কম্পিউটার

ভার্চুয়ালডাব কোডেকগুলি কীভাবে পরিচালনা করবেন

যদি আপনাকে মাঝে মাঝে আপনার মাল্টিমিডিয়া ফাইলগুলি সম্পাদনা করতে হয়, সেগুলি ভিডিও বা অডিও হোক, তাহলে আপনি VirtualDub জুড়ে এসেছেন, একটি অত্যন্ত সহজ এবং সুবিধাজনক টুল৷ এটি উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য সবচেয়ে নমনীয় ভিডিও প্রক্রিয়াকরণ ইউটিলিটিগুলির মধ্যে একটি। আমি এটা পছন্দ করি, এবং আমি এটা অনেক ব্যবহার.

যদিও এখন এবং তারপরে, আপনি মিডিয়া ফাইলগুলির মাধ্যমে আপনার উপায়ে কাজ করার সময় যেগুলির সামঞ্জস্যের প্রয়োজন হতে পারে, আপনি বুঝতে পারেন যে আপনি উত্স ফাইলগুলি পড়তে বা আউটপুট পুনরায় সংকুচিত করার জন্য প্রয়োজনীয় কোডেকগুলি মিস করছেন৷ অন্য কথায়, আপনার বিভিন্ন কোডেক প্রয়োজন এবং সেগুলি তালিকায় দেখা যায় না। তুমি এখন কি করছো?

ত্রুটি বার্তা

এটি সব একটি ত্রুটি দিয়ে শুরু হয়, এরকম কিছু:

পপআপের পাঠ্যটি এই লাইনগুলি বরাবর পড়ে:

সোর্স অডিও ফরম্যাট ডিকম্প্রেস করার জন্য কোনো অডিও ডিকম্প্রেসার পাওয়া যায়নি।
(সোর্স ফরম্যাট ট্যাগ:00ff)

আপনি যদি এটি Google করেন, তাহলে আপনি প্রচুর নিবন্ধ দেখতে পাবেন যা আপনাকে বলে যে আপনার বাক্সে AC-3 বা MP3 কোডেকগুলি অনুপস্থিত হতে পারে এবং সেগুলি ছাড়া আপনি আপনার প্রক্রিয়াকরণ করতে সক্ষম হবেন না। একই ভিডিও কোডেক প্রযোজ্য. ঠিক আছে, আধা-প্রাসঙ্গিক জিনিসের লিঙ্ক দিয়ে আপনার মনকে মুছে ফেলার বা অভিভূত করার চেষ্টা না করে, আসুন একটি সাধারণ কোডেক সেটআপের মাধ্যমে চলুন। অস্বীকৃতি:কোডেক একটি চতুর জিনিস, তাই ওয়েব সম্পর্কে ঘোরাঘুরি এবং স্টাফ ডাউনলোড করার বিষয়ে সতর্ক থাকুন। আপনার বাক্স আপনার উপর potty হয় যদি আমাকে দোষারোপ করবেন না.

কিভাবে কোডেক ইনস্টল করবেন

এই সফ্টওয়্যারটির লেখক বলতে পছন্দ করেন, মনে রাখবেন, ভার্চুয়ালডুব তার নিজস্ব কোনো কোডেক ছাড়াই আসে, তাই আপনার বাক্সে যা কিছু পাওয়া যায় তা প্রোগ্রামে উন্মুক্ত করা হবে। দ্বিতীয় যে বিষয়ে আপনাকে মনোযোগ দিতে হবে তা হল, আপনার কি ডিকম্প্রেশন বা কম্প্রেশনের সমস্যা আছে?

AC-3 এবং MP3 সেটআপের উদাহরণ

এর একটি কোডেক দখল এবং এটি ইনস্টল করা যাক. আমরা অডিও ডিকম্প্রেসার দিয়ে শুরু করব, কারণ এটাই আমাদের সমস্যা। তদুপরি, উল্লিখিত দুটি ধরণের, AC-3 এবং MP3 হল সবচেয়ে জনপ্রিয় আইটেম, তাই আসুন সেগুলি পরীক্ষা করি। AC-3 ACM ওপারে উপলব্ধ।

ডাউনলোড করা সংরক্ষণাগারে inf এক্সটেনশন সহ একটি ফাইল থাকবে। ফাইলটিতে ডান ক্লিক করুন, ইনস্টল নির্বাচন করুন। আপনি কোডেকের 32-বিট সংস্করণ বা 64-বিট সংস্করণ বেছে নিয়েছেন কিনা তার উপর নির্ভর করে, এটি যথাক্রমে SysWOW64 বা System32 ফোল্ডারের অধীনে ইনস্টল করা হবে।

MP3 এর জন্য, আপনার কাছে ইতিমধ্যেই কোডেক থাকা উচিত, যা Windows Media Player ইনস্টলেশন দ্বারা সরবরাহ করা হয়েছে, কিন্তু যদি আপনি না করেন, আপনি GPL-ed LAME ধরতে পারেন৷ প্রকৃতপক্ষে, MP3 (LAME) কোডেকগুলির জন্য একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন৷

MP3 সমস্যা

যাইহোক, ভার্চুয়ালডুবে ভিডিও এবং অডিও রিকম্প্রেশন পুনরায় করার চেষ্টা করার সময়, আপনি এখনও একটি ত্রুটির সম্মুখীন হন এবং অধিকন্তু, ইনস্টল করা কোডেক উপলব্ধ তালিকায় দেখায় না। তাই এখানে কিছু ভুল মনে হচ্ছে.

রেজিস্ট্রি ফিক্স

এই সমস্যাটি একটি অফিসিয়াল ব্লগ থ্রেডে, মন্তব্য বিভাগে বেশ কিছু বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে। উইন্ডোজের কিছু সংস্করণে, কোডেকগুলির নিবন্ধন ভাল কাজ নাও করতে পারে, যদিও সেগুলি ইনস্টল এবং উপস্থিত থাকতে পারে।

আমরা প্রকৃতপক্ষে MP3 কোডেক ঠিক করে প্রদর্শন করব। আপনাকে অবশ্যই আপনার রেজিস্ট্রিতে একটি ম্যানুয়াল ফিক্স করতে হবে, প্রয়োজনীয় সতর্কতা এবং ব্যাকআপ সহ। 32-বিট কোডেক ঠিক করতে, এখানে নেভিগেট করুন:

কম্পিউটার\HKLM\সফ্টওয়্যার\Microsoft\Windows NT\CurrentVersion

এই হাইভটিতে, আপনি দুটি ডিরেক্টরি পাবেন, তাই বলতে গেলে, drivers.desc এবং Drivers32। drivers.desc-এর অধীনে, ডান প্যানে কী দেখান তা একবার দেখুন। আপনি লক্ষ্য করবেন যে একটি ফাইল C:\Windows\system32\l3codeca.acm যা MP3 কোডেকের সাথে মিলে যায়, যদিও আপনার কাছে অন্যান্য কোডেক ইনস্টল এবং ব্যবহারে থাকতে পারে। এখন, আপনাকে যা করতে হবে তা হল স্ট্রিং মান l3codeca.acm থেকে l3codecp.acm এ পরিবর্তন করুন।

এরপরে, Drivers32 হাইভ খুলুন এবং ডান প্যানে একবার দেখুন। এখানে, আপনি একটি কী লেবেলডmsacm.l3acm পাবেন। আবার, এটি প্রাথমিকভাবে l3codeca.acm নির্দেশ করবে। আপনাকে স্ট্রিং মান পরিবর্তন করতে হবে codecp.acm, অনেকটা আমরা উপরে যা করেছি।

64-বিট কোডেকগুলির জন্য, পথটি কিছুটা আলাদা। রেজিস্ট্রিতে, HKLM\Windows\Software-এ নেভিগেট করার পরিবর্তে, আপনাকে HKLM\Windows\Wow6432Node-এ যেতে হবে। এর পরে, পাথগুলি অভিন্ন, সেইসাথে কোডেক স্ট্রিংগুলির পরিবর্তনগুলি।

একবার আপনি এই পরিবর্তনগুলি সম্পূর্ণ করলে, VirtualDub পুনরায় চালু করুন। পরের বার যখন আপনি প্রোগ্রাম চালু করবেন, আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি এখন আপনার অডিওর জন্য MP3 ব্যবহার করার বিকল্প দেখতে পাবেন। প্রকৃতপক্ষে, ভার্চুয়ালডাবের 64-বিট সংস্করণে, আপনি একটি ডাবল এন্ট্রি দেখতে পারেন, একটি 32-বিট কোডেক এবং অন্যটি 64-বিট কোডেকের সাথে সম্পর্কিত। উপরন্তু, আপনার চোখ তালিকার শীর্ষে ACM দেখতে পারে। কার্যোদ্ধার.

