কম্পিউটার

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

সঙ্গীত ফাইল ফরম্যাট রূপান্তর আপনার শীর্ষ অগ্রাধিকার নাও হতে পারে. কিন্তু এটি বিবেচনা করুন:আপনি যদি একটি তথাকথিত 'কার' সিডি তৈরি করতে চান - রাস্তার জন্য প্রচুর ভাল সঙ্গীত সহ একটি ডিস্ক? সম্ভবত আপনার গাড়ির মিউজিক সিস্টেম শুধুমাত্র সীমিত সংখ্যক ফরম্যাট সমর্থন করবে। অথবা আপনি যদি আপনার সঙ্গীতকে একটি পোর্টেবল ডিভাইসে প্যাক করতে চান যা mp3 এর মতো শুধুমাত্র নির্দিষ্ট ফাইল ফরম্যাট সমর্থন করে?

আরেকটি বিকল্প হল সিডি রিপ করা (আইনিভাবে, অবশ্যই - আপনার নিজের সম্পত্তি, কষ্টার্জিত অর্থ দিয়ে কেনা)। আপনি কৌতূহলী বিন্যাসে মিউজিক ফাইলগুলি নিয়ে শেষ করতে পারেন যা আপনি নাও চাইতে পারেন - বা আপনার নিজের মেশিনে সক্ষম হতে পারেন, কিছু অস্পষ্ট গাড়ি স্টেরিও ছেড়ে দিন।

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে সহজেই মিউজিক ফাইল ফরম্যাটের মধ্যে পরিবর্তন করতে হয়, সেগুলি wav, mpc, mp3, ogg, বা অন্য যেকোনই হোক, যাতে আপনি যেকোন জায়গায়, যে কোনও উপায়ে এবং যে কোনও উপায়ে সেগুলি উপভোগ করতে পারেন৷

একটি পার্শ্ব নোটে, আমি কোনো সম্পত্তির কোনো অবৈধ বা অনুচিত ব্যবহারকে প্রশ্রয় দিই না। তাই অনুগ্রহ করে এই নিবন্ধটি সরল বিশ্বাসে ব্যবহার করুন - কপিরাইট সুরক্ষা বা একই রকম কিছু কীভাবে ঠেকানো যায় তা নিয়ে আমাকে ইমেল করবেন না।

চল শুরু করি.

আমরা নিবন্ধের মাধ্যমে উবার-বান্ধব উবুন্টু ব্যবহার করব। আমি আপনাকে ফাইল ফরম্যাট রূপান্তর করার বিভিন্ন উপায় দেখাব, সবগুলি প্রায় একই ফলাফল সহ। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, সমস্ত পদ্ধতি অত্যন্ত সহজ - এবং প্রায় একচেটিয়াভাবে GUI ব্যবহার করে সম্পন্ন করা হয়। আমরা সবেমাত্র কমান্ড লাইন স্পর্শ করব।

সঠিক অ্যাপ্লিকেশনের জন্য অনুসন্ধান করা হচ্ছে

ধরা যাক আপনার কাছে অনেকগুলি ফাইল আছে যা আপনি রূপান্তর করতে চান৷ কিন্তু আপনি কি প্রোগ্রাম এটা করতে পারেন জানেন না. আপনি যদি একজন তাজা লিনাক্স ব্যবহারকারী হন তবে এটি এমন হতে পারে। চিন্তা করবেন না।

এমনকি কারও সাহায্য ছাড়াই, আপনি নিজে থেকে যেতে পারেন। আপনার কাছে সমৃদ্ধ সিনাপটিক প্যাকেজ ম্যানেজার এবং অ্যাড/রিমুভ অ্যাপ্লিকেশান রয়েছে যা আপনাকে কাঙ্ক্ষিত প্রোগ্রামগুলি সনাক্ত করতে সহায়তা করে। সবশেষে, গুগল আপনার বন্ধু। 'মিউজিক mp3 wav ogg রূপান্তর ubuntu linux' লাইন বরাবর একটি সাধারণ অনুসন্ধান পছন্দসই ফলাফল দেবে।

সিনাপটিক প্যাকেজ ম্যানেজার

আপনি কি খুঁজছেন তা যদি আপনি জানেন তবে প্রোগ্রামটি ইনস্টল করা কয়েক সেকেন্ডের ব্যাপার। আপনি না করলেও, সিনাপটিক শুরু করার জন্য একটি ভাল জায়গা। উদাহরণস্বরূপ, আপনি যদি 'সাউন্ড কনভার্টার' অনুসন্ধান করেন - তাহলে আপনি সাউন্ড কনভার্টার পাবেন, একটি প্রোগ্রাম যা অডিও ফাইলকে অন্য ফরম্যাটে রূপান্তর করে!

