কম্পিউটার

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

ভিডিও গেম কনসোলগুলি 70 এর দশকে প্রথম প্রকাশিত হওয়ার পর থেকেই বিকশিত হতে থাকে। নম্র লুকিং পং থেকে অত্যন্ত ইন্টারেক্টিভ নিন্টেন্ডো উই, গেমিং অবশ্যই বছরের পর বছর ধরে পরিবর্তিত হয়েছে। আমরা দেখেছি কিভাবে নিন্টেন্ডো এবং সেগা 80 এবং 90 এর দশকে হোম কনসোল বাজারে আধিপত্য বিস্তার করেছিল এবং সেই যুগে কার্যত অপ্রতিরোধ্য ছিল। যাইহোক, নিন্টেন্ডোর নিজস্ব প্রচেষ্টা তাদের পিছনে খারাপভাবে কামড় দেয়, যখন সনি প্লেস্টেশন 90 এর দশকের শেষের দিকে দৃশ্যে আঘাত করেছিল।

পরবর্তী জেনার গেমগুলির আধিক্য এবং সেগা বা নিন্টেন্ডো থেকে কঠিন প্রতিযোগিতার অভাবের সাথে, PS1 2000 এর দশকের গোড়ার দিকে হোম গেমারদের জন্য পছন্দের কনসোল হয়ে ওঠে। PS1 লাইব্রেরি এমন গেমে পূর্ণ যা মূলত গেমিং শিল্পকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছে, একটি প্রজন্মের স্মরণীয় গেম তৈরি করেছে। আপনি যদি সেই দিনগুলিতে এই আশ্চর্যজনক কনসোলটি পছন্দ করেন তবে এখানে কিছু সেরা ps1 গেম রয়েছে যা আপনি অবশ্যই পুনরায় দেখতে পছন্দ করবেন।

10 সেরা PS1 গেম

1. রেসিডেন্ট ইভিল 2 এবং 3

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

অরিজিনাল রেসিডেন্ট ইভিল নিশ্চিতভাবে সারভাইভাল হরর জেনার শুরু করেছিল, অ্যালোন ইন দ্য ডার্ক অ্যান্ড সুইট হোমের মতো আগের গেমগুলিতে ব্যবহৃত ফর্মুলাটিকে পুনরায় সংজ্ঞায়িত করে৷ যদিও প্রথম গেমটি একটি ধাপে ধাপে ছিল, এটি ছিল রেসিডেন্ট এভিল 2 যা সমালোচনামূলক এবং মূলধারার সাফল্য অর্জন করেছিল। গেমটি একটি জম্বি প্লেগ দ্বারা বিধ্বস্ত একটি শহরে সেট করা হয়েছে যে খেলোয়াড়কে অবশ্যই একটি উপায় খুঁজে বের করতে হবে। পরবর্তী কিস্তি Resident Evil 3 Nemesis, যদিও বাণিজ্যিকভাবে RE2-এর মতো সফল নয়, তবুও এই কনসোলে গেমের যুগের প্রতিনিধিত্ব করে এবং সর্বকালের সেরা ps1 গেমগুলির মধ্যে একটি।

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

অনেক গ্রাফিকাল এবং গেমপ্লে উন্নতির সাথে, রেসিডেন্ট ইভিল 3 গেমে খেলোয়াড়ের সিদ্ধান্তের উপর নির্ভর করে ব্রাঞ্চিং স্টোরিলাইন সহ একটি অত্যন্ত আকর্ষণীয় গেমপ্লে নিয়ে গঠিত। এছাড়াও, RE3 নেমেসিস একটি পরিস্থিতিগত ডজ মুভ এবং বিভিন্ন ধরণের গোলাবারুদ তৈরি করার ক্ষমতাও বৈশিষ্ট্যযুক্ত। এটি একটি আপাতদৃষ্টিতে অপ্রতিরোধ্য শত্রুর সাথে দ্বিগুণ হয়েছে যারা আপনাকে সর্বত্র তাড়া করবে, খেলোয়াড়দের সর্বদা তাদের পায়ের আঙ্গুলের উপর থাকতে বাধ্য করবে। RE 3 অবশ্যই PS1-এ আসল গেম ট্রিলজির একটি দুর্দান্ত রচনা ছিল।

2. ক্র্যাশ ব্যান্ডিকুট সিরিজ

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

যদিও নিন্টেন্ডোতে সুপার মারিও ব্রোস এবং সেগাতে সোনিক দ্য হেজহগ ছিল, প্লেস্টেশনটি সেই যুগের সেরা প্ল্যাটফর্ম গেম সিরিজ, ক্র্যাশ ব্যান্ডিকুটের জন্য উল্লেখযোগ্য ছিল৷ প্লেয়ারটি একটি নৃতাত্ত্বিক ব্যান্ডিকুটকে নিয়ন্ত্রণ করে, যাকে অবশ্যই তার সৃষ্টিকর্তা এবং দুষ্ট বিজ্ঞানী ড. নিও কর্টেক্সকে বিশ্ব দখল থেকে পরাজিত করতে হবে। গেমটি প্লেস্টেশনের জন্য 3টি শিরোনাম তৈরি করেছে এবং বিশ্বজুড়ে 50 মিলিয়নেরও বেশি কপি বিক্রি করেছে। Crash Bandicoot-এর লেভেল এবং চরিত্রের ডিজাইন এবং বিনোদনমূলক বর্ণনার সাথে Crash Bandicoot-কে সেরা প্ল্যাটফর্ম এবং সেরা ps1 গেমগুলির মধ্যে একটি করে তোলে।

3. ক্র্যাশ টিম রেসিং

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

মারিও কার্টের ভক্তরা অবশ্যই এটিকে এর নিছক গ্রাফিকাল শ্রেষ্ঠত্ব এবং হাস্যরসের জন্য পছন্দ করবে৷ ক্র্যাশ টিম রেসিং বা CTR নাম অনুসারে একটি কার্ট রেসিং ভিডিও গেম যা ক্র্যাশ ব্যান্ডিকুট সিরিজের চরিত্রগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে৷ প্লেয়ার গল্পের মোড খেলতে বেছে নিতে পারে, যা সম্পূর্ণ করে নতুন আপগ্রেড এবং খেলার যোগ্য চরিত্রগুলি আনলক করে। ফ্লুইড কন্ট্রোল এবং চমত্কার লেভেল ডিজাইন যা এই কার্ট রেসিং গেমটিকে জেনারের অন্য যেকোন গেমের চেয়ে অনেক উপরে রাখে, এটিকে আজও গেমারদের জন্য একটি নির্দিষ্ট শিরোনাম করে তুলেছে।

4. ফাইনাল ফ্যান্টাসি VII

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

যদি একটি আরপিজি শিরোনাম থাকে যা সময়ের পরীক্ষায় দাঁড়িয়ে থাকে, তাহলে সেটিকে চূড়ান্ত ফ্যান্টাসি হতে হবে৷ যদিও জেনারের বেশিরভাগ শিরোনাম মূল ভক্তদের মধ্যে জনপ্রিয় ছিল, প্লেস্টেশনে ফাইনাল ফ্যান্টাসি VII বিক্রি এবং জনপ্রিয়তার ক্ষেত্রে হোম রান হিট করে। এটি শুধুমাত্র পূর্ববর্তী শিরোনামগুলির সাথে প্রবর্তিত মেকানিক্সে উন্নত হয়নি, তবে এর আইকনিক চরিত্র এবং গল্প জনপ্রিয় সংস্কৃতিতে একটি বড় প্রভাব ফেলেছে। এটি ভিডিও গেমিংয়ের ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক মুহূর্তগুলির মধ্যে একটিও অন্তর্ভুক্ত করে, যখন প্রতিপক্ষ নৃশংসভাবে নায়কের প্রেমের আগ্রহকে হত্যা করে। বিষয়বস্তুতে এই গ্রাফিকাল এমন কিছু যা জেনারের জন্য অশ্রুত ছিল এবং এই গেমটিকে অত্যন্ত স্মরণীয় করে তুলেছে৷

5. Tekken 3

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

পূর্ববর্তী জেনার গেমিং কনসোলগুলিতে স্ট্রিট ফাইটার, মর্টাল কম্ব্যাট এবং কিং অফ ফাইটারের মতো বিখ্যাত শিরোনাম সহ একের পর এক ফাইটিং গেম ছিল৷ যদিও Virtua Fighter ফাইটিং গেমে 3d গ্রাফিক্স এবং মডেল ব্যবহার করার জন্য উল্লেখযোগ্য ছিল, এটি ছিল Tekken 3 যা একটি নির্দিষ্ট মান নির্ধারণ করেছিল। সিরিজের দ্বিতীয় কিস্তি ইতিমধ্যেই হালকা মূলধারার সাফল্য দেখেছে। তবে টেককেন 3 কনসোলের ইতিহাসে সবচেয়ে পারদর্শী প্রযুক্তিগত লড়াইয়ের গেমগুলির মধ্যে একটি হয়ে উঠেছে এর তরল গেমপ্লে এবং শেখার বক্ররেখার কারণে যা নবাগত এবং উন্নত খেলোয়াড় উভয়ই। Tekken 3 অবশ্যই যুগের সেরা ফাইটিং গেম এবং অবশ্যই সেরা ps1 গেমগুলির মধ্যে একটি ছিল।

6. Castlevania:Symphony of the Night

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

সিম্ফনি অফ দ্য নাইট এমন একটি সময়ে প্রকাশিত হয়েছিল যখন কিংবদন্তি গেম সিরিজটি নিজেকে নতুন করে আবিষ্কার করার চেষ্টা করছিল৷ এইভাবে, এই গেমটি আর একটি অ্যাকশন-প্ল্যাটফর্মার হিসাবে বিপণন করা হয়নি, তবে একটি নন-লিনিয়ার আরপিজি অ্যাকশন হিসাবে ওভারহল করা হয়েছিল। গল্পটি ঠিক যেখানে 'ক্যাস্টলেভানিয়া:রন্ডো অফ ব্লাড' ছেড়ে গেছে এবং এখন নায়ক হিসাবে একটি নতুন চরিত্র অ্যালুকার্ড দেখায়। গেমটি সম্পূর্ণরূপে অস্ত্র ব্যবস্থাকে ওভারহল করেছে কারণ প্লেয়ারের অস্ত্রাগারে এখন বিভিন্ন ধরনের অস্ত্র, বর্ম, ঢাল, জাদু আইটেম এবং চাবুক এবং আগের গেমের সাধারণ নিয়ন্ত্রণের তুলনায় মুভ সেট অন্তর্ভুক্ত রয়েছে। লেভেল ডিজাইনও পরিবর্তিত হয়েছে এবং আগের চেয়ে অনেক বেশি বিস্তারিত এবং বিস্তৃত।

7. মেটাল গিয়ার সলিড

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

মেটাল গিয়ার ছিল NES-এ একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেম যেটি শত্রুদের মোকাবিলা করার বিপরীতে স্টিলথ এবং এড়িয়ে চলার দিকে মনোনিবেশ করেছিল। 1998 সালে, মূল গেমগুলির স্রষ্টা PS1-এর সিরিজের 3য় কিস্তি হিসাবে মেটাল গিয়ার সলিড (এর 3d গ্রাফিক্স উল্লেখ করে এবং চরিত্রের নাম উল্লেখ করে) চালু করেছিলেন। গেমটি কেবল একটি বাণিজ্যিক সাফল্যই ছিল না, তবে স্টিলথ ভিত্তিক অ্যাকশন গেমগুলির জন্য অনেকটাই মান নির্ধারণ করেছিল। কিছু গেমারদের দ্বারা এর গল্পটিকে কিছুটা বিভ্রান্তিকর হিসাবে ডাব করা যেতে পারে, তবে এর তরল এবং উদ্ভাবনী গেমপ্লে, আখ্যান এবং কিছু সেরা চরিত্র এবং বস, এমজিএসকে সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিডিও গেমগুলির মধ্যে একটি হিসাবে তৈরি করে এবং যুক্তিযুক্তভাবে সেরা ps1 গেম যা আপনি করতে পারেন। আপনার হাত পেতে.

8. সাইলেন্ট হিল

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

রেসিডেন্ট ইভিল এবং এর কয়েকটি ক্লোন গেমারদের জন্য কিছু সত্যিকারের জাম্প ভীতি সহ একটি রোমাঞ্চকর হরর ওরিয়েন্টেড অ্যাকশন গেমের অভিজ্ঞতা তৈরি করার চেষ্টা করেছে৷ তবে জড়িত আগ্নেয়াস্ত্র এবং সামরিক পটভূমির সাথে আপাতদৃষ্টিতে শক্তিশালী চরিত্রগুলির কারণে এটি এখনও তাদের একটি হরর গেমে পরিণত করে না। কিন্তু যখন সাইলেন্ট হিল 1999 সালে বেরিয়ে আসে, গেমাররা শেষ পর্যন্ত মনস্তাত্ত্বিক ভয়াবহতা এবং দুঃস্বপ্ন তৈরি করা জিনিসগুলির স্বাদ পেয়েছিল।

এর গল্পে একজন অবিবাহিত বাবা জড়িত যে রাস্তার ধারে দুর্ঘটনায় বেঁচে যাওয়ার পরে একটি ভূতের শহরে তার হারিয়ে যাওয়া মেয়ের সন্ধানে যায়৷ প্লেয়ারকে আগ্নেয়াস্ত্রের সামান্য বা কোন প্রশিক্ষণ ছাড়াই নিয়মিত জো-র নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল, কারণ আপনি কুয়াশায় ঢাকা অস্বাভাবিক দানব দ্বারা পূর্ণ একটি শহরে ঘুরে বেড়াচ্ছেন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রতি আকৃষ্ট হয়। গেমটির কোর্স চলাকালীন আপনি যে সিদ্ধান্তগুলি নেন তার উপর ভিত্তি করে একাধিক শেষ হওয়ার জন্যও গেমটি বিখ্যাত ছিল।

9. টুইস্টেড মেটাল 2

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

টুইস্টেড মেটালের আগে যানবাহনের লড়াই একটি সম্পূর্ণ ভিডিও গেমের ধরণ ছিল না। 2য় কিস্তি টুইস্টেড মেটাল 2 তার পূর্বসূরির তুলনায় একটি বড় উন্নতি এবং শীঘ্রই বিশ্বব্যাপী হিট হয়ে ওঠে। গল্পটি একটি পোস্ট-অ্যাপোক্যালিপটিক বিশ্বে সেট করা হয়েছে যেখানে ক্যালিপসো নামে একটি রহস্যময় চরিত্র বিজয়ীকে তার গভীরতম আকাঙ্ক্ষাগুলি সরবরাহ করে এমন একটি ধ্বংসকারী ডার্বি হোস্ট করে। টুইস্টেড মেটাল 2-এ আরও গাড়ি, লড়াইয়ের জন্য আরও অ্যারেনা এবং কিছু বড় গ্রাফিকাল এবং গেমপ্লে উন্নতি রয়েছে। এটি এখনও পর্যন্ত ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে বেশি বিক্রি হওয়া শিরোনাম ছিল৷

10. মার্ভেল বনাম ক্যাপকম

10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

যদিও মূল স্ট্রিট ফাইটার গেম সিরিজটি প্রযুক্তিগত এবং প্রজেক্টাইল আক্রমণ ভিত্তিক একের পর এক লড়াইয়ের একটি স্বাস্থ্যকর মিশ্রণ, মার্ভেল ক্রসওভার গেমগুলি স্যাচুরেটেড ফ্র্যাঞ্চাইজিকে একটি নতুন শ্বাস প্রদান করে . প্রথম গেম মার্ভেল সুপার হিরো বনাম স্ট্রিট ফাইটারে স্ট্রিট ফাইটার এবং মার্ভেল কমিকসের চরিত্রগুলির একটি তালিকা রয়েছে৷ এর গেমপ্লে স্ট্রিট ফাইটারে তুলনামূলকভাবে বাস্তবসম্মত লড়াইয়ের বিপরীতে বিশেষ চাল এবং হাইপার কম্বোতে বেশি মনোযোগ দেয়। এটি গেমটিকে আরও হালকা করে তুলেছে, এমনকি উন্নত খেলোয়াড়দের পরিচালনার জন্য এটিকে অত্যন্ত দ্রুত গতির করে তোলে। গেমটির সাফল্য আরেকটি সিক্যুয়েলের জন্ম দিয়েছে মার্ভেল বনাম ক্যাপকম:ক্ল্যাশ অফ টাইটানস যা এর ব্যবহারকারী-বান্ধব এখনও, অত্যন্ত তরল গেমপ্লের কারণে একটি বড় হিট হয়ে উঠেছে। এটি একটি অনেক বেশি বিস্তৃত রোস্টারের পাশাপাশি ছিল, অ-প্লেযোগ্য সমর্থন অক্ষর সহ এবং অবশ্যই সেরা ps1 গেমগুলির মধ্যে একটি।

সম্মানজনক উল্লেখ:

    1. সাইফন ফিল্টার 1,2
    2. প্যারাসাইট ইভ 2
    3. টেঞ্চু:স্টিলথ অ্যাসাসিনস
    4. Mortal Kombat 4
    5. WWF SmackDown! 2:আপনার ভূমিকা জানুন

    প্লেস্টেশনটি তার কোর্সটি চালাতে পারে এবং এটি আর সনি দ্বারা নির্মিত নয়৷ কিন্তু এর মানে এই নয় যে গেমগুলি ক্লাসিকের চেয়ে কম। নিশ্চিত যে এটি পুরানো নিন্টেন্ডো কনসোলের মতো খুব বেশি বাস্তব মান রাখে না। তা সত্ত্বেও, বর্তমান জেন শিরোনামের তুলনায় সেগুলি যতই আদিম মনে হতে পারে তা নির্বিশেষে উপরের গেমগুলি খেলতে এখনও মজাদার। শুধুমাত্র একজন সত্যিকারের গেমারই জানেন যে ভালো এবং নিমগ্ন গেমপ্লে ভালো গ্রাফিক্সের দাস নয় এবং উপরের গেমগুলি এটিকে সম্ভাব্য সর্বোত্তম উপায়ে উদাহরণ করে। আপনি যদি এই তালিকায় আরও কিছু যোগ করতে চান তাহলে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে পড়ুন।

ছবির উৎস:৷ images.google.com


  1. আপনার নন-গেমিং ল্যাপটপের জন্য 6টি সেরা গেম

  2. 2022 সালে 10 সেরা অনলাইন মাল্টিপ্লেয়ার গেম

  3. অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ব্যাটল রয়্যাল গেম

  4. 30টি গেম যা SNES ক্লাসিক সংস্করণে বৈশিষ্ট্যযুক্ত হতে পারে