LAME এর সাথে, সমস্যার প্রকাশ অনুরূপ হতে পারে। আপনাকে বর্ণনা এবং সম্ভবত কোডেকের পথ সামঞ্জস্য করতে হবে যাতে ভার্চুয়ালডব এটি ব্যবহার করতে পারে। অন্য কথায়, আপনি ভাঙা এবং অব্যবহারযোগ্য কোডেক থাকতে পারে, এবং ঠিক করা সহজ।

আপনি Fraunhofer কোডেকের জন্য যা করেছেন ঠিক তেমনই আপনাকে যা করতে হবে। আপনি কি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, 32-বিট বা 64-বিট সংস্করণ, LameACM.acm-এ নির্দেশ করার জন্য আপনাকে পাথ সম্পাদনা করতে হবে। শেষ কিন্তু অন্তত নয়, নিশ্চিত করুন যে আপনার VirtualDub সংস্করণটি কোডেক ইনস্টলেশনের সাথে মেলে, অথবা এর বিপরীতে। যদিও আমরা উইন্ডোজে আছি, GNU utils প্যাক থেকে ফাইল কমান্ড ব্যবহার করা কোডেক এর আর্কিটেকচার সনাক্ত করতে এখানে দারুণ কাজে আসবে।

ভিডিও কোডেকগুলির জন্য পুনরাবৃত্তি করুন

নীতি একই থাকে। আপনার যদি অতিরিক্ত কোডেকগুলির প্রয়োজন হয়, সেগুলি খুঁজুন, সেগুলি ইনস্টল করুন, তারপর নিশ্চিত করুন যে সেগুলি উপলব্ধ তালিকায় প্রদর্শিত হবে যখন আপনি কম্প্রেশন বিকল্পটি চয়ন করেন৷ যদি না হয়, রেজিস্ট্রি ফিক্স ক্রমানুযায়ী হতে পারে. আপনার সফ্টওয়্যারটির 32-বিট এবং 64-বিট সংস্করণগুলির মধ্যে পার্থক্যগুলি ভুলে যাবেন না। শেষ পর্যন্ত, সংস্করণের পছন্দ রেন্ডারিং গতি নির্দেশ করবে।

আরো অনেক পড়া

কোডেক বিবেচনা করতে হবে

K-Lite কোডেক প্যাক ঠিকঠাক কাজ করে, কিন্তু এখানে একটি অতিরিক্ত ক্ষয় হতে পারে

কম্বাইন্ড কমিউনিটি কোডেক প্যাক হল আরেকটি গুডি

এবং আপনি Xvid

এ আগ্রহী হতে পারেন

এখানে আমার টিউটোরিয়ালগুলির লিঙ্কগুলির একটি স্বাস্থ্যকর তালিকা রয়েছে, নির্দ্বিধায় উপেক্ষা করুন:

মাল্টিমিডিয়া ফাইল সম্পাদনা - ফ্ল্যাশ, ভিডিও এবং অডিও

ভার্চুয়ালডাব ফিল্টার এবং স্লো-মোশন প্লেব্যাক

ভার্চুয়ালডাব এবং অ্যাভিসিন্থ টিউটোরিয়াল

ভিএলসি স্ট্রিমিং এবং লগিং সিক্রেটস

উপসংহার

এটি একটি কিছুটা মজার টিউটোরিয়াল, যারা ভিডিও তৈরি করার জন্য একটি দ্রুত এবং নোংরা গাইড আশা করেছিলেন এবং কী নয়। কিন্তু আপনি যদি এটি সম্পর্কে মনোযোগ সহকারে চিন্তা করেন তবে এটি একটি জিকি বিষয়। যাইহোক, এই নিবন্ধটি আপনাকে শেখায় কিভাবে উইন্ডোজ কোডেক ইনস্টল করতে হয়, কীভাবে কোডেক সঠিকভাবে ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করতে রেজিস্ট্রিতে ম্যানুয়াল সংশোধন করতে হয়, 32-বিট এবং 64-বিট সংস্করণের মধ্যে পার্থক্য এবং কিছু অন্যান্য সুন্দর হ্যাক। ত্রুটি বার্তা পড়া আরেকটি দরকারী অনুশীলন, এবং এটি আপনাকে আপনার বেশিরভাগ সমস্যার সমাধান করতে সহায়তা করবে।

ভার্চুয়ালডুব অলৌকিক এবং দরকারী রয়ে গেছে, এবং এখন এই অতিরিক্তগুলির সাথে, আপনি আপনার ক্ষমতার তালিকা প্রসারিত করে এটি আরও বেশি উপভোগ করতে পারেন। পরিশেষে, দয়া করে ওয়েব জুড়ে কোডেক ডাউনলোড করার বিষয়ে সতর্ক থাকুন, কারণ ম্যালওয়্যার সত্ত্বেও তাদের গুণমান এবং লাইসেন্সিং শর্তাবলী উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। ওয়েল, আপনি চারপাশে দেখা.

চিয়ার্স।


  1. কীভাবে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি এবং পরিচালনা করবেন

  2. আইফোনে ডুপ্লিকেট ফটোগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. আমি আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি কিভাবে তৈরি করেছি

  4. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল