কম্পিউটার

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

আমি প্রথম 2003 বা তার কাছাকাছি ভিএলসি চেষ্টা করেছি। এটি একটি ভাল অভিজ্ঞতা ছিল না. প্লেয়ারের ইন্টারফেসটি আমি যে ভিডিও ফাইলটি চালানোর চেষ্টা করছিলাম তার একটি বিকৃত দৃশ্য দেখায়। তারপর, 2006 বা তার পরে, আমি আবার চেষ্টা করেছি। যেহেতু, এটি মোবাইল সহ প্রতিটি একক প্ল্যাটফর্ম এবং অপারেটিং সিস্টেমে আমার প্রধান মিডিয়া প্লেয়ার হয়ে উঠেছে। কারণগুলি অনেকগুলি:কোডেকগুলির রাজা, প্রচুর বৈশিষ্ট্য, একটি সাধারণ নো-ফ্রিলস ইন্টারফেস৷

সম্প্রতি, ভিএলসি টিম UI এর একটি ভিজ্যুয়াল রিভ্যাম্পের কাজ শুরু করেছে, যা 4.0 সংস্করণে লাইভ হওয়া উচিত। এটি প্লেয়ারের প্রতিষ্ঠিত চেহারা এবং অনুভূতি থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান চিহ্নিত করে, যা সত্যিই এর ইতিহাস জুড়ে কোনও বড় ভিজ্যুয়াল আপডেট দেখেনি। তাই আমি ভাবলাম, চলুন শুরুর দিকের কাজের দিকে নজর দেওয়া যাক এবং ভবিষ্যতে আমাদের জন্য কী আছে তা দেখি। প্রারম্ভিক ইমপ্রেশন, খুব উত্তেজিত হবেন না, জিনিসগুলি দ্রুত বিকশিত হতে পারে এবং পরিবর্তিত হতে পারে এবং কি না। আমাকে অনুসরণ করুন।

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

স্পর্শ বিপদ আবার আঘাত হানে

নতুন প্লেয়ার লঞ্চ করার সাথে সাথে আমি হতাশ হয়ে পড়েছিলাম। ঠিক তখনই, আমি প্রচুর সমস্যা দেখেছি, যার কোনোটিই পুরানো - VLC 3.X ইন্টারফেসে নেই। ডিফল্টরূপে ভিডিও "ট্যাব" খোলার সাথে অ্যাপ্লিকেশনটি চালু হয়। পূর্বে, বা বর্তমানে, VLC একটি নিরপেক্ষ স্ক্রীনে চালু হয় যা কোনো বিদ্যমান ফাইল বা ক্লিপ দেখায় না বা তালিকাভুক্ত করে না।

তাই আমি ভাবলাম, ঠিক আছে, আসুন একটি ভিডিও ফাইল ব্রাউজ করি এবং এটি চালাই। ব্যতীত, আপনি স্থানীয় ফাইল সিস্টেম ব্রাউজ করতে পারবেন না। VLC 4.0 আপনাকে একগুচ্ছ অবস্থান হ্যান্ডলার দেখায়, কিন্তু এটি আপনাকে আপনার ডিস্ক দেখায় না! এর জন্য আপনার ফাইল মেনু প্রয়োজন, যা ইন্টারফেসের ডান কোণায় একটি তিন-বিন্দু আইকনের পিছনে লুকানো আছে৷

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

কোনো নেটওয়ার্ক ট্যাব নেই। এবং কেন নেটওয়ার্ক। আমি স্থানীয় ডিস্ক চাই!

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

ব্রাউজের অধীনে, আপনি সব ধরণের প্রোটোকল পাবেন, এমনকি সাম্বা শেয়ারও। কিন্তু স্থানীয় ডিস্ক, না।

ঠিক সেখানে আজেবাজে কথা স্পর্শ করুন। পুরানো প্লেয়ারের মেনুটি স্থায়ীভাবে দেখানো হয়েছে, তাই আপনার পছন্দসই অ্যাকশনে যাওয়ার জন্য কম ক্লিকের প্রয়োজন। বরাবরের মত, সবসময়, যখন আপনি ডেস্কটপে টাচ স্টাফ প্রবর্তন করেন, আপনি কার্যক্ষমতা হারাবেন।

নতুন UI এছাড়াও ফ্যাকাশে ধূসর-অন-ধূসর রং ব্যবহার করে - খারাপ এরগনোমিক্স। আপনি Ctrl + মাউস স্ক্রোল দিয়ে মূল ইন্টারফেসের ভিতরে জুম ইন এবং আউট করতে পারেন - যেমন আপনি কোনো ব্রাউজারে আছেন। এটি প্রকৃত ট্যাব বার পরিবর্তন সহ ক্রমাগত UI উপাদানগুলিকে পুনর্বিন্যাস করে৷ তাই আপনার কাছে একটি সহজ এবং অনুমানযোগ্য লেআউট নেই যার উপর আপনি নির্ভর করতে পারেন৷

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

লক্ষ্য করুন কিভাবে ট্র্যাক এবং জেনারস উপরের ব্রাউজ এবং ডিসকভারের সাথে সারিবদ্ধ নয়। আপনি 3.X সংস্করণে দ্রুত এবং সহজে যা করতে পারেন তার জন্য মেনুতে অতিরিক্ত মাউস ক্লিকের প্রয়োজন। রংগুলো ফ্যাকাশে। সব জায়গায় ভিজ্যুয়াল আর্টিফ্যাক্ট আছে - হেল্পের নিচে লাইন, প্লে বোতামে লাল লাইন, ইত্যাদি - কিন্তু এগুলো আমাদের উদ্বেগের মধ্যে সবচেয়ে কম।

নতুন ইন্টারফেসটি কেবল কম নেভিগেবল এবং সুস্পষ্ট নয়, এটি ধীরও। পুরো জিনিসটি 3.X এর চেয়ে আমার ক্রিয়াকলাপে আরও অলসভাবে সাড়া দিয়েছে। সংস্করণের বিকাশ চক্রের এই পর্যায়ে এটি সম্ভবত গুরুত্বপূর্ণ নয়, তবে এটি ইঙ্গিত দেয় যে যাই হোক নতুন বাস্তবায়ন ব্যবহার করা হোক না কেন, এটি পুরানোটির চেয়ে কম কার্যকর৷

আমার সঙ্গীত ক্লিপ কোন শিল্প পূর্বরূপ আছে. পুরানো ভিএলসি, যেমনটি আমি আপনাকে ইতিমধ্যে দেখিয়েছি, এটি বেশ মার্জিতভাবে করতে পারে। পুরো জিনিসটি আমাকে ফোনে ভিএলসি দেখতে কেমন তা মনে করিয়ে দেয়। বাদে... ওটা একটা ফোন! এটি একটি ডেস্কটপ! শুধু তাই নয়, ফোনে, ইন্টারফেসটি আসলে আরও সুসংগত, আরও ভাল সংহত এবং ফন্টের স্বচ্ছতা এবং বৈসাদৃশ্য আরও তীক্ষ্ণ। আমার পিসিতে এই টাচ বাজে কথার দরকার কেন?

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

দুর্দান্ত, আমার 27-ইঞ্চি স্ক্রীন এখন অ্যালবামের প্রিভিউ দেখায় যা একটি বাস্তব সিডির আকারের সমান৷

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

ভিডিও চালানো হচ্ছে

তাই সঙ্গীত, কোন থাম্বনেইল, ঠিক আছে. কিন্তু ভিডিও, এখন এটি একটি গরম আলু। ভিডিও ক্লিপগুলি আসলে আলাদা উইন্ডোতে খোলে! আপনি একটি সীমাহীন ফ্রেম পাবেন যা প্রকৃত বিষয়বস্তু চালায়, কোনো নিয়ন্ত্রণ ছাড়াই। মাউস ক্লিক ভিডিও থামায় না, আপনার স্পেস বার প্রয়োজন, বা মূল ইন্টারফেসে প্রসঙ্গ স্যুইচ করতে। কেন? এটা কিভাবে একটি ভাল জিনিস? এমনকি যদি আমরা ক্লিক এবং অ্যাকশনের বর্ধিত পরিমাণের কারণে দক্ষতার ব্যাপক ক্ষতিকে একপাশে রাখি, কেউ যদি একটি ভিডিও দেখছে, তাহলে কেন তাদের প্রথমটিকে নিয়ন্ত্রণ করার জন্য একটি ভিন্ন উইন্ডোতে Alt-Tab-এর প্রয়োজন হবে? এটা বলার মত যে আপনি ফায়ারফক্স ব্যবহার করেন, কিন্তু তারপর একটি নতুন ট্যাব খুলতে থান্ডারবার্ডে যেতে হবে।

VLC 4.0-তে একটি প্রাথমিক চেহারা - হ্যালো অন্ধকার, আমার পুরানো বন্ধু

এটি একটি ভিডিও ফাইল প্লেব্যাকের একটি উদাহরণ - ইন্টারফেসটি যেখানে ভিডিওটি সেখানে নেই৷

আর ঠিক তেমনই, আমার হৃদয় ডুবে গেল...

খারাপ বৈসাদৃশ্য, মিসলাইন করা উপাদান, অতিরিক্ত মাউস ক্লিক, অদক্ষ কর্মপ্রবাহ। ভিএলসি কি তা থেকে অনেক দূরে, অনেক দূরে - মিডিয়ার একটি সুইস আর্মি ছুরি যা কাজগুলি অত্যন্ত ভাল করে। VLC সম্ভবত আমার অস্ত্রাগারে সবচেয়ে ইনস্টল করা সফ্টওয়্যার। যখন আমি এই বা সেই কম্পিউটারে এই বা সেই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করি, VLC হল এমন একটি প্রোগ্রাম যা প্রতিবার, সর্বত্র ইনস্টল করা হয়৷

শুধু তাই নয়, আমি সত্যিই VLC এর সাথে আমার যাত্রা উপভোগ করেছি, এর অনেক ক্ষমতা এবং ব্যবহার আবিষ্কার করেছি। বছরের পর বছর ধরে, আমি ভিএলসি-তে কয়েক ডজন নিবন্ধ লিখেছি, আপনাকে দেখিয়েছে যে কীভাবে প্রচুর দরকারী, ব্যবহারিক এবং মোটামুটি উন্নত কাজগুলি সম্পাদন করা যায় - যেমন ভিডিওগুলিতে সাবটাইটেল এম্বেড করা, উদাহরণস্বরূপ। যদি এটি VLC এর ভবিষ্যত হয়, আমি নিশ্চিত নই যে আমার থেকে আরও VLC নিবন্ধ থাকবে কিনা। সংক্ষেপে, এটি এখানে নেমে আসে। সর্বদা মনে রাখবেন:

ডেস্কটপে, যেকোনো "টাচ" অ্যাপ্লিকেশন বা UI ক্লাসিক ডেস্কটপ সূত্র থেকে 100% নিকৃষ্ট।

"আধুনিক" পদ্ধতি ব্যবহার করে বিকশিত যেকোন সফ্টওয়্যার ধীর এবং স্থির পদ্ধতির থেকে নিকৃষ্ট।

উপসংহার

VLC এর কি একটি নিখুঁত UI আছে? না। এটার কি নতুন করে ডিজাইন করা দরকার? সম্ভবত. নতুন UI ধারণাটি কি এই প্রয়োজনের উত্তর 4.0 সংস্করণের প্রাথমিক বিল্ডগুলিতে প্রদর্শিত হয়েছে? না, একেবারে না। এমনকি সুনির্দিষ্টভাবে না গিয়েও, এটি স্পর্শ-অনুপ্রাণিত হওয়ার কারণে আপনার যা জানা দরকার তা আপনাকে বলে। এমন শূন্য ঘটনা রয়েছে যেখানে মোবাইল বিশ্বের যেকোনো কিছু ব্যবহার করে একটি ডেস্কটপ প্রোগ্রামকে আরও ভালো করা হয়েছে। শূন্য।

আমি আশা করি এই UI একটি জিনিস হয়ে না. কারণ যদি এটা করে, আমি সত্যিই আর আমার মেশিনে এই মহৎ প্রোগ্রামের জন্য কোন ব্যবহার দেখতে পাচ্ছি না। আমি যতদিন সম্ভব 3.X বিল্ডের সাথে থাকব, হয়তো নিজে নিজেও কম্পাইল করব, এবং এর পরে যদি জিনিসগুলি কাজ করা বন্ধ করে দেয়, তাই হোক। আমার ডেস্কটপে টাচ ননসেন্সের জন্য আমার কোন ব্যবহার নেই। জীবন তার জন্য খুব মূল্যবান। এই মুহুর্তে, আমি ব্রাসেলস স্প্রাউট বাড়তে কোথাও একটি খামারে সরাসরি যেতে পারি। এভাবে আরেকটি হতাশাজনক প্রবন্ধের সমাপ্তি ঘটে।

চিয়ার্স।


  1. মিরো - ইন্টারনেট টিভি

  2. পুরাতন আসুস ভিভোবুক এবং নতুন কেডিই নিয়ন - নতুনভাবে তাজা

  3. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান

  4. Windows 11 প্রাথমিক পর্যালোচনা - চকচকে, অদক্ষ, বিভ্রান্তিকর