কম্পিউটার

মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট কিভাবে চেক করবেন

আপনি যদি Word ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট চেক করতে চান, তাহলে এখনই কোনো থার্ড-পার্টি অ্যাড-ইন ব্যবহার না করেই কাজটি করা সম্ভব। আপনার ডুপ্লিকেট টেক্সট ফাইন্ডারে অর্থ ব্যয় করার দরকার নেই কারণ Word কাজটি বেশ ভালভাবে করতে পারে। এটি নতুন Microsoft Editor এর মাধ্যমে কয়েক মাস আগে ওয়ার্ড প্রোগ্রামে অন্তর্ভুক্ত।

ধরা যাক যে আপনি প্রতিদিন বেশ কয়েকটি নথি পরীক্ষা করতে চান এবং কেউ যে কোনও উত্স থেকে কোনও পাঠ্য অনুলিপি করেছেন কিনা তা খুঁজে বের করতে চান। আপনার হাতে দুটি বিকল্প আছে। এক, আপনি একটি ডেডিকেটেড ডুপ্লিকেট টেক্সট ফাইন্ডার বা প্লেজিয়ারিজম চেকার সফ্টওয়্যার অনুসন্ধান করতে পারেন, যা ইন্টারনেটে বেশ সাধারণ। যাইহোক, সমস্যা হল তাদের অধিকাংশ শব্দের একটি সীমাবদ্ধতা আছে. দুই, আপনি Microsoft Word এর সাদৃশ্য ব্যবহার করতে পারেন ডুপ্লিকেট টেক্সট খুঁজে পেতে বৈশিষ্ট্য. যদি দ্বিতীয় বিকল্পটি আপনার পক্ষে যুক্তিসঙ্গত মনে হয়, আপনি কাজটি সম্পন্ন করতে এই টিউটোরিয়ালটি ব্যবহার করতে পারেন।

মাইক্রোসফট বেশ কয়েক মাস আগে এডিটর চালু করেছে। এটি আপনাকে নির্দোষভাবে নথি সম্পাদনা করতে সহায়তা করে। এটি আনুষ্ঠানিক লেখা, স্পষ্টতা, ব্যাকরণ থেকে শুরু করে অন্তর্ভুক্তি, বিরাম চিহ্ন ইত্যাদি সবকিছুই বেশ ভালোভাবে করে। এই সম্পাদকের অন্যতম বৈশিষ্ট্য হল ডুপ্লিকেট লেখা খুঁজে পাওয়া। আপনার তথ্যের জন্য, এটি অনলাইনে অনুরূপ পাঠ্য খুঁজে পেতে Bing সার্চ ইঞ্জিন ব্যবহার করে। অন্য কথায়, মিল খুঁজে পেতে আপনার প্রবেশ করা পাঠ্যটি Bing-এ সূচীভুক্ত করা প্রয়োজন।

Microsoft Word ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট চেক করুন

আপনি সাদৃশ্য ব্যবহার করতে পারেন৷ সম্পাদক-এ বৈশিষ্ট্য Microsoft Word ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট চেক করতে . Word-এ অনলাইনে ডুপ্লিকেট টেক্সট চেক করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে Word-এ ডকুমেন্টটি খুলুন।
  2. সম্পাদক-এ ক্লিক করুন উপরের ডান কোণায় আইকন দৃশ্যমান।
  3. সাদৃশ্য-এ ক্লিক করুন বিকল্প।
  4. মূল উৎস খুঁজতে প্রতিটি ডুপ্লিকেট লাইন/টেক্সটে ক্লিক করুন।

শুরু করার জন্য, আপনাকে আপনার পিসিতে Word-এ ডকুমেন্ট খুলতে হবে। যাইহোক, যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন। তারপর, সম্পাদক-এ ক্লিক করুন আইকন, যা ওয়ার্ড উইন্ডোর উপরের-ডান কোণে দৃশ্যমান।

মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট কিভাবে চেক করবেন

সব জিনিস খুঁজে পেতে এটি কয়েক সেকেন্ড দিন. একবার হয়ে গেলে, আপনাকে সাদৃশ্য -এ যেতে হবে বিভাগে এবং ক্লিক করুন অনলাইন উত্সের সাথে মিল আছে কিনা দেখুন বিকল্প।

মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট কিভাবে চেক করবেন

তারপরে, সমস্ত অনুরূপ বা সদৃশ পাঠ্যগুলি খুঁজে পেতে আবার কিছু সময় লাগে। এখন, আপনি আসল উৎস খুঁজতে প্রতিটি ডুপ্লিকেট টেক্সটে ক্লিক করতে পারেন।

মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট কিভাবে চেক করবেন

এখান থেকে, আপনি সম্পূর্ণ উদ্ধৃতি অনুলিপি করুন ক্লিক করে সম্পূর্ণ উদ্ধৃতিটি অনুলিপি করতে পারেন বোতাম অন্যদিকে, আপনি চাইলে ইন-টেক্সট উদ্ধৃতিটিও ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে অন্তর্ভুক্ত উদ্ধৃতি যোগ করুন ব্যবহার করতে হবে৷ বিকল্প যাইহোক, যদি আপনি মনে করেন যে ডুপ্লিকেট টেক্সট উপেক্ষাযোগ্য, আপনি উপেক্ষা করুন-এ ক্লিক করতে পারেন পাশাপাশি বোতাম। এই বোতামটি ক্লিক করার মাধ্যমে, আপনি অনুরূপ পাঠ্য স্বীকার করছেন এবং এটিকে আবার উপস্থিত হওয়া থেকে উপেক্ষা করছেন৷

আমি কিভাবে Word-এ ডুপ্লিকেট টেক্সট খুঁজে পাব?

Word-এ ডুপ্লিকেট টেক্সট খুঁজতে আপনার কাছে দুটি বিকল্প আছে। প্রথমে, আপনি সম্পাদক ব্যবহার করতে পারেন৷ Word এর মাধ্যমে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট খুঁজে পেতে প্যানেল। দ্বিতীয়ত, আপনি Ctrl+F ব্যবহার করতে পারেন ওয়ার্ড ডকুমেন্টের মধ্যে ডুপ্লিকেট টেক্সট খুঁজতে কীবোর্ড শর্টকাট। প্রথম এবং দ্বিতীয় পদ্ধতির মধ্যে প্রধান পার্থক্য হল যে আগের পদ্ধতিটি আপনাকে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট খুঁজে পেতে দেয়।

আমি কিভাবে ওয়ার্ডে ডুপ্লিকেট টেক্সট মুছে ফেলব?

Word-এ ডুপ্লিকেট টেক্সট অপসারণ করতে, আপনাকে Find মেনু ব্যবহার করতে হবে। এর জন্য, Word-এ একটি নথি খুলুন এবং Ctrl+F টিপুন . তারপর, আপনি যে শব্দ বা পাঠ্যটির জন্য একটি নকল খুঁজতে চান তা টাইপ করুন। এর পরে, আপনি ডুপ্লিকেট পাঠ্যের সমস্ত হাইলাইট পাবেন। সেখান থেকে, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী শব্দটি সরাতে বা রাখতে পারেন।

আশা করি এই গাইড আপনাকে সাহায্য করেছে।

মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে অনলাইনে ডুপ্লিকেট টেক্সট কিভাবে চেক করবেন
  1. চুরির জন্য পাঠ্য কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড পেতে

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন

  4. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন