কম্পিউটার

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

সবাই সহ পেশাদার, প্রকৌশলী সকলেরই কাজ করার সময় শিথিল এবং ডাউনটাইম উপভোগ করার জন্য সময় প্রয়োজন। গেম খেলার তুলনায় আর কিছুই আরামদায়ক হতে পারে না। কঠোর পরিশ্রম করুন এবং কঠোর পরিশ্রম করাই জীবনের মূলমন্ত্র হওয়া উচিত।

আশেপাশে অনেক গেম আছে কিন্তু আপনি যদি এমন গেম খুঁজছেন যা আপনার মনকে সক্রিয় রাখে এমনকি আপনি যখন শান্ত হয়ে যান। আমরা এমন গেমগুলি তালিকাভুক্ত করি যেগুলি তাদের মধ্যে প্রকৌশলের ইঙ্গিত দ্বারা মশলাদার করা হয়, সেগুলি আপনাকে চিন্তা করতে এবং নতুন কৌশল পরিকল্পনা করতে বাধ্য করবে৷

আপনি কিছু গেমকে দুর্বল বলে মনে করতে পারেন, কিছুতে সরাসরি ইঞ্জিনিয়ারিং জড়িত, কিছু নিমগ্ন কিন্তু সামগ্রিকভাবে সেগুলি আপনাকে হতাশ করবে না তা নিশ্চিত৷

এখানে, 07টি গেমের তালিকা যা আমরা মনে করি আপনার মধ্যে প্রকৌশলীকে বাড়িয়ে তুলবে এবং সেই লুকানো কৌশলবিদকে আপনার মধ্যে থেকে বের করে আনবে৷ আপনার যদি কোন পরামর্শ থাকে, আপনার মতামত শেয়ার করুন।

1. টেট্রিস

আপনার মধ্যে অনেকেই নিশ্চয়ই এটা শুনেছেন এবং হয়তো খেলেছেনও৷ এটি একটি ক্লাসিক গেম যা আপনার ব্যস্ত রাখে এবং আপনার মনকে কাজ করে। গেমটি প্রথম 1984 সালে আবির্ভূত হয়েছিল এবং তারপর থেকে এটি বহুবার সংস্কার করা হয়েছে৷

টেট্রিস একটি অলীকভাবে সহজ ধারণা দিয়ে তৈরি করা হয়েছে, একজনকে অবশ্যই গেমটি খেলতে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে৷ এলোমেলো ব্লকগুলি আসতে থাকলে আপনাকে সেগুলিকে কীভাবে ঘোরাতে হবে তা নির্ধারণ করতে হবে যাতে সেগুলি জায়গায় ফিট করতে পারে। আপনি যদি ধীর হন তাহলে আপনি গেমটি হারিয়ে ফেলবেন এবং স্ক্রীনটি ব্লকে পূর্ণ হয়ে যাবে এবং কিছুক্ষণের মধ্যেই খেলা শেষ হবে না৷

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়আপনি যখন অগ্রগতি করেন ব্লকগুলি আরও দ্রুত আসতে শুরু করে আপনাকে চিন্তা করার জন্য কম সময় দেয় যাতে চাপ তৈরি হয়। এটি খেলোয়াড়কে কঠিন পরিস্থিতিতেও কীভাবে সিদ্ধান্ত গ্রহণ করতে হয় তা শিখতে দেয়। গেমটি ইঞ্জিনিয়ারদের মাথায় রেখে তৈরি করা হয়নি, তবে এটি আপনাকে নিযুক্ত রাখবে এবং আপনার সমস্যা সমাধানের দক্ষতা বাড়াবে। টেট্রিস খেলুন এবং বাস্তব বিশ্বের সমস্যা সমাধান করতে শিখুন।

2. সিমসিটি

আরেকটি ক্লাসিক গেম যা দীর্ঘকাল ধরে সকল বয়সের মধ্যে জনপ্রিয়। সিমসিটির প্রথম গেম সিরিজ 1989 সালে প্রকাশিত হয়েছিল তারপর থেকে অসংখ্য সংস্করণ প্রকাশিত হয়েছে। একটি সর্বকালের ওপেন-এন্ডেড সিটি বিল্ডিং গেম যেখানে খেলোয়াড়কে অবশ্যই সবুজ জমির প্যাচ থেকে একটি শহর স্থাপন এবং বিকাশ করতে হবে, উন্নয়ন অঞ্চল দ্বারা নির্মিত বিল্ডিংকে সংজ্ঞায়িত করতে হবে, সিমসের বসবাসের জন্য আবাসিক অঞ্চল; কেনাকাটার জন্য বাণিজ্যিক অঞ্চল, কারখানা, পরীক্ষাগার এবং আরও অনেক কিছুর মাধ্যমে কাজ দেওয়ার জন্য শিল্প অঞ্চল।

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

গেমটি খেলোয়াড়কে একজন নগর পরিকল্পনাকারী/মেয়র/নির্মাণ কোম্পানি হিসেবে এমন একটি শহর স্থাপনের দায়িত্বে নিযুক্ত করে যেখানে নাগরিকদের সুখের প্রতি লক্ষ্য রাখতে হবে বাজেটের মধ্যে রেখে . একটি উপযুক্ত নামের গেম যা খেলোয়াড়কে ব্যস্ত রাখবে কারণ তাকে নাগরিকদের মৌলিক সুযোগ-সুবিধা, তাদের সুখ, শহরে শান্তি বজায় রাখা এবং আরও অনেক কিছুর যত্ন নিতে হবে।

এটি দেখতে সহজ হতে পারে কিন্তু আপনাকে সবকিছুর পরিকল্পনা করতে হবে এবং এটি একটি সেরা গেম যা একটি গেমে সময় কাটাতে মূল্যবান করে তোলে৷ নিঃসন্দেহে গেমটি অনেক সিভিল ইঞ্জিনিয়ারকে উৎসাহিত করেছে।

3. মহাকাশ প্রকৌশলী

স্পেস ইঞ্জিনিয়ার্স একটি ভক্সেল-ভিত্তিক স্যান্ডবক্স গেম যা মহাকাশে এবং গ্রহগুলিতে সেট করা হয়েছে, এটি 2013 সাল থেকে একটি প্রাথমিক অ্যাক্সেস গেম হিসাবে স্টিমে উপলব্ধ। এখনও বিকাশের সময় এক মিলিয়নেরও বেশি ইউনিট রয়েছে বিক্রি হয়েছে৷

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

গেমপ্লে প্লেয়ারকে এমন একটি মহাকাশের জগতে নিয়ে যাওয়ার মাধ্যমে শুরু হয় যেখানে তাকে একটি বিশ্ব বেছে নিতে বা যোগ দিতে হয়৷ এটি প্রকৌশল, নির্মাণ, অন্বেষণ এবং গ্রহগুলিতে মহাকাশে বেঁচে থাকার একটি খেলা। খেলোয়াড়রা বিভিন্ন আকারের স্পেস শিপ, স্পেস স্টেশন, গ্রহের ফাঁড়ি তৈরি করে এবং ব্যবহার করে। গ্রহগুলি অন্বেষণ করতে এবং বেঁচে থাকার জন্য সংস্থান সংগ্রহ করতে মহাকাশে ভ্রমণ করুন। চেক প্রজাতন্ত্রের বিকাশকারী কিন সফটওয়্যার হাউস দ্বারা একটি উত্তেজনাপূর্ণ গেম তৈরি এবং প্রকাশিত৷

4. ইনফ্রা

Loiste Interactive দ্বারা তৈরি একটি প্রথম-ব্যক্তি অ্যাডভেঞ্চার গেমটি বিভিন্ন অংশে তৈরি করা হয়েছে যার মধ্যে প্রথমটি 16 জানুয়ারী, 2016 প্রকাশ করা হয়েছিল। এখন পর্যন্ত আলোচিত অন্যদের তুলনায় একটি নতুন এন্টার .

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

ইনফ্রা কাল্পনিক শহর স্টালবার্গে সেট করা হয়েছে, বাল্টিক সাগরের একটি শহর যেখানে প্লেয়ার (একজন স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার) বিধ্বস্ত শহর পরিদর্শন করে৷ গেমটি শেষ করতে প্লেয়ারকে অবশ্যই যান্ত্রিক এবং বৈদ্যুতিক পাজলগুলি সমাধান করতে হবে এবং তার জীবন বা শহর বাঁচাতে হবে। প্রাথমিক কাজ হল শহরকে পতন থেকে রোধ করা।

5. স্পেসকেম

অটোমেশন এবং রাসায়নিক বন্ধনের নীতির উপর ভিত্তি করে Zachtronics Industries দ্বারা তৈরি একটি ইন্ডি পাজল-ভিত্তিক গেম৷ খেলোয়াড়কে স্পেসকেমের জন্য কাজ করা রিঅ্যাক্টর ইঞ্জিনিয়ারের ভূমিকা নিতে হবে, কাঁচামালকে ব্যবহারযোগ্য রাসায়নিক পণ্যে রূপান্তর করতে বিস্তৃত কারখানা তৈরি করতে হবে।

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

তার কাজ হল সার্কিট তৈরি করা যার মাধ্যমে প্রতিটি স্তরে রাসায়নিক চালান তৈরির জন্য পরমাণু এবং অণু প্রবাহিত হবে। ধাঁধা সমাধানের জন্য খেলোয়াড়কে বাক্সের বাইরে চিন্তা করতে হবে এবং এটি আপনাকে ব্যস্ত রাখবে এমনকি আপনি গেমটি খেলে কতটা সময় ব্যয় করেছেন তা বুঝতে পারবেন না।

SpaceChem আপনার রসায়ন পরীক্ষা করবে যে কীভাবে এবং রাসায়নিক যৌগ সম্পর্কের বোঝা প্রদান করবে।

6. গ্যারি'স মোড

Garry’s Mod ওরফে GMod হল একটি স্যান্ডবক্স ফিজিক্স গেম যা গ্যারি নিউম্যান দ্বারা তৈরি করা হয়েছে যা আপনাকে সহজে খেলতে দেয়৷ প্লেয়ার নিজের গল্প তৈরি করতে পারে, রাগডল এবং প্রপস যেমন আসবাবপত্র, শিপিং কন্টেইনার এবং বিন আপনার ইচ্ছামত কাজ করতে পারে।

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

গেমটি একটি ফিজিক্স বন্দুকও অফার করে যা র‍্যাগডল এবং প্রপসকে ঘোরাতে, পিকআপ করতে এবং ফ্রিজ করতে দেয়৷ বন্দুক একটি বহুমুখী হাতিয়ার যা বিভিন্ন কাজ করে যেমন প্রপস সীমাবদ্ধ করা, সমন্বিত বোতাম তৈরি করা এবং নিয়ন্ত্রণযোগ্য উইঞ্চ এবং চাকা তৈরি করা।

7. অভিজাত:বিপজ্জনক

এলিট:ডেঞ্জারাস হল 1984 সালে রিলিজ হওয়া এলিট ভিডিও গেম সিরিজের চতুর্থ গেম। এটি একটি ব্যাপক মাল্টিপ্লেয়ার স্পেস এপিক গেম যেখানে খেলোয়াড়কে অবশ্যই স্টারশিপের নিয়ন্ত্রণ নিতে হবে, সংযুক্ত এবং কাটথ্রোট গ্যালাক্সি।

7 গেম যা সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়

Players can fly from one-star system to other, trade goods, mine asteroids or engage in space piracy to collect cash and upgrade their ship.

There are many more games like Don’t Starve, Minecraft, Fallout 4, Civilization V, Factorio, Monster Hunter and more that could be included in the list. But we must stop somewhere the games we have listed won’t let you stop playing them. They will make you think strategically and in a planned manner. The above list is based on my own discretion it has nothing to do with best or popular games.


  1. 30টি গেম যা SNES ক্লাসিক সংস্করণে বৈশিষ্ট্যযুক্ত হতে পারে

  2. 10 সেরা ক্লাসিক PS1 গেম যা এখনও কিক অ্যাস

  3. ভিন্ন ভিডিও গেম ফ্র্যাঞ্চাইজি যা একই ইউনিভার্স শেয়ার করে

  4. কীভাবে ব্রেন গেম অ্যাপের মাধ্যমে একাগ্রতা এবং ফোকাস বাড়ানো যায়