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

অ্যাপ্লিকেশন যোগ/সরান

আরেকটি সহজ টুল হল অ্যাপ্লিকেশন ইউটিলিটি যোগ/সরান। Synaptic এর মত, এটি বিভিন্ন ধরণের প্রস্তাবিত প্রোগ্রাম সরবরাহ করে, যা বিভাগ দ্বারা অনুসন্ধানযোগ্য। উপরন্তু, একটি দৃঢ় বিবরণ ছাড়াও, আপনি প্রোগ্রামের জনপ্রিয়তা সূচক পাবেন, মোটামুটিভাবে আপনাকে বলে যে এটি কতটা ভাল।

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

অনুগ্রহ করে অনুসন্ধান ক্ষেত্রটি নোট করুন। কোন প্রোগ্রামটি খুঁজতে হবে তা আমরা জানতাম না, তবে একটি সাধারণ 'শব্দ রূপান্তর' অনুসন্ধান পছন্দসই ফলাফল দিয়েছে।

এখন আমরা জানি কি করতে হবে, আসুন তিনটি প্রোগ্রাম পর্যালোচনা করি যা আমাদের এগিয়ে নিয়ে যাবে।

audioKonverter

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

audioKonverter একটি সহজ, কঠিন পছন্দ। ব্যবহার বরং স্ব-ব্যাখ্যামূলক. প্রোগ্রামের মেনুতে একক-ক্লিক বিকল্প দেখে অবাক হবেন না; এটি কেডিই ডেস্কটপের জন্য তৈরি করা হয়েছে - নামের মধ্যে কে বরং এটিকে বিশ্বাসঘাতকতা করে।

SoundConverter

এটি আরেকটি দুর্দান্ত পছন্দ। GUI সংক্ষিপ্ত - কিন্তু এটি ঠিক আমাদের যা প্রয়োজন। আপনি যে ফাইলগুলি চান তা লোড করুন এবং তাদের mp3 এ রূপান্তর করুন। আপনি ফোল্ডার নির্বাচন করে ফাইলগুলিকে গণ-রূপান্তর করতে পারেন।

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

অডিও-রূপান্তর

এই প্রোগ্রামটি একটি সহজ কিন্তু শক্তিশালী স্ক্রিপ্ট যা ফাইল ফরম্যাটের মধ্যে রূপান্তর করবে। এটির ব্যবহারে একমাত্র চতুর জিনিসটি হ'ল আপনাকে ম্যানুয়ালি এটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

আপনি freshmeat.net থেকে ফাইল ডাউনলোড করতে পারেন।

.deb প্যাকেজ বা tar-ed সংরক্ষণাগারগুলির মধ্যে আপনার পছন্দ আছে৷ নতুন এবং অনভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীরা সম্ভবত প্যাকেজটি ইনস্টল করতে পছন্দ করবে। যেভাবেই হোক কাজ হবে। আপনি যদি পরেরটি বেছে নেন, তাহলে আপনাকে কমান্ড লাইনের সাথে একটু ধাক্কা দিতে হবে।

একবার আপনি স্ক্রিপ্ট ইনস্টল করার পরে, এটি স্ক্রিপ্ট> অডিও-রূপান্তর চয়ন করে যেকোন সঙ্গীত ফাইলে ডান-ক্লিক করে আহ্বান করা হয়। নীচের ছবিটি দেখুন:

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

একটি সাধারণ উইজার্ড আপনাকে এর মাধ্যমে গাইড করবে:

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

আপনি কাজটি শেষ করতে বাকি সময় নির্দেশ করে একটি অগ্রগতি বার দেখতে পাবেন।

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

ফাইলটি রূপান্তরিত হওয়ার পরে, আপনাকে ভালভাবে বিড করা হবে - এবং আপনি একটি নতুন রূপান্তর শুরু করতে পারেন৷

লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

স্ক্রিপ্টটি এখন পর্যন্ত তিনটির মধ্যে 'সবচেয়ে জটিল', তবে এটি খুব সহজ, যেহেতু এটি একটি ফাইলে ডান-ক্লিক করে আহ্বান করা যেতে পারে।

কোডেক

সঙ্গীত ফাইল রূপান্তর করতে সক্ষম হতে আপনার কোডেক প্রয়োজন হতে পারে। আপনার সিস্টেম পছন্দসই বিন্যাস সমর্থন করতে হবে.

আমরা দেখেছি কিভাবে কোডেক পেতে হয় ... নিবন্ধে। অতিরিক্তভাবে, যদি আপনার কোডেকগুলির প্রয়োজন হয়, আপনি সেগুলি সন্ধান করতে Synaptic ব্যবহার করতে পারেন। ফাইল ফরম্যাটের নাম (ogg, flac, mp3) ব্যবহার করলে সাধারণত কাঙ্খিত ফলাফল পাওয়া যায়। অতিরিক্তভাবে, আপনার gstreamer প্লাগইনগুলিতে ফোকাস করা উচিত (ভাল, খারাপ এবং কুৎসিত সহ - আমি মজা করছি না!)।

উপসংহার

এটাই. কেক টুকরা - এবং অনেক ভাল কাজ সম্পন্ন! অপ্রয়োজনীয়ভাবে নিজেকে সীমাবদ্ধ না রেখে আপনার সমস্ত সঙ্গীত ফাইলগুলিকে আরামে উপভোগ করার জন্য আপনার কাছে এখন সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে৷ উদাহরণস্বরূপ, একবার আপনি নির্দিষ্ট মিউজিক ফাইল ফরম্যাট থাকার কথাও বিবেচনা করবেন না, কারণ সেগুলি সঠিকভাবে কাজ করা খুব কঠিন ছিল। আপনার নমনীয়তা নষ্ট করার কোন প্রয়োজন নেই।

অথবা লিনাক্সে স্থানান্তরিত হতে ভয় পান। যদি সঙ্গীত প্লেযোগ্যতা আপনার প্রধান উদ্বেগগুলির মধ্যে একটি হয়, তাহলে আপনি এটিকে বিশ্রাম দিতে পারেন।

উপভোগ করুন!


  1. মিথটিভি - লিনাক্স হোম সিনেমা - এটি কি মূল্যবান?

  2. (উবুন্টু) লিনাক্সে ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  3. লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

  4. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল