে প্রয়োজনীয়ও নয়

এখানে অনেকগুলি সমস্যা - নতুন জুম-ইন অ্যাড্রেস বারটি যেমন হওয়া উচিত তেমন সারিবদ্ধ নয়, এটি অনুপ্রবেশকারী, বড়। খুব বড়. তারপর, আমি একটি পৃথক অনুসন্ধান বাক্সও ব্যবহার করি, তাই এই পুরো জিনিসটি এটির চেয়ে কম প্রাসঙ্গিক।

দ্বিতীয় জিনিস, আমি একটি বিন্দু দেখতে না. এখানে একটি নতুন কার্যকারিতা রয়েছে, তাই কথা বলতে গেলে, তবে এটি পুরানো কার্যকারিতা থেকে আমূল আলাদা বোধ করে না। এছাড়াও, আমি পরামর্শ এবং এই জাতীয় কিছু ব্যবহার করি না এবং আমি সেগুলি চাই না, তাই পরিবর্তনটি আমার কাছে আরও কম আবেদন করে।

Firefox 75 - খারাপ নয় তবে প্রয়োজনীয়ও নয়

এমন কিছু মুহূর্ত আছে যখন আমি অনুসন্ধানের পূর্বাভাস এবং স্বয়ংক্রিয়-সম্পূর্ণতা চাই - এবং তারপর এমন মুহূর্ত যখন আমি চাই না৷

অবশেষে, Firefox 75 তার কপিপাস্টাফেস্টে ফিরে যায় এবং ঠিকানা লাইন থেকে http/https অংশটি সরিয়ে দেয়। নেপোলিয়ন রাশিয়া আক্রমণ করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে সবচেয়ে নির্বোধ সিদ্ধান্ত। এটি একটি ভয়ঙ্কর জিনিস, এবং ক্রোম যেটা করে সেটাকে কোনোভাবেই ভালো করে না, অর্থে, আকৃতি বা আকারে। মূর্খরা যদি প্রযুক্তির দ্বারা বিভ্রান্ত হয়, তাহলে সমাধান হল শিম্পাদের থাকার জন্য জিনিসগুলিকে বোবা করা নয়। যেহেতু ক্রোমোসোমলি চ্যালেঞ্জযুক্ত ব্যবহারকারীরা কোনভাবেই তারা কী করেন তা জানেন না বা যত্ন নেন না, তাই এই পরিবর্তনটি শুধুমাত্র স্মার্ট এবং নিরাপত্তা-সচেতন ব্যবহারকারীদের বিরক্ত করে যারা আসলে এই বিষয়ে খুব বেশি যত্নশীল।

কিন্তু তারপরে, ফায়ারফক্স আপনাকে এই সমস্ত কিছুকে পুরানো, বুদ্ধিমান আচরণে পরিবর্তন করতে দেয়। এবং এই সেট কি প্রতিযোগিতা থেকে আলাদা. আপনার কাছে মোটামুটি বিস্তৃত স্বাধীনতা রয়েছে এবং এটি অর্থ এবং বোকাদের সম্পর্কে নয় এবং কীভাবে বোকাদের থেকে অর্থ উপার্জন করা যায়।

Firefox 75 - খারাপ নয় তবে প্রয়োজনীয়ও নয়

আপনি নিজেই এটি করতে পারেন - about:config, এবং তারপর নিম্নলিখিত মানগুলিকে মিথ্যাতে টগল করুন:

browser.urlbar.update1
browser.urlbar.update1.interventions
browser.urlbar.update1.searchTips
browser.urlbar.update1.view.stripHttps

এবং আপনি সহজ, স্বাভাবিক আচরণে ফিরে এসেছেন।

উপসংহার

সব মিলিয়ে, এটি সত্যিই একটি চেকবক্স ব্যায়াম রিলিজ। ফায়ারফক্স 75 আগের কয়েকটি সংস্করণ থেকে একেবারে আলাদা নয়, এবং আপনি যদি ঠিকানা বার জিনিসটি উপেক্ষা করেন তবে এটি কার্যত অভিন্ন। তারপরে আবার, চার সপ্তাহের রিলিজের সময়সূচীতে কতটা উদ্ভাবন করা যেতে পারে তার একটি সীমা রয়েছে। এটা অকারণে জোর করে মনে হয়. এবং বিশেষভাবে, ঠিকানা বার পরিবর্তন সম্পূর্ণরূপে অপ্রয়োজনীয়. কারণ এটি কোনো প্রকৃত মূল্য নিয়ে আসে না।

আমার মনে, এই পরিবর্তনের একমাত্র কারণ যা অর্থবহ হবে তা হল রাজস্ব চালনা করা। আবার, এটি মোজিলার দোষ। তারা আধুনিক কপিপাস্তা পরিবর্তনের অংশ হিসাবে অনুসন্ধান বাক্সটি সরিয়ে দিয়েছে, তাই সম্ভবত এটি অনুসন্ধান-উত্পন্ন সুদ এবং রাজস্ব হ্রাস করেছে। এখন, নতুন অ্যাড্রেস বারটি এটিকে ঠিক করে, কিন্তু এটি আসলে হয় না, কারণ এটি বাধ্যতামূলক মনে হয়, জায়গার বাইরে - এবং অনুসন্ধান বাক্সটি যাইহোক সেখানে রয়েছে। পুরো জিনিসটি একটি দ্রুত পরীক্ষার মতো মনে হচ্ছে। সঠিক সমাধান হল মোবাইলে এটি সক্ষম করা - জুম বৈশিষ্ট্যটি যেভাবেই হোক স্পর্শ অনুভব করে, কারণ সেখানে শুরু করার জন্য আলাদা কোনো অনুসন্ধান নেই৷ ডেস্কটপে, ডিফল্টরূপে অনুসন্ধান বাক্স পুনরুদ্ধার করা বুদ্ধিমানের কাজ হবে। এইভাবে, আপনি একটি কাদামাটি দিয়ে দুটি ডোডোকে হত্যা করুন।

আমি ফায়ারফক্স পছন্দ করি, এবং আমি সত্যিই আশা করি এটি আধুনিক ইন্টারনেট নামক এই বাজে কথা থেকে বাঁচতে পারবে। কিন্তু তারপরে, এই পরিস্থিতি মূর্খ পরিবর্তনগুলিকে প্রত্যাখ্যান করার কোন কারণ নেই, বিশেষ করে যখন তারা ফায়ারফক্সের মানকে তার প্রতিযোগীদের তুলনায় কমিয়ে দেয়। লো-আইকিউ গেম খেলার কোনো কারণ নেই। ফায়ারফক্স গোপনীয়তা, স্বাধীনতা, পছন্দ সম্পর্কে হওয়া উচিত। এবং এক্সটেনশন. হায় হায়। সেখানেই ফোকাস হওয়া উচিত। আরও এক্সটেনশন। আরও অ্যাক্সেস। আরও যে কারণে এটি প্রথম দিনগুলিতে এমন একটি আশ্চর্যজনক সাফল্য ছিল। এটা আর্থিক অনুপস্থিতির খেলা জিততে পারে না। তাই আপনি সেখানে যান. Firefox 75. কনফিগার পরিবর্তন টগল করুন, এবং Webz উপভোগ করুন। আমি খুশি না। আমি ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। আমি করেছি।

চিয়ার্স।


  1. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  2. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. ভার্চুয়ালবক্স 6 পর্যালোচনা - খারাপ নয়, মোটেও খারাপ নয়