কম্পিউটার

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

এই নিবন্ধটি মাল্টিমিডিয়া ফাইলগুলির সাথে কীভাবে কাজ করতে হয় তার তিন-নিবন্ধ কাহিনীর অনানুষ্ঠানিক চতুর্থ অংশ। আপনি যদি এটি একটি বোনাস কল.

তিনটি মূল নিবন্ধে, আমরা প্রচুর জিনিস শিখেছি:আমরা ফ্ল্যাশ ফাইলগুলির সাথে কাজ করেছি; আমরা শিখেছি কীভাবে সেগুলি ডাউনলোড করতে হয় এবং স্থানীয় মেশিনে চালাতে হয়, সেগুলিকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে হয়, সেগুলি থেকে অডিও বের করতে হয় এবং আরও অনেক কিছু। পরবর্তী, আমরা ভিডিও ফাইল নিয়ে কাজ করেছি; আমরা তাদের বিভক্ত করেছি এবং যোগদান করেছি এবং অন্যান্য বিন্যাসে রূপান্তর করেছি, আমরা তাদের বিন্যাস, বিটরেট এবং কম্প্রেশন, নির্দিষ্ট অসঙ্গতি এবং রেকর্ড করা চলচ্চিত্রগুলি পরিবর্তন করেছি। শেষ নিবন্ধে, আমরা অডিও ফাইলগুলিকে ম্যানিপুলেট করেছি; আমরা তাদের রূপান্তরিত, বিভক্ত, যোগদান, ট্যাগ এবং মিশ্রিত করেছি, আমরা তাদের লাভ পরিবর্তন করেছি এবং আমরা ট্র্যাক রেকর্ড করেছি।

আজ, আমরা শিখব কীভাবে চিত্তাকর্ষক, চিত্তাকর্ষক অ্যানিমেটেড স্ক্রিনকাস্ট-এর মতো উপস্থাপনা তৈরি করতে হয় যা আপনাকে আপনার ধারণাগুলি একটি অনন্য, উচ্চ পেশাদার পদ্ধতিতে সরবরাহ করতে সহায়তা করবে।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

উইঙ্ক কি?

যেমনটি বলা হয়েছে, উইঙ্ক একটি টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরির সফটওয়্যার। এটি আপনাকে ডেস্কটপে আপনার নেওয়া অ্যাকশনগুলির স্ক্রিনশট ক্যাপচার করতে, একটি অ্যানিমেশনে মোড়ানো এবং সুন্দর, উৎকৃষ্ট ফ্ল্যাশ, পিডিএফ বা এমনকি এক্সিকিউটেবল প্যাকেজ হিসাবে রপ্তানি করতে দেয়।

উপরন্তু, আপনি আপনার উপস্থাপনা স্লাইডে নেভিগেশন বোতাম, সজ্জা এবং মন্তব্য রাখতে পারেন, আপনার কাজের গভীরতা এবং শৈলী যোগ করতে পারেন। ছোট-আকারের, উচ্চ-মানের প্রেজেন্টেশন তৈরি করার জন্য উইঙ্ক হল একটি আদর্শ সমাধান। এখন, আপনি ডুব দেওয়ার আগে, আপনি প্রথম তিনটি নিবন্ধ পড়তে চাইতে পারেন ... প্রথমে। এখানে তারা:

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 1:ফ্ল্যাশ - টিউটোরিয়াল

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 2:ভিডিও - টিউটোরিয়াল

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

এখন, এর উইঙ্কের সাথে খেলা যাক।

উইঙ্ক পান

উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের জন্য উইঙ্ক বিদ্যমান (এখন পর্যন্ত শুধুমাত্র 32-বিট)। জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনে এটি রিপোজিটরিতে অন্তর্ভুক্ত থাকবে। উইন্ডোজ ব্যবহারকারীদের অফিসিয়াল সাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে।

উইঙ্কের সাথে কাজ করা

উইঙ্ক ব্যবহার করা বেশ সহজ, তারপরও একটি সংক্ষিপ্ত উপায় আপনাকে দ্রুত শুরু করতে সাহায্য করবে।

প্রথম ধাপ হল ক্যাপচার এলাকা সংজ্ঞায়িত করা। আপনি একটি সক্রিয় উইন্ডো, সমগ্র পর্দা বা আয়তক্ষেত্রাকার এলাকা (বেশ কয়েকটি টেমপ্লেট এবং কাস্টম আকার সহ) নির্বাচন করতে পারেন। আপনি নির্বাচিত ক্যাপচার এলাকার জন্য বাম উপরের কোণটি সংজ্ঞায়িত করতে মাউস পয়েন্টার ব্যবহার করতে পারেন।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

পরবর্তী ধাপ হল স্ন্যাপশট ক্যাপচার করার জন্য Hotkeys সংজ্ঞায়িত করা। স্ক্রীন স্ন্যাপশট হল নির্বাচিত এলাকার সাধারণ স্ক্রিনশট। টাইমড ক্যাপচার হল মুভি - ক্রমাগত স্ন্যাপশট - আপনার আগে সংজ্ঞায়িত ক্যাপচার রেটে নেওয়া।

উচ্চ সংখ্যা ব্যবহার করার কোন প্রয়োজন নেই (যেমন 24 ফ্রেম/সেকেন্ড) যেন আপনি প্রকৃত সিনেমা তৈরি করছেন। উইঙ্ক যথেষ্ট স্মার্ট পরিবর্তনগুলি, বিশেষ করে মাউস কার্সারেরগুলি, ধারাবাহিক স্ন্যাপশটের মধ্যে, যা আপনাকে আপনার আউটপুটের আকার হ্রাস করার অনুমতি দেয় এবং এখনও আপনার পছন্দসই মসৃণ গতি অর্জন করতে দেয়।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

আপনার প্রকল্প শুরু করতে, ট্রেতে ছোট করুন ক্লিক করুন। এখন, আপনার স্ন্যাপশট তৈরি করতে Hotkeys ব্যবহার করুন। এছাড়াও আপনি মিনিমাইজ করা আইকনে ডান-ক্লিক করতে পারেন। Capture Now একটি একক স্ন্যাপশট নেবে৷ স্টার্ট টাইম ক্যাপচার একটি "মুভি" ক্যাপচার শুরু করবে।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

একবার আপনার হয়ে গেলে, সেশন শেষ করতে ফিনিশ ক্যাপচারে ক্লিক করুন।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

উইঙ্ক প্রজেক্ট উইন্ডোতে, আপনার নতুন তৈরি স্ন্যাপশটগুলি একটি ফিল্মরোলে প্রদর্শিত হবে। আপনি ফ্রেমগুলি এলোমেলো করতে পারেন, নির্দিষ্ট ফ্রেমগুলি মুছতে পারেন বা পরবর্তী, পূর্ববর্তী বা গোটো বোতামগুলি সহ সজ্জা যোগ করতে পারেন৷

একবার আপনি সন্তুষ্ট হলে, এটি একটি সুন্দর উপস্থাপনায় প্রকল্প রপ্তানি করার সময়। স্লাইডগুলি রপ্তানি করতে রেন্ডার বোতামে (সবুজ তীর) ক্লিক করুন। আপনার সেরা পছন্দ হল Macromedia Flash (.swf)।

চূড়ান্ত আউটপুট আকার এবং অ্যানিমেটেড মাউস গতির মসৃণতা সামঞ্জস্য করতে ফ্রেম রেট এবং কার্সার আন্দোলন ব্যবহার করুন। ডিফল্টগুলি বেশ যুক্তিসঙ্গত। যে কোনও ক্ষেত্রে, আপনার সম্ভবত 24 ফ্রেম/সেকেন্ডের বেশি কিছুর প্রয়োজন নেই, কারণ মানুষের চোখ এটি দেখতে পারে না। উইঙ্ক শুধুমাত্র আপনার জন্য ফ্ল্যাশ ফাইল তৈরি করবে না, এটি একটি ওয়েব পেজ রেন্ডার করবে, এমবেডেড অবজেক্ট সহ, একটি স্টাইলিশ প্লে/পজ বোতাম এবং একটি প্রগ্রেস বার দিয়ে সম্পূর্ণ হবে। আপনি সম্ভবত আরো কি চাইতে পারেন.

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

অন্যান্য আউটপুট বিন্যাস

আপনি পিডিএফ ফাইল তৈরি করতে চাইতে পারেন, মুদ্রিত ম্যানুয়াল হিসাবে ব্যবহার করতে।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

সজ্জা

আপনি আপনার কাজের গভীরতা যোগ করে বোতাম এবং মন্তব্য দিয়ে আপনার স্লাইডগুলিকে সাজাতে পারেন৷ সাজসজ্জার ক্ষেত্রে উইঙ্ক আপনাকে বেশ কিছুটা সূক্ষ্ম বিবরণ দেয়। আপনি ফন্ট, রঙ, পাঠ্য বাক্সের আকার এবং আকার, সময় এবং আরও অনেক কিছু নিয়ে খেলতে সক্ষম হবেন।

যদিও আপনি সেকেন্ডের মধ্যে তাত্ক্ষণিক (এবং ভাল) উত্পাদনশীলতা পেতে পারেন, আপনার প্রকল্পগুলিকে পালিশ করার জন্য অতিরিক্ত এক বা দুই মিনিট ব্যয় করা সত্যিই তাদের গুণমান এবং চূড়ান্ত চেহারা উন্নত করতে পারে।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

অতিরিক্ত (শুধুমাত্র উইন্ডোজ সংস্করণ)

উইঙ্কের উইন্ডোজ সংস্করণটি এমন কিছু ফাংশনও অফার করে যা লিনাক্স সংস্করণে (এখনও) উপস্থিত নেই। উদাহরণস্বরূপ, আপনি অডিও রেকর্ড করতে পারেন এবং স্ন্যাপশট ক্যাপচার করতে মাউস ক্লিক ব্যবহার করতে পারেন।

উইঙ্ক - টিউটোরিয়াল এবং উপস্থাপনা তৈরি সফ্টওয়্যার

উইন্ডোজে, আপনি আনকম্প্রেসড SWF সংরক্ষণ করতে পারেন। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে অফিসিয়াল ডকুমেন্টেশন পড়ুন।

উপসংহার

উইঙ্ক একটি অত্যন্ত দরকারী টুল। এটি বিনামূল্যে, ক্রস-প্ল্যাটফর্ম এবং ব্যবহার করা সহজ। এটি উত্কৃষ্ট, উচ্চ-মানের উপস্থাপনা তৈরি করবে যা আপনি প্রচারমূলক বা শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। এবং যখন আপনার সমস্ত সহকর্মী আধা-প্রস্তুত, 100MB পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের সাথে ঝাঁকুনি দিচ্ছে, তখন আপনি আপনার ব্রাউজারের ভিতরে একটি থান্ডারবল প্রদান করেন। অবশ্যই একজন রক্ষক।

এটি "মাল্টিমিডিয়া ফাইলগুলির সাথে কাজ করা" গল্পের চতুর্থ অংশের সমাপ্তি... আমি এখনও চলচ্চিত্রে কীভাবে সাবটাইটেল যুক্ত করতে হয় তার একটি টিউটোরিয়ালের কাছে ঋণী, তবে এটি পাঁচটি অংশ। পার্ট সিক্স বা পার্ট সেভেনও হতে পারে... কে জানে? আমি এখনও আমার হাতা আপ আরো কয়েক চমক আছে.

আপনার যদি মাল্টিমিডিয়া ফাইলগুলির সাথে সম্পর্কিত ধারণা বা অনুরোধ থাকে তবে নির্দ্বিধায় আমাকে ইমেল করুন৷ আপনি যদি আমাকে সন্তুষ্ট করেন, আমি আরও একটি টিউটোরিয়াল তৈরি করতে পারি।

উপভোগ করুন।


  1. (উবুন্টু) লিনাক্সে ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  2. লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

  3. Firefox, AppArmor এবং স্ব-আপডেট - টিউটোরিয়াল

  4. UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল