কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে কাস্টমাইজ করবেন

কীবোর্ড শর্টকাট কাস্টমাইজ করা খুবই সহজ Microsoft Word-এর জন্য . আপনি যখন আপনার পিসিতে কাজ করছেন তখন এটি সময় বাঁচানোর একটি কার্যকর উপায়। আপনাকে যা করতে হবে তা হল এই শর্টকাট কীগুলিকে একটি ফন্ট, কমান্ড, ম্যাক্রো, বা প্রায়শই ব্যবহৃত কোন কীগুলিতে বরাদ্দ করা। উইন্ডোজ কীবোর্ড শর্টকাটগুলি বরাদ্দ করা খুব সুবিধাজনক করেছে যা স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রামগুলি চালু করবে। এক্সেল, ক্রোম এবং ওয়ার্ডের মতো বেশিরভাগ প্রোগ্রামের ইতিমধ্যেই বিভিন্ন মেনু বিকল্পের জন্য তাদের নিজস্ব শর্টকাট রয়েছে, তবে, সেগুলিকে কাস্টমাইজ করা তাদের নিজস্ব স্পেসিফিকেশন আছে এমন ব্যবহারকারীদের জন্য এটিকে সহজ করে তুলতে পারে৷

শব্দের জন্য কীবোর্ড শর্টকাট কাস্টমাইজ করুন

অটোহটকি ব্যবহার করে এক-কী কম্বো তৈরি করা আপনার কম্পিউটিং জীবনকে গতি বাড়ানো এবং প্রসারিত করতে পারে। আপনি সহজেই আপনার কীবোর্ড বা মাউস ব্যবহার করে কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে বা সরাতে পারেন। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি করে আপনার কীবোর্ডে কাস্টম শর্টকাট তৈরি করতে পারেন:

শব্দ বিকল্প খুলুন ALT+F এবং T-এ ক্লিক করে . নিম্ন তীর-এ ক্লিক করুন রিবন কাস্টমাইজ করুন বেছে নিতে কী বিকল্প এখন বারবার TAB -এ ক্লিক করুন কাস্টমাইজ না হওয়া পর্যন্ত কী বিকল্প নির্বাচন করা হয় তারপর ENTER চাপুন .

মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে কাস্টমাইজ করবেন

এখন বিভাগের অধীনে , উপরের তীর টিপুন এবং নিচে তীর হাইলাইট করতে এবং বিভাগ নির্বাচন করার জন্য হয় একটি নির্দিষ্ট কমান্ড বা কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে বা একটি কীবোর্ড শর্টকাট মুছতে বা সরাতে চান।

এরপর, কমান্ড-এ যান TAB টিপে ডায়ালগ বক্স কী এবং উপরের তীর-এ ক্লিক করুন অথবা নীচে তীর নির্দিষ্ট কমান্ড বা আইটেম হাইলাইট করতে যা আপনি কীবোর্ড শর্টকাটটি বরাদ্দ করতে চান বা কীবোর্ড শর্টকাটটি মুছে ফেলতে চান যা থেকে এটি বরাদ্দ করা হয়েছে। আপনি বর্তমান কী এ ক্লিক করে নির্দিষ্ট কীবোর্ড শর্টকাটগুলিতে নির্ধারিত কমান্ডগুলি পরীক্ষা করতে পারেন বক্স বা বর্তমানে বরাদ্দ করা হয়েছে বক্স।

পড়ুন : কীবোর্ড শর্টকাট ওয়ার্ডে কাজ করছে না।

একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে, TAB টিপুন বোতাম, কীবোর্ডের বাম দিকে যতক্ষণ না কার্সার চলে যায় নতুন শর্টকাট কী টিপুন বাক্স CTRL এ আঘাত করে আপনি যে কীগুলি বরাদ্দ করতে চান তার বিন্যাসে ক্লিক করুন৷ এবং তারপর নির্দিষ্ট কী যা আপনি ব্যবহার করতে চান।

অবশেষে, বর্তমানে বরাদ্দ করা-এ চেক করুন অথবা বর্তমান কী কী সমন্বয়গুলি ইতিমধ্যেই একটি নির্দিষ্ট আইটেম বা কমান্ডে নেওয়া বা বরাদ্দ করা হয়েছে কিনা তা যাচাই করতে। যদি একটি কী সমন্বয় ইতিমধ্যেই বরাদ্দ করা থাকে, তাহলে আপনাকে অবশ্যই একটি ভিন্ন সংমিশ্রণ টাইপ করার চেষ্টা করতে হবে। মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে কাস্টমাইজ করবেন

এরপর, TAB টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন পর্যন্ত অবিচ্ছিন্নভাবে কী করুন হাইলাইট করা হয়। আপনি এটি করার পরে, উপরের তীর টিপুন এবং নীচে তীর আপনি কীবোর্ড সেটিংসে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে চান এমন নথির নাম নির্বাচন করার জন্য কীগুলি এবং তারপরে ENTER টিপুন . অবশেষে, বারবার TAB টিপুন অ্যাসাইন হাইলাইট করার কী এবং তারপর ENTER টিপুন .

একটি কীবোর্ড শর্টকাট সরাতে, ক্রমাগত TAB টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন পর্যন্ত কী বিকল্প নির্বাচন করা হয়। এরপর, উপরের তীর-এ ক্লিক করুন অথবা নীচে তীর নথির নাম নির্বাচন করতে যা আপনি কীবোর্ড শর্টকাট সংরক্ষণ করতে চান এবং তারপরে ENTER টিপুন .

এখন, SHIFT+TAB-এ ক্লিক করুন কার্সার বর্তমান কী-এ না হওয়া পর্যন্ত একটানা কী এরপর, উপরের তীর-এ ক্লিক করুন অথবা নীচে তীর আপনি মুছে ফেলতে চান এমন কীবোর্ড শর্টকাট বেছে নিতে। অবশেষে, TAB-এ ক্লিক করুন সরানো পর্যন্ত একটানা কী হাইলাইট করা হয়, এবং তারপর ENTER এ ক্লিক করুন .

এটাই সব আছে!

এখানে Windows 10 কীবোর্ড শর্টকাটগুলির সম্পূর্ণ তালিকা রয়েছে, যদি আপনি এটি দেখতে চান৷

মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে কাস্টমাইজ করবেন
  1. কিভাবে Gmail-এ কীবোর্ড শর্টকাট কাস্টমাইজ করবেন

  2. 30+ সেরা Microsoft Word কীবোর্ড শর্টকাট

  3. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড পেতে

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন